somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে চমৎকার পাঁচটি সাই-ফাই মুভি

০৫ ই জুলাই, ২০১৫ রাত ১:০১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে মুভির কথা বলতেই Steven Spielberg এর A.I. Artificial Intelligence মুভির কথা মনে পড়ে যায়, অথবা The Matrix ট্রিলজি, Stanley Kubrick এর 2001: A Space Odyssey কিংবা Blade Runner এর মত বিখ্যাত সব মুভির নাম চলে আসে। ঐ সব বক্স অফিস হিট মুভির আড়ালেও কিছু মুভি রয়েছে যে গুলো মুভি পাগলাদের ভালো লেগেছে এবং যারা এখনো দেখেননি তাদের ভালো লাগবে আশা করছি। ঐ রকম পাঁচটি মুভি নিয়ে আজকে লিখছি, আমি কোন স্পয়াল করছি না, আপনারা দেখুন, উপভোগ করুন।

The Machine




আইএমডিবি রেটিংঃ ৬.১
পরিচালকঃ Caradog W. James
চিত্রনাট্যঃ Caradog W. James
অভিনয়েঃ Toby Stephens, Caity Lotz, Denis Lawson প্রমুখ
মুভি দৈর্ঘ্যঃ ৯১ মিনিট
মুক্তির তারিখঃ ২১ মার্চ ২০১৪
ছবির ধরণঃ সাই-ফাই, থ্রিলার



কাহিনী সংক্ষেপঃ Vincent McCarthy প্রধান ইঞ্জিনিয়ার, Ava প্রতিভাধর যুবতী ইঞ্জিনিয়ার, দুইজন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ইঞ্জিনিয়ার 'স্ব-সচেতন কৃত্রিম বুদ্ধিমত্তা'র উপর কাজ করবার জন্য একত্রিত হয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি গোপনে প্রজেক্টে। Vincent তার অসুস্থ মেয়ে সাহায্য করার জন্য প্রযুক্তির বিকাশ আশা করে, নতুন সঙ্গী তার কাজে যথেষ্ট অগ্রগতি আনে। এমন সময় Ava খুন হয়ে যায়, তখন Vincent কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে এক নারী রোবট তৈরি করে যে দেখতে Ava এর মত, তার নাম হয় মেশিন। এই মেশিনই ঘটাতে থাকে একের পর এক নাটকিয় ঘটনা।

নোট:
দেখতে পারেন, মন্দ নয় একেবারে।
Rated R for violence and some language।


Ex Machina




আইএমডিবি রেটিংঃ ৭.৮
পরিচালকঃ Alex Garland
চিত্রনাট্যঃ Alex Garland
অভিনয়েঃ Alicia Vikander, Domhnall Gleeson, Oscar Isaac প্রমুখ
মুভি দৈর্ঘ্যঃ ১০৮ মিনিট
মুক্তির তারিখঃ ২৪ এপ্রিল ২০১৫
ছবির ধরণঃ সাই-ফাই, ড্রামা



কাহিনী সংক্ষেপঃ Caleb নামের ২৬ বছরের একজন যুবক প্রোগামার নির্বাচিত হয় এক সপ্তাহ কাটাবার জন্য একটি গোপন আস্তানায়, সেখানে Nathan নামের একজন ব্যাক্তি যিনি একটি বৃহৎ ইন্টারনেট কোম্পানির CEO কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে গবেষনা করছে। Caleb এর কাজ হবে কৃত্রিম বুদ্ধিমত্তা যুক্ত এক সুন্দরী রোবটের সুখ দুঃখ আবেগ পরীক্ষা করা। Caleb পরীক্ষা করতে যেয়ে সুন্দরী প্রতি বেশি আবেগী হয়ে ওঠে এবং শুরু হয় নাটকিয় সব ঘটনা।

নোট:
মুভিটি সত্যিই চমৎকার, শুরুতে মনে হবে মাত্র তিন জন একটা মুভিতে, কেমনে কি!! বোর লাগতে পারে কিন্তু মুভি যত এগোবে ততই কাহিনী জমে উঠবে, শেষের কয়েক মিনিট তো সেই রকম!! মুভিখোর দের ভালো লেগেছে বলেই এই পোস্ট লেখা পর্যন্ত 115,931 জন ইউজারের দেওয়া ভোটে রেটিংস ৭.৮।
Rated R for violence and some language। (মুভিতে ন্যুডিটি রয়েছে)


Eagle Eye





আইএমডিবি রেটিংঃ ৬.৬
পরিচালকঃ D.J. Caruso
চিত্রনাট্যঃ John Glenn (screenplay), Travis Wright
অভিনয়েঃ Shia LaBeouf, Michelle Monaghan, Rosario Dawson প্রমুখ
মুভি দৈর্ঘ্যঃ ১১৮ মিনিট
মুক্তির তারিখঃ ২৬ সেপ্টেম্বর ২০০৮
ছবির ধরণঃ সাই-ফাই, থ্রিলার, মিস্ট্রি, এ্যকশান



কাহিনী সংক্ষেপঃ Jerry Shaw এর জমজ ভাই ডিফেন্সে চাকুরীরত অবস্হায় মারা যায়। ভাইয়ের দাফন কাফন শেষে হাওয়ার পরপরই শুরু হয় একের পর এক নাটকীয় ঘটনা যেমন ব্যাংকে টাকার পরিমান অগনিত, বাড়িতে ফিরে দেখে ঘর ভর্তি অস্ত্রপাতি, কে যেন Jerry প্রতিটি পদক্ষেপ দেখছে এবং ইন্সর্টাকশন দিচ্ছে কি করতে হবে। এর মাঝে Jerry এর সাথে যুক্ত হয় Rachel Holloman নামের একটি মেয়ে, যে দাবি করে কেউ একজন তাকে দেখছে এবং ইন্সর্টাকশন দিচ্ছে কি করতে হবে, না করলে তার ছোট বাচ্চাকে হত্য করা হবে। এদিকে CIA, FBI এর লোকজনও Jerry কে ধরবার জন্য উঠে পড়ে লাগে। শুরু হয় টান টান উত্তেজনা।

নোট:
চমৎকার টান টান উত্তেজনায় ভরা মুভিটি ভালো লাগবে। এ্যাকশান সাসপেন্সে ভরপুর মুভিটি PG-13 সুতরাং নির্ভাবনায় দেখে ফেলুন।

I, Robot




আইএমডিবি রেটিংঃ ৭.১
পরিচালকঃ Alex Proyas
চিত্রনাট্যঃ Jeff Vintar (screenplay), Akiva Goldsman
অভিনয়েঃ Will Smith, Bridget Moynahan, Bruce Greenwood প্রমুখ
মুভি দৈর্ঘ্যঃ ১১৫ মিনিট
মুক্তির তারিখঃ ১৬ জুলাই ২০০৪
ছবির ধরণঃ সাই-ফাই, মিস্ট্রি, এ্যকশান



কাহিনী সংক্ষেপঃ ২০৩৫ সাল। মানব সেবায় রোবট রা নিয়জিত। এমন সময় Dr. Alfred Lanning নামের এক রোবট গবেষক খুন হয় এবং Del Spooner নামের তদন্তকারী ধারণা করে কোন এক রোবট দ্বারা গবেষক খুন হয়েছে, যেটা একদমই অসম্ভব একটি ব্যাপার কারণ রোবট দের তিনটা ল' আছে সেগুলো কখনই রোবটা রা ভাংতে পারে না। কিন্তু Del Spooner আবিস্কার করে এক রোবট কে যে নিজে Sonny নামে প্রকাশ করে এবং নিজেকে নির্দোষ বলে দাবি করে। সে আরো দাবি করে Dr. Alfred Lanning তার বাবা এবং তার বুদ্ধি অন্যদের থেকে বেশি। এদিকে Del Spooner সবাইকে বোঝানোর চেষ্টা করে যে কিছু রোবট মানব সভ্যতার জন্য হুমকি হয়ে যাচ্ছে, তার কথায় কেউ কান দেয় না। এই রকম এক পরিস্থিতির মধ্য একদল রোবট মানুষের উপর আক্রমন শুরু করে দেয়। শুরু হয়ে যায় এক যুদ্ধ এবং Sonny সুজোগ পায় নিজেকে মেলে ধরবার।



নোট:
চমৎকার টান টান উত্তেজনায় ভরা মুভিটি মুভিখোর'দের মিস হয়েছে বলে আমার মনে হয় না। তারপরও আবার দেখে ফেলুন।এ্যাকশান সাসপেন্সে ভরপুর মুভিটি PG-13 সুতরাং নির্ভাবনায় দেখেতে পারেন।

Chappie




আইএমডিবি রেটিংঃ ৭
পরিচালকঃ Neill Blomkamp
চিত্রনাট্যঃ Neill Blomkamp, Terri Tatchell
অভিনয়েঃ Sharlto Copley, Dev Patel, Hugh Jackman প্রমুখ
মুভি দৈর্ঘ্যঃ ১২০ মিনিট
মুক্তির তারিখঃ ৬ মার্চ ২০১৫
ছবির ধরণঃ সাই-ফাই, থ্রিলার, এ্যকশান



কাহিনী সংক্ষেপঃ ভবিষ্যতে মানব সেবায় রোবট রা নিয়জিত। যেমন তাদেরকে পুলিশের হিসাবে ব্যাবহার করে ক্রাইম কমবার চেষ্টা করা হয়। এমন একটি শহর জোহান্সবার্গ। Deon Wilson নামের এক রোবট প্রোগামার একটি প্রোগাম তৈরি করে যা সে এ্যপ্লাই করবার সুজোগ পায়না, তখন সে একটি রোবোট চুরি করে, কিন্তু এখানেও ঝামেলা হয়, এক দল সন্ত্রাসী রোবট টি কেড়ে নেয় এবং পরে প্রোগামটি ইনস্টল করা হয়। Deon সতর্ক করে দেয় এই প্রোগামটি একদম মানুষের বাচ্চাদের মত। একে যা সেখানো হবে এ তাই শিখবে। সন্ত্রাসি দলে মেয়ে Landi আদর করে রোবটটিকে নাম দেয় Chappie। শুরু হয় তার অস্ত্র চালনা শিক্ষা, ডাকাতি, মাইর-পিট, গালিগালাজ......!! এদিকে Deon এর প্রতিদ্বন্দী প্রোগামার Vincent Moore ষড়যন্ত্র করে সকল পুলিশ রোবট কে নিষ্‌ক্রিয় করে দেয় কারণ তার নিজের তৈরি একটি রোবট সে চলাতে চায়। পুলিশ রোবট নিষ্‌ক্রিয়তার ফলে শহরে দাঙ্গা শুরু হয়ে যায়, যার জন্য দায়ি করা হয় Deon Wilson কে এবং তার তৈরি রোবট কে। অন্য দিকে অরেক সন্ত্রাসীরা Chappie কেড়ে নিতে আসে কারণ Chappie কে দিয়ে তারা ডাকাতি করাতে চায়, আবার Vincent চায় Chappie ধ্বংস হোক, Deon চায় Chappie ক্রাইম না করুক, আবার Chappie চায় তার পরিবারের সাথে বেঁচে থাকতে, শুরু হয় এক অদ্ভুত টানাপোড়েন।



নোট:
চমৎকার এই মুভিটি আপনাদের নিখাদ বিনোদন দেবে। মুভির পরিচালক Neill Blomkamp যেমন District 9 দিয়ে সবাইকে মাত করেছিল তেমনি Chappie দিয়ে আবারও মাত করলেন মুভি পাগলাদের।
Rated R for violence and some language।


বিঃদ্রঃ
কপিরাইট আইনের কারণে লিংক দেওয়া হয়নি।
মুভিগুলো অন লাইনে দেখতে/ডাউনলোড করতে পারেন, সার্চ দিলে পাবেন।
ডাউনলোড লিংক গুলো ভাইরাস মুক্ত নাও হতে পারে (ধুস)।
সকল তথ্য আইএমডিবি, উইকি, ইউটিউব, গুগল... থেকে নেওয়া হয়েছে।
সর্বশেষ এডিট : ০৫ ই জুলাই, ২০১৫ রাত ১:০৩
৭০টি মন্তব্য ৬৯টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বিশ্বাসীকে লজিকের কথা বলার দরকার কি?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ২:১৭




হনুমান দেবতা এবং বোরাকে কি লজিক আছে? ধর্ম প্রচারক বলেছেন, বিশ্বাসী বিশ্বাস করেছেন ঘটনা এ পর্যন্ত। তাহলে সবাই অবিশ্বাসী হচ্ছে না কেন? কারণ অবিশ্বাসী বিশ্বাস করার মত কিছু... ...বাকিটুকু পড়ুন

আমাদের শাহেদ জামাল- ৭১

লিখেছেন রাজীব নুর, ১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ২:৫৪



শাহেদ জামাল আমার বন্ধু।
খুব ভালো বন্ধু। কাছের বন্ধু। আমরা একসাথেই স্কুল আর কলেজে লেখাপড়া করেছি। ঢাকা শহরে শাহেদের মতো সহজ সরল ভালো ছেলে আর একটা খুজে... ...বাকিটুকু পড়ুন

ভাবছিলাম ২ লক্ষ ব্লগ হিট উপলক্ষে ব্লগে একটু ফান করব আড্ডা দিব, কিন্তু এক কুৎসিত অপব্লগার সেটা হতে দিলোনা।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:০৫



এটি ব্লগে আমার ২৬০ তম পোস্ট। এবং আজকে আমার ব্লগের মোট হিট ২০০০০০ পূর্ণ হয়েছে। আমি আনন্দিত।এই ছোট ছোট বিষয় গুলো সেলিব্রেট করা হয়তো ছেলে মানুষী। কিন্তু... ...বাকিটুকু পড়ুন

শয়তান বন্দি থাকলে শয়তানি করে কে?

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১০:২০



রমজানে নাকি শয়তানকে বেধে রাখা হয়,তাহলে শয়তানি করে কে?

বহুদিন পর পর ব্লগে আসি এটা এখন অভ্যাসে পরিনত হয়েছে। বেশ কিছু বয়স্ক, মুরুব্বি, সম বয়সি,অল্প বয়সি একটিভ কিছু ব্লগার... ...বাকিটুকু পড়ুন

বয়কট বাঙালি

লিখেছেন অপু তানভীর, ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:২৪



কদিন পরপরই আমাদের দেশে বয়কটের ঢল নামে । অবশ্য তাতে খুব একটা কাজ হয় না । বাঙালির জোশ বেশি দিন থাকে না । কোন কিছু নিয়েই বাঙালি কখনই একমত... ...বাকিটুকু পড়ুন

×