somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Wine: লিনাক্সে উইন্ডোজের প্রোগ্রাম চালানোর সফটওয়্যার (মাইক্রোসফট যাকে সইতেও পারে না কিছু কইতেও পরে না :P)

২২ শে আগস্ট, ২০০৯ বিকাল ৪:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ওয়াইন প্রোজেক্টের যাত্রা শুরু ১৯৯৩ সালে যখন মুক্ত সফটওয়্যার আন্দোলন, আইবিএম সহ অন্যান্য কোম্পানীগুলো তাদের সিস্টেমে উইন্ডোজের সফটওয়্যারগুলো চালানোর প্রয়োজনীয়তা অনুভব করতে থাকে। এ ব্যাপারে প্রথম উদ্দ্যোগটা আসে সান মাইক্রোসিস্টেমের পক্ষ থেকে। তাদের অধিগ্রহনকৃত কোম্পানী Praxsys Technologies ১৯৯২ সালের সেপ্টেম্বরে Wabi নামে এমন একটি সফটয়্যার তৈরি করে যা সোলারিস অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের সীমিত আকারে উইন্ডোজ সফটওয়্যার চালাতে দেয়।

লিনাক্স ব্যবহারকারীদের জন্য এরকম একটি প্লাটফর্ম তৈরির কাজ খুব দ্রুত শুরু হয় ১৯৯৩ এর জুনে। নামটাও খুব দ্রুত ঠিক করা হয় Wine। এর জন্য একটা মেইলিং লিস্টও তৈরি করা হয়। ওয়াইনের প্রথম উদ্দ্যোক্তাদের মধ্যে ছিলেন Eric Youngdale ও David Metcalfe যাঁরা ছিলেন লিনাক্স কার্ণেল হ্যাকার (এখনকার প্রচলিত অর্থে হ্যাকার না, ইথিক্যাল হ্যাকার)। আরও ছিলেন বর্তমান ওয়াইন প্রজেক্ট লিডার Alexandre Julliard। তখনকার লিডার ছিলেন Bob Amstadt । প্রোজেক্টের প্রাথমিক লক্ষ্য ছিল 16 bit বাইনারী ফাইলগুলো চালানো।

প্রোজেক্টটি খুব দ্রুত এগিয়ে যায় এবং মাত্র ৬ মাসেই উইন্ডোজের Solitaire গেমটি চালানো সম্ভব হয়। নভেম্বর ১৯৯৩ তেJohn Brezak ওয়াইন NetBSD তে চালাতে সক্ষম হন। ওয়াইন টিম এক থেকে দেড় বছরের মধ্যে এটি রিলিজের আশা প্রকাশ করে, এবং সে লক্ষ্যে কাজ চলতে থাকে। মাইক্রোসফট Win32 চালু করলে ওয়াইনের কোডেও ব্যাপক পরিবর্তনের প্রয়োজন দেখা দেয়। নেটওয়ার্ক কানেকশন ও রেজিষ্ট্রি ফাইল সাপোর্ট মেকানিজম যোগ করা দরকার হয়ে পড়ে। আগে ওয়াইনের অ্যাপ্লিকেশনগুলো একই মেমরী ব্যবহার করলেও পরে নিরাপত্তা ব্যবস্হা শক্তিশালী করতে অ্যাপ্লিকেশনগুলোর জন্য আলাদা আলাদা মেমরী অ্যালোকেশনের ব্যবস্হা করা হয়। ১৯৯৪ এ ওয়াইন টিমের দায়িত্ব গ্রহণ করেন Alexandre Julliard । ১৯৯৫ সালের মে মাসে ওয়াইন Win32 সাপোর্ট শুরু করে। জানুয়ারি ১৯৯৬ এ প্রথমবারের মত মাইক্রোসফট ওয়ার্ড ও এক্সেল চালানো সম্ভব হয়। ১৯৯৭ এর নভেম্বরে ওয়াইনের অফিসিয়াল ওয়েবসাইট http://www.winehq.com চালু করা হয়। Corel ১৯৯৮ সালে ওয়াইনকে বাণিজ্যিক ভাবে ব্যবহারের লক্ষ্যে অর্থায়ন করে। একই সাথে যুক্ত হয় আরেকটি কোম্পানি CodeWeavers । ১৯৯৯ সালে CodeWeavers ওয়াইনে পরিমার্জিত সংস্করণ বের করে। এটা ছিল প্রাফিক্যাল ও সেটাপ ছিল ওয়াইনের চেয়ে অনেক সহজ।

পিসি গেমিংয়ের জন্য Gavriel State ২০০১ এর আগস্টে গঠন করেন TransGaming কর্পোরেশন। তাদের লক্ষ্য ছিল ওয়াইনে মাইক্রোসফট DirectX সাপোর্ট চালু করা। যদিও ১৯৯৭ সালেই Marcus Meissner সীমিত আকারে ওয়াইনে DirectX সাপোর্ট চালু করতে সক্ষম হন। TransGaming এর লক্ষ্য ছিল ইনপুট ডিভাইস থেকে 3D accleration সবকিছুতেই DirectX সাপোর্ট চালু। ৬টি গেমের সাপোর্টসহ WineX 1.0 রিলিজ হয় ২০০১ এর অক্টোবরে। এদিকে lindows.com একটি লিনাক্স ডিস্ট্রো তৈরির ঘোষনা দেয় যাতে উইন্ডোজের সব সফটওয়্যার চালানো যাবে। নাম উইন্ডোজের খুব কাছাকাছি হওয়ায় মাইক্রোসফট আপত্তি জানায়। বর্তমান ওয়াইন ৭০০জনের অবদানে ১৪ লক্ষ লাইনের সি প্রোগ্রাম!

এরকম একটি প্রোগ্রাম যে মাইক্রোসফটের চক্ষুশূল হবে তাতে আর আশ্চর্য্য কি! যদিও মাইক্রোসফট কখনও ওয়াইন সম্পর্কে পাবলিকলি কিছু বলে নি কিন্তু মাইক্রোসফট আপডেট ওয়াইন চালিত সফটওয়্যারগুলোকে আপডেট করে না। মাইক্রোসফট আপডেট উইন্ডোজ রেজিষ্ট্রিতে ওয়াইন কনফিগারেশন key খোঁজে এবং তা পেলে ঐ প্রোগ্রামের আপডেট ব্লক করে দেয়। Windows Genuine Advantage সিস্টেমও ওয়াইন চালিত প্রোগ্রামগুলোকে ননজেনুইন হিসেবে অ্যালার্ট দেয়, সেগুলো জেনুইন হলেও!!!

ওয়াইন বর্তমানে অসংখ্য উইন্ডোজ সফটওয়্যার সাপোর্ট করে। ওয়াইন ওয়েবসাইটে এরকম ১২৪৮৬ টি সফটওয়্যার ও গেমের লিস্ট আছে।
http://appdb.winehq.org/

রয়েছে কম্পিটিবলিটি রেটিং

http://appdb.winehq.org/objectManager.php?bIsQueue=false&bIsRejected=false&sClass=application&sTitle=Browse+Applications&iItemsPerPage=25&iPage=1&sOrderBy=appName&bAscending=true

এখান থেকে আপনি বিভিন্ন সফটওয়্যারের রেটিং দেখতে পরবেন।

কিছু স্ক্রিনশট দেখুন:





















ওয়াইন উবুন্টুতে ইন্সটল করতে Applications মেন্যূ থেকে Add/Remove এ যান। ফিল্টার অপশনে গিয়ে “All available Applications” সেট করে wine লিখে সার্চ দিন।




ডাউনলোডের পর যেকোন উইন্ডোজ সফটওয়্যার ফাইলে ডবলক্লিক করলেই উইন্ডোজের মত ইন্সটলেশন প্রসেস শুরু হবে। যদি ডবলক্লিকের পর ওয়াইন দিয়ে না খুলে আর্কাইভ ম্যানেজার দিয়ে খোলে তাহলে রাইট ক্লিক করে Open With Wine Windows Program Loader সিলেক্ট করুন। অথবা, ফাইলের Properties অপশন থেকে Open With ট্যাবে গিয়ে Wine Windows Program Loader সিলেক্ট করে দিন। এরপর থেকে ডবল ক্লিকেই খুলবে।




সবার শেষে একটি কথা, যদি উইন্ডোজ বর্জন করে লিনাক্স ব্যবহার করতেই চান তাহলে চেষ্টা করুন উইন্ডোজের সফটওয়্যার বাদ দিয়ে লিনাক্সের সফটওয়্যারে অভ্যস্ত হতে। পাইরেটেড উইন্ডোজ চালাব না কিন্তু ওয়াইন দিয়ে পাইরেটেড উইন্ডোজ সফটওয়্যার চালাব, বিষয়টা মাংস খাই না ঝোল খাই এর মত হয়ে যায়। ওয়াইন প্রোজেক্টের যাত্রা এমন এক সময়ে শুরু হয়েছিল যখন অধিকাংশ উইন্ডোজ সফটওয়্যারের ওপেনসোর্স বিকল্প ছিল না। কিন্তু সেই দিন আর নেই। কালের বিবর্তনে এখন ওপেনসোর্স অনেক সমৃদ্ধ। সারা বিশ্বের স্বেচ্ছাসেবক ডেভলাপারদের অক্লান্ত পরিশ্রমে এখন অধিকাংশ উইন্ডোজ সফটওয়্যারেরই খুব ভাল ওপেনসোর্স বিকল্প আছে। সেগুলো শুধু উইন্ডোজের সমকক্ষই না অনেক ক্ষেত্রে উইন্ডোজের চেয়েও ভাল। ওপেনসোর্স কমিউনিটি আপনাকে সফটওয়্যার খুঁজতে সাহায্য করতে সর্বদা প্রস্তুত।

তথ্যসূত্র: ওয়াইন ওয়েবসাইট ও উইকিপিডিয়া
সর্বশেষ এডিট : ০৩ রা সেপ্টেম্বর, ২০০৯ দুপুর ১:১৬
২৩টি মন্তব্য ২৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×