somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্লগার মাহবুব মতিনের মৃত্যু; ও বন্ধু আমার!

১১ ই অক্টোবর, ২০০৯ রাত ৮:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
মাহবুব মতিন দেখা হলে কোন না কোন মজার কথা বলতেন। বয়সে আমার বড় হলেও কখন বন্ধুত্বপূর্ণ সম্পর্ক হয়ে গেছে জানি না।কবে হয়েছে তাও জানি না।এই ব্লগটাও তিনি আমাকে চিনিয়ে ছিলেন।প্রায় সোয়া ৩ বছর আগে একদিন বলেছিলেন, একটা বাংলা সাইট পেয়েছি।সারা পৃথিবী থেকে বাংলা ভাষাভাষি ছেলে মেয়েরা লেখে।চিন্তা করতে পারবা না ফয়সল কি সুন্দর গল্প কবিতা অভিজ্ঞতা লেখছে সবাই।সব কিছুতেই তার কৌতুহল প্রকাশ পেত। আমি বলেছিলাম , আপনি পড়েন। প্রায়ই দেখতাম এই লেখা ওই লেখা কপি করে রাখছেন পরে পড়ার জন্য ।পড়ে এক দিন বললেন,দেখ আমি ছদ্মনামে একটা একাউন্ট খুলেছি।এক নায়িকার ছবি দিয়েছি পোলাপাইন গালিগালাজ করছে।বলতে বলতে তার প্রাণ খোলা হাসি দেখে মনে হচ্ছিল গালি খাওয়া খুব মজার কাজ। জিজ্ঞেস করেছিলাম, ছদ্মনাম কেন? মাহবুব ভাই বলেছিলেন,ওখানে সবাই এমন করেই দুষ্টামি করে। আমি তখন কম্পোজ করতে পারতাম না।কম্পিটারে ভয় পেতাম।মাহবুব ভাই নিজেই আমার একাউন্ট খুলে দিলেন।বললেন কি নাম দিবা?
আপনার নাম কী?
আজন্ম সুখী মানুষ ।নিজ নামেও আছে একটা।মাহবুব মতিন সেখানে মৌনপ্রিয়র ছবি দিয়ে দিয়েছি।(মৌনর নামে তৈরী সাইট)
আচ্ছা, আমারটা তাহলে অণৃন্য দেন।
তারপর কিভাবে কিভাবে টাইপ করা শিখে গেলাম।এর আগে পর্যন্ত আমার নিজের মেইল আইডিও ছিল না।
মাহবুব ভাই তারপর অন্য কিসে আগ্রহী হয়ে কি কি করছিলেন বলছিলেন।নাটক নিজে সংগঠনের জন্য অনুষ্ঠান করছেন ছোটরাই । নাটক বানাচ্ছেন। সাংবাদিকদের একটা অনলাইন ক্লাব বানাচ্ছেন।জার্নালিস্ট ক্লাব আমি ব্লগ ছাড়তে পারি নি। মাঝে এক ব্লগার কি একটা পোস্ট বারবার দিচ্ছিলেন আর মডারেটররা ডিলিট করে দিচ্ছিলেন।একবার সেটা আমি কপি করে রেখে ডিলিট করা মাত্র আমি পোস্ট করে দিয়েছিলাম।এতে আমার অণৃন্য ব্লগটি ব্যান করে দেন। আমি মাহবুব ভাইয়ের বুদ্ধিতে তাৎক্ষনিক নিজ নামে আরেকটি ( এই নিকটি ) খুলে নিয়েছিলাম। রাহেলা হত্যাকাণ্ড নিয়ে ব্লগে ক্যাম্পেইন হয়েছিল।মানবী আমাকে বলেছিলেন সিগনেসার ক্যাম্পেইন যে হয়েছিল তার কপিসহ একটা এপ্লিকেশন প্রধান উপদেষ্টার বরাবরে দেয়ার জন্য। মাহবুব ভাইকে আমি অনুরোধ করার অল্প সময়ের মধ্যে তিনি তার ছোটদের সংগঠন `ছোটরাইর' পক্ষ থেকে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক প্রধান উপদেষ্টা ফখরুদ্দীন আহমদের কাছে পৌঁছানোর ব্যবস্থা করেন।রায় ভিন্ন বিতর্ক। কিন্তু মামলাটি এরপর দ্রুতবিচার ট্রাইবুনালে বিচারের ব্যবস্থা হয়।
সামহোয়ারের ব্লগাররা তাকে ভাল করে চিনেন না।কিন্তু স্বভাবসুলভ চঞ্চলতায় এখানে কিছু দিন ছিলেন তিনি।
এই ব্লগটা মাহবুব মতিন চিনিয়েছিলেন , নিজ হাতে নিক করে দিয়েছিলেন বলেই বোধ হয় তার মৃত্যুর পর আজ প্রথম ব্লগ খুলতেই তার কথা বেশি করে মনে পড়লো।সাংবাদিক মাহবুব মতিন আর নেই
এক অফিসে কাজ করতাম আমরা।আট বছর এক সাথে কাজ করেছি।তার আগে এমন ঘনিষ্ট কাউকে হারাইনি এখন পর্যন্ত। নিজে আগে মারা না গেলে মানুষকে অনেক মৃত্যুর বেদনা সহ্য করতে হয় মনে হচ্ছে।

মাহবুবের ছোট্ট জীবন




মৃত্যু সংবাদ

বিডি নিউজ

সংবাদ

প্রথম আলোর ভুল খবর

পরের দিন প্রথম আলোর সঠিক খবর

সমকাল

যুগান্তর

ডেইলি স্টার

আমাদের সময়

ফজলুল বারীর স্মৃতিচারণ

যুগান্তরে রফিকুল ইসলাম রতনের স্মৃতিচারণ

প্রথম আলোতে পরাগ আজিমের স্মৃতিচারণ





ভাল থাকবেন মাহবুব ভাই !

সর্বশেষ এডিট : ০৬ ই অক্টোবর, ২০১০ দুপুর ১২:৪৯
৪৮টি মন্তব্য ৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবনের গল্প

লিখেছেন ঢাকার লোক, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৩৫

মাত্র মাস দুই আগে আমার এক আত্মীয়ের সাথে দেখা আমার এক বোনের বাড়ি। তার স্ত্রী মারা গেছেন তার সপ্তাহ দুই আগে। মক্কায় উমরাহ করতে গিয়ে হঠাৎ অসুস্থ হয়ে... ...বাকিটুকু পড়ুন

অভিমান

লিখেছেন জিনাত নাজিয়া, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:১২

" অভিমান "

তোমার ঠোঁটে বোল শিখেছি
তুমি আমার মা, কেমন করে
ভুলছ আমায় বলতে
পারিনা। এমন করে চলে
গেলে, ফিরে ও এলেনা। হয়তো
তোমার সুখেই কাটছে দিন,
আমায় ভাবছ না।

আমি এখন সাগর... ...বাকিটুকু পড়ুন

আমার কিছু ভুল!

লিখেছেন মোঃ খালিদ সাইফুল্লাহ্‌, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮

১। ফ্লাস্কে চা থাকে। চা খেতে টেবিলে চলে গেলাম। কাপে দুধ-চিনি নিয়ে পাশে থাকা ফ্লাস্ক না নিয়ে জগ নিয়ে পানি ঢেলে দিলাম। ভাবছিলাম এখন কি করতে হবে? হুঁশ ফিরে এল।... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

×