somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

:) ছোটবেলার জনপ্রিয় ভিডিও গেমসগুলো খেলুন আপনার কম্পিউটারে B-) না দেখলে মিস করবেন টাইপ পোষ্ট ;)

২৪ শে সেপ্টেম্বর, ২০১১ বিকাল ৩:০০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মনে পড়ে কি সেই ছোটবেলায় কয়েন দিয়ে গেমস খেলার কথা? মোস্তফা, পানিশার, ৩ ওয়ান্ডার্স, সামুরাই, মার্ক, স্ট্রীট ফাইটার, ১৯৪১, নিনজা ইত্যাদি! খেলবেন নাকি সেই অল টাইমস ফেবারিট গেমসগুলো আপনার নিজের পিসিতে, আর তাও আবার একদম ফ্রিতে!

আগের দিনের গেমস গুলো তৈরি করা হয়েছিল ডস বা উইন্ডোজ ৯৮ বা এক্সপির আগের ভার্সনের জন্য তাই এ গেমস গুলো হচ্ছে "rom/arcade" সিস্টেমের গেমস, আর সাইজে খুব ছোট হয়! যদিও এখন গেমস তৈরি হয় .exe সিস্টেমের। যাহোক আমরা "MAME Emulator" ইমুলেটর এর দ্বারা সকল উইন্ডোজে এই গেমসগুলো খুব সহজে খেলতে পারব নিচের মাত্র ৩ টি ধাপ অনুসরন করে!

(Rom/ Arcade গেমস কি তা জানতে চাইলে উইকিতে দেখতে পারেন । এসব গেমস বিভিন্ন অপারেটিং সিস্টেমে খেলতে আলাদা আলাদা "Emulator" ব্যবহার করতে হয়। Emulator কি জানতে চাইলে উইকিতে দেখতে পারেন )

***আপনি কি জানেন এই "MAME Emulator" এর দ্বারা ২,৭০,০০০+ গেমস! খেলতে পারবেন। মানে একটিমাত্র "Mame Emulator" দিয়ে বিশ্বের ২,৭০,০০০ এর বেশি রম "rom" গেমস থেকে বেছে বেছে আপনার পছন্দের গেমস খেলতে পারবেন! :-B

***টিপস: নতুন ভার্সনের "MAME Emulator" পুরাতন rom/ arcade বেশিরভাগ গেমস চালাতে/সাপোর্ট করতে নাও পারে! কারন "MAME Emulator" ডেভেলপাররা নতুন "rom" গেমস এর জন্য নতুন করে MAME ডেভেলপ করেছে। তাই আগে পুরাতন ভার্সনের "MAME Emulator" দিয়ে পুরাতন "rom" গেমস চালিয়ে দেখেন। যদিও "MAME Emulator" এর নতুন/পুরান সব ভার্সনই আছে এখানে ডাউনলোডের জন্য, সবচেয়ে ভাল হবে আপনি যদি পুরাতন rom/ arcade গেমসের তৈরির সাল অনুযায়ী "MAME" এর ভার্সন ব্যবহার করেন! পুরাতন ভার্সনের গেম খেলতে গেমটি কোন সালে রিলিজ হয়েছে তার সাথে মিলিয়ে মামে ডাউনলোড দিন। আর যেহেতু আগের দিনের অধিকাংশ rom/ arcade গেমস ২০০৪ সালের আগে তৈরি করা, তাই আমি ২০০৪ সালের একটি "Mame Emulator" ব্যবহার করছি আর তার ডাউনলোড লিংক ধাপ ২ এ পাবেন।

------------------------------কাজের কথায় আসি------------------------------
***ধাপ ১***:
#প্রথমে নিচের ".rom" গেমস ডাউনলোড সাইট থেকে পছন্দমত কয়েকটি ".rom" গেমস নামিয়ে নিন। যেমন: মোস্তফা, পানিশার, ৩ ওয়ান্ডার্স, সামুরাই, মার্ক, স্ট্রীট ফাইটার ইত্যাদি (আপনার যেটা পছন্দ)!
গেমস ডাউনলোড এর জন্য সবচেয়ে জনপ্রিয় ".rom" সাইট:

১.http://www.rom-world.com/dl.php?name=MAME
২. http://www.fastroms.com/MAME-Roms
৩. http://romhustler.net/roms/mame
৪. http://www.mamedb.com/
৫. http://www.doperoms.com/roms/Mame.html
৬. http://www.freeroms.com/mame.htm
৭. http://www.romnation.net/srv/roms/mame103.html
৮. http://www.theoldcomputer.com/roms/index.php?folder=MAME
৯. http://www.coolrom.com/roms/mame/
১০. http://www.emuparadise.me/M.A.M.E._-_Multiple_Arcade_Machine_Emulator_ROMs/7

***ধাপ ২***:
## এখন একটি ২০০৪ সালের পুরাতন "Mame Emulator" (version .81b) যা মাত্র ৬.৩ মেগাবাইট ডাউনলোড করুন এখান থেকে-
MAME32 - v81b.zip
আর নতুন ভার্সন চাইলে(না চাওয়াই ভালো! :P ) ১১ মেগা যার ভার্সন .১৪২ এখানে থেকে
অথবা, "Mame Emulator" এর সবগুলো ভার্সন একসাথে দেখুন সাল সহ এখানে- MAME Releases

***ধাপ ৩***:
###তো চলুন কিভাবে সহজে "Mame Emulator" দ্বারা rom/arcade গেমস খেলা যায় তা সহজ কয়েকটি প্রসেসে শিখে নেই!

প্রক্রিয়া ১: মামে ডাউনলোড হলে এক্সট্রাক্ট করুন, মামের একটি ফোল্ডার তৈরী হবে।
প্রক্রিয়া ২: মামের ফোল্ডারে প্রবেশ করুন। সেখানে "roms" নামক ফোল্ডারে আপনার আগে নামানো রম গেমসগুলো কোন প্রকার পরিবর্তন/এক্সট্রাক্ট না করে পেষ্ট করুন।


প্রক্রিয়া ৩: এরপর Mame32 ওপেন করে দেখুন গেমস গুলো available কিনা। দেখালে সেখানে ক্লিক করেন গেম স্টার্ট হবে।



যেমন: ১৯৪১ কাউন্টার অ্যাটাক গেমসটি খেলতে মামের রম ফোল্ডারে পেষ্ট করুন। তারপর মামে ওপেন করুন। দেখুন গেমসটির নাম available দেখাচ্ছে কিনা। দেখালে ক্লিক করেন গেম স্টার্ট হবে।

***কিবোর্ড সেটআপ: গেম শুরু হবার আগে মামের মেইন স্ক্রিন এ keyboard এর "tab" press করে কিবোর্ড সেটআপ ঠিক করে নেবেন। যেমন, ১৯৪১ এর জন্য কি গুলো হল ইনসার্ট কয়েন-৫ স্টার্ট ১, ইত্যাদি। আপনি প্রতিটি গেমের জন্য আলাদা কি সেট করতে পারেন। যেমন- আমি "১৯৪১" গেমসএর জন্য ঠিক করেছি এভাবে-



###ইংরেজি টিওটোরিয়াল: http://versatile1.wordpress.com/2007/12/17/tutorial-how-to-play-mame-roms-in-windows/

Mame Emulator এর বিকল্প- মোস্তফা গেমসের বিল্ট ইন ইমুলেটর:
***যদিও সব রম গেমস চলবেনা, তবে তদের জন্য যারা মামে ডাউনলোড করতে চাননা!

ধাপ ১: মোস্তফা গেমটি ডাউনলোড করুন http://www.fileserve.com/file/xwzWDEG (৪.৪ মেগা) বা http://www.mediafire.com/?7m1h7bki855bbw4 বা http://www.megaupload.com/?d=60KXLXBV বা http://www.filesonic.com/file/1822701111
ধাপ ২ : সেটআপ করুন-
ধাপ ৩: কিছু .rom গেমস ডাউনলোড করুন (উপরে গেমস ডাউনলোড সাইট আছে দেখুন)-
ধাপ ৪ : সেগুলোকে মোস্তফার সি ড্রাইভে প্রোগ্রাম ফাইলস ( C:Program FilesCadillacsDinosaursMustapha )এ পেষ্ট করুন কোন প্রকার পরিবর্তন না করে।
ধাপ ৫ : ব্যাস মোস্তফা রান করে স্পেস চেপে লোড গেমস থেকে আপনার গেমস খেলুন!


যেমন: ১৯৪১ কাউন্টার অ্যাটাক খেলতে রম ফাইলটিকে এখানে পেষ্ট করেছি। আর মোস্তফার গেম স্টার্ট দিয়ে লোড দিয়ে এটা খেলেছি। আপনারা অপশনে গিয়ে কিবোর্ড সেটআপ দিয়ে ইচ্চামত কিবোর্ড সেটিংস করতে পারবেন।

বোনাস:---->>>আর যারা সামুরাই ২ ভেনগেনস (মাত্র ২৫ মেগা হাইলি কম্প্রেসড) খেলেননি, তারা অন্তত একবার খেলে দেখুন, মজা না পেলে পয়সা ফেরত! ;) আর যারা খেলেছেন তো.... :) ওয়াও! আর ডিকম্প্রেস করলে গেমটি হবে প্রায় ৯০ মেগা বাইট, মানে ২৫ মেগা থেকে ৯০ মেগা হয়ে যাবে।


ডাউনলোড লিংক: Click This Link
প্রিমিয়াম রিজিউমেবল হিসেবে ডাউনলোড করতে: http://www.rapid8.com
মিডিয়াফায়ার: http://www.mediafire.com/?oww5wlzhsh1ax1s
বা http://www.mediafire.com/?okgw89xdzon1ocl

Click This Link






### সুপার মারিও গেমস! Super Mario:




ডাউনলোড করুন আপনার সেই শৈশবের প্রিয় গেম সুপার মারিও এখান থেকে- সুপার মারিও Super Mario

লেখকের কথা: এই পোস্ট করতে গিয়ে আমার রাতের ঘুম হারাম হয়ে গিয়েছিল। রম এর নিয়ম কানুন বুঝতে বুঝতে আমার মাথা খারাপ হওয়ার দশা হয়েছিল। :|| যাহোক আপনার খেলে যদি শান্তি পান তবেই এ পোস্টের সার্থকতা।
তো খেলা শুরু হয়ে যাক, কি বলেন?;)
সর্বশেষ এডিট : ২৩ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৫:৪৫
৫৩টি মন্তব্য ৩১টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×