somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আই লাভ মাই জব, আই এম স্যাটিসফাইড...

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


বৃহষ্পতিবার রাতটাতে কেন জানি একটা চান রাতের মত অানন্দ পাই। অনেক ভেবে পাই না কী কারণ এর? একটা হতে পারে সারা সপ্তাহ চাকরীর পরে যখন রাতে মনে হয় যে কাল অফিস নেই, তখন নিজেকে খুব স্বাধীন স্বাধীন লাগে, যে সকালে উঠেই দৌড়াতে হবে না, অফিসের জন্য তৈরী হওয়া, পৌছানো...Typical Working Day বলতে যা অার কী। তবে অবাক করার ব্যাপার হলো অফিসে না গিয়ে হয়ত একটা দিন ছুটি কাটালাম, কিন্তু পরদিন অফিসে না গিয়ে থাকাটা খুব কঠিন হয়ে যায়। আমার জীবনে আমি নিয়ম মেনে রুটিন করে কোন কাজ দীর্ঘ সময় ধরে করতে পারি নি। কিন্তু বিগত চার বছর ধরে এই চাকরীর ক্ষেত্রে এসে আমি Most Obedient Pupil এর মতো Regular অফিস যেতে অভ্যস্ত হয়ে গেছি। জীবনটা অনেক Disciplined এবং Structured হয়ে গেছে। ব্যাংকিং ক্যারিয়ারে প্রবেশ করতে হয় অনেক Competition মোকাবেলা করে, আর টিকে থাকতে হয় সবটুকুন ঢেলে দিয়ে নিজেকে প্রমাণ করার মাধ্যমে, আর এগিয়ে যেতে হয়...অনেক বেশী Involvement & Engagement এর মাধ্যমে। কথাটা আমার না আমার ব্যাংকের CEO & Managing Director এর। এই পেশায় আপনি যেভাবে Contribute করতে পারবেন, তেমনি Achieve করতে পারবেন অনেক কিছু। পূর্ণ সততা নিয়ে কাজ করেও আপনার সকল প্রয়োজন (NEED) পূরণ করতে পারবেন, কিন্তু লোভ (GREED) এর চাহিদা পূরণ করা সম্ভব নয়। বস্তুত সারা পৃথিবীর সকল সম্পদ দিয়ে ও একজন লোভী মানুষের লোভের চাহিদা পূরণ করা সম্ভব হবে না। যখন ছাত্র ছিলাম, তখন ভাবতাম ইস একটা কর্পোরেট জব- এমএনসি, ব্যাংক হলেই তো সুন্দর একটা Lifestyle..এরপর যখন ব্যাংকে হলো মনে হতো ইশশ অমুক ব্যাংকে মনে হয় Salary টা আরো একটু বেশী , প্রমোশনটা ও মনে হয় তাড়াতাড়ি দেয়, ইত্যাদি ইত্যাদি...আসলে এসব ভাবনার কোন শেষ নেই, এই Rat Race এ অংশ নিয়ে জীবনের মূল লক্ষ্য ও উদ্দেশ্য থেকে বিচ্যুত হওয়া নিছক বোকামী, পাগলামি। ছুটির দিন, তাই বেড়িয়ে পড়লাম পুরনো কয়েকজন বন্ধুর খোজে। বন্ধু মাহাবুব এর সাথে দেখা নীলক্ষেতের ICMAB এর সামনে। সে ও প্রযুক্তিসমৃদ্ধ একটা মডার্ণ ব্যাংকের কর্মকর্তা ICMAB তে CMA( Cost & Management Accountancy) পড়ছে চাকরীর ফাকে ফাকে। কুশল জিজ্ঞেস করতেই মুখ খানা বাংলার পাচেঁর মতো করে বললো : দোস্ত আর ভাল লাগে না, বললাম কেন ? মাহাবুব বলে, ব্যাংকের চাপ আর ভাল লাগে না, কাজের চাপের পাশাপাশি মানসিক চাপ ও অনেক বেশী। আমি বললাম তোমাদের Salary Structure তো অনেক ভালো। কিন্তু মাহাবুবের কথায় অন্য সুর। আমরা কথা বলছি এমন সময় আরিফ আসলো। আরিফ খুব মেধাবী ছেলে, Third Generation Smart Bank এর One of the finest Management Trainee. আমি জিজ্ঞেস করতেই আরিফ বললো ভালো নেই। কেন এর উত্তরে বললো সে JOB নিয়ে satisfied না । তার ব্যাংক নাকি Advertisement এ যে Salary Mention করেছিলো সেটার মধ্যে অনেক ধাপ্পাবাজি বা Bluff আছে। কথাটা শুনে আমি বেশ অবাক হয়েছি। আমি প্রথম প্রজন্মের একটা মেগা সাইজ ব্যাংকে কাজ করি, আমার ব্যাংক Profit centric নয় বরং যেটুকুু মুনাফা করলে Business operate করা যায়, Sustain করা যায় তাই করে। তাই যে Salary দেয় তা Banking Industry তে Average মানের। কিন্তু আরিফ বলছিলো : তার ব্যাংকে সে যখন জয়েন করে Salary লেখা ছিল ৪৮,০০০ টাকা। কিন্তু Salary পাওয়ার সময় নাকি পেল ৩৪,০০০ টাকার মতো। এই বিষয়ে জানতে চাইলে তার ব্যাংক নাকি বলেছে তারা Total Fringe Benefits : Bonus, Bank contribution to PF Fund etc. সবকিছুু হিসেব করে Average করে ঐ Salary হিসেব করেছে। তার মানে পুরোটাই একটা Cheating. তখন আমার ভিতরের Calculator চালু হয়ে গেল, ঐভাবে হিসেব করলে আমার Salary তার থেকে বেশ ভালো। উপরন্তু আমার ব্যাংকের সিনিয়রদের যে আন্তরিকতা, পরামর্শভিত্তিক ব্যবস্থাপনা, সহকর্মীদের মধ্যকার সহমর্মিতা, শুদ্ধাচার, নৈতিকতা, সর্বোপরি কাজের পরিবেশ এসব তো Calculator এর ডিজিটে হিসেব করা সম্ভবপর নয়। আমি আরিফ আর মাহবুব কে বললাম , দোস্ত Salary এর ডিজিট দিয়ে কর্মক্ষেত্র নির্ধারণ করিস না, বরং দিনের সবচাইতে দীর্ঘ ও মূল্যবান সময়টা কাজে লাগানোর জন্য এমন প্রতিষ্ঠান পছন্দ করিস যেখানে কাজের পরিবেশ ভালো, সহকর্মীদের ব্যবহার ভালো, তাহলে Job Satisfaction পাবি। সুখে থাকবি, ভালো থাকবি। আর মনে রাখিস :
“The only way to do great work is to love what you do. If you haven't found it yet, keep looking. Don't settle.”-------Steve Jobs
৫টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মেঘ ভাসে - বৃষ্টি নামে

লিখেছেন লাইলী আরজুমান খানম লায়লা, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩১

সেই ছোট বেলার কথা। চৈত্রের দাবানলে আমাদের বিরাট পুকুর প্রায় শুকিয়ে যায় যায় অবস্থা। আশেপাশের জমিজমা শুকিয়ে ফেটে চৌচির। গরমে আমাদের শীতল কুয়া হঠাৎই অশীতল হয়ে উঠলো। আম, জাম, কাঁঠাল,... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

জীবনের গল্প

লিখেছেন ঢাকার লোক, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৩৫

মাত্র মাস দুই আগে আমার এক আত্মীয়ের সাথে দেখা আমার এক বোনের বাড়ি। তার স্ত্রী মারা গেছেন তার সপ্তাহ দুই আগে। মক্কায় উমরাহ করতে গিয়ে হঠাৎ অসুস্থ হয়ে... ...বাকিটুকু পড়ুন

অভিমান

লিখেছেন জিনাত নাজিয়া, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:১২

" অভিমান "

তোমার ঠোঁটে বোল শিখেছি
তুমি আমার মা, কেমন করে
ভুলছ আমায় বলতে
পারিনা। এমন করে চলে
গেলে, ফিরে ও এলেনা। হয়তো
তোমার সুখেই কাটছে দিন,
আমায় ভাবছ না।

আমি এখন সাগর... ...বাকিটুকু পড়ুন

×