somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমি হেরে গেছি হে বাংলাদেশ ৷আমায় ক্ষমা করে দিও ৷

৩০ শে এপ্রিল, ২০১৬ রাত ৮:৪০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আবারও চাপাতিগ্রুপ একজনকে হত্যা করলো ৷নিহত ব্যক্তি টাঙ্গাইলের বাস করতো এবং পেশায় একজন দর্জি ৷হিন্দু ভাইয়ের বোধহয় একটু কষ্ট পাবেন ৷নিহত ব্যক্তিটি সনাতন ধর্মের ৷যাইহোক,এভাবে চলতে পারে না ৷দেশ যে জঙ্গিদের একটা আখড়ায় পরিণত হয়েছে সে বিষয়ে কোনও প্রকারের সন্দেহ নেই ৷নিয়মিত এ ধরণের হত্যাকান্ড তারই প্রমাণ ৷আরেকটা বিষয় আজকে আমার মাথা ঘুরিয়ে দিয়েছে ৷সেটা হচ্ছে আমেরিকার বাংলাদেশ নিয়ে চিন্তাধারা ৷আজকে বিডিনিউজ২৪-এ একটা প্রতিবেদন দেখে খুব ভয় পেয়ে গেছি৷এসব হত্যাকান্ডের পিছনে বহির্বিশ্বের কোন হাত নেইতো ? থাকাটা অসম্ভব কিছু না ৷কারণ ইরাক,সিরিয়া,আফগানিস্তারের বর্তমান পরিস্থিতি এভাবেই শুরু হয়েছিল ৷সরকারকে কি বলব?সরকারে যারা আছে তারা যে একেকটা হাই লেভেলের মাথা মোটা সে বিষয়ে কোনও সন্দেহ নেই ৷তারা আইনশৃংখলা বাহিনীকে শুধু নিজেদের কাজেই ব্যবহার করেছে ৷দেশের কাজে একটুও ব্যবহার করলে আইনশৃংখলার এতোটা অবনতি হতো না ৷আল্লাহই ভালো জানেন,আমাদের এই প্রাণের দেশের ভাগ্যে কী আছে ৷

আর কত আন্দোলন করবেন?কত প্রতিবাদী লেখা লিখবেন? আপনার আমার প্রতিবাদে বর্তমান পরিস্থিতির একটুও কি পরিবর্তন হয়েছে?যে পরিবর্তনটা হয়েছে সেটা অধপতনের পরিবর্তন ৷প্রতিবাদ জানাতে জানাতে আমি আজ বড় ক্লান্ত ৷ইচ্ছে হয়না আর প্রতিবাদ জানাই ৷তারপরও মাঝে মাঝে কিছু ঘটনা রক্ত গরম করে দেয় ৷সহ্য করতে পারি না ৷সরকারে প্রতি আমার অনুরোধ,দেশের অন্যসব অপরাধের আগে জঙ্গিবাদ নির্মুল করতে হবে সবার আগে ৷যদি এতে ব্যর্থ হন,কপালে যা আছে তা কল্পনার অতীত ৷

এদেশের মুসলমানেরা যতোটা ধর্মভীরু,তারচেয়েও বড় কথা এরা ধর্ম সম্পর্কে খুবই কম জ্ঞান রাখে ৷এদের মস্তিষ্ক ধোলাই করে জঙ্গি বানানো কোনও ব্যাপার না ৷ এই বিষয়ে নতুন করে বলার কিছু নাই ৷ সরকারের খেয়াল রাখতে হবে কেউ যেন এসকল ধর্মান্ধদের মস্তিষ্ক ধোলাই করতে না পারে ৷

এবার আপনাদের বলছি ৷হ্যাঁ,আপনাদেরকেই বলছি ৷নিজেদের বীরের জাতি বলতে লজ্জা করে না? লজ্জা করবেই বা কীভাবে?লজ্জাটাইযে আমারা হারিয়ে ফেলেছি ৷ বীরের জাতি ছিল আমাদের পূর্বপুরুষ ৷ তাই দেশ স্বাধীন হয়েছিলো ৷ আমরা বীরের জাতি হতে পারিনি ৷ব্যাপারটা এরকম যে মুসলমানের ঘরে জন্মগ্রহণ করেছি তাই আমি মুসলমান ৷ধিক্কার আপনাদের ৷ হাজারবার ধিক্কার ৷ যতদিন না আস্তিক-নাস্তিক,ধর্ম-বর্ণ ভেদেভেদ ভুলে এক হতে না পারবেন,ততদিন একটা প্রতিবাদকেও সফল করতে পারবেন না ৷

মুষ্টিমেয় কিছু ছাড়া অধিকাংসরাই নিজ নিজ চিন্তাধারায় মৌলবাদী ৷ সেটা মুসলিম বলেন,হিন্দু বলেন,অন্যধর্মের কেউ বলেন অথবা নাস্তিক বলেন ৷অধিকাংশরাই মৌলবাদী এবং উগ্র ৷ আর এই দুর্বলাতার সুযোগ নিয়েই চাপাতিগ্রুপ অপকর্ম চালাচ্ছে ৷ ইসলাম কোথায় বলেছে খুন করতে?সনাতন ধর্ম কোথায় বলেছে অন্য ধর্মকে রোষানলে ফেলে সমালোচনা করতে? নাস্তিকতা মানে কি ধর্মকে ঘৃণা করা?প্রশ্নগুলো তাদের প্রতি যারা নিজের চিন্তাধারায় সাম্প্রদায়িক ৷

আমি আর প্রতিবাদ করব না ৷ প্ল্যাকার্ড নিয়ে আর রাস্তায় দাঁড়াব না,এমনকি প্রতিবাদী কোনও লেখাও দিব না ৷ আমি হেরে গেছি হে বাংলাদেশ ৷ তোমার বীর সন্তান দাবীকারীদের কাছে আমি হেরে গেছি ৷ তোমার জন্য বুক ফেটে শুধু কষ্ট বের হয় ৷ আমি সত্যিই হেরে গেছি ৷ ফেসবুকে লেখা সকল পোস্ট ডিলেট করে দিয়েছি ৷ লেখালেখি করার কারণে তোমার বীর সন্তানেরা আমাকে সস্তা সেলিব্রেটি বানিয়ে দিয়েছিলো ৷ ব্লগে এসেছি জ্ঞানীদের সাথে বিচরণ করতে ৷ কিন্তু,অধিকাংশ জ্ঞানীদের জ্ঞান এতই নীচ,এতই হীণ সেটা বলে বোঝাতে পারব না ৷কম্পিউটার থেকে প্রতিবাদের মূহূর্তের সকল ছবি ডিলেট করে দিয়েছি ৷ আমার সন্তান বড় হয়ে ঐ ছবিগুলো দেখে আমায় যেন অবজ্ঞা করতে না পারে ৷ আমার ভয় হয় ৷ সে যদি বলে,তোমার পুর্বপুরুষ তোমাকে স্বাধীন দেশ দিয়েছিলো,তুমি আমার পূর্ব পুরুষ হয়ে কি করেছো?একটা শান্তির দেশ দিতে পারলে না ৷ আমার এই অপরাগতাকে পারলে ক্ষমা করে দিও হে বাংলাদেশ ৷ আমি লজ্জিত ৷

আবার আপনাদের বলছি,একজন মুসলিম হিসেবে বলছি,প্রকৃত মুসলমান কখনও জঙ্গিবাদ সমর্থন করে না ৷ জঙ্গিবাদের স্থান ইসলামে নেই ৷ যেদিন পরস্পরের চিন্তাধারাকে সম্মান করে,প্রতিহিংসা দূর করে কোনও ধর্ম নয় বর্ণ নয়,প্রত্যেকেই সহাবস্থানে থেকে বাঙালী হতে পারবেন, সেইদিন আবারও আমাকে প্রতিবাদকারী হিসেবে পাবেন ৷ আমি ফিরে আসব প্রতিবাদ করতে ৷
সর্বশেষ এডিট : ৩০ শে এপ্রিল, ২০১৬ রাত ৮:৪৩
১২টি মন্তব্য ১১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ডালাসবাসীর নিউ ইয়র্ক ভ্রমণ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ২:৪৪

গত পাঁচ ছয় বছর ধরেই নানান কারণে প্রতিবছর আমার নিউইয়র্ক যাওয়া হয়। বিশ্ব অর্থনীতির রাজধানী, ব্রডওয়ে থিয়েটারের রাজধানী ইত্যাদি নানান পরিচয় থাকলেও আমার কাছে নিউইয়র্ককে আমার মত করেই ভাল ও... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×