somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

লুসিড ড্রিম (Lucid dream): ঘুমের মাঝে স্বপ্ন কে কন্ট্রোল

১০ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১২:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



পশ্চিমা বিশ্বের অনলাইন এ এখন অনেক পুরাতন কনসেপ্ট- লুসিড ড্রিম নিয়ে অনেক ইন্টারেস্ট দেখা যাচ্ছে। লুসিড ড্রিম হল যে আপনি ঘুমের মাঝেই আপনার মাইন্ড কে বুঝাতে পারেন যে আপনি স্বপ্ন দেখছেন। ব্যাপার টা হল স্বপ্নের মাঝে আপনি 'জেগে(aware) ' উঠবেন এবং আপনি যে স্বপ্ন দেখছেন তা বুঝতে পারবেন আর তাতে আপনি নিজের ইচ্ছা মত আপনার স্বপ্ন টা কে সাজাতে পারেন এমন ভাবে যে dream becomes real, just like we experience things in the awake state. আপনি স্বপ্নকে কন্ট্রোল করে যেদিকে নিতে চান, সেদিকে নিতে পারেন। You can have fun in your dreams; meet friends, meet lost loved ones; visit fantastic places, fly, do sports and satisfy your sexual fantasies.

আজকাল অনেক 'ঔষুধ, ফোন এ্যাপ, মাইন্ড কন্ট্রোল ব্যায়াম, ওয়েব সাইট, ওর্য়াকশপ, ট্রেইনিং ইত্যাদি পাওয়া যাচ্ছে যেটা দিয়ে আপনাকে শিখানো হবে কিভাবে লুসিড ড্রিম দেখবেন। এটার সবচেয়ে বড় উপকারিতা হল এর দ্বারা যারা ঘুমের মধ্যে দু:স্বপ্ন দেখে ভয় পান, যাদের ফোবিয়া আছে, জীবনের প্রবলেম নিয়ে যারা হতাশ , তাদের অনেকই এর থেকে মুক্তি পান। যদি আপনি স্বপ্ন দেখেন যে সাপ আপনাকে কামড়ানোর জন্য আগিয়ে আসছে আর আপনি পালাচ্ছেন কিন্তু ওর সাথে দৌড়ে পারছেন না...তখন যদি আপনি বুঝতে পারেন যে এটা স্বপ্ন (লুসিড ড্রিম), আপনি স্বপ্নের মাঝে নিজেই ঘুরে দাড়াতে পারেন সাপটা কে কোলে তুলে নেওয়ার জন্য...এর পর থেকে আপনি আর এই স্বপ্ন দেখবেন না...আপনি যদি দর্শকদের সামনে লেকচার দিতে 'ভয়' পান, তা ও কাটিয়ে উঠতে পারেন লুসিড ড্রিমের দ্বারা। লুসিড ড্রিমের বিখ্যাত উদাহরন হল জার্মান কেমিস্ট অগাস্ট কেকুলে ১৮৬২ সনে লুসিড ড্রিমের দ্বারা এ্যারোমেটিক কোম্পাউন্ড বেনজিন ( Benzene) রিং এর মত আকার কে আবিস্কার করা। উনি স্বপ্নে নিচের ছবির মত সাপ তার মাথা আর লেজ নিয়ে কুন্ডলাকৃত দেখেই প্রস্তাব করেন যে বেনজিন হল রিং আকৃতির। আপনি যখন একটা প্রবলেম নিয়ে ডিপ চিন্তায় মগ্ন হন, তখন অনেকেই লুসিড ড্রিম দিয়ে তার সমাধান খুজে পায়। (স্বপ্নে পাওয়া ঔষুধ!!!!)


August Kekule's Lucid Dream about Benzene Structure

Lucid dreams are generally understood to occur exclusively during REM, the final phase of the sleep cycle that is most closely related to wakefulness and the one generally associated with dreams. Research on the prevalence of lucid dreamers suggests that if you've never had a lucid dream, you may be in the minority.

আপনি এখন চাইলেই বিভিন্ন ফেইসবুক গ্রুপ (Lucid Dream Group on Facebook এবং ইকোর্স (Workshop on How to achieve Lucid Dream এ জয়েন করতে পারেন।

আর যদি ঔষুধের সাহায্য নিতে চান লুসিড ড্রিম দেখার জন্য, তাহলে এখানে দেখতে পারেন Lucid Dream Drugs

পিল আকারে পাওয়া যাচ্ছে এই ঔষুধ



আর যদি এ্যাপ ব্যবহার করতে চান, তাহলে The DreamZ App ডাউন লোড করে নিজের গলায় রেকর্ড করুন যে " I am dreaming" . এই আ্যাপ আপনার ঘুমের 'মাত্রা' মেপে আপনি যখনই রেম ফেইজে আসবেন আর আপনি স্বপ্ন দেখা আরম্ভ করবেন, তখনই আপনার গলার রেকর্ড করা কথা আপনাকে শুনাবে যাতে আপনি আপনি যেটা দেখছেন সেটা যে স্বপ্ন তা যেন আপনি বুঝতে পারেন।

সবার উপরে এবং সবচেয়ে সহজ উপায় হল এই সাইটের Ways to achieve Lucid Dream কিছু মাইন্ড ব্যায়াম এবং ঘুমের আগের এক্টিভিটি যেটা আপানকে লুসিড ড্রিম দেখতে সাহায্য করবে..যেমন প্রিয় কোন মৃত ব্যাক্তির সাথে স্বপ্নে দেখার জন্য কিভাবে উনার ছবি/মেমোরী কে ইউজ করে আপনি জেগে থাকার মত অবস্হায় কথা বলতে পারেন.।এতে অনেক ই শোক কাটিয়ে উঠতে পারেন।

আর যারা খোয়াব নামা দেখে স্বপ্নের অর্থ খুজে বেড়ান তারা কোনদিন ই পারবেন না মাইন্ড কন্ট্রোল এর দ্বারা লুসিড ড্রিম দেখার....আপনি যদি আপনার স্বপ্ন কে আপনার ইচ্ছামত চালাতে পারেন সেখানে খোয়াব নামার কোন ব্যাখা কি কাজে লাগবে????

সর্বশেষ এডিট : ১০ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১২:২৮
১০টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

×