somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ROCK STRATA: বাংলা মেটালের এক মহাকাব্য

২২ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


বাংলাদেশে হেভি মেটাল গানের পথিকৃৎ বলা চলে ‘রকস্ট্রাটা’ ব্যান্ডকে ।
১৯৮৪ সালে ব্যান্ডের প্রতিষ্ঠাতা মাইনুল ইসলাম আর ইমরান হুসাইন সেন্ট জোসেফে বন্ধু ছিলেন আর প্রায়শই তারা নিজেরা জ্যামিং করতেন। তারা সে বছর সিদ্ধান্ত নিয়েছিলেন তারা স্কুলের শেষদিনের র‍্যাগ ডে কালচারাল ইভেন্টে অংশ নিবেন তার অন্য বন্ধুদের সাথে। তখন আসিফ আলম ভোকালে, আসিফ ইকবাল ড্রামস আর সাফকাত কি-বোর্ডে সহ ব্যান্ডের লাইন-আপ ছিল।
কিন্তু অপর্যাপ্ত সময়ের কারনে তাদের ব্যান্ড পারর্ফম করতে পারেনি, যদিও এর প্র্যাকটিস সেশন গুলোরর কারনে ব্যান্ডের ভীত চরম ভাবে শক্ত হয়ে যায়! মাইনুল আর ইমরান অসম্ভব ভালো জুটিতে পরিনত হয়েছিলো। ১৯৮৫তে আসিফ ইকবাল পারিবারিক সমস্যার কারনে ব্যান্ড ছাড়লে মাহবুব রশীদ ড্রামসে আসে। পরবর্তীতে এই লাইন-আপটি দীর্ঘদিন স্থায়ী হয়। এছাড়া তারা হেভি মেটাল গাওয়ার সিদ্ধান্ত নেয় তাই কি-বোর্ড সেকশন বাদ দিতে বাধ্য হয়, তাই সাফকাতও ব্যান্ড ছাড়ে। মাধ্যমিকে পড়ার সময় মাহবুব ভুগোল বইতে পাথরের লেয়ারের চাপ্টারে Rock Strata নামটি প্রথম দেখতে পায়। নামটি তার মনে গেঁথে যায়, ব্যান্ডের নাম ঠিক না হওয়ায় সে এটি ব্যান্ডের বাকি সদস্যদের বললে সবাই এক কথায় রাজি হয়ে যায়!
১৯৮৫ তে তারা স্বনামধন্য নটর ডেম কলেজে ভর্তি হলে তারা জ্যামিং এর জন্য পর্যাপ্ত সময় থেকে বঞ্চিত হয়। কলেজে থাকাকালিন সময়েই ব্যান্ড মেম্বারদের সাথে আরশাদের পরিচয় হয় যে পরবর্তীতে ব্যান্ডের ব্যাজিস্ট হিসেবে যোগ দেয়। ফলে ব্যান্ডের লাইন-আপ হয়ঃ
Asif Alam – Vocals
Imran Hussain – Guitars
Mainul Islam – Guitars
Arshad Amin – Bass
Mahbubur Rashid – Drums

তারা তখন শুধু Iron Maiden, Pink Floyd, Black Sabbath, Metallica এর গানই কভার করতো। ১৯৮৬ সালে তারা প্রথম লাইভ কন্সার্টের সুযোগ পায় কলেজ ফেস্টে।প্রথম গানটির কিছুক্ষণ যাওয়ার পর তাদের গান শুনে প্রিন্সিপাল ফাদার জোসেফ এস রোসিত্তো অসুস্থ্য হয়ে গেলে তাদের স্টেজ থেকে নামিয়ে দেয়া হয়, যদিও ৪ টা গান গাওয়ার সুযোগ ছিলো তাদের! পরবর্তিতে তারা নিজেরাই কন্সার্ট করার সিদ্ধান্ত নেয়।


ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউটের অডিটোরিয়াম ভাড়া করে তারা কন্সার্টের আয়োজন করে, যার হলভাড়া ছিলো ২০ টাকা। মাহবুবুরের বাবা ইঞ্জিনিয়ার হওয়ায় তারা ৫০% মুল্যছাড় পায়, আর বাকি টাকা তারা হাত খরচের টাকা জমিয়ে মুল্য পরিশোধ করে।
অতঃপর কন্সার্টটি অনুষ্ঠিত হয়। কন্সার্টটি বাংলা মিউজিক ইতিহাসের একটি অতিকায় মাইলফলক হিসেবে গণ্য করা হয়। যারা কন্সার্টটিতে ছিলেন তারা আজও আসিফের, “Scream for me Engineering Institute!!!” আগ্রাসনের কথা গর্বের সাথে স্বরণ করে। সেদিন বাংলাদেশের মিউজিক একটি ধারা পেয়েছিলো।
১৯৮৭ সালটি তাদের জন্য কিছু খারাপ সময় নিয়ে আসে। ব্যান্ডের লিড ভোকাল আসিফ বিদেশে পড়ালেখার জন্য ব্যান্ড ছেড়ে গেলে বাকি মেম্বারদের মাথায় বলতে গেলে আকাশ ভেঙ্গে পড়ে। পরে ব্যাজিস্ট আরশাদের বাল্যকালের বন্ধু সোয়েবকে ট্রায়াল দিতে বলে ব্যান্ড মেম্বারদের সাথে, এরপরই তাকে ব্যান্ডের লিড ভোকাল হিসেবে নির্বাচিত করা হয়। লাইন-আপ সমস্যার সমাধান ঘটতে না ঘটতেই দেখা যায় জ্যামিং প্লেসের সংকট। হ্যাভি মেটাল গান সেদিন গুলোতে বেশী জনপ্রিয় না থাকায় লোকে তাকে পাগলের পাগলামী হিসেবে ধরে নিয়েছিলো। ফলে তারে কোথাও ঠিকমত রিহার্সাল করতে পারতো না। অনেক খোঁজার পরও যায়গা না পেয়ে সোয়েব তার নিজ বাড়ীর একটা রুমে শোলার মাধ্যমে সাউন্ডপ্রফ করে ব্যান্ডের প্রাকটিস রুম ঠিক করে।
এরপর কঠিন প্র্যাকটিস আর নিয়মিত শো করার মাধ্যমে ব্যান্ড ধীরে ধীরে জনপ্রিয়তা লাভ করতে থাকে। এসময় আরও কিছু উঠতি মেটাল ব্যান্ড যেমন ওয়ারফেজ, রকস্ট্রাটার মতো নিজেদের পরিচয় গঠনের কাজে নেমে পড়েছিল। বলা যায় সেই উত্তাল সময়টা ছিল বাংলাদেশের মেটাল বিদ্রোহের সূচনালগ্ন !!!

যতই জনপ্রিয় হোক না কেন , তারা প্রতি পদে পদে হোচট খাচ্ছিলো। মুলধারা শিল্পীগণ তাদের ডাকে মোটেই সায় দিত না, বরং হাসাহাসি করতো। বামবাতে যেদিন তারা প্রথম রেজিস্ট্রেশন করতে গিয়েছিলো তখন তাদের উচ্ছ্রিঙ্খল , বেয়াদব, পাগল ইত্যাদি বলে গালি শুনতে হয়েছিলো। প্রথমে তাদের বামবার সদস্যপদও দেয়া হয় নি। পরে বামবার প্রেসিডেন্ট ম্যাক হক(ফিডব্যাক) অনেক কষ্টের পর তাদের ও অন্যান্য কিছু মেটাল ব্যান্ডের রেজিস্ট্রেশন করাতে সক্ষম হন।
১৯৯০ সালের ডিসেম্বরের কথা, একনায়ক এরশাদের পতনের পর দেশে এক অনন্দের জোয়ার বইছিল। অনেক সংগঠন তা উদযাপন করছিলো। বামবাও সিদ্ধান্ত নেয়, তারা এই উপলক্ষে ঢাকা ভার্সিটিতে একটা কন্সার্ট করবে। সমস্যাটা তখনই শুরু হয়।কন্সার্টটির নিয়ম ছিলো যে কন্সার্টটি সম্পুর্ন বাংলায় হবে। বামবায় যে কয়টি মেটাল ব্যান্ড ছিল তারা সবাইই মেটালিকা, আইরন মেইডেনের মত ব্যান্ডের গান কভার করত আর যা গান নিজেদের ছিলো তাও ছিলো ইংরেজি। তাই তাদের পার্ফমেন্সের আশাগুলো ধূলিসাৎ হয় ।
তাই রকস্ট্রাটা বাধ্য হয়ে তাদের নিজেদের বাঙ্গলা মেতাল গান বানানোর কাজে নেমে পড়ে যা আগে কখনই সফলভাবে করা সম্ভব হয় নি। কিন্তু রকস্ট্রাটা শুধু সফলই হয় নি, তারা রীতিমত ইতিহাস সৃষ্টি করেছিলো।!
সামান্য দুঃস্বপ্ন, শেষ রাত্রি, স্বাধীকার, নিউক্লিয়ার স্বাধীনতা, একটি ছেলে এবং এই রাতে ছিল বাংলা মেটাল ইতিহাসের প্রথম ৬ টি বাংলা মেটাল গান যার প্রত্যেকটি ছিলো অসাধারন!
কন্সার্টের সময় যখন গানগুলো স্টেজে হচ্ছিলো তখন দর্শক থেকে অন্য শিল্পীরা অবাক দৃষ্টিতে ঐ নারকীয় উম্মাদনা লক্ষ্য করছিলো। সবার মনে একটাই প্রশ্ন ছিলো, “এটা মেটাল, তার উপর বাংলা তার উপর এই ধরনের গান!! , এও কি সম্ভব???”
ওই রাতের পরই তারা সিদ্ধান্ত নিলো তারা বাংলা মেটাল জানরের গানই করবে। যেই কথা সেই কাজ! ওই ৬ টি গান সহ মোট ১১ টি গান নিয়ে ১৯৯২ সালে প্রথম পুর্ণ বাংলা গানের মেটাল এলবাম “ROCK STRATA” নামে তাদের এলবাম প্রকাশ করা হয়! যদিও এর আগে ওয়ারফেজ, ইন ঢাকা আর এসেস রকস্ট্রাটার সাথে একটা এলবাম বানাতে চেয়েছিলো কিন্তু তা আর হয়ে উঠেনি।
এরপরেই শুরু হয় ছন্দপতন...
১৯৯৩ তে মাইনুল, আরশাদ আর মুশফিক মিউজিক ছেড়ে দিলে ব্যান্ড ভেঙ্গে যায়। ইমরান আমেরিকা চলে যায়, মাশুক-তুষার নিজেদের ব্যান্ড খুলে আর মাহবুব যোগ দেয় মাইলসে। এতে রকস্ট্রাটা ব্যান্ডটি বলতে গেলে আন-অফিসিয়ালী বিলুপ্ত হয়ে যায়।
এরপর দীর্ঘ ১৫টি বছর...
২০০৯ এ ওয়ারফেজের রিইউনিয়ন কনসার্ট হয়, এতে রকস্ট্রাটার মেম্বাররা অনুপ্রানিত হয়ে নিজের একটা রিইউনিয়ন কন্সার্ট করতে উদ্যোগী হয়। বেশীরভাগ সদস্য বিদেশে থাকায় বাধা বিপত্তি সৃষ্টি হয় কন্সার্টের কাজে। এরই মধ্যে তারা বুঝতে পারে দেশে মেটাল হেডদের পরিমান এখন আর কম নয়, তাদের রুচিও একই নয়। তাই আগের গান গুলো দিয়ে ভালো কন্সার্ট হবে না। অবশেষে তারা রকস্ট্রাটা মহাকাব্যের শেষ অধ্যায় তাদের নতুন অ্যালবাম ‘নতুন স্বাদের খোঁজে” নিয়ে কাজ শূরু করে।
অবশেষে প্রায় ২২ বছর পর ২০১৪ এর ৭ ফেব্রুয়ারি বিপুল উত্তেজনায় রকস্ট্রাতা তাদের ২য় ও শেষ কিস্তি ‘নতুন স্বাদের খোঁজে’র মিউজিক লাঞ্চ হয় ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউটের ভেন্যুতে যেখানে তাদের ইতিহাসের শুরু হয়েছিলো ।
অতঃপর ২০১৫, ৯ই জানুয়ারী কৃষিবিদ ইন্সটিটিউটে অনুষ্ঠিত হয়েছিলো রকস্ট্রাটার বহু আকাঙ্খিত রিইউনিয়ন কন্সার্ট “ONE LAST FIVE”
এতে অংশ নিয়েছিলেন ক্রিপটিক ফেট, আর্টসেল আর ওয়ারফেজের মতো নামী-দামী ব্যান্ডগুলো। স্মৃতিকাতর এই সন্ধ্যা উপভোগের জন্য ভক্তদের ভালোবাসায় পুর্ণ ছিলো হলরুম। রক্তে ভেজা মাটি, নির্বাসনের মতো একের পর এক অসাধারন গান, হেড ব্যাংগিং, গিটার-ড্রামসের ঝঙ্কার সবাইকে উম্মাদ করে দিচ্ছিলো।
আবেগঘণ ওই রাতেই তারা তাদের ইতিহাসের সমাপ্তি ঘোষণা করে তাদের কন্সার্টটির পরিসমাপ্তি করে।
কন্সার্ট শেষে ভক্ত-শ্রোতা বার বার চিৎকার দিয়ে বলছিলো “WE WANT MORE” “THIS IS NOT END!”
ওই রাতেই আনুষ্ঠানিক ভাবে রকস্ট্রাটা মহাকাব্যের পরিসমাপ্তি ঘটে।
দেশের মেটাল হেডরা অনেকেই জানে না রকস্ট্রাটা আসলে কি ছিলো, কারা ছিলো, কি দিয়েছিলেন তারা আমাদের!
আশা করে পরবর্তীতে যখনই আমরা রকস্ট্রাটার নাম শুনবো অত্যন্ত গর্বের সাথেই তাদের স্মরণ করবো!
দীর্ঘজীবী হোক তাদের মহাকাব্য!!

#KnowYouRooT!!!
#StayRaw
#StayMetal m/
বিঃদ্রঃ ভুলত্রুটি থাকতেই পারে, ক্ষমার চোখে দেখবেন!
সর্বশেষ এডিট : ২২ শে অক্টোবর, ২০১৫ রাত ১০:৪৩
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গণতন্ত্র আর বাক-স্বাধীনতার আলাপসালাপ

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:২৩


একাত্তর সালে আওয়ামী লীগের লোকজন আর হিন্দু ধর্মাবলম্বীরা ছিল পাকবাহিনীর প্রধান টার্গেট। যদিও সর্বস্তরের মানুষের ওপর নিপীড়ন অব্যাহত ছিল। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছিল। মুক্তিযোদ্ধা আর তাদের পরিবারের... ...বাকিটুকু পড়ুন

কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:১৩

ফেসবুকে বাঙালিদের মধ্যে ইদানিং নতুন এক ফতোয়া চালু হয়েছে, এবং তা হচ্ছে "দাওয়াতের নিয়্যত ছাড়া কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।"
সমস্যা হচ্ছে বাঙালি ফতোয়া শুনেই লাফাতে শুরু করে, এবং কোন... ...বাকিটুকু পড়ুন

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

×