somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

হলিউডের সেরা অভিনেতা কে ?

১৯ শে জুলাই, ২০১৮ রাত ১০:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

হলিউডে এখন বলা চলে মেথড আকটিং এর স্বর্ণযুগ । সত্তরের রবার্ট ডি নিরো থেকে শুরু করে হালের লিওনার্দো দি ক্যাপ্রিও - হলিউডের সেরাদের সেরা অভিনেতাদের সবাই ঝুকে পড়েছেন মেথড আকটিং এর নেশায় । একসময় হিচককের মত পরিচালকরা যে অভিনয় টেকনিকের তিব্র সমালোচনা করেছিলেন সেই মেথড আকটিংই এখন অভিনয় দক্ষতার মূল মানদণ্ড । পরিচালক কেন্দ্রিক ছবির সাথে সাথে এখন তৈরি হচ্ছে অভিনেতা কেন্দ্রিক ছবিও । অভিনিতাকে সামনে রেখে স্ক্রিপ্ট লেখা হচ্ছে হরহামেশাই । শরীরের ওজন বিশ কেজি কমানো কিংবা বাড়ানো এখনকার নৈমিত্তিক ট্রেন্ড । তবে মেথড অ্যাক্টিং কেবলমাত্র শরীর কেন্দ্রিক অভিনয় নয় - এর সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকে চরিত্রের মনস্তত্ত - যে কারনে এখন শুধু থিয়েটারে নয় , সেলুলয়েডের পর্দায়ও মেথড একটিং অপার সম্ভাবানাময় । তাই মারলন ব্র্যান্ডো কিংবা বলিউডের দিলিপ কুমারের ক্লাসিক মেথড অ্যাক্টিং এর অনুরাগী এখন হলিউডসহ পুরো বিশ্বই । কিন্তু এই তালিকায় এঁদের কেউ নেই , নেই সত্তর আশির পর্দা কাঁপানো ডি নিরো কিংবা আল পাচিনো । এই তালিকা কেবলমাত্র হলিউডে এই শতাব্দীর সেরা অভিনেতাদের প্রসঙ্গে । ডি নিরো কিংবা পাচিনো এখনও কাজ করে গেলেও এখনকার সমসামিয়কতার বিচারে বাদ দেয়া হয়েছে তাদের । বাদ দেয়া হয়েছে অভিনেত্রীদেরও - কেবলমাত্র অভিনেতাদের প্রসঙ্গ বলে ।
6. Leonerdo Di Caprio : হলিউডের শীর্ষ স্থানীয় খুব কম পরিচালক আছেন যারা কাজ করেননি ক্যাপ্রিওর সাথে । স্করসেসি থেকে শুরু করে টারান্টিনো , ইনারিত্তু- হলিউড ব্লকবাস্টার থেকে শুরু করে সমালোচক নন্দিত বহু অসাধারণ চরিত্রে অভিনয় করেছেন সাতাশ বছরের ক্যারিয়ারে । তবে অন্যান্য মেথড অ্যাক্টরদের তুলনায় ক্যাপ্রিও অনেক পরিশীলিত । গ্লামার আর নিজের সহজাত প্রতিভায় নিয়মিত কাজ করেছেন বড় বাজেটের ছবিতে । ক্যরিয়ারে প্রথম অস্কার মনোনয়ন ১৯৯৭ সালে জনি ডেপ অভিনীত What's Eating Gilbert Grape এ .
5. Christian Bale : পুরোদস্তুর শারীরিক অভিনেতা । চরিত্রের প্রয়োজনে The Machinist এর জন্য কমিয়েছিলেন ঊনত্রিশ কেজি অজন , Batman এর জন্য বারিয়েছিলেন পয়তাল্লিশ । মেথড অ্যাক্টিং এ তার সক্ষমতা বোঝার জন্য The Fighter আর The Big Short ই যথেষ্ট । The Fighter এর জন্য শুধু ওজনই কমাননি পুরো সিনেমা জুড়ে ছিল ধূর্ত বাচনভঙ্গি আর শারীরিক যথার্থতা - সিনেমার পার্শ্বচরিত্র হয়েও ছাড়িয়ে গিয়েছিলেন প্রধান চরিত্রকে ।
4. Sean Penn : দীর্ঘ এবং বর্ণাঢ্য ক্যারিয়ার শন পেনের । ক্যারিয়ার সেরা অভিনয় Mystic River এ । বারবার অভিনয় করেছেন দুর্বিষহ বিষাদময় চরিত্রে । Milk এর জন্য পেয়েছেন ক্যারিয়ারের দ্বিতীয় অস্কার ।
3. Joaquin Phoenix : ক্যারিয়ারে এখনো কোন অস্কার নেই । কিন্তু জোয়াকিন ফনিক্স এক বন্য ঘোড়া । The Master , Gladiator , Inherent Vice , Her , নিজেকে নিয়েই বানানো I'm still here কিংবা জনি ক্যাশের চরিত্রে Walk the line - জোয়াকিন ফনিক্সই এই মুহূর্তে হলিউডের সবচেয়ে রোমাঞ্চকর অভিনেতা । মেথড আকটিং এর উন্মত্ততা যে কতটা প্রখর হতে পারে এর উধাহরন The master - ঘাড় বাকা করে ঠোঁট উল্টিয়ে ফনিক্সের উপস্থিতি বিকারগ্রস্থ , বিকৃতবুদ্ধ আর ভয়াবহ সুন্দর । আরেকদিকে Her এর চরিত্রে উপস্থিত একাকীত্ব , হতাশা আর জীবনের জন্য তীব্র আকাঙ্ক্ষা । Her এর এক দৃশ্যে এক জায়গায় বসে কেবলমাত্র অভিব্যক্তি দিয়ে কয়েক সেকেন্ডে জোয়াকিম হন হতাশাগ্রস্থ , বিস্মিত , চিন্তামুক্ত আর সন্দিহান যা কেবলমাত্র সম্ভব চরিত্রের মনস্তত্তের উপরে তার গভীর আর সুক্ষ পর্যবেক্ষণ ক্ষমতার কারনে । এজন্যই হফম্যানের মতই তাকে নিয়ে বারবার ছবি বানিয়েছেন মনস্তাত্তিক পরিচালক পল অ্যান্ডারসন । চরিত্রের মনস্তত্ত্বের উপর তার বিশেষ দক্ষতা আর ড্যানিয়েল ডে লুইসের পরোক্ষ প্রভাব হয়তোবা সামনের আরও অনেক বছর উপহার দিবে আরও অনেক অসাধারণ চরিত্র ।
2. Philip Seymour Hoffman : সমসাময়িক সময়ে ড্যানিয়েল ডে লুইসের সমকক্ষতা যদি কোন মেথড আক্টরের থেকে থাকে তাহলে সেটা কেবলমাত্রই ফিলিপ হফম্যানের । অভিনয় জগতে তার শুভ্রতার কোন তুলনা নেই । একবার Magnolia দেখুন - এমন সাধারণ চরিত্রে এমন নিখুঁত সূক্ষ্ম অভিব্যক্তি কেবল সেয়মুরের পক্ষেই সম্ভব । চলচ্চিত্রে অভিষেক পল অ্যান্ডারসনের সাথেই Hard Eight দিয়ে । পরে অ্যান্ডারসনের সাথেই করেছেন আরও পাঁচটি সিনেমা । অস্কার জিতেছেন Capote এর মাধ্যমে । তবে তার ক্যারিয়ারের সেরা সিনেমা কিংবা অভিনয় নিশ্চিতভাবেই The Master । জোয়াকিন ফনিক্সের সাথে হফম্যানের এই সিনেমা ইতিহাসের যে কোন সেরা অভিনিত সিনেমাগুলোর একটি ।
1.Daniel Day lewis : ১৯৮২ সালে মুক্তি পায় আট ক্যাটাগরিতে অস্কার জয়ী চলচ্চিত্র Gandhi - সিনেমা শুরুর খানিক পরে কোট স্যুট পরিহিত গান্ধীজী(Ben Kingsley) সাউথ আফ্রিকার এক মফস্বলের ভেতর দিয়ে যাবার সময় আঁটকা পরেন কয়েকটা উগ্র বর্ণবাদী শ্বেতাঙ্গ কিশোরের - এদের মধ্যে একজন ছিলেন ড্যানিয়েল- গান্ধীজীর পথরোধ করে যে বলেছিল "Get off the pavement you bloody coon" । ব্যস সেই থেকেই শুরু - এর মাত্র ছ বছর পর প্রথম অস্কার - পরে আরও দুবার । কিন্তু হলিউডে ড্যানিয়েলের বিশেষণ শুধু রেকর্ড সংখ্যক অস্কার কিংবা বাফটায় নয় - মারলন ব্র্যান্ডো কিংবা দিলিপ কুমারের মেথড অ্যাক্টিংকে অভিনয়ের মানদণ্ড হিসেবে দাঁড় করানোতে ডি নিরো কিংবা আল পাচিনো চেয়ে ড্যানিয়েলের প্রভাব কোন অংশে কম নয় । ক্যারিয়ারের শুরুতে সুদর্শন অভিনেতা হিসেবে পরিচয় পেলেও পরবর্তীতে দেখিয়েছেন যে কোন চরিত্রে ওতপ্রোতভাবে ঢুকে যাবার সহজাত প্রতিভা । খুব বাছাই করে ছবি করার কারনে কেবল সেরাদের সেরা পরিচালকরাই সম্মান পেয়েছেন ড্যানিয়েলকে তাদের ছবিতে নেয়ার - দুটি করে সিনেমা করেছেন সময়ের সেরা স্করসেসি আর পল অ্যান্ডারসনের । এর মধ্যে There will be blood অনেকের কাছেই এই শতাব্দীর সেরা ছবি ।

সর্বশেষ এডিট : ১৯ শে জুলাই, ২০১৮ রাত ১১:২৬
৫টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×