সসীম-অসীম ও আকার-নিরাকার ভেদে বাস্তব ও কল্পনায় যা কিছু আছে তা’ মূলত চার প্রকার (১) সসীম আকার (২) সসীম নিরাকার (৩) অসীম আকার (৪) অসীম নিরাকার।
উক্ত চার প্রকারের তৃতীয়টি অবাস্তব। প্রথম ও দ্বিতীয় প্রকারে আল্লাহ নেই, কারণ এ গুলোর সাদৃশ আছে। আল্লাহ বলেছেন, ‘লাইছা কামিছলিহী সাইয়ুন-কোন কিছু তাঁর মত নয় বা তাাঁর সাদৃশ নেই’। অসীম একাধীক হতে পারেনা। কারণ একাধীক অসীম করতে অসীমে সীমা দিতে হবে। সীমা দিলে অসীম আর অসীম থাকেনা, সসীম হয়ে যায়। একাধীক হওয়া সম্ভব নয় বিধায়, অসীম নিরাকারের সাদৃশ থাকা সম্ভব নয়। সুতরাং আয়াতে কারিমা অনুযায়ী আল্লাহর অসীম নিরাকার হওয়া সন্দেহাতীতভাবে প্রমাণীত।
সসীম আকারের সাদৃশ অসংখ্য, যেমন অসংখ্য মানুষ। সসীম নিরাকারের সাদৃশ অসংখ্য যেমন, আমাদের ব্যবহৃত আলো তাপ আগুন বিদ্যুৎ, আধাঁর ইত্যদি । সুতরাং সসীম আকার বা নিরাকার কোনটাই আল্লাহ নন। আকার অসীম হয়না, কারণ আকার হতে হলে এর সীমা থাকতে হয়। সে জন্য অসীম আকার অবাস্তব। সে কারণেই আয়াতে কারিমা অনুযায়ী আল্লাহর অসীম নিরাকার হওয়া সন্দেহাতীতভাবে প্রমাণীত।
আল্লাহর আকার সাব্যস্ত করা ক্বোরআন অস্বীকারকারী আক্বীদা বিধায় এটা কুফুরী। আহলে হাদীস, লা-মাযহাবী, গাইরে মুকাল্লীদ, সালাফী, জাকির নায়েক ও পিচ টিভির শাইখদের অনুসারী বৃন্দ উক্ত কুফুরী আক্বীদায় আক্রান্ত!
জ্ঞাতব্যঃ
১। আকার না থাকলেও অস্তিত্ব থাকতে পারে যেমন, তাপ, বল, আলো, আধাঁর, ছায়া ইত্যাদি।
২। নিরাকারে অঙ্গ থাকে যেমন, ছায়া-ছবি। যে পর্দায় ছায়াছবি দেখানো হয় সে পর্দায় হাত দিয়ে পর্দার হাতের সাথে আপনি হ্যান্ড সেইক করতে পারবেন না।
৩। আল্লাহর অঙ্গ নিরাকার তবে কেমন সেটা আল্লাহই ভাল জানেন। সেগুলো কেহ দেখেনি।
৪। আকার না থাকা দেখা যাওয়ার অন্তরায় নয়। কারণ নিরাকার আলো দিব্যি দেখা যায়।
সার সংক্ষেপঃ
সুধুমাত্র অসীম নিরাকারের সাদৃশ কোন ভাবেই সম্ভব নয়। যেহেতু আল্লাহর অনুরূপ বা সাদৃশ নেই, সুতরাং তিনি অসীম নিরাকার। এরপর কে কি বল্লেন, সেটা বিবেচ্য নয়, কারণ অনেকের নামেই অনেক মিথ্যাবাদী অনেক মিথ্যা কথা প্রচার করেছে। কাজেই আল্লাহর বানীর সাথে সংগতীপূর্ণ নয় এমন কথা ভুল ও মিথ্যা হিসেবে সাব্যস্ত হবে।
হামদ
কত বড় প্রভু তুমি, কত মহিয়ান
কেউ নাই প্রভু কেউ নাই প্রভু
তোমারী সমান।
দৃষ্টি মেলে তাকাই যে দিক
সুধুই তোমার দান
সর্ব ব্যাপ্ত সুধু সে দান
কত অফুরান।
আমি নত সকল সময়
তোমার করুণাতে
ভাল-মন্দ আছে জানি
সুধুই তোমার হাতে।
তোমায় পেয়ে ধন্য এ মন
তোমায় প্রয়োজন
তোমর খুশির জন্য আমার
সকল আয়োজন।
বিঃদ্রঃ কেউ নাই প্রভু কেউ নাই প্রভু
তোমারী সমান।
আল্লাহ যদি শুধু আরশে বিদ্যমান হন তবে স্থান আল্লাহর থেকে বড় হয়। সে ক্ষেত্রে অস্বীকার করা হয় ‘আল্লাহু আকবার’ নামক আল্লাহর অন্যতম প্রধান একটি গুন। সেই সাথে আল্লাহর অসীমত্ত্বও অস্বীকার করা হয়। শুধুমাত্র হামদের লাইন দু’টি শুদ্ধ হয় আল্লাহ সর্বত্র বিরাজমান হলে, যা আহলে হাদীসরা মানেনা।
সর্বশেষ এডিট : ০৭ ই জুন, ২০১৭ রাত ১১:০৯