somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একটি ভালবাসা কিম্বা ভাল না বাসার গল্প

২৯ শে আগস্ট, ২০০৮ সন্ধ্যা ৭:০১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


যেভাবে শুরু হল

কোন প্রশ্ন ছাড়াই চিঠিটা সে আমার হাত থেকে নিল। তারপর দ্বিধাহীনভাবে আমার চোখের দিয়ে তাকিয়ে জানতে চাইল, " কি লিখেছ? তুমি আমাকে ভালবাস -এই?"
তার প্রতিক্রিয়ায় আমি একটু হতচকিত হয়ে পড়লাম, ভারিক্কির সাথে উত্তর দেবার চেষ্টা করলাম-
"হ্যাঁ, কেন? কোন সমস্যা?"
"তোমার তো চিঠি লেখার কোন দরকার ছিল না! আমাকে সরাসরি এসে বললেই হতো, তুমি কি ভেবেছো আমি এটা জানিনা?"
ওর নিরাসক্ত উত্তরে আমার একটু বিরক্ত লাগছিল-
"এ ব্যাপারে তোমার মতামত কি?"
ও জবাব দিল," আমি তোমাকে ভালবাসিনা! আমার পক্ষে সম্ভবনা, আমার তোমাকে নিয়ে কোন ভাবনা নেই, ভাবতেও চাইনা। এ বিষয়ে আমি আর কোন কথা বলতে চাইনা। পরিষ্কার?"
"হমম!! খালি একটাই প্রশ্ন- আমার কোন ব্যাপারটা তোমার অপছন্দ?"
"তুমি একটা প্রথম শ্রেনীর মিথ্যুক, একটা ভন্ড!- কিন্তু সেকারণেই যে অপছন্দ করি তা না! আমি তোমাকে অপছন্দ করি কারন তুমি আসলে পছন্দের যোগ্যি নও। তোমাকে ভালবাসা সম্ভব নয়! তুমি একটা অমানুষ!!"

"কম্প্লিমেন্টের জন্য ধন্যবাদ! আমি ভেবেছিলাম আমি একাই কেবল আমার নিজের সম্পর্কে সত্যটা জানি। এখন দেখছি তুমিও আমাকে খুব ভালভাবেই বুঝতে পেরেছো!!"

"দয়া করে তোমার সম্মহোনী বাণী আমার উপর খাটানোর চেষ্টা কোরনা। তোমার সব কৌশল ই আমার জানা আছে। অন্যদেরকে সহজে ধোকা খাইয়ে দিতে পারো, আমাকে না! তোমাকে অনেক দিন ধরেই আমি লক্ষ্য করছি...।।"

"বাহ...। বেশ তো !! আমার প্রতি এতো আগ্রহের হেতুটা জানতে পারি কি?"

"অবশ্যই পারো...।।যদিও আমি প্রতিজ্ঞা করেছিলাম এই ব্যাপারে আর কখনো কোন কথা বলবো না, কিন্তু তুমি ঠিকই আমার কাছ থেকে কৌশলে বের করে নিলে কথাগুলি!! যাকগে...। আমি তোমাকে খেয়াল করেছি সেই আগে থেকেই, কারণ তোমাকে আমার খুব আকর্ষনীয় ব্যাক্তিত্য মনে হয়েছিল। নিজেকে সবসময় তুমি মহান একজন হিসাবে দেখাতে চাও! হ্য়তোবা তুমি তাই! কিন্তু তোমাকে দেখেই আমি জেনেছি সত্যিকারের মহান লোকগুলি আসলে কেমন হতে পারে! তারা কিছুটা সাবলম্বি, একাই একশো, মিথ্যুক, ভন্ড এবং নীতি-বিবেক বর্জিত।"

"নীতি-বিবেকবর্জিত মানেটা কি?"

"তুমি কোন নৈতিকতায় বিশ্বাস করোনা, তাই না?"

"না। কিন্তু সেটাতো আমি ই তোমাকে একদিন বলেছিলাম......!"

"হ্যাঁ, বলেছিলে! এজন্যেই বলেছিলে যাতে আমি ধরে নেই, তোমার বিবেক বুদ্ধি বলে আসলেই কিছু আছে, এবং তা অন্যদের চাইতে বেশী! এটাও তোমার একটা চালবাজি!"

" আমি যা ই করি সবই দেখি তোমার কাছে চালবাজি মনে হয়?! আমার কি করার আছে?!"

"এইসব সম্মোহনী আমাকে না দেখানোর চেষ্টা করলেই পার! এতে কোন কাজ হবেনা।"

"তুমি আসলেই নির্বোধ একটা.........। তারপরও আমি তোমাকে আগে যতটুকু বাসতাম, তার চাইতেও এখন বেশী ভালবাসি। বল, এই কথাটা কি আমি সত্যি বললাম, নাকি মিথ্যা?!"

"হমমম!! এইটা সত্যি বলেছ! তুমি এখন আমাকে আগের চাইতেও বেশী চাও, কারণ মনস্তত্যের খেলায় আমাকে হারাতে পারছোনা বলে! আমাকে পরাস্ত করতে পারলে তুমি এখন আরো বেশী বিকৃত আনন্দ পাবে!"

" আমার হৃদয় হয়ত বিকৃত, কিন্তু আমার ভালবাসা না!! তুমি কি সেটা টের পাও?"

"হয়তবা!! কিন্তু আমি তোমাকে বিশ্বাস করিনা। তুমি নিজের সাথেও প্রতারনা করতে পার! প্রতারণার এত সব কৌশল তুমি জানো!! নরকে ঠাই নেয়া সব বড় বড় প্রতারকেরাও তোমাকে ইর্ষা করবে...., যদি নরক বলে সত্যিই কিছু থাকে!!"

" নরক নিয়েও কি সন্দেহ আছে নাকি তোমার?"

" তোমার কাছ থেকেই ত আমার শেখা, মানুষ কে প্রভাবিত করার জন্য কিভাবে নানা ধারণাকে ব্যবহার করতে হয়! এই জন্য তোমার কাছে কৃতজ্ঞ থাকা উচিত! আজকাল কোন কিছু বিশ্বাস করার আগে আগে ভেবে দেখি এতে কার উপকার হচ্ছে!!"

" হমম; তারমানে আমার কাছে তুমি অনেক কিছু র জন্য কৃতজ্ঞ? কি বল?!"

"কিন্তু এর বিনিময়ে- তুমি কিছু পাচ্ছনা, নিশ্চিন্ত থাকতে পার।"

পরিস্থিতি বিপদজনক!

মনে হল, যেভাবে ভাবছিলাম, কিছুই সেভাবে হচ্ছেনা!! এই মেয়ের পিছনে এত সময় নষ্ট করেছি, এত সহজে ওকে হারাতে ইচ্ছে করছে না! কিন্তু আমার কি ই বা করার আছে? সমবেদনা, রাগ, কিছুই ত কাজ করছে না!! পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে। পদ্ধতি পাল্টাতে হবে। কিন্তু করবটা কি?!

"তুমি জান আমি চারজনকে ভালবেসেছিলাম, তোমাকে সহ, তাদের কেউই তোমার মত ছিলনা। তুমি একেবারেই আলাদা..."

" তুমি কি চাও?? তোমাকে জড়িয়ে ধরে বলব, তুমি যেমন ই হও- আমি তোমাকেই ভালবাসি??!!

"হয়ত এমন কিছুই...। কিন্তু এখন তো আমি তোমাকে আরও নতুন করে চিনলাম!!"

"এখনও তুমি দেখি আশা হারাওনি?!!! তুমি যে কোন ভাবেই আমাকে বুঝাতে চাইছ যে তুমি তোমার মন আসলে বিশাল বড়! কিন্তু তুমি কি বুঝতে পারছো না-?! তোমার কাছ থেকে " বড় মাপের মানুষ"দের সম্পর্কে এত্তো জেনেছি যে, নিজেকে তুমি যদি ফেরেশতাও প্রমাণ করতে পারো তাতেও তোমাকে ভালোবাসার কোনো সম্ভাবনা নেই!"

"ঠিক আছে, মানলাম! আমি হেরে গেছি!! কিন্তু আমাকে খালি একটা কথার জবাব দাও, অনেক কিছুই তো জানলে, শিখলে...। আমার জায়গায় যদি তুমি থাকতে, তাহলে কি করতে?!! উল্টা ঘুরে হাটা দিতে?!!"

"হমমম, আমাকে একটু ভাবতে দাও!! কথাটা আমার পছন্দ হয়েছে!! আমি কি করতাম?!! তাই তো? ........ তোমার এই প্রশ্নের জবাবটা আমি আগে নিজে খুঁজে নেই!! পেয়ে তোমাকে জানাবো! ঠিক আছে? এখন বিদায় হও!! আমার এত্তো এত্তো কাজ পরে আছে!

(প্রথম পর্ব শেষ)

(নীচের ইংরেজী গল্প থেকে অনুদিত)



LOVE STORY
(ENAMUL AZIM RANA)

IN THE BEGGINING

She took the letter from me without asking any question. Then she looked at my
eyes and asked without any hesitation "What have you written? That you love me?"
I was taken aback by her behavior. But tried to answer with dignity "Yes .Any
problem with that?"
"You didn't need to write a letter. You could have talked me straight, do you
think that I don't know that you love me?"
I was getting irritated at her blunt response."What do you think about it?"
She replied, "I don't love you. I can't love you .I don't care about you .I
don't want to talk about it any more .Am I clear?"
"Yah. But I just want to know what you found so detestable about me?"
"You are a first class liar, a fraud. But that is not why I dislike you .I
dislike you because you are really incapable of love .You are a human monster."
"Thank you for the complement .I thought I was the only one to understand the
truth about myself .Now I could see that you also understood me plainly."
"Don't try to use anther of your tricks on me, please .I know them all. You can
deceive others easily but not me, I have been watching you for a long time..."
"How nice .Can I know why the sudden interest?"

"Of course, though I am breaking one of my premises told you I would not talk
about this any more, but you have again tricked me, but let this be. I have
watched you because you are a really fascinating character, you try to represent
yourself as something great.most probably you are, but from you I have learned
what great peoples really are. They are sort of self advertiser, self
implementers, liar, cheat, and of course morally corrupted."
"What the hell do you mean by 'morally corrupted'?"
"You do not believe in any moral principle, do you?"


"No, but I myself told you that once..."
"Yes, you told me that so that I really think that you really possess some
morality, and which is better than others. That is one of your tricks."
"Everything I do, seems tricks to you. What can I do about it?"
"You can try not to show your despair technique, that won't work with me."
"You are a stupid little bitch, but I still love you more that I ever loved you.
Am I saying truth?"
"This time, yes. You like me more for now I am more valuable to you for your
little games of psychology. By defeating me you could gain more joy from your
perverted heart."

"My heart could be perverted but my love is not, do you know that?"
"Maybe. But I don't trust you .You could deceive even yourself .You have
mastered technique of deceive so much that all the great past baboon's would be
jells of you in Hell, if such place exists."
"Are you not sure about Hell?"
"From you I have learned how concept could be used to control people, thank you
for that, now-a-days I don't try to believe anything without thinking who is
getting the prize for my belief."
"So you are grateful to me for many thing, aren't you?"
"But you are not going to get the prize, be sure of that"




SO I AM IN DANGER
Things seemed not to be my liking .I had invested much in that girl, I don't to
lose her so easily. But what could I do? Sympathy, rage, nothing seemed to
work. Things were getting worse .I have to change my ticks, of course, but what?
"You know I have loved four girls, including you, none were like you, you are
exceptional..."
"What did you expect, I would embrace you and tell you 'no matter what you are I
love you?'"
"I guess I expected that, but now I know you much better..."


"But still you have not lose hope .You are thinking of some way to convince me
that you are a really good man in heart. But don't you see that I have learned
so much about "good man's" from you that even if you could represent me as an
angel I would not fall in love with you."
"All right, I have lost. But tell me, you who have learned so much, if you were
I, what you would have done? Just turn around and flee?"
"Let me think a moment, I am finding this situation interesting. What I would
have done? I will answer you as soon as I find the answer myself .O.K? Now, bye,
I have things to do."

(end of first posting)

সর্বশেষ এডিট : ২৯ শে আগস্ট, ২০০৮ সন্ধ্যা ৭:০৪
২৯টি মন্তব্য ২৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

প্রতি মাসে সামু-ব্লগে ভিজিটর কত? মার্চ ২০২৪ Update

লিখেছেন জে.এস. সাব্বির, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

মার্চ ২০২৪ সালে আমাদের প্রিয় সামু ব্লগে ভিজিটর সংখ্যা কত ছিল? জানতে হলে চোখ রাখুন-

গত ৬ মাসের মধ্যে সবচেয়ে বেশি ভিউ ছিল জানুয়ারি মাসে। ওই মাসে সর্বমোট ভিজিট ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

প্রোএক্টিভিটি এবং কম্পাউন্ড ইফেক্ট: আমার গুরুত্বপূর্ণ দুইটি শিক্ষা

লিখেছেন মাহদী হাসান শিহাব, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:১১



আমার গুরুত্বপূর্ন দুইটা লার্নিং শেয়ার করি। এই দুইটা টুল মাথায় রাখলে দৈনন্দিন কাজ করা অনেক সহজ হয়। টুল দুইটা কাজ করতে ও কাজ শেষ করতে ম্যাজিক হিসাবে কাজ করে।

এক.

স্টিফেন কোভের... ...বাকিটুকু পড়ুন

প্রসঙ্গ রূপান্তরঃ ট্রান্সজেন্ডার, সমকামিতা এবং যৌনতা বিষয়ক কিছু আবশ্যিক আলাপ

লিখেছেন সায়েমার ব্লগ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৩

প্রসঙ্গ রূপান্তরঃ
ট্রান্সজেন্ডার, সমকামিতা এবং যৌনতা বিষয়ক কিছু আবশ্যিক আলাপ

১।
যৌন প্রাকৃতিক, জেন্ডার নয়।জেন্ডার মানুষের সৃষ্টি (social, cultural construction)। যৌনকে বিভিন্ন সমাজ বিভিন্ন সময়ে যেভাবে ডিল করে, তাঁকে ঘিরে... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

স্মৃতির ঝলক: প্রাকৃতিক সৌন্দর্যের অনুভূতি এবং মনের শান্তির খোঁজে

লিখেছেন নাহল তরকারি, ২০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০১



সরল প্রাকৃতিক সৌন্দর্যের সংমিশ্রণে একটি ঘূর্ণায়মান পথ জুড়ে ঘুরে বেড়ানোর অবস্থানে আমি খুব শান্তি অনুভব করি। নদীর জল ছুঁয়ে পথ ধরে হাঁটতে হাঁটতে নৈসর্গিক সৌন্দর্যের সঙ্গে এক আন্তরিক সংযোগ অনুভব... ...বাকিটুকু পড়ুন

×