somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

UNHAPPY NEW YEAR!

০১ লা জানুয়ারি, ২০১৪ দুপুর ২:১৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

একটা স্বাধীন দেশের পরাধীন নাগরিক হিসেবে পৃথিবী বাসীকে জানাই UNHAPPY NEW YEAR 2014!

সরকারী দল, বিরোধী দল আর রাজাকারের দল মিলে আমাদের সাধারনের উপর যেভাবে অত্যাচারের ষ্টীমরোলার চালিয়ে যাচ্ছে একে পরাধীনতা ছাড়া আমি আর কিছু বলতে পারছি না। আর পরাধীন অবস্থায় কেহ ভালো থাকতে পারে না। হ্যাপী নিউ ইয়ার বলবো কিভাবে? বাংলার মানুষ (সাধারন) আজ পুরোপুরিই আনহ্যাপী।

আমি কিসের স্বাধীন? নিজের ইচ্ছে মত ঘর থেকে বেরুনো যাবে না (বিরোধী দল তো বটেই সরকারও অবরোধ করতে জানে), বেরুলে ফিরে আসা যাবে না (রাস্তায় ককটেল না হয় পেট্রোল বোমা ওৎ পেতে থাকে), ফিরে এসে শান্তিতে থাকা যাবে না। ঘাতক এসে কল্লা কাটবে, নয়তো পুলিশ এসে ডান্ডাবে। (কারো বেডরুম পাহারা দেয়ার দায়িত্ব সরকারের না, তবে যে কারো বাড়িতে হানা দেয়া সরকারের এখতিয়ারে)। আমি কিসের স্বাধীন? অসহ্য দাহনে যন্ত্রনা কাতর বিড়ালের মত পাবলিক যতই কুঁই কুঁই করুক এদিকে না আছে সরকারের দৃষ্টি, না আছে বিরোধী দলের। তারা আছে শুধু ক্ষমতার ধান্ধায়।



একটা দেশে বিরোধী দল থাকে সরকারকে সঠিক পথে রাখার গাইড হিসেবে। সরকারের ভুলগুলোর সমালোচনা করবে, সেইসাথে দিকনির্দেশনা দিবে। আমাদের দেশে বিরোধী দলগুলোকে (নিজেদের আখের গুছানোর জন্যই) সরকারের যেকোন কাজের বিরোধীতা করা ছাড়া আর কোন দায়ীত্বে সচরাচর দেখা যায় না। ভাংচুর মারামারি, বোমাবাজী ওসবের কথা না হয় আর না ই বললাম।
অন্যদিকে সরকারী দলগুলোকে বিরোধী দলের ছিদ্রাহ্নেষনে যতটা তৎপর দেখা যায় আর কিছুতে ততটা নয়।

বাঙালী পরিশ্রমী জাতি। অলস আমাদের কেহ বলতে পারবে না। আমাদের পরিশ্রমের উপর ভিত্তি করে অনেক জাতি উপরে উঠে যাচ্ছে। কিন্তু আমরা নিজেরা তা পারছি না। আমরা আমাদের নিজেদের চারিদিকে একটা বৃত্ত রচনা করে রেখেছি। এই বৃত্তের বাহিরে আমরা বের হতে পারছি না। বৃত্তটা বি.এন.পি. আর আওয়ামী লীগের বৃত্ত। আর সবচেয়ে বড় যে হঠকারীতা আমরা নিজেদের সাথে করছি তা হলো, আমরা যে দলের সমর্থন করি সে দলের নেতা-নেত্রীরা যদি ভুল করে সে ভুলকেও আমরা সমর্থন করে যাই। নিজের বা নিজেদের ইগো কে প্রাধান্য না দিয়ে ভুল কে ভুল বলতে শিখুন, অন্যায় কে অন্যায়, তা সেই ব্যাক্তিটি যেই হোক না কেন। যদি সত্যিকার ভাবে দেশের ভালো চাই, আমাদের ক্যারেক্টার চেন্জ করতে হবে সবার আগে। কারো বিরুপ সমালোচনা নয়, আমাদের আত্নসমালোচনা করা শিখতে হবে। অন্যকে নিচু দেখিয়ে উপরে উঠার প্রয়োজন হয় না, তাকে উপরে রেখেও উপরে উঠা যায়। শুধু প্রয়োজন মানসিকতা, আর কিছু মহৎ পরিকল্পনা।

নুতন বছরের শুরুটা আনহ্যাপী হলেও এ যেন দীর্ঘ্যস্থায়ী না হয়, দ্রুতই সকলের শুভ বুদ্ধির উদয় হবে এই কামনায় - স্বাগতম হে ইংরেজী নব বর্ষ 2014.
সর্বশেষ এডিট : ০১ লা জানুয়ারি, ২০১৪ দুপুর ২:২৪
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=বেনারসী রঙে সাজিয়ে দিলাম চায়ের আসর=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২২ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫২



©কাজী ফাতেমা ছবি
মনে কি পড়ে সেই স্মৃতিময় সময়, সেই লাজুক লাজুক দিন,
যেদিন তুমি আমি ভেবেছিলাম এ আমাদের সুদিন,
আহা খয়েরী চা রঙা টিপ কপালে, বউ সাজানো ক্ষণ,
এমন রঙবাহারী আসর,সাজিয়েছি... ...বাকিটুকু পড়ুন

বিজ্ঞানময় গ্রন্থ!

লিখেছেন জ্যাক স্মিথ, ২২ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪২

একটু আগে জনৈক ব্লগারের একটি পোস্টে কমেন্ট করেছিলাম, কমেন্ট করার পর দেখি বেশ বড় একটি কমেন্ট হয়ে গেছে, তাই ভাবলাম জনস্বার্থে কমেন্ট'টি পোস্ট আকারে শেয়ার করি :-P । তাছাড়া বেশ... ...বাকিটুকু পড়ুন

অস্ট্রেলিয়ার গল্প ২০২৪-৪

লিখেছেন শায়মা, ২২ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:৪৫


চলে যাবার দিন ঘনিয়ে আসছিলো। ফুরিয়ে আসছিলো ছুটি। ছোট থেকেই দুদিনের জন্য কোথাও গেলেও ফিরে আসার সময় মানে বিদায় বেলা আমার কাছে বড়ই বেদনাদায়ক। সেদিন চ্যাটসউডের স্ট্রিট ফুড... ...বাকিটুকু পড়ুন

আপনি কি বেদ, উপনিষদ, পুরাণ, ঋগ্বেদ এর তত্ত্ব বিশ্বাস করেন?

লিখেছেন শেরজা তপন, ২২ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫২


ব্লগে কেন বারবার কোরআন ও ইসলামকে টেনে আনা হয়? আর এই ধর্ম বিশ্বাসকে নিয়েই তর্ক বিতর্কে জড়িয়ে পড়ে সবাই? অন্য ধর্ম কেন ব্লগে তেমন আলোচনা হয় না? আমাদের ভারত... ...বাকিটুকু পড়ুন

আমার ‘অন্তরবাসিনী’ উপন্যাসের নায়িকাকে একদিন দেখতে গেলাম

লিখেছেন সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ১:২৫

যে মেয়েকে নিয়ে ‘অন্তরবাসিনী’ উপন্যাসটি লিখেছিলাম, তার নাম ভুলে গেছি। এ গল্প শেষ করার আগে তার নাম মনে পড়বে কিনা জানি না। গল্পের খাতিরে ওর নাম ‘অ’ ধরে নিচ্ছি।

... ...বাকিটুকু পড়ুন

×