somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Four Handsome, বাংলাদেশী মডেলিং জগতে যাদের তুলনা ছিল শুধুই তারা - ওরা চারজন (পেছনে ফিরে দেখা)

১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:০৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



এবারের ঈদের অনুষ্ঠানমালায় মাছরাঙ্গা টেলিভিশনের “রাঙ্গা সকাল” অনুষ্ঠানে হাজির করা হল হারিয়ে যাওয়া মডেল-অভিনেতা ফয়সাল’কে। বহুদিন পর তাকে দেখে মনে পড়ে গেল বাংলাদেশ টেলিভিশনের সেই সময়গুলোর কথা যখন এই দেশে বিজ্ঞাপনের মডেল হিসেবে তারকা খ্যাতি’র শীর্ষে ছিলেন বেশকিছু পরিচিত মুখ। এখনকার মত অভিনেতা/অভিনেত্রী, নায়ক/নায়িকা, গায়ক/গায়িকা নয়; এক চেটিয়া দখল ছিল এদের হাতে আমাদের বিজ্ঞাপনী মডেল জগত। নস্টালজিক হয়ে গিয়েছিলাম। তখনই মাথায় ছিল এ নিয়ে একটা পোস্ট দেয়ার। সময় আর ব্যস্ততা’র কারনে দেয়া হয় নাই। আজ যখন হাতে কিছুটা অবসর সময় পেলাম ভাবলাম লিখেই ফেলা যাক ছোট করে হলেও একটা পোস্ট। আমার দেখা সেই সময়ের চার নক্ষত্র মডেল হলেনঃ নোবেল, শিমুল, পল্লব, ফয়সাল। সংক্ষেপে এদের নিয়ে কিছু লিখলাম এই পোস্টে।

===========================================================================

নোবেলঃ


পুরো নাম আবিদ হোসেন নোবেল। চট্টগ্রামের চকোরিয়ায় বেড়ে ওঠা নোবেল ১৯৮৪ সালে স্কুল হতে এসএসসি এবং ১৯৮৯ সালে চিটাগং কলেজ হতে গ্রাজুয়েশন কমপ্লিট করে ঢাকায় চলে আসেন। বিজ্ঞাপন নির্মাতা আফজাল হোসেন এর হাত ধরে বিজ্ঞাপনী মডেল হিসেবে যাত্রা। তিনি ভিক্টোরিয়া ইউনিভার্সিটি থেকে এমবিএ সম্পন্ন করেন। এছাড়া তিনি সিঙ্গাপুর ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট এবং জেভিয়ার লেবার রিলেশনস ইনস্টিটিউট থেকে ‘কি অ্যাকাউন্টস ম্যানেজমেন্ট’-এর ওপর উচ্চতর প্রশিক্ষণ নিয়েছেন। আফজাল হোসেনের নির্দেশনায় ‘আজাদ বলপেন’র ‘Lonely Day, Lonely Night’ বিজ্ঞাপনটি নোবেলের প্রথম ব্যাপক দর্শকপ্রিয় বিজ্ঞাপন। ১৯৯১ সালে ফ্যাশন শো-এর মাধ্যমে নোবেল তাঁর কর্মজীবন জীবন শুরু করেন। তাঁর করা টেলিভিশন বিজ্ঞাপনগুলোর মধ্যে রয়েছে এইচআরসি চা, আজাদ বলপয়েন্ট কলম, আরসি কোলা, পাকিজা শাড়ী, কেয়া সাবান, কেয়া লিপ জেল এবং এশিয়ান পেইন্ট। নোবেল এবং আরেক অভিনেত্রী মৌ একসময় টেলিভিশন মডেলিং-এ জনপ্রিয় জুটি ছিলেন। মডেলিং এর সাথে সাথে তিনি কিছু টিভি নাটকে অভিনয় করেছেন। তাঁর প্রথম নাটক প্রাচীর পেরিয়ে, যেটি বাংলাদেশের প্রথম প্যাকেজ টিভি নাটক। নাটকটি ১৯৯৫ সালে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হয়। তিনি লেখক কাজী আনোয়ার হোসেনের জনপ্রিয় চরিত্র মাসুদ রানা চরিত্রেও অভিনয় করেন। নোবেল ১৯৯৩ সালে এমজিএইচ গ্রুপের জাহাজ বিভাগে যোগ দেন। ১৯৯৬ সালের জুলাইয়ে তিনি কোটস বাংলাদেশ লিমিটেডে যোগ দেন। তিনি কোটস বাংলাদেশ লিমিটিডের মার্কেটিং সার্ভিসের জেনারেল ম্যানেজার নিযুক্ত হন। ২০১০ সালে তিনি ওয়ারিদ টেলিকম লিমিটেডের (বর্তমানে এয়ারটেল) বিপণন বিভাগে হেড কর্পোরেট এবং এসএমই সেলস হিসেবে নিযুক্ত হন।
বর্তমানে নোবেল রবির সেলস অ্যান্ড মার্কেটিং ডিপার্টমেন্টে ‘হেড অব এন্টারপ্রাইজ বিজনেস’ হিসেবে কর্মরত আছেন। এছাড়া নোবেল ভীট -চ্যানেল আই ফিমেল মডেল হান্ট প্রতিযোগিতার বিচারক এবং লাক্স চ্যানেল আই সুপারস্টারের অতিথি বিচারকও ছিলেন।


===========================================================================

শিমুলঃ


পুরো নাম মনির খান শিমুল, ১৯৭২ সালের ২৮ মে ঢাকায় জন্ম এবং বেড়ে ওঠা। ১৯৮৮ সালে খিলগাঁও গভর্নমেন্ট স্কুল থেকে এসএসসি এবং ১৯৯০ সালে আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে এইচএসসি পাশ করেন। প্রাইভেট ইউনিভার্সিটি থেকে এমবিএ সম্পন্ন করা শিমুল তার ক্যারিয়ার শুরু করেন ১৯৯০ সালে। ১৯৯০ সালে মোরশেদ চৌধুরী রচিত ও বরকত উল্যাহ পরিচালিত ‘টেনশন’ নাটকে অভিনয়ের মধ্যদিয়ে টিভি নাটকে শিমুলের অভিষেক ঘটে। এতে তার সহশিল্পী ছিলেন শমী কায়সার, জাহিদ হোসেন শোভন। এরপর বিটিভি যুগ হয়ে প্যাকেজ নাটক এর যুগ; বেশ কিছু নাটকে অভিনয় করেছেন তিনি। তার অভিনীত প্রথম চলচ্চিত্র ছিল নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু পরিচালিত ‘একাত্তরের যীশু’। এরপর তিনি মতিন রহমানের ‘মহব্বত জিন্দাবাদ’, হুমায়ূন আহমেদের ‘শ্যামল ছায়া’, বেলাল আহমেদের ‘নন্দিত নরকে’, গিয়াস উদ্দিন সেলিমের ‘মনপুরা’ চলচ্চিত্রে অভিনয় করেন। শিমুল সর্বশেষ সাইফুল ইসলাম মান্নু পরিচালিত ‘পুত্র’ চলচ্চিত্রে অভিনয় করেন। পেপসির বিজ্ঞাপন দিয়ে তিনি শুরু করেছিলেন তার মডেল ক্যারিয়ার। সর্বশেষ তিনি বসুন্ধরার বিজ্ঞাপনে মডেল হিসেবে কাজ করেন। ২০১৭ সালে তাকে অভিনয় আর বিজ্ঞাপন আবার ফিরতে দেখা গিয়েছিল। এনটিভিতে প্রচারিত নজরুল ইসলাম রাজুর পরিচালনায় ‘সানফ্লাওয়ার’ ধারাবাহিকে অভিনয় করেছেন। করেছেন একটি মাল্টিন্যাশনাল কোম্পানীর বিজ্ঞাপনচিত্র। বর্তমানে তিনি উত্তরাতে নিজস্ব দুটি প্রতিষ্ঠান পরিচালনা করছেন। যতদূর জানা যায় তিনি Enlighten Entertainment এ Proprietor, Enlighten Wheels এর Managing Director এবং CEO এর Enlighten Vibes।


===========================================================================

পল্লবঃ


পুরো নাম পল্লব চক্রবর্তী, জন্ম পুরাতন ঢাকায় ১৯ মার্চ । ১৯৯০ এর দশকে টিভি বিজ্ঞাপনচিত্রে মডেলিং দিয়ে ক্যারিয়ার শুরু। এরপর করেছেন বেশকিছু নাটকও। মাঝখানে কোথায় যেন হারিয়ে গিয়েছিলেন। ২০১৪ সালে আলোচনায় এসেছিলেন একটি মিথ্যে মামলায় অস্ত্রসহ গ্রেফতার হয়ে। ভ্যালেন্টাইনস ডে উপলক্ষে নির্মিত ‘হঠাৎ দেখা’ নাটকের মাধ্যমে জনপ্রিয় মডেল ও অভিনেতা পল্লব অভিনয়ে প্রত্যাবর্তন করেছন গতবছর। তার সঙ্গে জুটি হয়েছিলেন সময়ের প্রতিশ্রুতিশীল অভিনেত্রী শবনম ফারিয়া। নাটকটির কাহিনি, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন পারভেজ রানা। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন আহমেদ ইউসুফ সাবের।


===========================================================================

ফয়সালঃ


পুরো নাম মোহাম্মদ ফয়সাল আহসানউল্লাহ, জন্ম পুরাতন ঢাকার ঐতিহ্যবাহী আহসান মঞ্জিলের উত্তরসূরি পরিবারে, সময়টা ১৯৭১ সাল, জানুয়ারির ০৫ তারিখ। পুরান ঢাকার হাফিজউল্লাহ রোডের জমিদার বাড়িতে বড় হয়েছেন তিনি। তার পূর্বপুরুষরাই ‘আহসান মঞ্জিল’ তৈরি করেছিলেন। স্কুল কাটিয়েছেন আরমানীটোলা সরকারী উচ্চ বিদ্যালয়ে। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক এডমিনিস্ট্রেশনে স্নাকোত্তর শেষ করেন। স্কুল জীবন থেকেই হকি খেলার সাথে যুক্ত হন ফয়সাল। কম্বাইন্ড স্পোর্টিং ক্লাব, ঢাকা ওয়ান্ডার্স ক্লাব, ঊষা ক্রীড়া চক্রের হয়ে টানা ১০ বছর হকি খেলেছেন তিনি, খেলেছেন জাতীয় পর্যায়ে। ফয়সাল আহসান বর্তমানে রেস্টুরেন্ট, বুটিক হাউজ ও এক্সপোর্ট অ্যান্ড ইমপোর্টের ব্যবসা নিয়ে ব্যস্ত রয়েছেন। এছাড়া সাবেক হকি খেলোয়াড়দের নিয়ে ‘ভ্যাটারান হকি বাংলাদেশ’ নামে একটি সংগঠনের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। সম্প্রতি মাছরাঙ্গা টেলিভিশনের "রাঙ্গা সকাল" এর ঈদের অনুষ্ঠানে এসে অনেক কথাই জানান এই মডেল-অভিনেতা-হকি খেলোয়াড়। শোবিজে ক্যারিয়ার গড়ার পেছনে মডেল পল্লব, নির্মাতা আফজাল হোসেন ও অভিনয়ের জন্য মোস্তফা সরয়ার ফারুকীকে স্মরণ করেন ফয়সাল। ফারুকীর ‘ওয়েটিং রুম’ টেলিফিল্ম ছিল ফয়সাল অভিনীত প্রথম টেলিফিল্ম। এই টেলিফেল্মটির জন্য কলকাতা থেকে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কারও পেয়েছেন তিনি। উল্লেখ্য জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান এর সাবেক স্বামী মডেল ফয়সাল আহসান। ২০১১ সালে তাদের বিবাহ বিচ্ছেদ হয়ে যায়।


===========================================================================

আগামীতে আরেক কিস্তি লেখার ইচ্ছে রইল চারকন্যা মৌ, তানিয়া, সুইটি, রিয়া এদের নিয়ে।

***আসুন নস্টালজিক হতে স্মৃতিতে হাতড়ে ফিরি কিছু পুরাতন টিভি কমার্শিয়ালঃ



































সর্বশেষ এডিট : ২৭ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১২:১৬
২১টি মন্তব্য ২১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×