somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফ্রীতে নিজের একটা ওয়েবসাইট তৈরি করুন !! :-*:-*

১৯ শে ডিসেম্বর, ২০০৮ সকাল ১০:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


ফ্রীতে নিজের একটা ওয়েবসাইট তৈরি করুন!!! ডোমেইন এবং হোস্টিং সহ সবই সম্পূর্ণ ফ্রী! ওয়েবসাইট প্রকাশের জন্য সর্বপ্রথম আপনার একটা ডোমেইন নাম নিতে হবে তারপর আপনার ওয়েবসাইটের ফাইল গুলো/পেইজ গুলো কোন free hosting সাইটে আপলোড করে দিতে হবে। আর এগুলো আপনি সবই করতে পারবেন সম্পূর্ণ ফ্রীতে!!

ডোমেইনের জন্য আপনাকে যা করতে হবেঃ

www.co.cc সাইটে গিয়ে প্রথমে আপনার পছন্দের ডোমেইনটা (আসলে সাব ডোমেইন যদিও এটি কেনা ডোমেইনের মতই কাজ করবে) খুজে নিন। সাইটের মাঝখানেই (এরকম www.apnardomain.co.cc ) ডোমেইন চেক করার অপশন দেখবেন। এবার ফাকা জায়গায় (বক্সে) আপনার পছন্দের ডেমেইন নাম লিখে Check availability বাটনে ক্লিক করুন। তারপর ডোমেইনটা যদি ইতিমধ্যে রেজিস্টার্ড না হয়ে থাকে তা হলে Continue to registration এ ক্লিক করুন। এবার পৃষ্ঠার নিচের দিকে "Create an account now" বাটনে ক্লিক করে রেজিস্ট্রেশন কমপ্লিট করুন। sign up শেষে আপনার ডোমেইন হবে www.apnardomain.co.cc আপাতত এইপর্যন্ত। বাকি কাজ গুলো পরে করতে হবে।

হোস্টিংয়ের জন্য আপনাকে যা করতে হবেঃ

এবার আপনার ওয়েবসাইটের ফাইল/পেইজ গুলো রাখার জন্য কোন ফ্রি হোস্টিং ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে।
এখন এমন অনেক free hosting সাইট আছে যারা আপনাকে ৫-২৫ GB জায়গা (অথবা আরও বেশি) দিবে সম্পূর্ণ ফ্রীতে! তবে আপনাকে তাদের TOS (Terms Of Service) গুলো মেনে সাইট বানাতে হবে।

এখন ফ্রি হেস্টিংয়ের জন্য আপনি http://www.rack111.com এ যান। এই rack111.com আপনাকে দিবে ফ্রি হোস্টিং একাউন্ট সহ ২৫ GB ফ্রি স্পেস আর ২৫০ GB ব্যান্ডউইথ। এই hosting সাইটের সবচেয়ে বড় সুবিধা হল আপনার সাইটের ফাইল গুলো এখানে রাখতে পারবেন কোন রকম এডস, পপ আপ ব্যনার ছাড়া ( যদিও সাইটের নিচে একলাইনের ছোট একটা এড দেখা যেতে পারে)। তাছাড়া আপনি চাইলে আপনার এডস ব্যনারও যুক্ত করতে পারবেন আপনার পেইজ গুলোয়। সর্বপরি এক্সট্রা ডোমেইন এড করার সুবিধাতো আছেই।

এবার আপনার ওয়েবসাইটের ফাইল/পেজ গুলো রাখার জন্য এখন এই সাইটে Register করতে হবে। Registration করার জন্য আপনাকে দুইটা ধাপ অতিক্রম করতে হবে।

প্রথম ধাপে আইডি, পাসওয়ার্ড ও একটি সচল মেইল (জিমেইল হলে ভাল হয়) আড্রেস দিয়ে রেজিস্ট্রেশন করে ফেলুন। এরপর আপনার দেয়া ইমেইল এড্রেসে ওরা আপনাকে একটি এক্টিভেশন লিংক মেইল করবে। সেই লিংকে ক্লিক করে দ্বিতীয় ধাপের ফর্ম পুরন করে একেবারে নিচে এক্সট্রা ডমেইন নামে ফাকা যায়গায় আপনার registered ডোমেইন টা দিন। www দেয়ার দরকার নাই। শুধু apnardomain.co.cc দিতে হবে। তারপরে submit বাটনে click করেন। ( তবে সবচেয়ে ভাল হয়, http://www.co.cc তে Name server(DNS) সেটাপ করার পর এই এক্সট্রা ডোমেইন Add করলে) এরপর File Manager এ গিয়ে আপনার ওয়েবসাইটের ফাইল/পেজ গুলো upload করে দিন।

আর এখনি এক্সট্রা ডেমেইন না দিতে চাইলে পরে Control Panel > Domain Manager এ গিয়ে Add/Edit Domains এর নিচে Domain Name এর সামনে ফাকা জায়গায় Extra Domain হিসেবে আপনার registered ডোমেইন টা দিয়ে Add বাটনে ক্লিক করুন।



এবার http://www.co.cc ওয়েবসাইটে গিয়ে আপনার একাউন্টে লগিন করে Manage Domain> Manage DNS থেকে Name server(DNS) এডিট করে Set up এ ক্লিক করুন। (ছবি-১)

Name server(DNS) হবেঃ
Name Server1 : ns1.rack111.com
Name Server2 : ns2.rack111.com



Name server(DNS) আপডেট হতে ২৪-৪৮ ঘন্টা সময় লাগতে পারে।

আপনার ওয়েবসাইটের কাজ শেষ। তাই দেরি না করে এখনই তৈরি করে ফেলুন আপনার ওয়েবসাইট!!

বিঃদ্রঃ ফ্রি হোষ্টিং সাইট hostsnake.com এ সমস্যা হওয়ার কারনে পোষ্ট আপডেট করে দেয়া হল।

আপনার ওয়েবসাইটে এডসেন্স বসাতে চাইলে Zymic.com এ হোষ্টিং করা বেটার। তবে সমস্যা হল Zymic.com এ হোষ্টিং করলে আপনার সাইট মাঝেমধ্যে ডাউন থাকতে পারে।
সর্বশেষ এডিট : ১৬ ই ফেব্রুয়ারি, ২০১০ বিকাল ৪:২৬
৫৫টি মন্তব্য ৪২টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

রম্য: টিপ

লিখেছেন গিয়াস উদ্দিন লিটন, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৫




ক্লাস থ্রীয়ে পড়ার সময় জীবনের প্রথম ক্লাস টু'এর এক রমনিকে টিপ দিয়েছিলাম। সলজ্জ হেসে সেই রমনি আমার টিপ গ্রহণ করলেও পরে তার সখীগণের প্ররোচনায় টিপ দেওয়ার কথা হেড স্যারকে জানিয়ে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। বৈশাখে ইলিশ

লিখেছেন শাহ আজিজ, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৪০



এবার বেশ আশ্চর্য ঘটনা ঘটেছে । বৈশাখ কে সামনে রেখে ইলিশের কথা মনে রাখিনি । একদিক দিয়ে ভাল হয়েছে যে ইলিশকে কিঞ্চিত হলেও ভুলতে পেরেছি । ইলিশ... ...বাকিটুকু পড়ুন

আমার প্রিয় কাকুর দেশে (ছবি ব্লগ) :#gt

লিখেছেন জুন, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:১৩



অনেক অনেক দিন পর ব্লগ লিখতে বসলাম। গতকাল আমার প্রিয় কাকুর দেশে এসে পৌছালাম। এখন আছি নিউইয়র্কে। এরপরের গন্তব্য ন্যাশভিল তারপর টরেন্টো তারপর সাস্কাচুয়ান, তারপর ইনশাআল্লাহ ঢাকা। এত লম্বা... ...বাকিটুকু পড়ুন

যেরত

লিখেছেন রাসেল রুশো, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ১০:০৬

এবারও তো হবে ইদ তোমাদের ছাড়া
অথচ আমার কানে বাজছে না নসিহত
কীভাবে কোন পথে গেলে নমাজ হবে পরিপাটি
কোন পায়ে বের হলে ফেরেশতা করবে সালাম
আমার নামতার খাতায় লিখে রেখেছি পুরোনো তালিম
দেখে দেখে... ...বাকিটুকু পড়ুন

ইসরায়েল

লিখেছেন সাইফুলসাইফসাই, ১৬ ই এপ্রিল, ২০২৪ সকাল ১০:৪৮

ইসরায়েল
সাইফুল ইসলাম সাঈফ

এ মাকে হত্যা করেছে ইসরায়েল
এ বাবাকে হত্যা করেছে ইসরায়েল
নিরীহ শিশুদের হত্যা করেছে ইসরায়েল
এই বৃ্দ্ধ-বৃদ্ধাদের হত্যা করেছে ইসরায়েল
এ ভাইক হত্যা করেছে ইসরায়েল
এ বোনকে হত্যা করেছে ইসরায়েল
তারা মানুষ, এরাও মানুষ,... ...বাকিটুকু পড়ুন

×