somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

যে ১০টি খাবার আপনার শরীরকে বিষমুক্ত রাখতে সাহায্য করবে:P

০৫ ই জুলাই, ২০১২ রাত ৯:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আপনি কি অবসাদগ্রস্থ? আপনার কাজের গতি কি মন্থর? অথবা যে কাজ আপনার দ্বারা সবচেয়ে ভালভাবে করা সম্ভব তা করতে পারছেন না? এই ধরনের উপসর্গ থেকে মুক্তি পেতে হলে আপনার খাদ্যভাসের কিছু পরিবর্তন আনতে হবে । প্রতিদিন আমরা যে সকল খাবার খাই তা থেকে আমাদের শরীরে এমন কিছু বিষাক্ত রাসায়নিক উপাদান তৈরি হয় যা থেকে উপরোক্ত উপশমগুলোর উদ্ভব হয় । আন্তরিক ইচ্ছা থাকলে আমরা আমাদের শরীরকে এই বিষাক্ত রাসায়নিক উপদান থেকে মুক্ত রাখতে পারি । আসুন দেখি কিভাবে আমাদের শরীরকে নির্ভেজাল রাখা যায়...

লেবু
লেবু এই জন্য ভাল যে, লেবুতে আছে একগুচ্ছ ডিটক্স ডাইট ( যা টক্সিন নামক বিশেষ প্রকার জৈব বিষ নির্মূলে সাহায্য করে)। লেবুতে পাবনে অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন সি, যা ত্বকের জন্য উপকারী তাছাড়া লেবুর ক্ষারীয় প্রভাব আপনার শরীরের pH এর ভারসাম্য ফিরিয়ে আনে। প্রতিদিন এক ফালি লেবু তদসাথে গরম পানি আপনার শরীর থেকে টক্সিন নির্মূল করবে ।

আদা
অতিরিক্ত তৈলাক্ত খাবার যা আপনার পাচনতন্ত্রের জন্য সমস্যা সৃষ্টি করে । প্রতিদিন আপনার খাদ্যতালিকায় কিছু আদা যোগ করুন । এতে আপনার হজম শক্তি বৃদ্ধি পাবে, বমি বমি ভাব দূর হবে এবং পেটের গ্যাস দূর করবে । নিয়মিত আদা চা সেবন সবচেয়ে উপকারী।

রসূন
আমরা সবাই জানি রসূন হলো হার্টের জন্য সবচেয়ে উপকারী খাদ্য । রসূনে আছে এলিসিন নামক রাসায়নিক উপদান যা রক্তে শ্বেত রক্তকণিকা উৎপাদনে এবং টক্সিন নির্মূলে সাহায্য করে। কাচা রসূন খাওয়া সবচেয়ে উপকারী । তাছাড়া সালাদের সাথে কাচা রসূন খাওয়া যেতে পারে ।

আর্টিচোক
সম্প্রতি যদি আপনি অতিরিক্ত চর্বি জাতীয় খাবার খেয়ে থাকেন তবে অব্শ্যই আপনার প্রতিদিনের খাবারের তালিকায় কিছু আর্টিচোকের পাতা যোগ করুন । এতে পাবেন অ্যান্টিঅক্সিডেন্টসমূহ ও ফাইবার যা তৈলাক্ত খাবার হজমে দ্রুত সাহায্য করে । তাছাড়া আপনার লিভারকে সুস্থ রাখতেও আর্টিচোক সাহয্য করবে ।

বীট
কারো শরীরে যদি দ্রুত পুষ্টির প্রোয়োজন হয় তবে অবশ্যই বীট খাওয়া উচিত । বীটে আছে ম্যাগনেসিয়াম, আয়রন, ভিটামিন C । বিভিন্ন স্বাস্থ্যকর উপদান থাকার জন্য অনেকে বীটকে সুপারফুড বলে থাকে । চুল, ত্বক এবং কলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রনে বিশেষ ভূমিকা পালন করে। বীটের সালাদ বা জুস খুবই উপকারী।

গ্রীনটি (সবুজ চা)
সবুজ চা যদিও কোন খাবার না তবে আপনার শরীর থেকে বিষযুক্ত জৈব রাসায়নিক নির্মূলে পানীয়র কোন বিকল্প নেই। তরল খাবার আমাদের শরীরের বিভিন্ন উপদানকে কর্মক্ষম রাখতে বিশেষ ভূমিকা পালন করে আর সবুজ চা পান হচ্ছে সবচেয়ে ভাল। সবুজ চা না শুধুমাত্র একটি ভাল ওজন হ্রাস পানীয়, এতে আছে উচ্চমাত্রার অ্যান্টিঅক্সিডেন্টসমূহ । গবেষনা থেকে জানা যায় সবুজ চা লিভারকেও সুস্থ রাখে ।

বাধাকপি
বাধাকপির সুপ শুধুমাত্র আপনার শরীরের ওজনই কমায় না, শরীরের পূর্বের আকার ফিরে পেতে সাহায্য করে । বাধাকপি আপনার শরীরে পর্যাপ্ত পরিমানে গ্লুটাথায়ন এবং অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে যা আপনার লিভারকে কর্মক্ষম রাখাতে সাহায্য করে ।

টাটকা ফল
তাজা ফলে আছে ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্টসমূহ, ফাইবার এবং কম ক্যালোরি যা আপনার শরীর থেকে খারাপ উপাদানগুলো নির্মূলে সাহয্য করে । আপনার চোখ ও ত্বককে উজ্বল করে এবং হজম শক্তি বাড়িয়ে দেয়।

বাদামী চাল
আপনার শরীরের সিস্টেমকে যদি কর্মক্ষম এবং সুস্থ রাখতে চান তবে অবশ্যই প্রসেস ফুড খাওয়া বন্ধ করতে হবে তার পরিবর্তে বাদামী চাল খেতে হবে । বাদামী চালে পাবেন ভিটামিন বি, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ ও phosphorous সহ detoxifying পুষ্টি তাছাড়া উচ্চ ফাইবার (আশযুক্ত খাবার), মলাশয় শোধক, অধাব মৌলিক খনজি পদার্থ।

Watercress (জলজ শাক)
একপ্রকার জলজ শাক যার ঝাল ঝাল পাতা স্যালাডে দেওয়া হয় এটি একটি চমৎকার স্বাস্থ্য-সহায়তাকারী এবং detox খাদ্য। এতে আছে ভিটামিন বি, দস্তা, পটাসিয়াম, ভিটামিন ই এবং ভিটামিন সি যা মূত্রবর্ধক।

ছবি নেট থেকে সংগৃহিত
সর্বশেষ এডিট : ০৫ ই জুলাই, ২০১২ রাত ৯:১০
১১টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মেঘ ভাসে - বৃষ্টি নামে

লিখেছেন লাইলী আরজুমান খানম লায়লা, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩১

সেই ছোট বেলার কথা। চৈত্রের দাবানলে আমাদের বিরাট পুকুর প্রায় শুকিয়ে যায় যায় অবস্থা। আশেপাশের জমিজমা শুকিয়ে ফেটে চৌচির। গরমে আমাদের শীতল কুয়া হঠাৎই অশীতল হয়ে উঠলো। আম, জাম, কাঁঠাল,... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

জীবনের গল্প

লিখেছেন ঢাকার লোক, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৩৫

মাত্র মাস দুই আগে আমার এক আত্মীয়ের সাথে দেখা আমার এক বোনের বাড়ি। তার স্ত্রী মারা গেছেন তার সপ্তাহ দুই আগে। মক্কায় উমরাহ করতে গিয়ে হঠাৎ অসুস্থ হয়ে... ...বাকিটুকু পড়ুন

অভিমান

লিখেছেন জিনাত নাজিয়া, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:১২

" অভিমান "

তোমার ঠোঁটে বোল শিখেছি
তুমি আমার মা, কেমন করে
ভুলছ আমায় বলতে
পারিনা। এমন করে চলে
গেলে, ফিরে ও এলেনা। হয়তো
তোমার সুখেই কাটছে দিন,
আমায় ভাবছ না।

আমি এখন সাগর... ...বাকিটুকু পড়ুন

×