somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

চীনের কাছে আইন্সটাইনের 'পরাজয়'- ওয়েলকাম টু কোয়ান্টাম ওয়ার্ল্ড

১৮ ই জুন, ২০১৭ সকাল ১০:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আমি ফিজিক্সের লোক না.......আশা করছি পাঠকের কাছ থেকে ভালো আলোচনা আসবে.......উদাসী স্বপ্ন ভাই এর কমেন্ট আশা করছি...।

China's answer to Einstein

গত সপ্তাহে চীন যে সাইন্টেফিক রেজাল্ট প্রকাশ করেছে, তা আইন্সটাইনের ১৯৩৫ সনের বিখ্যাত EPR (Einstein–Podolsky–Rosen paradox) পেপার এর মূল ফাইন্ডিং কে খুব বড় ভাবে 'খন্ডন' করেছে....যদিও এটাই প্রথম না কিন্তু এই রেজাল্ট আইন্সটাইনের বিখ্যাত রেলিটিভিটি ত্বত্ত আর কোয়ান্টাম মেকানিস্কের (বোর আর হাইজেনবার্গ এর) মাঝে যে 'দ্বন্ধ' চলে আসছিল, কোয়ান্টাম মেকানিস্ক ই যে কারেক্ট সেটা প্রমান করছে। এটা যে কত বড় ব্যাপার সেটা সারা বিশ্বের ফিজিক্স বিজ্ঞানীদের মাঝে হইচই দেখেই বুঝা যায়। .....মিডিয়াও এই সাইন্টিফিক ফিটের কথা ফলাও ভাবে প্রকাশ করছে। কিন্তু এটা চীন কিভাবে করল!!!!! কেন আমেরিকা না.... কেন ইউরোপ না.......আস্তে আস্তে পুরো পৃথিবীর বিজ্ঞান/টেকনোলজি কি চীন ই লিড দিবে???

এই রেজাল্ট কোয়ান্টাম ইন্টারনেট কে অনেক কাছে নিয়ে এসেছে যার গতি হবে আলোর গতির চেয়েও বেশী যেটা আইন্সটাইনের তত্ত্বের মতে সম্ভব না (nothing can travel faster than light)। এখনও মংগল গ্রহ থেকে কোন ছবি/ইনফরমেশন আসতে যেতে ৮-১০ মিনিট লাগে কিন্তু এই রেজাল্ট বলছে যে থিয়োরিটিক্যালি ইনফরমেশন আদান প্রদান হবে ইনস্টেনসিয়াসলি (instantaneously).... আর কেউ হ্যাক করতে পারবে না কোন সিক্রেট কমিনিকিউশন কে..কেননা ফোটন entanglement এর কোড দিয়ে সিক্রেট কমিনিউকেশন হবে। এই কোড কেউ সিক্রেটলি হ্যাক করেছে কিনা তা বুঝা যাবে সাথে সাথে.......কিভাবে?

কোয়ান্টাম মেকানিস্ক এর বিখ্যাত তত্ত্ব- কোয়ান্টাম entanglement ইজ bizarre. আলোক কনিকার entanglement এর উদাহরন দেওয়া যাক... এই মতে আলোক কনিকা (ফোটন) কে বিশেষ ক্রিস্টাল এর মাঝে দিয়ে প্রবাহিত করে split করে entangled pair of photon তৈরী করা যায় .....এই দুইটা ফোটনের বৈশিস্ট হল যে একটা যদি ডান দিকে ঘুরে আরেক টা অবশ্যই বাম দিকে ঘুরবে...এখন এই photon pair এর একটা যদি বেইজিং এ ডিটেক্ট করা হয় আর আরেক টা ১২০০ মাইল দুরে আরেকটা ডিটেক্টরে ধরা হয়। তাহলে শুধু বেইজিং এর ফোটন টার ঘুরা টা (বাম অথবা ডান দিকে) দেখেই instantly আপনি বলতে পারবেন ১২০০ মাইল দুরের ফোটন টা কোন দিকে ঘুরছে। ১২০০ মাইল দুরের ইনফরমেশন আপনি সেখানে না গিয়েই না দেখেই বলতে পারছেন। The information has moved instantly (faster than light- Einstein's Theory of Relativity breaks)। আর চাইনিজ রা স্যটেলাইট থেকে ফোটন পেয়ার কে ১২০০ মাইল সেপারেটেড ডিটেক্টরে ডিটেক্ট করতে পেরেছে যেটা এখন পর্যন্ত্য শুধু অপটিক্যাল ফাইবার দিয়ে ৬০-৭০ কিমি পর্যন্ত্য করা গিয়েছিল।
সোজা করে বললে ..হাতের গ্লাভস দুইটার এর একটা আপনি প্যারিসে রাখলেন আর আরেক টা ঢাকায়। প্যারিসের টা যদি বাম হাতের গ্লাভস হয় আপনি instantly বলতে পারছেন যে ঢাকার গ্লাভস টা ডান হাতের। ইনফরমেশন ট্রান্সমিট হল আলোর গতির চেয়েই বেশী!!!!!!!!!! এটা অনেক সিম্পল উদাহরন...এর বিরূদ্ধে ও অনেক খন্ডন করা হয়েছে কিন্তু entanglement বুঝার জন্য এর থেকে সহজ কোন উপায় নাই..এর সব শুরু বিখ্যাত বিজ্ঞানী স্রোডিংগার এর ক্যাট থট এক্সপেরিমেন্ট এর দ্বারা..ইউ টিউবে অনেক ভিডিও আছে স্রোডিংগার এর ক্যাট থট এক্সপেরিমেন্ট এর উপর।


Quantum Entanglement on YouTube

LA Times News on Chinese Achievement

Sorry that I could not explain it better way as Quantum mechanics is still a 'difficult' subject even for physics people.
সর্বশেষ এডিট : ১৯ শে জুন, ২০১৭ ভোর ৫:৩১
১৫টি মন্তব্য ১৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছাগল-সমাবেশ(“ছেলেপুলের খেলো ছড়া” সিরিজ)

লিখেছেন স্নিগ্দ্ধ মুগ্দ্ধতা, ১৩ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:১৭



নিখিল-বঙ্গ ছাগল-সঙ্ঘ করল মিছিল সেদিন,
মানুষ নাকি এখন বড়োই বে-আক্কেল আর বে-দ্বীন!
ছাগলদেরে মান-সম্মান দেয় না তারা মোটেই,
সে-সব কিছুই ধরতে তুলে তাদের মহান জোট এই!


এইতো সেদিন... ...বাকিটুকু পড়ুন

মায়ের চোখে বিজয়।

লিখেছেন কথাকথিকেথিকথন, ১৩ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৩৩


মা বলে, খোকা যুদ্ধে যা, অস্ত্র ধর
খোকা বলে, আমি যদি না ফিরি মা?
মা অশ্রুসিক্ত নয়নে বলে, আমি ভেবে নেবো তুই স্বাধীনতা
খোকা বলে, তোমার কথা মনে পড়লে?
মা খোকার মাথায় হাত... ...বাকিটুকু পড়ুন

টেলিভিশনের ভয়াবহতা এবং আমাদের সমাজের অবক্ষয়

লিখেছেন এক বিন্দু জল, ১৪ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১২:৩০

একমাত্র টেলিভিশন ব্যবহারের পর থেকে মানুষের জীবনের এবং মানব সমাজের চরম দুর্ভোগ শুরু হয়েছে। মানুষের যে যে ক্ষতিগুলো হয়েছে......

১। অযথা সময়ের অপচয়হেতু সময় কম পড়ে যাওয়া,
২। অভাব বৃদ্ধি, কারন চাহিদা... ...বাকিটুকু পড়ুন

আকায়েদ উল্লাহকে আসলে বোমা হামলা ঘটনায় জড়িত সন্দেহে গ্রেপ্তার করা হয়েছে

লিখেছেন :):):)(:(:(:হাসু মামা, ১৪ ই ডিসেম্বর, ২০১৭ ভোর ৫:৫৪


বুধবার রাজধানী ঢাকার মিন্টু রোডে ডিএমপির মিডিয়া সেন্টারে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইমের প্রধান মনিরুল ইসলাম সাংবাদিকদের বলেছেন, আকায়েদ উল্লাহ বাংলাদেশে জঙ্গি কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন... ...বাকিটুকু পড়ুন

ব্লগারদের অদ্ভুত যত নাম-(০১-পর্ব)

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৪ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:৩৬

ফেসবুকে আমরা হরহামেশাই দেখি অনেক সুন্দর সুন্দর নাম। কিছু নাম আবাড় বড়ই অদ্ভুত। কিছু নাম কাব্যিক। কিছু নাম সাধারণ।
তেমনি সামু ব্লগেও অনেক সুন্দর নামের পাশাপাশি কিছু অদ্ভুত নাম রয়েছে।রয়েছে সাধারণ... ...বাকিটুকু পড়ুন

×