somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইংরেজী বাক্যে সংখ্যা লিখার নীতি

১৩ ই আগস্ট, ২০১৪ সকাল ১০:১৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কাজের সুত্রে অন্যের লিখা রিসার্চ প্রোপোজাল পড়তে হয় এবং নিজেকেও লিখতে হয় কিন্তু সমস্যা হয় বাক্যের মধ্যে সংখ্যা লিখার বিভিন্ন নীতি দেখে... কোন কনসিসটেন্সী দেখি না তাই নিজেও কনফিউজড থাকি লিখার সময়... তারই ফলাফল এই পোস্ট:

- কখনই সংখ্যা দিয়ে বাক্য আরম্ভ করা উচিত না। উদাহরন
72 centimeters tall person না লিখে লিখা উচিত Seventy-two centimeters tall person
Exception: dates can be written in the beginning of the sentence (2014 was a bad year for him)

- দুই শব্দের সংখ্যাকে বানান না করে সংখ্যা হিসাবেই লিখা উচিত ৩১, ৪৫ কিন্তু এক থেকে নয় পর্যন্ত্য কে বানান করেই লিখা উচিত (বিশেষত যখন সংখ্যাটা কোন নাউন কে মডিফাই করে। উদাহরন: two students, five teachers not 2 students or 5 teachers.

- কিন্তু সংখ্যা যখন কোন ইউনিট অফ মেজারমেন্ট, সময়, proportionকে মডিফাই করে, তখন বানান না করে সংখ্যা হিসাবেই লিখা উচিত: example: 5 inches, 15-minute delay, 75 mph, 23 years old, page 23, 12 percent.

- সংখ্যার পরে একটা হাইফেন দিতে হবে যদি কোন ইউনিট অফ মেজারমেন্ট কোন নাউনকে মডিফাই করে। Example: 10-foot tall; 6-inch ruler; 5-year-old boy (the unit of measurement will always be singular never plural. It can't be 6-inches ruler)

- ডেসিমেল ও ফ্রাকশান সব সময় সংখ্যা দিয়ে লিখতে হবে: Example: 0.75; 1/4 oz; 14 in. (remember, the abbreviations of the measurements (oz; in) are always in singular form)
- পারসেন্টইজ এক্সপ্রেশন সবসময় বানান করে লিখা উচিত: last semester seventy five percent of the students failed the test (not 75%)
- running numbers কনফিউশন দুর করার জন্য, একটা কে বানান করে আরেকটা কে সংখ্যা হিসাবে লিখা উচিত (বড় সংখ্যাকে বানান করা উচিত) example: She has 25 fifth-grade students; Here are 10 four-foot long sticks; We need five 100-watt bulbs
- নিচের কয়েকটি ক্ষেত্রে সব সময় সংখ্যা ব্যবহার করা উচিত
তারিখ (January 17, 2001); খেলার স্কোর; ঠিকানা; টাকা ($75,000 - you can omit the comma when writing in thousands like $7500); ranges (between 15 and 20); এবং সময় (10.15 a.m.)
If use o'clock and you round up time then you can spell the time- example: seven o'clock; use a.m. or p.m. not AM or PM)
- লিস্ট করার নিয়ম: বাক্যের ভিতর লিস্ট করার সময়
I have three items to discuss: (1) the first item; (2) the second item; and (3) the third item. (remember the parenthesis around the number; semicolons; and the 'and' before the last number)

ভার্টিক্যালি লিস্ট করার সময়:
কনটেক্সট বুঝে লিখা উচিত
1. the 1st discussion item
2. the second list
3. the third list

যদি লিস্ট কমপ্লিট বাক্য থাকে, তাহলে সেমিকোলন দিয়ে শেষ করা উচিত আর সবার শেষে ফুল স্টপ দিতে হবে:
1. Pray for the poor people;
2. Pray for the sick people;
3. Pray for the old people;
4. Pray for the neighbors. ( note no 'and' after the next to last item). Use of capitalization depends on
the context as well.
- Do not use ordinals in dates: January 14, not 14th
সর্বশেষ এডিট : ১৩ ই আগস্ট, ২০১৪ সকাল ১০:৩২
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×