somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

শখের ফটোগ্রাফী (৫)

৩০ শে মে, ২০১৬ সকাল ১১:২১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ডিএসএলআর ক্যামেরার সবচেয়ে মজার ব্যাপারটি হল আপনি লেন্স ইচ্ছে মত ব্যবহার করতে পারবেন। মানে আপনি একটি লেন্স খুলে আরেকটি লেন্স লাগিয়ে ছবি তুলতে পারবেন। কিন্তু তারও আগে আপনার DSLR-এর লেন্স সম্পর্কে একটা ধারণা থাকতে হবে।



প্রতিটি লেন্সের গায়ে ওই লেন্স সম্পর্কে কিছু specification লেখা থাকে। সুতরাং প্রথমেই আমরা দেখে নেই যে এই লিখাগুলোর মানে কি? আমি যখন আমার Nikon D3300 ক্যামেরাটি কিনি তখন এর সাথে একটি লেন্স দিয়েছিল। এর গায়ে লেখা আছে Nikon DX VR AF-S NIKKOR 18-55mm 1:3.5-5.6GII । Nikon লিখার মানে হল যে এটা ক্যানন ক্যামেরার লেন্স। জ্বি, ঠিক ধরেছেন, আসলে এটা ক্যানন না নাইকন ক্যামেরার লেন্স (একটু মজা নিলাম)।



DX - এই লেন্সটি DX format sensor যুক্ত Nikon ক্যামেরায় (যেমন Nikon D3300) ব্যবহার করা যাবে।
VR - ভিব্রেসন রিডাকসন। অর্থাৎ VR mode এ থাকলে আপনার হাত সামান্য কাঁপলেও ছবি ঝাপসা হবে না। তবে মনে রাখতে হবে এই কাঁপার পরিমান খুবই সামান্য। বেশি কাঁপলে ছবি ঝাপসাই হবে।
AF-S - লেন্সটি Auto Focus করতে পারবে এবং S এর মানে হল আটোফোকাস করার জন্য একটি Silent Wave Motor ব্যবহার করা হয়েছে।
Nikkor - Nikon।
18-55mm - এই লেন্সটি 18 mm থেকে 55 mm পর্যন্ত ফোকাল লেন্থ দিবে।
1:3.5-5.6 - হল 18 mm এ লেন্সের সর্বনিম্ন Aperture হবে f/3.5 এবং 55mm এ লেন্সের সর্বনিম্ন Aperture হবে f/5.6।
GII - এই লেন্সটিতে Aperture ring নেই (আধুনিক লেন্স গুলোতে এখন আর Aperture ring থাকে না)। II এর মানে হল এটি এই লেন্সের সেকেন্ড ভারসান।

লেন্স বললেই আমরা সবচেয়ে প্রথম খেয়াল করি যে এর মাপ কত? যেমন আমার লেন্সটি 18-55mm। কিন্তু এর মানে কি? ফোকাল লেন্থ বলতেই বা কি বোঝায়? খুব সহজ করে বললে ফোকাল লেন্থ Xmm এর মানে হল লেন্সটি ক্যামেরা সেন্সর থেকে Xmm দূরে আছে। সেন্সর হতে লেন্সের এই দূরত্বের উপর নির্ভর করেই ছবির ধরণ সম্পূর্ণ বদলে যায়। নীচের ছবিগুলো আমি একই জায়গায় দাঁড়িয়ে বিভিন্ন ফোকাল লেন্থে তুলেছি। খেয়াল করলে দেখতে পাবেন কম ফোকাল লেন্থের ছবিগুলোতে পুরো পরিবেশের দৃশ্যই ছবিতে দেখা যাচ্ছে। যতই ফোকাল লেন্থ বাড়ছে ধীরে ধীরে ছবির বিষয়বস্তু একটি নির্দিষ্ট বিষয়ের উপর কেন্দ্রীভুত হচ্ছে।


১। ২৭ মিমি


২। ৩৬ মিমি


৩। ৫২.৫ মিমি


৪। ৭৫ মিমি


৫। ১১২.৫ মিমি


৬। ২০০ মিমি


৭। ৩৭৫ মিমি

ফোকাল লেন্থের সাথে ছবির এই পরিবর্তন আমি খুব সাধারণ একটি ছবির সাহায্যে ব্যাখ্যা করার চেষ্টা করেছি।



আবার আপনি যদি কোন বস্তুকে নির্দিষ্ট ফ্রেমে রেখে বিভিন্ন ফোকাল লেন্থে ছবি তুলেন, তবে বস্তুটির পারিপার্শ্বিক পরিবেশটাও সেভাবে পরিবর্তন হয়। যতো কম ফোকাল লেন্থে ছবি তুলবেন, পারিপার্শ্বিক পরিবেশ তত বেশি দেখা যাবে। যতই ফোকাল লেন্থ বাড়াবেন, পারিপার্শ্বিক পরিবেশ ততই ছোট হয়ে যাবে। নীচের ছবিগুলোকে আমি গম্বুজটার আকৃতি ঠিক রেখে বিভিন্ন ফোকাল লেন্থে ছবি তুলেছি। এই ছবি গুলো তোলার সময় ফোকাল লেন্থ পরিবর্তনের সাথে সাথে গম্বুজটির আকৃতি ঠিক রাখার জন্য আমাকে পিছনের দিকে সরে যেতে হয়েছে।


১। ২৭ মিমি


২। ৫২.৫ মিমি


৩। ৭৫ মিমি


৪। ১১২.৫ মিমি


৫। ২০০ মিমি


৬। ৩৭৫ মিমি

ফোকাল লেন্থের সাথে ছবির এই সম্পর্কে উপর নির্ভর করে লেন্সগুলোকে তিনটি প্রধান ভাগে ভাগ করা যায়।
১। ওয়াইড এঙ্গেল লেন্স (Wide angle lens): এ ধরণের লেন্সগুলোর ফোকাল লেন্থ ৩৫মিমি বা এর নীচে হয়ে থাকে। এই ধরণের লেন্স দিয়ে ছবি তুললে ছবিতে Wide angle view পাওয়া যায়। এধরণের লেন্স দিয়ে সাধারণত ল্যান্ডস্কেপের ছবি তোলা হয়।

২। নরমাল লেন্স (Normal lens): এ ধরণের লেন্সের ফোকাল লেন্থ ৩৫ মিমি থেকে ৭০মিমি পর্যন্ত হয়ে থাকে। এর মাধ্যমে তোলা ছবিগুলো দেখতে আমাদের মানুষের চোখে দেখা দৃশ্যের সাথে স্বাভাবিক লাগে বলে এদের নরমাল লেন্স বলা হয়।

৩। টেলিফোটো লেন্স (Telephoto lens): ৭০মিমি বা তার অধিক ফোকাল লেন্থের লেন্সগুলোকে টেলিফোটো লেন্স বলা হয়। সাধারণ ক্যাটাগরির লেন্সগুলো ২০০-৩০০মিমি পর্যন্ত হয়ে থাকে। সুপার জুম টেলিফোটো লেন্সগুলো ৬০০,১২০০,১৭০০ মিমি পর্যন্ত হয়ে থাকে।

লেন্সের ফোকাল লেন্থ পরিবর্তন করা যায় কি যায় না এর উপর নির্ভর করে আবার লেন্সগুলোকে দুটি ভাগে ভাগ করা যায়।
১। জুম লেন্স (Zoom lens): এ ধরণের লেন্সগুলোতে আপনি জুম করতে পারবেন। অর্থাৎ এই লেন্সগুলোতে mm এর একটি range দেওয়া থাকে। যেমন উপরের লেন্সটিতে 18-55mm range দেওয়া ছিল। এই লেন্সটি ব্যবহারের সময় আপনি লেন্সটি ১৮ থেকে ৫৫ মিমি. এর মধ্যে যেকোন মিমি. ব্যবহার করতে পারবেন। একটি লেন্স আপনাকে কত জুম দেবে তা আপনি খুব সহজেই হিসাব করতে পারবেন। ৫৫ কে ১৮ দিয়ে ভাগ করলে পাওয়া যায় ৩.০৫৫৫৫৫৫। অর্থাৎ এই লেন্সটি আপনাকে 3X জুম দিবে। ৫৫-২০০মিমি লেন্স আপনাকে 3.6X জুম দিবে। আবার ১৮-২০০মিমি. লেন্স আপনাকে 11X জুম দিবে।

তবে এক্ষেত্রে আপনাকে মনে রাখতে হবে একটি ৭০-৩০০মিমি লেন্স আপনাকে 4X জুম দিলেও এই লেন্সের সাহায্যে কোন স্থানে দাঁড়িয়ে আপনি দূরের ছবি যত কাছে এনে তুলতে পারবেন ১৮-২০০ মিমি লেন্সে 11X জুম পেলেও একই জায়গায় দাঁড়িয়ে ছবিকে সেই পরিমান কাছে আনতে পারবেন না। অর্থাৎ সাধারণ সেন্সে আমরা 11X জুমকে বেশি মনে করলেও এটা আসলে ১৮ মিমি এ ছবি তুললে যা পাবেন ২০০মিমি তে তা থেকে 11X বেশি জুম পাবেন- তা বোঝাচ্ছে। কিন্তু আপনি ৩০০ মিমি এ বস্তুকে যত কাছে আনতে পারবেন, ২০০ মিমি এ ততটা কাছে আনতে পারবেন না। সুতরাং কেউ যদি দূরের বস্তুর ছবি (যেমন Wild life) তুলতে চান সেক্ষেত্রে আপনাকে বেশি mm এর লেন্স কিনতে হবে।

২। প্রাইম লেন্স (Prime lens): এ ধরণের লেন্সগুলোতে ফিক্সড ফোকাল লেন্থ থাকে। যেমন 35mm, 50mm অথবা 85mm। অর্থাৎ এক্ষেত্রে আপনি জুম করতে পারবেন না। এধরণের লেন্সগুলোর সাহায্যে ছবি তোলার সময় আপনাকে কাছে এসে বা দূরে সরে গিয়ে জুম করতে হবে।
কিন্তু মানুষ এই ধরণের লেন্স কিনে কেন? কারণ এধরণের লেন্সগুলোতে আপনি খুব Wide Aperture পাবেন। যেমন f/1.8 বা f/1.4। সুবিধা হল এর ফলে খুব বেশি আলো আপনার ক্যামেরা সেন্সর-এ পড়বে। সুতরাং এই লেন্সে তোলা ছবিগুলো খুব সার্প দেখাবে এবং ছবির Details খুব বেশি হবে। এই ধরণের লেন্সের দামও খুব একটা বেশি না, জুম লেন্সের তুলনায়।

(রঙ্গিন স্বপ্ন (স্বপ্নীল) আপনি ক্যানন লেন্সের STM, USM সম্পর্কে জানতে চেয়েছিলেন।

STM-Step motor ক্যানন লেন্সে ব্যবহৃত মটর যা লেন্সকে অটোফোকাস করে। এই মটর শব্দহীন ভাবে আটোফোকাস করতে পারে। সুতরাং STM লেন্সগুলো ভিডিও করার সময় কোনরূপ শব্দ ছাড়াই অটোফোকাস করে থাকে।

USM-UltraSonic Motor ক্যানন লেন্সে ব্যবহৃত মটর যা অটোফোকাস করে। USM আবার দুই ধরণের হয়ে থাকে। micro motor USM এবং Ring type USM। Ring type USM মটর গুলো STM মটরগুলোর মতই শব্দহীন এবং মসৃন হয়ে থাকে। micro motor USM গুলো Ring type USM-এর মত এতটা শব্দহীন না হলেও এই ধরণের মটর যে লেন্সগুলোতে ব্যবহার করা হয় সেই লেন্সগুলোর দাম তুলনামূলক কম হয়।)
সর্বশেষ এডিট : ০২ রা জুন, ২০১৬ সকাল ১১:২৫
৮টি মন্তব্য ৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মেঘ ভাসে - বৃষ্টি নামে

লিখেছেন লাইলী আরজুমান খানম লায়লা, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩১

সেই ছোট বেলার কথা। চৈত্রের দাবানলে আমাদের বিরাট পুকুর প্রায় শুকিয়ে যায় যায় অবস্থা। আশেপাশের জমিজমা শুকিয়ে ফেটে চৌচির। গরমে আমাদের শীতল কুয়া হঠাৎই অশীতল হয়ে উঠলো। আম, জাম, কাঁঠাল,... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

জীবনের গল্প

লিখেছেন ঢাকার লোক, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৩৫

মাত্র মাস দুই আগে আমার এক আত্মীয়ের সাথে দেখা আমার এক বোনের বাড়ি। তার স্ত্রী মারা গেছেন তার সপ্তাহ দুই আগে। মক্কায় উমরাহ করতে গিয়ে হঠাৎ অসুস্থ হয়ে... ...বাকিটুকু পড়ুন

অভিমান

লিখেছেন জিনাত নাজিয়া, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:১২

" অভিমান "

তোমার ঠোঁটে বোল শিখেছি
তুমি আমার মা, কেমন করে
ভুলছ আমায় বলতে
পারিনা। এমন করে চলে
গেলে, ফিরে ও এলেনা। হয়তো
তোমার সুখেই কাটছে দিন,
আমায় ভাবছ না।

আমি এখন সাগর... ...বাকিটুকু পড়ুন

×