somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিজ্ঞানের চমক: প্রথম মানব ভ্রুন এডিটিং (নিরাপদে)

০৩ রা আগস্ট, ২০১৭ রাত ২:১৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



ভ্রুন এডিটিং এর জনক


প্রানের বিকাশ থেকে এটাই চিরন্তন যে বাচ্চা তৈরি হবে বাবা এবং মা থেকে ৫০%/৫০% জিন (gene- made of DNA) নিয়ে। বাচ্চার শরীরের সব কোষে যত ডিএনএ আছে (যার দ্বারা তার চারিত্রিক বৈশিস্ট্য গুলি ফুটে উঠে), তার অর্ধেকটা আসে বাবা থেকে আর অর্ধেক টা আসে মায়ের কাছ থেকে। এটাই চিরন্তন, এটাই শ্বাশত।

যদি বাবা অথবা মায়ের কোন জন্মগত রোগ থাকে, সেটা সহজেই বাচ্চার মধ্যে যাবে। কিন্তু ভ্রুন তৈরী হওয়ার পর যদি সেই জন্মগত রোগ এর বাহক (ডিএনএ মিউটেশন) কে এডিট করে নরমাল করে দেওয়া যায়, তাহলে সেই শিশু তৈরী হবে যার DNA হবে তার বাবা মায়ের থেকে কিছুটা ভিন্ন এবং সেই বাচ্চা যখন বড় হবে, বিয়ে করবে, তার প্রজন্ম পাবে এই 'নতুন সংশোধিত' ডিএনএ। এটা প্রকৃতি কখন ই চায় নাই। যদি বাচ্চার ডিএনএ বাবা মায়ের চেয়ে ভিন্ন হয়, তাহলে প্রাকৃতিক নিয়মের ব্যাতয় হয়...

এখানে তো রোগের কথা বলা হল। এখন যদি কেউ চায় তাদের ছেলে মেয়ে তাদের চেয়ে লম্বা হোক, বুদ্ধিমান হোক, খেলা-ধুলায় চৌকশ হোক, তাহলে তো ভ্রুন কে এডিট করে এসব করাও আরম্ভ হবে (ডিজাইনার বেবী)। এটা তো মনে হয় অর্ডার দিয়ে বাচ্চা বানানো হয়ে যাবে।

আজ দেখলাম এর প্রথম পদক্ষেপ। হঠাৎ হার্ট এটাক করার জন্য দায়ী যেই জিন, সেই জিনকে এডিট করে নিরাপদ ভাবে (আরো মিউটেশন/মোজাইক কোষ গঠন না করে) ভ্রুন তৈরা করা হল
দেখুন এখানেIn Breakthrough, Scientists Edit a Dangerous Mutation From Genes in Human Embryos

এই কাজ টা সম্ভব হয়েছে যুগান্তকারী আবিস্কার: CRISPR Technology. আমি বিশ্বাস করি এই টেকনলজি এর আবিস্কারের ফলে, অনেক রোগ কে প্রতিরোধ অথবা ম্যানেজ (ডায়বেটিকেস এর মত) করা যাবে এবং মানব জাতি অনায়াসে ১২৫-১৩০ বছর বেচে থাকতে পারবে অদুর ভবিষ্যতে। পরে এক সময় এই টেকনোলজি নিয়ে পোস্ট দেওয়ার আশা রাখি।


ক্রিসপার কিভাবে কাজ করে


হার্ট এটাকের জিন কে মডিফাই করার পদ্ধতি এই ছবিতে দেখানো হচ্ছে



এখানে একজন সুস্হ মায়ের ডিম্বকে হার্ট এটাকের জিন বাহক বাবার স্পার্ম দিয়ে নিষিক্ত করার সময়, বাবার হার্ট এটাকের জিনকে সনাক্ত করে কেটে বের করার জন্য CRISPR ডিএনএ ও একসাথে মায়ের ডিম্বতে প্রবেশ করানো হয়। স্পার্ম আর CRISPR ডিএনএ একসাথে দেওয়াতে নিরাপদভাবে ই বাবার হার্ট এটাক জিন টা সরিয়ে এই জিন এর সঠিক কপি টা যেটা মায়ের মাঝে আছে, সেটা ভ্রুনের মাঝে কপি হয়ে যায়। ফলাফল, ভ্রুনের মাঝে বাবার হার্ট এটাক জিন সরে গিয়ে নরমাল জিন প্রবেশ করল। এই ভ্রুন থেকে যে বাচ্চা হবে, তা হবে নরমাল, তার হঠাৎ হার্ট এটাক হওয়ার আর কোন সম্ভবনা নাই।

আগে CRISPR ডিএনএ ভ্রুন তৈরী হওয়ার পর প্রবেশ করানো হত, এতে নিরাপদ ভ্রুন তৈরী হত না।

Researchers have learned to avoid patchwork embryos by editing genes during fertilization instead of after. Previously, scientists fertilized eggs and then added the CRISPR/Cas9 gene editor (top row). Sometimes eggs had already copied DNA, and a mutant gene escaped editing (top, middle). That led to a patchwork, or mosaic, embryo with edited and unedited cells (top, right). Injecting CRISPR/Cas9 along with sperm (bottom row) repairs the mutation before DNA replicates, leading to an embryo with all healthy cells.

বিস্তারিত দেখুন এখানে
Human Embryo Editing

যদি বাবা মা দুজনেরই সেইম জিন এ মিউটেশন থাকে, তাহলে এই প্রক্রিয়া আপাতত কাজ করবে না (একজন মানুষে সব সময় দুই কপি জিন থাকে- আর দুইটাই যদি রোগের বাহক হয়, তাহলে প্রবলেম)
সর্বশেষ এডিট : ০৩ রা আগস্ট, ২০১৭ রাত ৮:৫৪
২১টি মন্তব্য ১৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। রেজওয়ানা চৌধুরী বন্যা ও পদ্মশ্রী পুরস্কার

লিখেছেন শাহ আজিজ, ২৩ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৬



এ বছরের পদ্মশ্রী (ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মাননা) পদকে ভূষিত করা হয়েছে, বাংলাদেশের রবীন্দ্র সংগীত এর কিংবদন্তি শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে।

আমরা গর্বিত বন্যাকে নিয়ে । ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×