somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

hks001
সব বদলায় মানুষ বদলে না !!!!!

সফটওয়্যার দিয়ে জানুন আপনার কম্পিউটার কত বিদ্যুৎ খরচ করেছে !!!

৩০ শে জানুয়ারি, ২০১১ রাত ১:২৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সকল প্রসাংশা আল্লাহর জন্য ।আশা করি আপনারা সবাই ভাল আছেন । বর্তমান জীবনযাত্রায় কম্পিউটার একটি অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হয়ে দাঁড়িয়েছে। অনেকেই আছেন দিনের বেশিভাগ সময় তাঁর ল্যাপটপ বা ডেক্সটপ কম্পিউটারে সময় কাটান।




আমি আজ আপনাদের কে জানাবো কম্পিউটার এ কি পরিমাণ বিদ্যুৎ ব্যবহার করছেন, তা জানা সম্ভব। এ জন্য প্রথমে কম্পিউটারের মনিটর, সিপিইউ, গ্রাফিক্স কার্ড এবং অন্যান্য অংশ মোট কত কিলোওয়াট বিদ্যুৎ ব্যবহার করছে, এটি হিসাব করতে হবে। এবং এরপর প্রতি ইউনিট বা প্রতি কিলোওয়াট বিদ্যুতের মূল্য দিয়ে গুন করলেই ফলাফল পাওয়া যাবে। হিসাবটি খুব সোজা তবে কম্পিউটার চালু থাকার সময় কোন অংশ কী পরিমাণ ব্যবহৃত হচ্ছে সেটি ও আপনি জানতে পারবেন। এই কাজটি কোনো রকম ঝামেলা ছাড়াই সহজে করা যাবে “Joulemerer”নামের সফটওয়্যারটি ব্যবহার করে। মাইক্রোসফট করপোরেশনের রিসার্চ ল্যাবে তৈরি করা এই সফটওয়্যারটি মনিটরের উজ্জ্বলতা, ব্যবহূত মাইক্রোপ্রসেসর এবং অন্যান্য যন্ত্রাংশের ওপর ভিত্তি করে কম্পিউটারের ব্যবহূত মোট বিদ্যুতের পরিমাণ জানিয়ে দিবে।

মাত্র 0.88 MB এর এই সফটওয়্যারটি এখান থেকে ডাউনলোড করে নিন ।

তবে এই সফটওয়্যারটি ইনস্টল করার আগে Microsoft Net Framework 4 এখান থেকে ডাউনলোড করে নিন ।

তারপর দুই টি সফট ইনস্টল করুন , এ তো কাজ শেষ এবার আপনি মাস শেষে জানতে পারবেন আপনার কম্পিউটারের পিছনে কত টাকার বিদ্যুৎ খরচ হয়েছে ।



প্রতি ইউনিট বিদ্যুৎ বিল জানতে ডেসকোর ওয়েবসাইট -এ ঘুরে আসতে পারেন । এ ছাড়া প্রতি মাসের বিদ্যুৎ বিলেও প্রতি ইউনিটের মূল্য লেখা থাকে।

জুল মিটারের ফলাফল থেকে মোট ব্যবহূত বিদ্যুতের সঙ্গে প্রতি ইউনিটের বিল গুন করলেই মোট বিলের পরিমাণ জানা যাবে।

ধন্যবাদ সবাইকে।
১৯টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্রিটিশ সাম্রাজ্যবাদবিরোধী ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহের ১৬০তম বার্ষিকীতে শ্রদ্ধায় স্মরণ বিদ্রোহী শহীদদের

লিখেছেন নূর মোহাম্মদ নূরু, ৩০ শে জুন, ২০১৫ সকাল ১১:২৫


আজ ৩০ জুন ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহের ১৬০তম বার্ষিকী। আজ থেকে প্রায় ১৬০ বছর আগে আজকের দিনে আদবাসী সিধু, কানু, চাঁদ ও ভৈরব এই চার ভাইয়ের নেতৃত্বে সাঁওতালসহ অন্যান্য জাতিগোষ্ঠী... ...বাকিটুকু পড়ুন

পথে প্রবাসে (My Pegasus)

লিখেছেন উর্বি, ৩০ শে জুন, ২০১৫ দুপুর ১২:১০

তারে বুঝাতে পারি নাই তাকে আমি কতটা ভালোবাসি


তারে বুঝাতে পারি নাই তাকে ভালবেসে হারিয়ে ফেলার ভয়ে আমি ভীত। অনেক বেশি ভীত।
কারন জীবনে যা কিছু চেয়েছি বা... ...বাকিটুকু পড়ুন

নূহ (আঃ) সময়ের মহা প্লাবণটি সারা দুনিয়াতেই সংগঠিত হয়েছে নাকি একটি নির্দিষ্ট স্থানে সংগঠিত হয়েছে ????

লিখেছেন রাঘব বোয়াল, ৩০ শে জুন, ২০১৫ দুপুর ১২:৩৬



পৃথিবীর প্রাচীনতম একেশ্বরবাদী ধর্ম ইহুদী ধর্ম।ইহুদীদের ধর্মগ্রন্থ হলো মুসার শরীয়ত বা তোরাহ(তৌরাত/পেন্টাটেক/ওল্ডটেস্টামেন্ট আদিপুস্তক/পুরাতন নিয়ম)।মোট পাঁচটি গ্রন্থের সমাহার এই তোরাহ।এর প্রথমটি হলো জেনেসিস বা সৃস্টিতত্ব।এই জেনেসিসেই নোয়াহ‘র [নূহ (আ)... ...বাকিটুকু পড়ুন

অনু-রম্যঃ পেটুকের পেট

লিখেছেন আবদুর রব শরীফ, ৩০ শে জুন, ২০১৫ দুপুর ১:৪৬

ইফতারিতে পেয়াজু, বেগুনী, ছোলা, জিলাপি, হালিম, শরবত, চা খাওয়ার পর আবার চারটা আম খেল,
.
সারাদিন রোজা ছিল ভেবে পানির বোতল সাথে বাদাম চিবোতে চিবোতে ঘুরতে বের হলো,
.
গরুর মাংস দিয়ে রাতে আরো... ...বাকিটুকু পড়ুন

চলে গেলেন জনপ্রিয় কৌতুক অভিনেতা মোহাম্মদ রাশেদ রানা পাপ্পু

লিখেছেন নূর মোহাম্মদ নূরু, ৩০ শে জুন, ২০১৫ দুপুর ২:৩৬


দর্শকপ্রিয় কৌতুকাভিনেতা মো. রাশেদ রানা পাপ্পু ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। সোমবার ভোরে সেহরি খাওয়ার পরপরই তিনি রাজধানীর লালবাগে নিজ বাসবভবনে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স... ...বাকিটুকু পড়ুন

যে কারণে ভারতের বিরুদ্ধে ম্যাচে মাঠে যাননি প্রধানমন্ত্রী

লিখেছেন আহমেদ ফিরোজ., ৩০ শে জুন, ২০১৫ বিকাল ৩:০৬


জিম্বাবুয়ে ও পাকিস্তানকে টাইগারদের হোয়াইট ওয়াশ উদযাপন করতে মাঠে গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এমনকি গ্যালারিতে বসে খেলা দেখা এবং পুরস্কার বিতরণীর পর ক্রিকেটারদের সঙ্গে দীর্ঘ সময় ফটোসেশনও করেছেন।

কিন্তু... ...বাকিটুকু পড়ুন