somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পৃথিবী কি একটি পাখির খাচার মত নয় ? আর দুপেয়ে গাধার গাধা মার্কা পোষ্ট ।

২৯ শে জুলাই, ২০১১ সন্ধ্যা ৭:১১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

যারা পৃথিবীর পরিবেশ ও মহাকাশ নিয়ে একটু গভীরভাবে চিন্তা করবে তাদের মনেই এ প্রশ্ন আসা স্বাভাবিক কেন পৃথিবীর মধ্যে মানুষের বসবাসের উপযোগী সব কিছু বিদ্যমান ? যারা স্রষ্টাকে খুজে পায়না তারা কি ভেবে দেখেনা এই বিষয়টি নিয়ে ?

কেন এখানে মানুষের বেচে থাকার , টিকে থাকার ও উন্নতি করার সকল পরিবেশ এত নিখুত করে বিদ্যমান ? কিভাবে পৃথিবীকে মহাকাশের অন্যসব ক্ষতিকর এমন কি সূর্যের অতিবেগুণী রশ্নি থেকেও বায়ুস্তরের মাধ্যমে রক্ষা করা হয়েছে ! কিভাবে পৃথিবীতে পানির পরিমান বিদ্যমান । এত সুন্দর - কেমন জানি সব কিছু নিখুত করে সাজানো গোছানো , কেন ? মহাকাশে এরকম আরো সচরাচর দেখাও যায়না । এত খোজাখুজি ... লাখ লাখ, কোটি কোটি এবং এমন কি আলোকবর্ষ মাইল দূরে ও আজো একটা এরকম পৃথিবীর দেখা মিলল না । অথচ সব কিছু যদি এমনি এমনি হতো আগাছার মত তাহলে তো হাজারে হাজারে থাকার কথা । তাই নয় কি ?



কিভাবে পৃথিবীতে রাত ও দিন হয় , এটাও কি ভেবে দেখার বিষয় নয় । আজ যদি সূর্য না উঠে বা সূর্য না অস্ত যায় মানুষ কি টিকে থাকতে পারবে ? কিছু দিন পূর্বে বিজ্ঞানীরা এমন এক গ্রহের সন্ধান পান যেখানে রাত দিন হয় না , এক দিক সব সময় অন্ধকার ও আরেক দিক সব সময় দিন । সেটাও বসবাসের উপযোগী নয় । অথচ পৃথিবী সেরকমও নয় । কেন ?

পৃথিবীতে যে মানুষের খাদ্য উপযোগী সব গাছপালা, পশু পাখি ও মানুষের প্রয়োজনীয় সব খনিজ সম্পদ বিদ্যমান সেটাও কি ভেবে দেখার মত নয় ?

এরকম খুটিনাটি আরো যত আছে সব কিছু ভেবে দেখলে এটা বুঝতে কি অসুবিধা হয় যে এটা একটা পরিকল্পণা মত সৃষ্টি করা মানুষের জন্য । তাই নয় কি ?

আর মানুষ ছাড়া পৃথিবীর আর কোন প্রানী পৃথিবীর সব সম্পদ এভাবে ভোগ করছে ? এটা কি খুব ভূল বলা হয় যে , পৃথিবীর সব কিছু মানুষের জন্যই ।

এটা বুঝতে কি এত বেশী বুদ্ধিমান হতে হয় ? না , তা নয় । তবে চিন্তা করতে হয় । ভেবে দেখতে হয় । আর সেটাই মানুষ করে না ।


আমি যদি খাচায় পাখি পোষতে চাই আমি কি করব ? খাচা কিনব বা বানাব । বিড়াল বা কুকুর যেন না মারতে পারে সেভাবে এটাকে রাখব । পাখির খাবারের ব্যবস্হা করব । পাখি বেচে থাকার ও টিকে থাকার জন্য সব কিছু যোগাড় করে তারপরেই পাখি আনব । একটু চিন্তা করে দেখলে পৃথিবীটাকে কি একটা খাচা মনে হয় না ?

আপনি কি জানেন ?

A smaller star than the Sun would cause the Earth to grow extremely cold, and a bigger star would scorch the Earth.

A reduction of just 10in the sun's radiant energy would result in the earth surface's being covered by layers of ice many meters thick.

Earth could not be a home for life if it were as near the sun as Venus is or as far from it as Jupiter.

The world has to rotate about its axis at a certain speed (1,670 km/h at the equator). If the earth’s speed of rotation were to exceed a certain limit, the atmosphere would grow extremely warm, increasing the gas molecules’ velocity of escape from the earth and causing the atmosphere to be dispersed in space and to vanish.

আল-কুরআনের পাতায় পাতায় স্রষ্টা এসব কথা উল্লেখ করে, উদাহরণ দিয়ে , বারে বারে মানুষকে বুঝানোর চেষ্টা করেছেন , বিভিন্ন উদাহরণ দিয়ে এমন কি এসব আয়াতের পরে স্রষ্টা বলেও দিচ্ছেন যে , এখানে জ্ঞানীদের / বুদ্ধিমানদের জন্য নিদর্শন আছে । তারপরও মানুষ অবুঝ ।

এখন মানুষের অবস্হা এমন হয়েছে যে, জন্মের পর সব কিছু স্বাভাবিক পাওয়ার ফলে চোখের সামনে যা আছে তা নিয়ে পড়ে থাকে । এর বাইরে কোন চিন্তা তাদের মাথায় আসেনা । স্বাভাবিকটাই যে অস্বাভাবিক সেটা মাথায় ধরেনা ।

(আজকে দু-পেয়ে গাধা এক পোষ্ট দিয়েছেন যার শিরোনাম সীমাহীন জ্ঞান ও অসীম বেকুবী । আমার ওনাদের মতাদর্শধারীদের নিকট প্রশ্ন -আপনাদের স্রষ্টার আরশ, বোরাক এর আকৃতি ও জিব্রাঈলের পাখা নিয়ে প্রশ্ন জাগে । এবং এসবে যাদের বিশ্বাস তাদের কে বেকুব মনে করেন। কারণ এসব সচরাচর চোখে দেখেন না বা বুঝে আসেনা তাই ওনাদের চোখে আমরা ধর্ম বিশ্বাসীরা হলো বেকুব । আর আপনারা যারা পৃথিবীতে বাস করেও পৃথিবীর সব কিছু নিজ চোখে দেখেও এবং বিজ্ঞানের এই যুগে সব কিছু জেনেও স্রষ্টার খোজ পান না , আপনাদের মত এরূপ .... কি ভাবা উচিত ? )

সর্বশেষ এডিট : ২৯ শে জুলাই, ২০১১ সন্ধ্যা ৭:৪৫
৫টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×