somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিলুপ্ত প্রানীকে আবার ফিরিয়ে আনা

০৬ ই জুলাই, ২০১৫ সকাল ১০:৪৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বিশ্ব জুড়ে সাইন্টিফিক ওয়ার্ল্ডে হই চই পড়ে গিয়েছে এই সপ্তাহে বিখ্যাত জার্নাল সাইন্সে প্রকাশিত একটা নিবন্ধের জন্য। যেখানে de extinction- resurrect creatures just as they were;নিয়ে প্রবন্ধ ছাপা হয়েছে।



আমাদের মিডিয়া ব্যস্ত ধর্ম নিয়ে.. কার কথায় ধর্ম ধ্বংস হয়ে গেল তা নিয়ে উন্মাদনায় আর বিশ্ব এগিয়ে যাচ্ছে জ্ঞান-বিজ্ঞানে। পাশের দেশ ইন্ডিয়ার মিডিয়া এই খবরটাকে যেভাবে লুফে নিয়েছে, দেখে বুঝতেছে তারা কেন শিক্ষা-দীক্ষায় এভাবে এগিয়ে যাচ্ছে। হাফ ডিম খেয়েও মংগল গ্রহে রকেট পাঠিয়েছে।

যাহোক, বিজ্ঞানীরা ১০,০০০ হাজার বছর আগে বিলুপ্ত প্রানী উইলি ম্যামথ (ছবি) যেটা আমাদের হাতীর ক্লোজেস্ট কাজিন - তার জেনেটিক মেইকআপ (জিনোম সিকোয়েন্স) টাকে প্রকাশ করেছেন। তার জেনেটিক মেইকআপ হাতীর জেনেটিক মেইকআপ সাথে তুলনা করে ১৪ লক্ষ পজিশনে ডিএনএ সিকোয়েন্সে চেন্জ দেখতে পেয়েছেন। তার মধ্যে ম্যামথের একটা জীন- TRPV3 কে ল্যাবে সিনথিসাইজ করে দেখিয়েছেন যে এই জীনের জন্য ই ম্যামথ এত ঠান্ডার মাঝেও সাচ্ছন্দে থাকত পারত।
"The researchers also focused on the gene group responsible in temperature sensitivity, which also played roles in hair growth and fat storage. One version of these genes—TRPV3—was “resurrected” using ancestral sequence reconstruction techniques. The protein produced by this mammoth gene is less responsive to heat compared to the elephant gene."

বিজ্ঞানীরা অনেক দুর এগিয়ে গিয়েছেন ম্যামথ কে আবার ফিরিয়ে আনতে। (এই লিস্টে আরো অনেক বিলুপ্ত প্রানী আছে)। আইডিয়াটা হল, হাতীর জেনোম সিকেয়েন্স এর এই ১৪ লক্ষ পজিশনে ম্যামথের ডিএনএ সিকোয়েন্স প্রতিস্হাপন করা (সহজেই করা সম্ভব)। তারপর হাতীর কিছু স্কিন কোষকে এমব্রায়োনিক কোষে পরিনিত করা। তার পর সেই এমব্রয়োনিক কোষের ডিএনএ বের করে ম্যামথের ডিএনএ ঢুকানো। তার পর সেই এমব্রায়োনিক কোষকে হাতীর ওভারীতে প্রতিস্হাপন করে বাচ্চা ম্যামথ প্রসব করানো।

এই নতুন 'ম্যামথ' তার ১০,০০০ বছর আগেকার আবহাওয়া (আইস এজ) পাবে না, তাই বিজ্ঞানীরা কিছুটা সন্দিহান এই নতুন ম্যামথ কিভাবে বর্তমানের আবহাওয়ার সাথে খাপ খাওয়াবে।


কিন্তু আমি এক্সাইটেড এই টেকনলজির পোটেনশিয়াল দেখে। সম্প্রতি মানুষের ইমেডিয়েট আগের আদি মানুষ- নিয়েন্ডারথালের জিনোম ও সিকোয়েন্স করা হয়েছে...... বুঝতেই পারছেন কি বলতে চাচ্ছি।

Details are here
সর্বশেষ এডিট : ০৬ ই জুলাই, ২০১৫ সকাল ১০:৫৪
৩৩টি মন্তব্য ১৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

হালহকিকত

লিখেছেন স্প্যানকড, ২৪ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১২

ছবি নেট ।

মগজে বাস করে অস্পষ্ট কিছু শব্দ
কুয়াসায় ঢাকা ভোর
মাফলারে চায়ের সদ্য লেগে থাকা লালচে দাগ
দু:খ একদম কাছের
অনেকটা রক্তের সম্পর্কের আত্মীয় ।

প্রেম... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

×