somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফেসবুক সংক্রান্ত মাননীয় মন্ত্রী তারানা হালিমের চিঠির প্রত্যুত্তরে -

২৭ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:২০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

তারানা হালিমঃদেশের মানুষের জীবনরক্ষার চেষ্টা করার জন্য আমি ক্ষমাপ্রার্থী
মন্তব্যঃ একজন মন্ত্রী হয়েও আপনার এ ক্ষমাপ্রার্থণা প্রমাণ করে জাতি হিসাবে আমরা আসলেই ভদ্র এবং বিনয়ী।

তাহাঃ প্রতিমন্ত্রীর জায়গা থেকে লিখছি না”, লিখছি এ দেশের একজন সাধারণ নাগরিক হিসেবে- যে দেশকে ও দেশের মানুষকে ভালোবাসে।-
মন্তব্যঃ আপনার এই ভালোবাসার চিঠিখানা-ফেসবুকের মাধ্যমেই পেয়েছি- মাননীয় মন্ত্রী। দেখুন-এই ফেসবুক আপনাকে আমাদের কত কাছে নিয়ে এসেছে। না হলে-আমি ছলিমউদ্দীন এই ইহজনমেও একজন মন্ত্রীর ভালোবাসার এতো নিকটে যেতে পারতাম না।

তাহাঃসামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেই কিন্তু- চাঁদে কারো মুখ দেখার গুজবে প্রাণ হারিয়েছে বহু মানুষ।
মন্তব্যঃ কথাটি আদৌ সত্য না। এই গুজব ছড়িয়েছে মানুষ মুঠোফোনে আর মাইকিংএ। সংযুক্তি- বাংলাদেশের একটা দ্বীপ মহেশখালীকে মাননীয় মন্ত্রী পলক সিঙ্গাপুরের মতো গড়ে তোলার পরিকল্পনা করেছেন। এই খবর উনি উনার ছবি সহ প্রচার করেছেন। ফেসবুকের মাধ্যমেই উনার ছবিসহ খবরটি পড়েছি। লাইক দিয়েছি, শেয়ার করেছি। মাইকের আওয়াজ এতোদূর পৌঁছাবেনা।কিন্তু ফেসবুক সেই খবর মুহুর্তেই চাট্টাহোচি নদীর পাড় পর্যন্ত নিয়ে এসেছে।

তাহাঃ বহু দেশ আজকের দিন পর্যন্ত সে দেশগুলোর মানুষের নিরাপত্তার জন্য “ইন্টারনেট” পর্যন্তও সাময়িক বন্ধ রেখেছে।
মন্তব্যঃ উঃ কোরিয়া আর সামরিক জান্তা বরমা- বন্ধ রেখেছে। সূচি'র দল নির্বাচনে জিতে ওয়াদা করেছেন- জনগণের বাকস্বাধীনতাকে সম্পূর্ণভাবে মুক্ত করে দিবেন। বাকবন্দী মুখ আর কারাগার বন্দী দেহের মাঝে কোনো ফারাক নাই।নর্থ আমেরিকা- ইউরোপের সবকটি দেশে এক সেকেন্ডের জন্যও বন্ধ হয়নি। হবেও না। এখন, আমরা কি নর্থ কোরিয়া আর সামরিকজান্তার বর্মা হবো-নাকি মুক্ত বাকস্বাধীনতার দেশগুলোর কাতারে সামিল হবো - মাননীয় মন্ত্রী????

তাহাঃসামাজিক সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো দূর্ঘটনা ঘটার আগে “সাময়িক বন্ধ” রাখলে এই মানুষগুলোর জীবন (FRANCE এর) বাঁচানো যেত ।
মন্তব্যঃ না এটা উনারা বলেননি। গোয়েন্দারা সঠিক খবর জানাতে ব্যর্থ হয়েছে এবং সেটাকেই দায়ী করা হয়েছে । ফেসবুককে নয়।সংযুক্তি-- আলকায়েদা, আইসিসির টুইটার/ফেবু একাউন্ট সার্বক্ষণিক চালু আছে। সদিচ্ছা থাকলে উনারা এই একাউন্ট গুলোই বন্ধ করে দিতে পারতেন। কিন্তু তা করেন নি। কেন করছেন না -সেটা অন্য আলোচনা।
বাংলাদেশে একসাথে ৬৪ জেলায় বোমার সময় ফেসবুক ব্যবহৃত হয়নি, ২১ আগস্ট গ্রেনেড হামলা সহ আরো নানা ঘটনাগুলোর সাথে ফেসবুকের সম্পৃক্ততা নেই। এইফেসবুক বন্ধকালীন যে শিয়ামসজিদে হামলা হলো- কই বন্ধ ফেসবুক খুন বন্ধ করতে পারেনি।
ফেসবুক বন্ধ করলেই যদি জনগণের নিরাপত্তা পাওয়া যায়- তবে কসম করে বলছি- জীবনেও ফেসবুক ব্যবহার করবোনা। আমাদের এককোটি স্ট্যটাস , লাইক, ফলোয়ারের চেয়ে একজন মানুষের জীবনের নিরাপত্তা অনেক গুরুত্বপূর্ণ। বন্ধফেসবুক মানুষের জীবনের নিরপত্তা দিতে পারেনা। নিরাপত্তা দিতে পারে, আইনের সঠিক ব্যবহার, জনগণের মন থেকে অস্থিরতা দূর, আইন শৃঙ্খলার উন্নতি- ইত্যাদি।


তাহাঃ পুলিৎজার পুরস্কার পাওয়া এক চিত্রগ্রাহক একটি ছবি তুললেন ক্ষুধার্ত এক শিশু এবং তার মুখোমুখি একটি শকুনের-পরে শিশুটি মারা গেলো- ফটোগ্রাফার আত্মহত্যা করলেন।
মন্তব্যঃ এটা ভুল খবর। শিশুটি মারা যায়নি। ফটোগ্রাফার আত্মহত্যা করেননি। আর এই উদাহরণের সাথে খুন খারাবি- জননিরাপত্তার সম্পর্কটা কোথায়???

তাহাঃ এ জন্যই হয়ত মানুষের জায়গায় আসছে রোবট। রোবট হবার পথ থেকে খুব দূরে কি আমরা?
মন্তব্যঃ মানুষকে নিয়ন্ত্রিত করাটাই হলোতো রোবট তৈরি করা। মানুষ যেমন যন্ত্র নিয়ন্ত্রণ করে। বাক স্বাধীনতা মুক্ত করে দেয়া-রোবট তৈরী করা নয়।

তাহাঃ সিম/রিম নিবন্ধন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের কার্যক্রম জোরদার করা, ব্যান্ডউইথের দাম কমানো, টেলিটককে সক্ষম করা, বায়োমেট্রিক্স চালু করা, ডাক বিভাগের জন্য E-Cash transfer সম্প্রসারণ ও ১১৮টি যানবাহন ক্রয় প্রক্রিয়া, এমএনপি চালুর জন্য প্রক্রিয়া শুরুসহ দায়িত্ব পাবার ৩ দিনের মাথায় “প্রযুক্তি দিয়ে প্রযুক্তিকে মোকাবিলা” করার জন্যও কাজ শুরু করেছি।
মন্তব্যঃ হৃদয়ের গভীর থেকে একাজগুলোর জন্য ধন্যবাদ মাননীয় মন্ত্রী। ইন্টারনেট আগে শম্বুক গতির ছিলো, এখন কচ্ছপ গতিতে চলছে। আশাকরি- সামনে চন্চলা হরিণীর গতিতে দেখতে পাবো।

তাহাঃ সরকারের নির্দেশনা মোতাবেক আমাদের সকলের দায়িত্ব জননিরাপত্তা নিশ্চিত করা। এই কাজটি সততা ও নিষ্ঠার সাথে করার জন্য যারা আমাকে প্রবল তিরস্কার করেছেন তা আমি নতমস্তকে গ্রহণ করলাম -
মন্তব্যঃ আপনার এই বিনয় আমাদের আলোর পথ দেখায়। এতো বিনয় এখনো আছে- বাহ! ভাবতেই মনটা ভরে যায়। আশাকরছি- অন্য যারা শুধু মুখ দিয়ে চ্যাটাং চ্যাটাং কথা বলেন- আপনার এই বিনয় থেকে উনারা শিক্ষা নিবেন।

পরিশেষে, ধন্যবাদ আপনাকে অন্ততঃ একটা ব্যাখ্যা দিয়ে নিজের দায়বদ্ধতা জনসম্মুখে পরিষ্কার করার জন্য। আর ফেসবুককেও ধন্যবাদ আপনার চিঠিটি আমাদের মনিটর পর্যন্ত পৌঁছে দেয়ার জন্য।

ও আরেকটা জরুরি কথা বলতে ভুলে গেছি- বাংলাদেশের বেশকিছু জনপ্রিয় পত্রিকা, বিখ্যাত গুণিজন- ছুটিয়ে কিন্তু পোস্ট দিয়েছেন। উনারা এটা কীভাবে করলেন? আইনকি মানলেন, নাকি লঙ্ঘন করলেন নাকি উনারা অসাধারণ হিসাবে আলাদা সুবিধা পেলেন।

মাননীয় মন্ত্রী বিদেশী বন্ধুরা যখন বলে- তোমাদের দেশে হচ্ছেটা কি? ফেসবুক, ভাইবার সহ অন্যান্য সামাজিক মাধ্যমগুলো বন্ধ কেন? তখন নিজেকে কেমন যেন- কোরিয়া, বর্মা,আফগানের রুক্ষ,কঠোর, বর্রব, একগুয়ে জিম্মি , কারাবন্দী মানুষগুলোর মতো মনে হয়। পাকিস্তানী আর ভারতীয়রা হাসি তামাশা করে। তখন বুক উঁচিয়ে বলি-
বাংলাদেশ পুরো পৃথিবীতে এমন একটি দেশ- যে দেশ অন্য কোনো দেশের সীমান্ত চুরি করেনি, অন্য কোনো দেশকে দমন করার চেষ্টা করেনি,অন্য কোনো দেশের স্বাধীনতায় হস্তক্ষেপ করেনি। তাই, আশাকরছি- একজন জনপ্রতিনিধি হয়ে আপনারাও মুক্তচিন্তাকে বন্ধ করে রাখবেন না। স্বাধীন দেশের মানুষ স্বাধীন থাকুক। মুক্ত চিন্তার বিশ্ব জয় হোক।

সর্বশেষ এডিট : ২৭ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:২০
২২টি মন্তব্য ২২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ডালাসবাসীর নিউ ইয়র্ক ভ্রমণ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ২:৪৪

গত পাঁচ ছয় বছর ধরেই নানান কারণে প্রতিবছর আমার নিউইয়র্ক যাওয়া হয়। বিশ্ব অর্থনীতির রাজধানী, ব্রডওয়ে থিয়েটারের রাজধানী ইত্যাদি নানান পরিচয় থাকলেও আমার কাছে নিউইয়র্ককে আমার মত করেই ভাল ও... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×