somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

রাজনীতির পল্টিবাজীঃ কোথায় গেল শমী কায়সরের কান্না?

২০ শে এপ্রিল, ২০১০ রাত ১১:২১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অনেকে একটা কথা প্রায় বলে- আওয়ামীলীগ বামদের দখলে চলে গেছে। এক্ষেত্রে উদাহরণ দেয় স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন, শিক্ষামন্ত্রী নুরুল্ ইসলাম নাহিদ সহ আওয়ামীলীগ অনেক মন্ত্রী যারা ছাত্র জীবনে বাম রাজনীতির সাথে জড়িত ছিলেন। আর উদাহরনগুলো দিচ্ছে যারা ধর্মকে পুজি করে ব্যবসা করছে সেই জামাত শিবিরের চেলারা। তাদের চোখে কি বিএনপি’র বামদের চোখে পড়ে না? মান্নান ভূইয়া, নোমান সহ অনেক নেতা বাম দল থেকে এসেছে। জামাতেও তো বাম দল থেকে প্রচুর নেতা এসেছে। শিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি নুরুল ইসলাম বুলবুল চাঁপাইনবাবগঞ্জ কলেজের ছাত্র মৈত্রী থেকে নির্বাচিত জিএস ছিলেন। তাদের সাবেক সভাপতি মুজিবুর রহমান মঞ্জু বাম রাজনীতির সাথে জড়িত ছিলেন। জামাত শিবিরের অনেক নেতা কর্মী আছেন যাদের রাজনীতির হাতেখড়ি বামপন্থী রাজনীতিতে। সুতরাং যারা বাম রাজনীতির বিরুদ্ধে কথা বলছেন তাদের উদ্দেশ্য করে বলছি- বাংলাদেশের একমাত্র বুঝে শুনে রাজনীতি করে বামেরা। তারা পড়া লেখা করে বাম দলগুলোর দিকে এগোয়। এছাড়া আর যত রাজনীতিবিদ আছে তারা ক্ষমতা, অর্থ ইত্যাদির জন্য রাজনীতি করে। বাম দল থেকে অনেকে বিভিন্ন কারনে আওয়ামীলীগ ও বিএনপি’তে যোগ দিয়েছেন। খেয়াল করে দেখবেন সেই দলে তারাই Dedicated রাজনীতিবিদ। আমার কথা শুনে হয়ত আপনাদের খারাপ লাগতে পারে কিন্তু আপনারা একটু খেয়াল করে দেখেন আমার কথাগুলো সত্যি কিনা। আওয়ামীলীগের ভাগ্য ভাল যে বামপন্থীরা পঁচনশীল আওয়ামীলীগের হাল ধরেছে।


যাহোক আমার আজকের বিষয়বস্তু শমী কায়সার। যার মা আওয়ামীলীগ থেকে মনোনীত মহিলা এমপি হয়েছিলেন। তার বাবা ছিলেন বাংলাদেশের গর্ব। যিনি একাত্তরে রাজাকার বাহিনীর হাতে প্রান হারান। প্রতি বছর শহীদ বুদ্ধিজীবি দিবসে যার কথা আমরা স্বরণ করি।

১৯৯৬ সাল। তখন আমার বিশ্ববিদ্যালয়ের ২য় বর্ষ চলছে। আওয়ামীলীগ ক্ষমতা পাওয়ার পর প্রথম বুদ্ধিজীবি দিবস পালন করছে। সেই উপলক্ষ্যে আমরা চট্টগ্রাম মহানগরীতে বুদ্ধিজীবি দিবস উপলক্ষ্যে এক সেমিনার টাইপের আলোচনা অনুষ্ঠানের আয়োজন করি। তারিখটা ঠিক মনে নেই তবে সেটা মনে হচ্ছে ডিসেম্বরের ১ বা ২ তারিখ হবে। ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রামের বর্তমান মেয়র মহিউদ্দিন চৌধুরী যাকে চট্টগ্রামের ‘মাহাথীর মোহাম্মদ’ বলা যায়। আর অতিথী হিসেবে ছিলেন বিশিষ্ট অভিনেত্রী শমী কায়সার ও তার মা পান্না কায়সার। পান্না কায়সারকে উপলক্ষ্য করে এই প্রোগ্রাম হলেও সবার নজরে ছিলেন শমী কায়সার। তখনকার নাটকে নায়িকা ছিলেন মাত্র দুইজন- শমী কায়সার ও বিপাশা হায়াত। অতিথীদের বক্তৃতায় শমী কায়সার যে হৃদয় বিগলিত বক্তৃতা দিলেন তাতে ওই প্রোগ্রামে এমন কোন দর্শক ছিল না যার চোখ দিয়ে পানি পড়েনি। শমী কায়সার অদ্ভূত দক্ষতায় সৃতিচারণ করে আমাদের জানালেন কীভাবে তার বাবা শহীদুল্লাহ কায়সারকে মাওলানা মান্নান বাসা থেকে ধরে নিয়ে যায়। সেই মাওলানা মান্নানের সাথে ছিল লন্ডন জামাতের নেতা খালেক মজুমদার (নামটা শিউর না)। সেমিনারের শেষে বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের অভিনীত একটা নাটক মঞ্চস্থ হয়েছিল। কিন্তু কারো নজর ওই নাটকের দিকে ছিল না। সবার চোখের সামনে ভাসছিল এক বাবা হারানো মেয়ের কান্নার ছবি। এমনকি নাটকের অভিনেতা অভিনেত্রীরাও ঠিক মত অভিনয় করতে পারেনি। তাদেরও একই অবস্থা হয়েছিল।

মাওলানা মান্নান ছিলেন তৎকালীন বিএনপি ও জামাতের মূখপাত্র রাজাকার আদর্শের দৈনিক পত্রিকার মালিক যার টাকা সম্ভবত সৌদি বা পাকিস্তান থেকে আসত। ‘ইনকিলাব’ ছিল সেই পত্রিকার নাম। মাওলানা মান্নান যখন এরশাদের মন্ত্রী ছিলেন তখন দেশের বিভিন্ন মসজিদের বরাদ্দ টাকা আত্মসাত করে ইনকিলাব পত্রিকা চালু করেন। বিএনপি’র আমলে এই পত্রিকা সরকারের অনুকূল্য পায়। প্রচুর সরকারী বিজ্ঞাপন ছাড়াও এই পত্রিকা নিউজপেপারেও অনেক ছাড় পেত যদি তখন সবচেয়ে জনপ্রিয় বহুল প্রচারিত দৈনিক ছিল ‘জনকন্ঠ’। ইনকিলাব পত্রিকার প্রতিটি কলামে তখন আওয়ামীলীগের কড়া অন্ধ সমালোচনা ছাড়া আর কিছুই থাকত না। এমনিতে আমরা আগেই জানতাম শহীদুল্লাহ কায়সার হত্যাকান্ডের সাথে মাওলানা মান্নান জড়িত। তার পরে শমী কায়সারের মুখে সেইদিন শহীদুল্লাহ কায়সারকে ধরে নিয়ে যাওয়ার ঘটনা শোনার পরে রাজাকারের বাচ্চাটাকে খুন করার একটা নেশা মাথায় উঠে গিয়েছিল।

মাঝখানে অনেক ঘটনা ঘটে গেছে। সেই দিকে আমরা না যাই। শুধু বলব মাওলানা মান্নান রাজাকার সাঈদীর সাথে গেঞ্জাম করে কীভাবে যেন আওয়ামীলীগার হয়ে গেলেন। তিনি এবং তার পুত্র বাহাউদ্দিন কড়া আওয়ামীলীগার। মাওলানা মান্নান মারা যাওয়ার পরে ইনকিলাবের প্রধান হর্তাকর্তা হন মান্নানের পুত্র বাহাউদ্দিন। মাওলানা বাহাউদ্দিন এখন শেখ হাসিনার বিদেশ সফরের সঙ্গী! সেই সফরে পান্না কায়সারও যায়!! গত নির্বাচনে চাঁদপুরের একটা আসন থেকে বাহাউদ্দিন আওয়ামীলীগে নমিনেশন চ্যেছিলেন যদিও দীপু মনির চেষ্টায় তা হয়নি।


গত বছর রাজধানীর একটা হোটেলে ব্যবসায়ীদের সম্মানে আয়োজিত আওয়ামীলীগের এক ইফতার পারটিতে শমী কায়সারের সাথে দেখা হয়। তিনি আমাকে চিনতে পারেন নি। চেনার কথাও নয়। আমিতো আর বিখ্যাত কেউ নই। একটু পরে সেখানে বাহাউদ্দিন সাহেব এলেন। আমি রুদ্ধশ্বাসে অপেক্ষা করছি কী হয়। বাবার খুনির পুত্রের সাথে দেখা। দল এখন ক্ষমতায়। দু’জনই ক্ষমতাসীন দলের লোক।

সে আরেক ইতিহাস! দু’জনই হাসিমুখে দুজনকে সম্ভাষন জানালেন! এর পরে এক টেবিলে বসে পিতার হত্যাকারীর পুত্রে সাথে ইফতার করলেন।

এই লেখার প্রথম কলামটা শুধু বামপন্থী ব্লগারদের জন্য। তারা ছাড়া আর কেউ বুঝবে না কেন আমি এই ‘অপ্রাসঙ্গিক প্যারা’টা এই লেখায় যোগ করেছি!!!!
সর্বশেষ এডিট : ২১ শে এপ্রিল, ২০১০ রাত ১২:৪৩
৩৫টি মন্তব্য ২৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×