somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

৫০ তম পোস্টে ৫০ টি কথার মালা

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৩২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



১। সময় কি খুব দ্রুত যাচ্ছে নাকি আমার কোন তাল কিংবা খেয়াল নেই । দেখতে দেখতে সামুতে আমার ৪ মাস ৩ সপ্তাহ হয়ে গেল :||

২। নিজের বয়স বাড়ছে সেই চিন্তাটা কষ্টে রূপান্তরিত হয় যখন বাবা মা এর মুখটার দিকে তাকাই । একজন বাবা মা এর সবচেয়ে বড় সুখ সন্তানকে নিজের চোখের সামনে বড় হতে দেখা আর একজন সন্তানের কষ্ট বাবা মা কে বৃদ্ধ হতে দেখা ।

৩। আমাদের দেশে পাগলদের কোন পুনর্বাসন কেন্দ্র আছে কিনা আমার জানা নেই । থাকলে আমি রাস্তায় কোন পাগল দেখলেই তাকে সেখানে দেবার ব্যবস্থা করতাম । আমার একটি অদ্ভুত চিন্তা আছে মনে, তা হল, আমার পাগলদের সাইকোলজি জানতে খুব ইচ্ছে করে । এই যে রাস্তা ঘাঁটে কত পাগলকে দেখি এটা করে ওটা করে, ময়লা কাপর চোপড় পরে থাকে আমার খুব জানতে মন চায় এরা কেন পাগল হয়ে রাস্তা ঘাঁটে ঘুরছে কিংবা এরা আসলে মনে মনে কি ভাবে সারাক্ষণ। আমার মন চায় আমি নিজেও একদিনের জন্য পাগল হয়ে এ সকল প্রশ্নের উত্তর খুজি। আমার এ সকল চিন্তা ভাবনাও কি পাগল হওয়ার লক্ষন ? :|

৪। তাকে প্রথম দেখায় ভালোবেসে ছিলাম । প্রেমে পরেছি অনেক পরে । ভালোবাসতেই এত ব্যস্ত ছিলাম যে তার দিকে তাকানোর সময়ই পাইনি । একদিন সে পাশে বসেছিল তখন হঠাৎ তার দিকে তাকিয়ে তার প্রেমে পরে যাই। ভালোবাসি অনেকবার বলেছি কিন্তু তাকে যে আমার অনেক ভালো লাগে তা কখনো স্বীকার করিনি । তাকে আমার ভালো লাগেনা বলে দুষ্টুমি করতে আমার খুব ভালো লাগে। ইচ্ছে ছিল কোন একটি নির্দিষ্ট সময়ে তাকে বলবো তুমি আমার চোখে দেখা পৃথিবীর সবচেয়ে সুন্দর মানুষ ।

৫। আপনি যতক্ষণ কাউকে আপনার ১০০% দিতে পারবেন না ততক্ষণ তাকে নিজের সাথে জড়াবেন না । যে আপনার সাথে থাকবে আপনার শরীর, মন, মনোযোগ, প্রায়োরিটি সবকিছুর ১০০% পাওয়ার অধিকার তার আছে এবং একজন মানুষের জন্য এটা অনেক বেশী কষ্টের ও যন্ত্রণার যখন সে তার পাশের মানুষটি থেকে ১০০% পায়না । তাই যতক্ষণ না পুরনো সম্পর্কের সব দেনা পাওনা চুকোতে না পারছেন ততক্ষণ নতুন সম্পর্কে জড়িয়ে আরেকটা মানুষকে কষ্ট দিবেন না ।

৬। যদি কখনো সামুর ব্লগারদের মিলন মেলা হয় তাহলে ভাবছি আমি সেখানে আমার প্রপিকটার মত পোশাক পরে সাথে একটা ছাতা নিয়ে যাবো । অনেক মজা হবে যদি অন্য সবাইও যদি আর প্রপিক এর সাথে মিল রেখে সেখানে যায় :P

৭। ছোট বেলার মত এখনও ফুল কুড়াতে আমার খুব ভালো লাগে । ধানমন্ডি ৩২ নং দিয়ে যাওয়ার সময় আমি প্রায়ই বকুল ফুল কুড়াই।

৮। কোন ছেলে পরিস্থিতির খাতিরে একটি মেয়েকে কষ্ট দিতে পারবে কিন্তু সে যদি সেই মেয়েকে বিন্দুমাত্র ভালোবেসে থাকে তাহলে অবস্থা যত কঠিনই হোক না কেন, সে কখনো সেই মেয়েকে অসম্মান করতে পারবেনা কিংবা মেয়েটির সম্মান নষ্ট হবে এমন কিছু করতে পারবেনা ।

৯। কারও শরীরের আঘাত দেখলে আমরা সমবেদনা জানাই আহারে আহারে করি কিন্তু কারও মনে যে আঘাত, ক্ষত, তার কি কোন ব্যথা নেই ? যদি একটি দিনের জন্য আমাদের শরীরের ক্ষতের মত মনের ক্ষত গুলোও দেখা যেতো তাহলে আমরা দেখতে পেতাম কত মানুষ মনের ভেতরে গভীর আর কঠিন ক্ষত নিয়ে মুখে হাসি নিয়ে ঘুরে বেড়াচ্ছে আমাদের সামনেই আর আমরা কিছুই বুঝতে পারছিনা ।

১০। একজন ভালো ছেলে/মেয়ে আর একজন ভালো মানুষ কিন্তু এক নয়। ভালো ছেলে বা মেয়ে না হয়ে একজন ভালো মানুষ হওয়ার চেষ্টা করুন ।

১১। আমার পোস্ট সবার কাছে সবসময় ভালো লাগবে তা কিন্তু নয়। তবে ভালো না লাগার ক্ষেত্রে কিছু উল্টা পাল্টা শব্দ আছে সেগুলো না বলে ভালো লাগেনি বললেই আমি খুশী হই। উল্টা পাল্টা শব্দ দেখলে মেজাজ খারাপ হয়ে যায়, পোস্ট ভালো লাগেনি তার জন্য নয় সেই শব্দটির জন্য।

১২। কেউ আপনাকে বিশ্বাস করে তার মানে আপনাকে সে বিশ্বাস করার মত যোগ্য মনে করেছে। নিজের এই যোগ্যতা টা কে ধরে রাখার চেষ্টা করুন।

১৩। সবাই ফুল কুড়োতে জানে কিন্তু সবাই মালা গাঁথতে জানেনা । সবাই ভালোবাসতে জানে কিন্তু সবাই অপেক্ষা করতে জানেনা ।

১৪। রাতে খাওয়া দাওয়ার পর বাবা মা একসাথে টিভি দেখতে বসে আর গল্প করে। আমি মাঝে মাঝেই কিছুক্ষণ দাড়িয়ে থেকে সেই দৃশ্যটি দেখি, কি যে ভালো লাগে আমার কাছে সেই দৃশ্যটি । পৃথিবীর সবচেয়ে সুন্দর দৃশ্য গুলোর মধ্যে সেটি একটি ।

১৫। সততাই হচ্ছে সর্বোৎকৃষ্ট পন্থা । তবে সততা শুধুমাত্র টাকা পয়সার ক্ষেত্রে নয় সততা থাকা উচিত সব ক্ষেত্রে ।

১৬। হাজারটি নির্ঘুম রাতের চেয়ে হঠাৎ ঘুম ভেঙ্গে যাওয়া একটি নিঃসঙ্গ ভোর অনেক বেশী ভয়ংকর।

১৭। আমার বাসার ডাইনিং এর জানালা দিয়ে তাকালে বাইরে রাস্তা দেখা যায় । আমি প্রায়ই আনমনে সেই জানালার গ্রিল ধরে রাস্তার দিকে তাকিয়ে থাকি । কেন শুধুমাত্র রুপকথাতেই ঘোড়ায় চরা রাজকুমার টগবগিয়ে এসে বন্দী রাজকুমারী কে উদ্ধার করে নিয়ে যায়। কেন বাস্তবে নয় ।

১৮। ভদ্রতার খাতিরে চুপ থাকা আর দুর্বলতা কিন্তু এক জিনিস নয় । ভদ্রতার খাতিরে চুপ আছে বলে আপনি যাকে দুর্বল ভাবছেন, সীমা লঙ্ঘন করলে কাল কিন্তু সে জ্বলে উঠতে পারে যে কোন মুহূর্তে । তাই সাবধান ।

১৯। অসহায়ত্ব মাঝে মাঝে এমন কঠিন রুপ ধারন করে যে ইচ্ছে করে সারা দুনিয়ার আগুন ধরিয়ে দেই সবকিছু ভেঙ্গে চুরে ফেলি ।

২০। ক্লাস ফোরে থাকতে এক সহপাঠী কে ভালো লাগতো। ভালোলাগা ভালোবাসা কি তা তো আর বুঝতাম না তখন কিন্তু আমার ভালো লাগতো ছেলেটাকে । ওর নাম ছিল জনি। একদিন একটা চিরকুটে এমনিতেই আই লাভ ইউ জনি লিখেছিলাম, কিছুক্ষণ পর ফেলে দিতাম কিন্তু এক মামা আমি কি লেখছি তা দেখার চেষ্টা করছিল । অনেক চেষ্টা করেও আমার হাতের মুঠো এর ভেতরে রাখা সেই চিরকুটটি মামা বের করতে পারেনি । আল্লাহ, ভাবলেই ভয় লাগে মামা যদি দেখে ফেলত তাহলে আমার কি হত :((

২১। আমি প্রতিদিন ঠিক ৯`৩০ এ বাসা থেকে বের হই অফিসের উদ্দেশ্যে । তিন চারটি রিকশাওয়ালা পরিচিত হয়ে গিয়েছে। যেদিন যাকে সামনে পাই তার রিকশায় উঠি, তারাও আমাকে দেখলে এগিয়ে আসে। কিন্তু একদিন দেখি সবগুলো রিকশা দাড়িয়ে আছে এবং খুব স্বাভাবিক সবাই চাইবে আমি তার রিকশায় উঠি। আমি তখন সবাইকে পাশ কাটিয়ে গিয়ে অন্য একটি রিকশায় উঠলাম।

২২। আমার মাঝে মাঝে খুব ইচ্ছে করে আমি মরে যাওয়ার ভান করে দেখবো আমাকে কে কে ভালোবাসে, কে কে আমার জন্য কাঁদে । বাস্তবে এটা সম্ভব না হলেও ব্লগে কিন্তু সম্ভব। অনলাইন না হয়েও দেখা যায় কে কে আমাকে মিস করছে । বিষয়টা খুব মজা লাগে আমার কাছে :P

২৩। আচ্ছা আত্মসম্মান নাকি জীবন। কোনটার মূল্য বেশী ? যখন আপনার জীবন বিপন্ন তখন আপনি কোনটাকে বেছে নিবেন ? আত্মসম্মান নাকি জীবন ?

২৪। কাউকে উপদেশ দেওয়া খুব সহজ কিন্তু সেটি নিজের ক্ষেত্রে মানা খুব কঠিন ।

২৫। ভাগ্যিস চোখের পানির কোন রঙ নেই । তাহলে যে মানুষগুলো প্রতিরাতে নীরবে চোখের পানি ঝরিয়ে সকাল বেলা আবার স্বাভাবিক ভাবে হাসিমুখে জীবন যাপন শুরু করে তারা ধরা পরে যেতো ।

২৬। অতীত থাকা দোষের কিছুনা কিন্তু অতীত যদি বর্তমান থাকে তখন সমস্যা । তাই বর্তমান ও ভবিষ্যৎ জীবনের শান্তির জন্য কিছু অতীতকে অতীত হিসেবে রাখাই ভালো কারন এমন অনেক বিষয় আছে যেগুলো মন কখনো বুঝতে চায়না আপনি যতই সঠিক হন না কেন ।

২৭। অন্যদের কথা অবশ্যই ভাববেন কিন্তু অতিরিক্ত কোন কিছুই ভালো না । আপনি যত অন্যদের কথা বেশী চিন্তা করবেন তত আপনি আপনার নিজের জন্য ভাবার সময় কম পাবেন । তাই অন্যদের কথা কম ভাবুন আগে নিজের কথা ভাবুন । আপনি নিজেই যদি নিজেকে ভালো না বাসেন অন্যরা কেন আপনাকে ভালোবাসবে ? পৃথিবীতে তারাই সুখে থাকে যারা অন্যের কথা কম ভাবে ।

২৮। একটি ছেলেকে কখনো তার অর্থনৈতিক অবস্থা এবং একটি মেয়েকে তার বাহ্যিক গরন নিয়ে কিছু বলবেন না । দুটোই অনেক বেশী কষ্টদায়ক ।

২৯। আমি জানিনা কার কি তবে আমার নিজের দুইটা রুপ । আই মিন আমি কারও সাথে অনেক ফ্রেন্ডলি আবার কারও সাথে খুব কাটখোট্টা, কারও জন্য আমি কাঁদার মত নরম আবার কারও জন্য পাথর , কারও সাথে আমি হাসিখুশী আবার কারও সাথে খুব ভাবগম্ভীর, আমি খুব সহজ আবার খুব কঠিন।

৩০। আপনি যদি একজন ছেলে হন তাহলে আমি কোন মেয়ের গায়ে হাত তুলিনা এটা বলে বড়াই করার সাথে সাথে দয়া করে এটিও বলেন যে আমি কোন মেয়েকে হার্ট করিনা । কাউকে মনে আঘাত না করে একটা চর থাপ্পর দিয়ে দেন সেটি অনেক ভালো । শরীরের ক্ষত সেরে যায় কিন্তু মনের টা সারেনা ।

৩১। আজকালকার যুগের ছেলে মেয়েরা যারা গার্ল ফ্রেন্ড বয় ফ্রেন্ড কে গফ কিংবা বফ বলে ডাকে তাদের চাইতে গরু ছাগলও অনেক ভালো ।

৩২। আচ্ছা, আপনার কাছে সূর্যোদয় ভালো লাগে নাকি সূর্যাস্ত? পাহাড় নাকি সমুদ্র ? আমার কাছে সূর্যোদয় ও সমুদ্র।

৩৩। বাবা মা এর সবচেয়ে আদরের সন্তান মনে হয় জীবনে বেশী কষ্ট পায় ।

৩৪। আমার বরাবরই ইচ্ছে ছিল আমি অনেক পড়াশোনা করবো, মাস্টার্স করবো এম বি এ করবো । যখন এইচ এস সি পাশ করলাম তার পর পর খুব মন চাইতো বিয়ে করবো, সংসার করবো :P কোন বিয়ের প্রপোজাল আসলে বাবা মা নিষেধ করে দিত এই বলে যে মেয়ে পড়াশোনা করবে আর আমি হতাম হতাশ :( এমন করতে করতে আমাকে ভার্সিটি তে ভর্তি করিয়ে দিল আর আমার সেই সময়ের সব সপ্ন ভেঙ্গে গেল :((

৩৫। আচ্ছা, নিচের ছবির সাদা ছোট ফুলটির নাম টা কি কেউ বলতে পারবে ? আমি অনেক চেষ্টা করেও নামটি মনে করতে পারছিনা যার জন্য একটি গল্প কমপ্লিট করতে পারছিনা যে গল্পটি আমি অক্টোবরের ১ তারিখে পোস্ট করতে চাই ।



৩৬। যে কোন কাজ বেশী পারলেও জ্বালা । তখন আপনি কাজ ভালো ও সুন্দর মত করতে পারবেন বলে অনেক কাজ যেটা আসলে আপনার না সেটিও তখন আপনার ঘারে এসে পরবে যেমনটি আমার সাথে হয় আমার অফিসে X((

৩৭। কোন আপন মানুষের মৃত্যু দুনিয়ার সবচেয়ে কঠিন বিষয় । আমি সবসময় দোয়া করতাম আমার বাবা মা বোনদের আগে যেন আমি মরে যাই । তারপর আবার ভাবতাম আমি মরে গেলে আমার সন্তানের কি হবে, তখন আমি দিধাগ্রস্থ হয়ে পরতাম । আমার কেন যেন মনে হচ্ছে আমার সেই দোয়া কবুল হবে ।

৩৮। গতকাল সকালে উত্তরা যাচ্ছিলাম তখন রৌদ্রজ্জ্বল আকাশটি কে দেখে এত সুন্দর লাগছিল যে আমি অপলক দৃষ্টিতে তাকিয়ে ছিলাম আর আকাশ দেখতে দেখতে যাচ্ছিলাম। সৃষ্টিকর্তার সবচেয়ে সুন্দর সৃষ্টি হচ্ছে আকাশ ।

৩৯। পোস্ট এর কোয়ানটিটি এর চাইতে কোয়ালিটি আসল। হাবিজাবি ১০০০ পোস্ট এর চাইতে মানসম্মত ১০০ টি পোস্ট অনেক বেশী ভারী।

৪০। আমার অনেক গুলো উদ্ভট ইচ্ছের মধ্যে একটি হচ্ছে, আমার শ্বশুরবাড়িতে একটি গাছ থাকবে আর আমি মাঝে মাঝে সেই গাছে উঠে বসে পা ঝুলিয়ে বসে থাকবো । গান শুনবো, গল্পের বই পড়বো, ভাবাভাবি করবো । :P

৪১। আমার মানুষের জন্য এত মায়া কেন বুঝিনা । কাল রাস্তা দিয়ে এক লোক একটি ভারী বোঝা মাথায় নিয়ে যাচ্ছিলো, সেটি দেখে আমার অনেক মায়া লাগছিল তার জন্য । রিকশায় গেলে রিকশাওয়ালার জন্য মায়া লাগে, রাস্তায় যে ফেরিওয়ালা তার জন্য লাগে, ভিক্ষুক কে দেখলে মায়া লাগে। আর তখন আল্লাহ কে শুকরিয়া জানাই আমাকে তিনি অনেক ভালো রেখেছেন তার জন্য ।

৪২। আমাদের মনে অনেক ছোট ছোট ভয় আছে, যেমন অফিসের বসের সামনে কথা বলতে ভয় পাওয়া, নিজের চাওয়ার কথা বলতে ভয় পাওয়া, বাসায় ছেলে দেখছে বিয়ের জন্য নিজের সম্পর্কের কথা বাসায় বলতে ভয় পাওয়া, এমন অনেক ভয় আছে। এ সকল ভয় গুলো কে জয় করে ফেলুন দেখবেন অনেক শান্তি লাগছে আর হাল্কা লাগছে। কেন শুধু মাত্র কিছু ভয়ের দাসী হয়ে থাকবেন ।

৪৩। অফিসে একটি মেয়ে আছে, সে সবার মুখে মুখে কথা বলে । অনেকের সাথে তার তর্কাতর্কী হয়েছে কিন্তু সে আমার সাথে এখনও কিছু করার সাহস করেনি । আমাকে কিছুটা ভয় পায় সে, আমাকে ভয় পাবার বিষয়টা আমি ইনজয় করি । ভেতরে ভেতরে মজা লাগে আমার :P কেউ ভয় পেয়ে সমীহ করলে ভালোই লাগে ।

৪৪। আল্লাহর রহমতে এখন পর্যন্ত আমি যেখানে গিয়েছি, স্কুল, কলেজ, কর্মক্ষেত্র, পরিবার সবাই আমাকে পছন্দ করে, ভালোবাসে কিন্তু একটি জায়গায় আমার আফসোস রয়ে গিয়েছে । সেটি পুরন না হলে বাকিসব অর্থহীন :(

৪৫। সবার ক্ষেত্রে এমনটি হয় কিনা আমি জানিনা কিন্তু আমি কেন জানি বিরহ ছাড়া কবিতা লিখতে পারিনা । কবিতা লেখার জন্য কলম ধরলেই সেটি অটোমেটিক বিরহে রুপ নেয় । হিন্দি রকস্টার সিনেমায় এমন বিষয়টি ছিল, হৃদয়ে ব্যথা থাকতে হবে ।

৪৬। আমি একদিন ভাবছিলাম। সামু যদি কোন ভার্সিটি হত এবং সেখানে নতুন কেউ আসলে তাকে রেগিং করা হত তাহলে আমাদের কোন সিনিয়র নতুনদেরকে কি সব বলত করতে । :P

৪৭। অনেকে বলে ছেলেরা নাকি সুন্দর মেয়েদের পেছনে ছোটে আর মেয়েরা টাকাওয়ালা ছেলে । যদিও ব্যতিক্রম আছে । আগে বিষয়টি বিশ্বাস করতাম না কিন্তু এখন করি ।

৪৮। আমি জানিনা সামুতে আমার ৫০ বছর পূর্তি হওয়া পর্যন্ত আমি বেঁচে থাকবো কিনা তবে যদি থাকি তাহলে আমি সেদিন আমার সব সহব্লগারদের দাওয়াত দিব । তবে ততদিন কারা কারা থাকবে সামুতে কিংবা এই পৃথিবীতে তা জানিনা :(

৪৯। কেউ যদি আগুন হয় তাহলে আপনি পানি হয়ে যান, পারলে বৃষ্টি । একমাত্র পানিই পারে আগুন নেভাতে ।

৫০। আমার হাফ সেঞ্চুরি পোস্টটা এমন করতে চেয়েছিলাম ৫০ তম পোস্টে ৫০ কে নিয়ে ৫০ টি কথা কিন্তু ৫০ কে নিয়ে ১০ টির মত কথা লিখে হাল ছেড়ে দিয়েছি :((
সর্বশেষ এডিট : ২৩ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৫১
৫০টি মন্তব্য ৫০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×