somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

গল্প- ব্যাংকারের ছুটি

৩০ শে জুন, ২০১৬ রাত ১২:১৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ঘটনা-১.
এবার সাতাশ রমজান পড়েছে ৩ জুলাই, রবিবার। তার মানে শুক্র, শনি, রবি- তিনদিন ছুটি। তারপর সোমবার অফিস করে মঙ্গল, বূধ, বৃহস্পতি- ঈদের ছুটি। তারপর আবার শুক্র, শনি। টানা এতোদিন ছুটি দেখে মা খুশি হয়ে ছেলেকে ডেকে বললেন, বাবু! এই বাবু! এবার তো তোদের অনেক দিন ছুটি। একটু বিশ্রাম নিতে পারবি তবে। ছেলে এই রোজার দিনে সকাল সাড়ে আটটায় ঘর থেকে বের হয় আর ইফতার করে তারপর রাত আটটার দিকে বাড়ি ফিরে। মাঝে মাঝে আরো লেট হয়। রোজার দিনে ইফতারের আগে বাসায় ফিরেছে কেবল দুই দিন। তাই ছেলের অক্লান্ত পরিশ্রমে মা চিন্তিত থাকে সারাক্ষণ। আজ অবশেষে মায়ের চিন্তা কিছুটা হলেও দূর হল। তার খোকা এ কদিন বিশ্রাম পাবে। তার খোকা, ক্লান্ত খোকা!

ঘটনা-২.
হঠাৎ করেই প্রধানমন্ত্রী সোমবার ছুটির ঘোষণা দিলেন যখন, মায়ের আনন্দ আর ধরে না!
-খোকা! খোকা! সোমবারেও তো তোর ছুটি!
- না মা, ওটা তো কেবল সরকারি চাকুরিজীবীদের! আমরা তো ব্যাংকার। ও ছুটি আমাদের জন্য না, মা।
মন খারাপ হয়ে গেল মায়ের। কি আর করা! থাক। মাত্র তো একটা দিন অফিস করতে হবে। এটাই বা মন্দ কিসের!

ঘটনা- ৩.
ব্যাংকে থাকা অবস্থায় মার কল পেয়ে খোকা বেশ অবাক হল।
-বাবু, এই বাবু! বাংলাদেশ ব্যাংক তো বলছে ব্যাংক গুলোও ছুটি থাকবে সোমবার।
- না মা। ওসব ফালতু কথা। ব্যাংকারদের এমন ছুটি হয় না মা! তুমি নিশ্চয়ই স্বপ্নে দেখেছো।
-না না। এই যে টিভিতে স্ক্রল বারে দেখাচ্ছে। মা জোরে জোরে খবরটা পড়ে শুনালে ছেলের অবিশ্বাস কেটে যায়। সাথে সাথে খবরটা সে তার কলিগদের জানালে পুরোটা অফিসে উৎসব উৎসব একাট আবহ তৈরী হয়। এমন ছুটি ব্যাংকাররা যে কল্পনাও করতে পারে না।

ঘটনা-৪
বন্ধের খবর পেয়ে খোকা বেশ কিছু পরিকল্পনা করে ফেলল। শুক্রবার বোনের বাড়ি ইফতারি নিয়ে যাবে, শনিবার বাবাকে ডাক্তার দেখাতে নিয়ে যাবে। রবিবার দেশের বাড়ি গিয়ে কবর জিয়ারত করবে। সোমবার মা,বাবা,ভাই-বোনকে নিয়ে একসাথে কেনাকাটায় যাবে। কতোদিন যে সবাই একসাথে কেনাকাটা করতে পারে না। আর ঈদের পর দিন থেকে টানা তিন দিন বিশ্রাম নেবে। আহা! কি যে সুখ!

ঘটনা-৫
খবর এসেছে বাংলাদেশে ব্যাংক তার ঘোষনায় কিছুটা পরিবর্তন এনেছে। সুষ্ঠু ব্যবসায়িক কার্যক্রম ও নিরাপদ আর্থিক লেনদেন নিশ্চিত করতে কেবলমাত্র অর্থ উত্তোলন ও জমার জন্য সব বাণিজ্যিক এলাকা ও বৃহৎ শপিং মার্কেট সংশ্লিষ্ট ব্যাংক শাখা বিশেষ ব্যবস্থায় ২ থেকে ৪ জুলাই খোলা থাকবে। খোকা বেশ চিন্তায় পড়ে গেল। বৃহৎ শপিং মার্কেট বলতে কী বুঝায়? মার্কেট কতোটা বড় হলে তা বৃহৎ বলে গণ্য হবে। এর মাপ কি স্কোয়ার ফিটে হবে, না বেচাকেনার ভলিউম দিয়ে হবে। তাদের অফিসটা বাণিজ্যিক এলাকায় না এটা নিশ্চিত। কিন্তু তাদের শাখার পাশের মার্কেটটা কি বৃহৎ সংজ্ঞায় পড়বে, নাকি তা ক্ষুদ্র মার্কেট? পরদিন দুরু দুরু বুকে সে অফিসে গিয়ে জানতে পারল, তাদের পাশের মার্কেটটাকে তাদের ব্যাংক বৃহৎ এর কাতারে গণ্য করে নিয়েছে! ফলশ্রুতিতে তাদের শাখা খোলা থাকবে। খোকা বলতে পারল না, তাদেও পাশের মার্কেটটা তেমন বড় না। ওটাকে বড় মার্কেট ধরলে সকল মার্কেটকেই বৃহৎ বলতে হবে, সকল ব্যাংকের সকল শাখাই খোলা রাখতে হবে। এ কথা কাকেই বা বলবে। ব্যাংকারদের বুক ফাটে তো মুখ ফুটে না। অগত্যা খোকার স্বপ্ন খানখান হয়ে ভেঙে গড়িয়ে গড়িয়ে মেঝেতে পড়ে গেল। সে মা কে কল দিয়ে খবরটা দিল।
মা বলল, কেন? শনিবার তো এমনিতেই ছুটির দিন। সেদিন কেন খোলা থাকবে?
খোকা বলল, জনগণের সুবিধার্থে।
মা বলল, রবিবার না সাতাশে রমজান। এদিন তো এমনিতেই ছুটি থাকার কথা।
খোকা বলল, জনগণ ব্যবসা করবে মা। একদিনের ইবাদতে কিইবা হবে?
মা বলল, তাহলে তো কেবল চার তারিখই অফিস খোলা থাকা ভাল ছিল। তবে তো আর শনি ,রবি বার খোলা রাখতে হত না।
খোকা বলল, কী আর করবে মা? সবার যে সবগুলো দিনই ব্যাংক খোলা রাখলে সুবিধা।
মা বলল, তোদের পাশের শাখার সবাই ছুটিতে থাকবে। আর তোরা অফিস করবি?
খোকা বলল, তুমি কেন ভুলে যাও মা, আমরা ব্যাংকার, এদেশের সবচেয়ে মেরুদন্ডহীন পেশার লোক। ব্যাংকারদের নিয়ে যেমন ইচ্ছে খেলা যায়।
মা বলল, এমনিতে তো তুই ছুটি পাস না। এবার কতো আনন্দ করব ভেবেছিলাম।
খোকা মা কে বুঝায়, আমাদের তো মা দেশের জন্য কাজ করতে হয়।
মা বলে, তোরা কাজ করবি, আর বাকিরা বুঝি আনন্দে ছুটি উপভোগ করবে?
খোকা আর কী বলবে ভেবে পায় না। কলটা কেটে দেয় শুধু।
সর্বশেষ এডিট : ৩০ শে জুন, ২০১৬ রাত ১২:১৩
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ডালাসবাসীর নিউ ইয়র্ক ভ্রমণ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ২:৪৪

গত পাঁচ ছয় বছর ধরেই নানান কারণে প্রতিবছর আমার নিউইয়র্ক যাওয়া হয়। বিশ্ব অর্থনীতির রাজধানী, ব্রডওয়ে থিয়েটারের রাজধানী ইত্যাদি নানান পরিচয় থাকলেও আমার কাছে নিউইয়র্ককে আমার মত করেই ভাল ও... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×