somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

টিভির ক্ষেত্রে কোনটা BOSS ? SONY না SAMSUNG !!!!! কিনবেন কোনটা?

৩০ শে মে, ২০১৪ রাত ১:১৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এই ব্লগের মাধ্যমে অনেকে বিভিন্ন সময় টিভি কেনার ব্যাপারে সাজেশন চেয়ে থাকেন। অধিকাংশ সময়েই SONY & SAMSUNG এর ব্যাপারে কোনটা কিনবেন সে ব্যাপারে সাজেশন চান। আমি এই ব্যাপারে ভাই বিজ্ঞ কেউ নই। কিন্তু ব্যাবহারিক জ্ঞান আর অভিজ্ঞতা থেকে কিছু তথ্য শেয়ার করতে চাই। ভাই এখানে অনেকে হয়ত অনেকের মন্তব্য করতেও পারেন। করলে ভালই লাগবে, আরো জানা হবে, ভুল থাকলে সংশোধন হবে। কিন্তু কতজন আছেন, যে এই LCD, LED টিভি নিয়ে এনালাইসিস করেছেন? আমি করেছি। নিজের স্বার্থে, নিজের প্রয়োজনে।

এইখানে আমি কোন টেকি প্যাচাল পারব না এবং পারতে কোন টেকি টার্ম ইউজ করব না, যতটুকু না প্রয়োজন। কারন আমি টেকি না আবার বুদ্ধির ঢেঁকিও না। শুধু একজন ব্যবহারকারী। আমি স্ট্রেইট আপনাদের কয়েকটা সাজেশন দিচ্ছি। গ্রহনের ইচ্ছা সম্পূর্নই আপনার কারন পয়সা আর দর্শন দুই-টাই আপনার-



প্রথমেই এই আলোচনায় একটা স্পয়লার দিচ্ছি। আমি কোনটার দালালি করছি না। দু এক টাকা পেলে হয়ত করতাম কিন্তু তা আমাকে কেউ দিচ্ছে না। যা বলার অভিজ্ঞতা আর এনালাইসিস থেকে বলছি, অবশ্যই এক্সট্রিম ব্যবহারকারীর দৃষ্টিকোন থেকে।



কারো কথায় কান না দিয়ে চোখ বন্ধ করে স্যামসাং কিনুন। কারনঃ

১. আপনি কি জানেন আজকাল অনেকেই ব্লুরে অথবা ডিভিডি প্লেয়ার কেনেনা কারন সবাই USB অথবা Hard Disk drive (Portable) ব্যাবহার করেই মুভি দেখেন। সেক্ষেত্রে বলছি, সনিতে সবচেয়ে বড় বাধা MKV ফরম্যাট আপনি সনিতে চালাতে পারবেন না। একমাত্র হাই রেঞ্জের ২/১ টাতে এই ফরম্যাটের সাপোর্ট দেয়া আছে। অথচ স্যামসাং এর টপ টু বটম সব টিভি তেই এই সাপোর্ট দেয়া আছে।

২. আপনি অবশ্যই Motion Rate এর দিকে খেয়াল রাখবেন। স্যামসাং এর মোশন রেট সনির চেয়ে ভাল। যে প্রাইস এ আপনি স্যামসাং ১০০ হার্জ মোশন ফ্লোর একটা টিভি কিনতে পারবেন সেই একই রেটে আপনি হয়ত সনির ৬০ হার্জ কিনবেন। তাই বলে স্যামসাং খারাপ এই কথা বলার কোন অবকাশ নেই। (মোশন ফ্লো হচ্ছে কত দ্রুত আপনার ফ্রেমগুলো পাস হচ্ছে আপনার টিভিতে, সেই ক্ষমতা। এই কারনে অনেক 1080p ভিডিও অথবা মুভি চলতে আপনার টিভিটে ল্যাগ করতে পারে)

৩. আপনি যদি কানেক্টিভিটির অথবা সাপোর্ট এর কথা বলেন, সনির চেয়ে স্যামসাং আপনাকে অনেক গুন বেশী সুবিধা দেবে। আপনি স্যামসাং এর AllShare -এর বদৌলতে মোবাইল, পিসির সাথে সরাসরি ওয়াইফাই ল্যান করতে পারবেন। যা আপনাকে অন্য রকম টেকি আনন্দ প্রদান করবে। সনিতে করতে গেলে আপনার জিব্বা দেড় হাত বের হবে, অনেক ক্ষেত্রে হবেও না।

৪. যেকোন ফরম্যাটের ইমেজ (*.jpeg, *.bmp/bitmap, *.png etc.) আপনি দেখতে পারবেন USB র মাধ্যমে স্যামসাং এ। সনিতে আপনি পাবেন কিন্তু সব ফরম্যাটের সাপোর্ট পাবেন না।

৫. ব্রাভিয়া ইঞ্জিন ব্রাভিয়া ইঞ্জিন বলে যারা লাফায় তারা আসলে জানেন এইটা কি? আর স্যামসাং-এ কি আছে? এই ব্রাভিয়া ইঞ্জিন মুখ ফুলায়া বলা যায়, তাই ভাল হয়ে গেল? মোটেই না। কোন কমন শো রুমে গিয়ে দেখুন আপনার একই রেঞ্জের দুটো ব্রান্ড-এর দুটো টিভি দেখুন, পার্থক্য পেয়ে যাবেন। (ব্রাভিয়া, রেগজা, প্লানো, রেজর ইতাদি বিভিন্ন ব্র্যান্ডের বিভিন্ন ইঞ্জিন নিয়ে পরে একসময় আলোচনা করা যাবে, আজ কোন টেকি কথা বলব না।)

৬. একই প্রাইস রেঞ্জের এই দুই ব্র্যান্ড এর দুটো টিভি তে বিভিন্ন পোর্ট, রেকর্ডিং সল্যুশন, সাউন্ড এবং অন্যান্য আউট পূট ফেক্টর যাচাই করে দেখুন। স্যামসাং-কেই এগিয়ে রাখবেন আপনি।

৭. আপনার বাজেট যদি ৩৫০০০ এর নীচে হয় তাহলে স্যামসাং এর যে টিভি পাবেন তা পাবেন আপনি ৬০ হার্জ এর কিন্তু সনি পাবেন ৫০ হার্জ এর, যা পুরোই অখাদ্য। রিস্পন্স রেট ২ টু ৩ সেঃ সেখানে ১ সেকেন্ড এর রিস্পন্স রেট পাবেন স্যামসাং-এ। (রিস্পন্স রেট হচ্ছে আপনি রিমোটে যখন press করেন তা কত দ্রুত টিভিতে কাজ করছে, সেটা।)

৮. আবার আপনার বাজেট যদি ২ লক্ষ বা তার বেশি হয় তার মধ্যেও আপনি পার্থক্য বের করতে পারবেন। যাচাই করে দেখুন বর্তমান সনির 4K (X-reality) এবং স্যামসাং-এর UHD. আউটলুক আর পারফর্মেন্স আপনি-ই যাচাই করুন টিভি কম্পেরিজনের ওয়েব সাইটগুলো থেকে।



ভাই এত কথা বলার একটাই কারন, পয়সা খরচ করে আপনি সনিও কিনতে পারেন আবার স্যামসাং। কিন্তু আপনি অবশ্যই ভাববেন উপযোগ কোথা থেকে বেশী পাবেন। আমার ভাই অল্প রোজগারে ভাল একটা টিভি কেনার শখ হয়েছিল। তাই কিপ্টার মত বছর খানেক খালি এনালাইসিস করেছি। তারপর থাইল্যান্ড থেকে Smasung 40" LED 3D C7000 model TV টা কিনি। আজ অব্দি সেটার সাথে কম্পটিশন দেয়ার মত কোন টিভি পাইনি, এখন অবশ্য 4K আর UHD এসেছে। একই সময় ব্রাভিয়া Z এবং NX সিরিজ ছিল একই প্রাইসের কিন্তু সেটা ছিল ২০০ হার্জ এর কিন্তু এই স্যামসাং ২৪০ হার্জ , কম্পিটিশনে ছিল অপ্রতিদ্বন্দী। কানেক্টিভিটির ক্ষেত্রে আর ল্যান ফ্যাসিলিটির দিক দিয়ে স্যামসাং অনবদ্য। খালি মুখ ফুলিয়ে ব্রাভিয়া ইঞ্জিন বললেই তো হল না, আসলে মাল টা কি, জানা প্রয়োজন। এরপর আমি আরো চার থেকে পাচটা 32" টিভি কিনি আমার আত্মীয় স্বজন আর বন্ধু বান্ধব এর জন্য এবং প্রতিবারি আমি Caomparative Analysis করেছি। বিশ্বাস করুন স্যামসাং অনবদ্য। যারা দুটাই ব্যাবহার করেছেন তাদেরকে জিজ্ঞাসা করুন পার্থক্য। আমি করেছি।



কোথা থেকে কিনবেনঃ

যদি অধিক দাম দিতে চান কিন্তু ওয়ারেন্টি চান, তাহলে অবশ্যই সনির অথবা স্যামসাং-এর শোরুম, অন্য কোথাও থেকে না। দেশের বাইরে থেকেও না।

দাম কম পরবে কিন্তু ওয়ারেন্টি পাবেন না, তাহলে বাইরে থেকে কিনতে পারেন। কিন্তু কেউ যদি বলে ওয়ারেন্টি দেবে আর আপনি যদি তা বিশ্বাস করেন তাহলে আপনি বাংলাদেশের না এই পৃথিবীর সবচেয়ে বড় পাঠা, হাদাঁরাম, বোকা এবং গাঁধা। কিছু মনে করবেন না কারন পরে ওয়ারেন্টি ক্লেইম করতে গেলেই আপনি সেটা হাড়ে হাড়ে টের পেয়ে যাবেন। সত্য বলতে কি ভাগ্য ভাল হলে, ভোল্ট গার্ড অথবা UPS ব্যাবহার করলে এই ক্লেইম-এর প্রয়োজন হবে না আপনার। শুধু শুধু কেন ১০ থেকে ১২ হাজার বেশি দেবেন?

তাই যেখান থেকে কিনতে পারেন সেগুলো হল-
(কেবল মাত্র ঢাকার জন্য)

১. M.K ইলেক্ট্রিনিক্স, বেষ্ট ইলেক্ট্রিনিক্স এবং গুলশানের ও অন্যান্য জায়গার নাম সর্বশ্য দোকান বা শো-রুম গুলো।
২. স্টেডিয়াম এবং বায়তুল মোকাররম থেকে।
৩. মাল্টিপ্ল্যান অথবা মতিঝিলের গাওছা পাক মার্কেটে কিছু দোকান আছে।
৪. ধানমন্ডি এবং বসুন্ধরায়
৫. http://www.clickbd.com, http://www.cellbazaar.com, http://www.OLX.com, http://www.bikroy.com ইত্যাদি লিঙ্কে আপনি বিক্রেতাদের শোরুমের address পেয়ে যাবেন। সেকেন্ড হ্যান্ড কিনতে চাইলে বিক্রেতার সাথে যোগাযোগ করুন আর নতুনের জন্য দোকান অথবা শো-রুমের address এইখান থেকে সংগ্রহ করে নিতে পারেন।

সর্বশেষ এডিট : ৩০ শে মে, ২০১৪ রাত ৩:৩৩
৩০টি মন্তব্য ২২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×