somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কিভাবে হবে একজন প্রকৃত বন্ধু?

০১ লা মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বন্ধু হচ্ছে পৃথিবীর সব চাইতে মধুর সম্পর্ক। যার উপর নির্ভর করে অনেক অসম্ভবকেও সম্ভব করা যায়। যেমন: আজকের এই ফেসবুক,গুগল,টুইটার তাঁর একটি অনুপম দৃষ্টান্ত।



আমায় যদি প্রশ্ন কর বন্ধু মানে কি ? তাহলে আমি বলব; বন্ধু মানে হচ্ছে; শেয়ারিং, বিশ্বাস, ভালবাসা , আর আনন্দ। একজন ভালো বন্ধু হচ্ছে আল্লাহর একটি সুন্দর দান; যা পৃখিবীর অনেক কিছু থেকেও শ্রেষ্ঠ।



এবার দেখি ভাল বন্ধু হতে হলে আমাদের কি করা উচিৎ:



১। প্রকৃত বন্ধু হও (Be Real Friend): পৃখিবীতে ভালো মানুষ বা ভালো বন্ধু পাওয়া কঠিন ব্যাপার। কিন্তু হাঁজারও মানুষের মধ্যে তুমি একটু ভিন্ন হও আর প্রমান কর যে তুমিই প্রকৃত ব্যাক্তি।



২। ধর্ম বিশ্বাসে আঘাত করনা: ধর্ম আর বন্ধু দুইটি আলাদা বিষয় তাই কখনও বন্ধুকে ধর্মিয় বিষয়ে আঘাত করোনা। কিন্তু নিজের ধর্মের ভাল বিষয় গুলো শেয়ার কর।



৩। একজন সৎ বন্ধু হও (Be Honest Friend): সৎ লোকের বড়ই অভাব এই পৃখিবীতে। মানুষ কেউই বলতে পারবে না যে আমি সৎ বা ধার্মিক কারন পাপেই আমাদের জন্ম হয়েছে। কিন্তু তবুও আমরা যেন সৎ খাকতে চেষ্টা করি। তুমি যদি নিজেকে সৎ মনে কর তাহলে নিজের ভূল স্বীকার কর, এবং তোমার বন্ধু যদি ভুল করে তবে তাকে বুঝাও এবং সে যদি ভূল করে খাকলে তাকে ক্ষমা কর। সৎ হতে হলে আমাদের শিশুর মত হতে হবে যাদের কোন পাপ নাই।



নোট: একজন অসৎ ব্যক্তিকে কখনও বন্ধু হিসেবে ভেবনা যে কিনা; পিছনে তোমার নামে কুৎসা রটায় আর সামনে ভালো মানুষ সাঁজে।”



৪। বন্ধুর প্রতি অনুরক্ত হও (Be loyal) : যদি তোমার বন্ধু পূর্ন বিশ্বাসে তোমায় কিছু বলে তাহলে তুমি তা শোন আর বিশ্বাস কর। কখনও তুমি তোমার বন্ধুর নামে পিছনে কুৎসা রটিও না বা তাকে ঠাট্টার পা্ত্র করোনা। তোমার দেহের বাহিরটা যেমন ভেতরটাও যেন তেমনই হয়। যদি তোমার বন্ধুর নামে তোমার কাছে কেউ বলে যা ভুল ,তাহলে তুমি তাকে বলে দাও যে আমি আমার বন্ধুকে চিনি, জানি, অন্য কোন বিষয় থাকলে বল। বন্ধুকে নিয়ে এমন কোন কখা তুমি পিছনে বলোনা যার মুখো মুাখি উত্তর দিতে তুমি ভয় পাও। তুমি কখনও দুই দিকে খেলনা। সব সময় সরল খাকো। জানোতো দুই নৈৗকায় পা দেবার ফল কি?



নোট: যে বন্ধুকে তুমি চেন তাকে অন্যের কাছে কখনও ছোট করোনা।



৫। সম্মান কর (Be Respectful): যদি তোমার বন্ধু তোমাকে কোন কিছু গোপন রাখতে বলে তাহলে তা গোপন রাখ, কারো সাথে শেয়ার করনা। বন্ধুর প্রতি একটু সম্মান দেখোলে বন্ধুত্বের মধ্যে বিশ্বাস আরো বেড়ে যায়।



৬। সদ উপদেশ দাও (Give Your Advice): মানুষ মাত্রই আমরা ভূল করে থাকি; যদি কেউ বলে আমি যা বলি বা করি তাই ঠিক, সত্য তাহলে সে আসলই বোকা। তাই তুমি যদি মনে কর যে তোমার বন্ধু কোন বিষয়ে ভূল করছে তাহলে তুমি তাকে বুঝাও। যদি তোমার বন্ধু বুদ্ধিমান/বুদ্ধিমতি হয় তাহলে সে তোমার কথা অবশ্যই শুনবে। কোন বিষয়ে অঙ্গীকার করনা যা তুমি রাখতে পারবে না। মনে রেখ বন্ধুত্ব সৃষ্টি হয় বিশ্বাসের দ্বারা; তাই কখনও বিশ্বাস ভঙ্গ করনা। তোমার একটু অবিশ্বাসই তোমাদের সুন্দর বন্ধুত্বে ভাঙ্গন ধরাতে পারে।



৭। (কখনও স্বার্থপর হইওনা (Don’t Be Selfish): স্বার্থপরতা পৃখিবীর সব চাইতে খারাপ বিষয় গুলোর একটি যা একটি পাপও বটে; তাই এই বিষয়টা সব সময় এড়িয়ে চল। কখনও স্বার্থের জন্য বন্ধুকে কে ব্যবহার করনা। যা কিছু করবে তা তুমি তোমার বন্ধুত্বের দাবিতেই কর। কখন স্বার্থ ফুরালে কেটে পড়না...না না না।



৮। শেয়ার কর যা ইচ্ছা তাই (Share and fun...lol): পৃখিবীতে বন্ধু হচ্ছে এমন একজন মানুষ যার কাছে সব মনের কখা বলা যায় বা শেয়ার করা যায় সব কিছুই...



কিন্তু মনে রেখ যে কোন কিছু যেন মন্দতায় না হয়। যেমন:



তুমি তোমার বন্ধুকে ব্যভিচার করার জন্য আকৃষ্ট করতে পারোনা কিন্তু কিভাবে বিবাহিত জীবনে সুখি খাকতে হয় তা নিয়ে আলোচনা করতে পারো।



নোট: মনে রেখ মানুষ অন্য যেকোন পাপ করলে তার ক্ষমা আছে; কিন্তু দেহের সাথে যে পাপ(ব্যভিচার) করে তার কোন ক্ষমা নাই।



৮। বন্ধুর বিপদে তার পাশে থাক (Help Your Friends): শুধুমাত্র সুখের দিনে নয় বড়ং দুঃখের দিনেও বন্ধুর পাশে থাক সব সময়। এটাই আসল বন্ধুর কাজ...



৯। কখনও বিশ্বাস ভঙ্গ করনা (Be Faithful Not Unfaithful): যদি তোমার বন্ধু তোমাকে বিশ্বাস করে আর তুমি তাকে; তাহলে কখনও কোন কারনে তার বিশ্বাস ভঙ্গ করনা যেন পরে কোন কৈফতের মুখো মুখি তোমাকে না দাড়াতে হয়।



১০। কখনও বন্ধুর পরিক্ষা করনা (Dont’ to Exam Your Friends ): বন্ধুকে কখনও পরিক্ষা করনা তাহলে সেটা অবিশ্বাসের কাজ হবে। আমি আমার এক বন্ধুর সাখে একটু ফান করে ছিলাম কিন্তু ও আমায় ভুল বুঝেছিল মনে করেছে আমি ওর পরিক্ষা নিয়েছি তাই ও আমার সাখে কথা বলে না... ।



"True friendship comes when silence between two people is comfortable. "~ Dave Tyson Gentry
১২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×