somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সূফী,সন্যাস,সাধু ভাবনা

২২ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:১৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


মডেলঃ সফিক সিকদার

চাইলেই কিন্তু পারি, আমরা কি আগামীর দিনের সূফী,সন্যাস,সাধু হতে পারি না ? কোটিতে গুটি মেলে ১টা।
আগামী পঞ্চাশ বছরের মধ্যে সন্যাসের অনেক ধারা এমনিতেই বিলুপ্ত হয়ে যাবে। এবং পৃথিবীর যে কোন জায়গায় সন্যাসিদের টিকে থাকা কঠিন হয়ে যাবে। এ কারণে আমার নিজের উপলব্ধি হলো যে, সন্যাসির মত একটা মহামূল্যবান ফুলের ধ্বংস হয়ে যাওয়া ঠিক হবে না। সন্যাসিদের আশ্রমগুলো অন্তর্হিত হতে পারে কিন্তু সন্যাসের অন্তর্ধান হওয়া ঠিক হবে না।
সুতরাং এটাকে রক্ষা করার একটাই পথ, আর তা হলো, একজন সন্যাসি জীবন বিমুখ হয়ে ত্যাগ করে সংসার ছেড়ে পালাবেন না, কিন্তু জীবনের মাঝে অবস্থান করে সন্যাসি হবেন। তিনি দোকানে বসবেন, দৈহিক শ্রম দেবেন, অফিসে কাজ করবেন। তিনি মোটেও জীবন থেকে পালাবেন না, তাঁর জীবনধারণের জন্য সমাজের অন্য মানুষের উপর নির্ভর করবেন না।
তিনি যেই হন, যেখানেই থাকুন, সেখানেই তার সন্যাস যাপন করা উচিত হবে। সুতরাং এই একুশ জনকে এই ধারায় দীক্ষিত করা হয়েছে। তারা অফিসে কাজ করবেন, স্কুলে পড়াবেন, দোকানদারী করবেন এবং সন্যাসির জীবন যাপন করবেন।
তার সুফল হবে দ্বিগুণ। প্রথম সুফল হিসেবে সন্যাসিদের আর শোষক শ্রেণি মনে হবে না, তাঁকে আর কারো উপর নির্ভরশীল হতে দেখা যাবে না। এটা সন্যাসিদের জন্য সুবিধাজনক হবে, কারণ সন্যাসিদের পুরোন ঐতিহ্য যারা সমাজের উপর নির্ভরশীল, সেটা প্রতিয়মান হোক বা না হোক সন্যাসিদের কৃতদাসে পরিণত করে।
সন্যাসিগণ সমাজের দাসত্ব স্বীকার করে বাঁচতে শুরু করে। এবং আমরা যাদের জীবিকা দি, তাদের আত্মাও কিনে নি। যে কারণে একজন সন্যাসির বিদ্রোহী হওয়া উচিত কিন্তু হতে পারেন না কারণ যারা তার জীবিকা দেয় তাকে তাদের দাসত্ব করে চলতে হয়।
তিনি কেবল সেই বিষয়গুলোকেই বলে চলেন যা আপনি পছন্দ করেন কারণ আপনার উপর তার জীবিকা নির্ভর করে। সন্যাস গ্রহণ একটা বৈপ্লবিক ঘটনা। তার জন্য একজনকে অর্থনৈতিকভাবে মনস্তাত্ত্বিকভাবে নিজের উপর আস্থাশীল হওয়া অপরিহার্য।
সর্বাগ্রে আমি প্রতিটি বাড়িতে একজনকে সন্যাসি রূপান্তরে সচেষ্ট হবো।
এর আর একটি বড় সুফল হবে যে সন্যাসিগণ গৃহ ত্যাগ করে পালিয়ে যাচ্ছেন এমনটি ঘটবে না এবং এই সন্যাসিদের জীবনমুখী হওয়ার সুবিধে হলো এই ক্ষয়প্রাপ্ত, নষ্ট পৃথিবীতে ফিরে আসা। যখন ভালো মানুষেরা এই পৃথিবী ত্যাগ করে, তখন এই পৃথিবী মন্দ লোকেদের হাতে চলে যায়।
এটা পৃথিবীর জন্য একটা ক্ষতি। আমার মতে, যদি কারো জীবনে সদগুণের ফুল ফোটে তবে তার উচিত হবে বাজারের মাঝখানে বসা, যাতে তার সে সৌরভ বাজারময় ছড়িয়ে পড়ে। অন্যথায় যদি তিনি পলায়নপর হন তবে সেখানে দুর্গন্ধ ছড়ানো মন্দ লোকে বসবে।
সুতরাং প্রতিটি বাড়িতে একজন সন্যাসি থাকা উচিত। তিনি তার লেবাস বদলাতে পারেন, তিনি তার সব শক্তি ঈশ্বরের দিকে স্থাপন করতে পারেন, কিন্তু তার পালিয়ে যাওয়া বা ত্যাগ করা উচিত হবে না। গতকাল পর্যন্ত তিনি যে সমস্ত গৃহকাজ করছিলেন, তার উচিত হবে এখনও সে সব কাজ করে যাওয়া, নিজেকে ঈশ্বরের বাহন ভেবে সব কাজ করে যাওয়া উচিত।
না তার স্ত্রীকে ত্যাগ করা উচিত হবে, না তার গৃহ, না তার সন্তান। এখন তার সকল কাজকে ঈশ্বরের কাজ মনে করে নীরবে সে সব কাজ সমাপন করে চলতে হবে। তার আর কর্তাভাবে থাকা উচিত হবে না—তার কেবল একজন সাক্ষীভাবে থাকা উচিত হবে।
আমার মনে হয় এই ধরণের সন্যাস গ্রহণে হাজারো মানুষ আগ্রহী হবে। যারা কখনও গৃহ ত্যাগের চিন্তাও করেন না। এমনকি তাদের জীবনেও পরম সুখময় অবস্থা আসবে এবং তাদের জীবনও বিকশিত হবে। যদি সন্যাসিগণ রাস্তায়, বাজারে, বাড়িতে, অফিসে সর্বত্র প্রাপণীয় হন, তবে তাদের পোষাক, তাদের স্মরণ, তাদের বিদ্যমান অবস্থা, তাদের আচরণ সমগ্র প্রাণ এবং পরিবেশের মাঝে প্রভাব বিস্তার করবে।
আমার উপলব্ধি হলো কারো উচিত হবে না সারা জীবনের জন্য সন্যাস গ্রহণের জন্য সিদ্ধান্ত নেয়া। আজ আপনি একটা সিদ্ধান্ত নেবেন; হয়ত ছয় মাস পর আপনার মনে হবে যে এটা ভুল ছিল, সুতরাং অবশ্যই আপনার ফিরে আসার পথ খোলা থাকা উচিত, অন্যথায় সন্যাস গ্রহণও গুরুভার হয়ে উঠতে পারে।
যখন আমরা কাউকে সন্যাস প্রদান করি তখন আশা করি যে তিনি সারাজীবন সন্যাসি থাকবেন। হয়ত তিনি এক বছর পর মনে করলেন যে এটা ভুল ছিল, সুতরাং প্রতি ক্ষেত্রে দোষারোপ ছাড়াই তার ফিরে আসার পথ খোলা থাকা উচিত। এ কারণে আমি বলেছি যে, সন্যাস হলো সাময়িক।
যেদিন আপনি চান, ফিরে আসতে পারেন। এর জন্য আপনার উপর কোন বাধ্যবাধকতা নেই। বার্মা এবং থাইল্যান্ডে এই ধরণের সন্যাসের চর্চা দেখা যায় এবং তার ফলে তাদের জীবনে একটা পার্থক্য দেখা যায়। প্রতিটি মানুষ জীবনের কোন এক সময় কিছুদিনের জন্য সন্যাস গ্রহণ করেন। যদি কোন মানুষের বছরে দু মাস সময় থাকে, তবে তিনি সেই সময়ের জন্য সন্যাস গ্রহণ করবেন, তারপর আবার গৃহে ফিরে যাবেন।
ব্যাক্তিটি রূপান্তরিত হবেন। দু মাস কাল সন্যাস যাপনের পর আর তিনি আগের মানুষটি থাকতে পারেন না তিনি যেমন ছিলেন। তার মাঝের সবকিছু রূপান্তরিত হয়ে যায়। যদি তার জন্য সুবিধাজনক হয় তবে আবার এক বা দু বছর পর দু মাসের জন্য সন্যাস গ্রহণ করেন।
সে কারণে আমি অন্য আর একটি ধারার সূচনা করেছি, যে যদি কেউ সীমিত সময়ের জন্য সন্যাস গ্রহণ করতে চান তবে করতে পারেন এবং প্রখ করে দেখতে পারেন। যদি তাদের জীবনের সুখাবস্থা বৃদ্ধি পায়, তবে তারা তাদের এই সন্যাস যাপনের সময়টা বাড়াতে পারেন, আর যদি মনে করেন এ পথ তাদের জন্য নয়, তবে তারা সম্পূর্ণরূপে ফিরে যেতে পারেন।
এটার দ্বিগুণ সুফল আছে। সন্যাস কোন বাধ্যবাধকতা নয়, সন্যাস হলো স্বাধীনতা—সে কারণে এখানে কোন বাধ্যবাধকতা থাকা উচিত নয়। বর্তমানে আমাদের সন্যাসিরা শৃঙ্খলাবদ্ধ বন্দী।
প্রথম বিষয় হলো সন্যাস কোন বাধ্যবাধকতা নয়, এবং দ্বিতীয় বিষয় হলো সকলের জন্যই সন্যাস গ্রহণ করার সুযোগ থাকবে—এমনকি যদি খুব অল্প সময়ের জন্যও হয়। যদি কোন ব্যক্তি তার সত্তর বছরের জীবনে পাঁচ বারের জন্য দু মাস করে সন্যাস গ্রহণ করে, তবে তার মৃত্যুর সময় তিনি এক ভিন্ন মানুষে পরিণত হবেন।
তিনি সেই একই মানুষ হতে পারেন না। সর্বাধিক মানুষ সন্যাসি হওয়ার সুযোগ পাবেন, সর্বাধিক মানুষ তাদের জীবনে এই পরম সুখাবস্থা এবং সন্যাস্যার জীবন পরখ করে দেখতে পারবেন।
এবং এটা আমার বুঝাবুঝি যে, যিনি একবার সন্যাস জীবনযাপনের জন্য গেছেন, তিনি আর ফিরে আসবেন না। এই ফিরে না আসা নিয়ম হওয়া উচিত নয়, কিন্তু সন্যাস যাপনের পরম সুখাবস্থা থেকে হওয়া উচিত, এবং সর্বদা ফিরে আসার স্বাধীনতা থাকা উচিত।
অনুবাদিত OSHO ,
কৃতজ্ঞতা - Torifa Najmina
সর্বশেষ এডিট : ২২ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:১৬
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×