somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নিশাচর

১৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১:০৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



রাত ১১-৫০ । বেস্ট ফ্রেন্ড কে অনলাইন এ ম্যাসেজ দিলাম

কি করিস ?
এইতো এখন ঘুমুতে যাবো। তুই কি করিস ?
মিস করি, তাকে :||

ফ্রেন্ড এর রিপ্লাই
দূরে গিয়া মর :|

ফ্রেন্ড এর কথামত দূরে গিয়ে মরতে না পারলেও আপাতত একটা হাহা আর একটা রাগান্বিত ইমু দিয়ে অফলাইন হয়ে গেলাম |-)

রাত হয় । শহর ঘুমায় । তারপরেও জেগে থাকে আমার মত কিছু নিশাচর ।

যখন লেখাটি লিখছিলাম তখন সময় ছিল রাত ১২-১০
এখন সময় রাত ১-০৫
এই মুহূর্তে ব্লগে অনলাইন এ আছেন ৪৭ জন ব্লগার (কিছু কম বেশী হতে পারে)
ও ভিজিটর আছেন ২৬৩৬ জন

আমার মত তারাও আজকে নিশাচর । কেউ একটু পর, কেউ আরও কিছুক্ষণ পর, কেউ অনেকক্ষণ পর, কেউবা যখন সূর্যি মামা উঁকি দিবে দিবে ভাব তখন সূর্যি মামার ভয়ে লুকোবে ।
রাত জাগে কারা ? রাত জাগার কথা বললেই সবার আগে নিশ্চয় বলবো নাইটগার্ড এর কথা =p~ তবে সত্যি হচ্ছে নাইটগার্ড এর নামের সাথে কাজের মিল সাধারণত থাকেনা । তারাই বরং ডিউটি ফেলে নাক ডেকে ঘুমায় আর মাঝে মাঝে একটু জেগে বাঁশি ফু দিয়ে বোঝায় তিনি ঘুমাননি ।

তবে আসলেই যারা রাত জাগে

লেখক লেখিকা- লেখার জন্য চাই নিরিবিলি আর শান্ত পরিবেশ । তবে আমার মত আনাড়ি আর ম্যাও প্যাঁও লেখক লেখিকারা না :P যারা আসলেই লিখতে পারে, লিখে তারা সাধারণত লেখার জন্য নিরিবিলি পরিবেশ চায় । আর রাতের চেয়ে নিরিবিলি পরিবেশ তো আর নেই । তাই লেখক লেখিকারা সাধারণত লেখালিখির জন্য বেছে নেয় রাতের নিরিবিলি পরিবেশ ।

সদ্য ব্রেক আপ হওয়া বেচারা বেচারি- যে সকল প্রেমিক বা প্রেমিকার সদ্য ব্রেক আপ হয়েছে তাদের জন্য তো রাতে ঘুমের দেখা পাওয়া আর অমাবস্যায় চাঁদের দেখা পাওয়া একই কথা :(( তারাও নিশাচর । সারারাত জেগে পুরনো স্মৃতিচারন করবে, মন খারাপ করবে, কান্নাকাটি করবে । প্রেমিক প্রেমিকার পুরনো ম্যাসেজ পড়বে, ছবি দেখবে, ফেসবুক প্রোফাইল দেখবে । এগুলো করতে করতে কখন যে সকাল হয়ে যাবে খেয়ালই থাকেনা ।

নতুন নতুন প্রেমে পরা যুগল- প্রেমের সাথে ঘুমের সম্পর্ক যেন কেমন । আই মিন, প্রেমে পরলেও ঘুম ভাগে আবার প্রেম ভাঙলেও ঘুম ভাগে । নতুন নতুন যারা প্রেম করা শুরু করবে তাদের তো সারারাত জেগে ফোনে ফিস ফিস না করলে সকালের ঘুমটা হবেনা :P সকালের ঘুমের কথা বললাম কারন তাদের রাত তো হয়ই ফোনে প্রেম করার জন্য । আর এই মোবাইল অপারেটর কোম্পানি গুলোও রাতে মন ভরে প্রেম করার জন্য তাদের কল রেটে দেয় ঈদ উপহার ।

নাইট ডিউটিরত ডাক্তার- নাইটগার্ড এর ফাঁকি দেওয়ার অপশন থাকলেও নাইট ডিউটিরত ডাক্তারের সাধারণত ফাঁকি দেওয়ার উপায় থাকেনা । কিছুক্ষণ পর পর দিতে হবে রাউন্ড আর থাকতে হবে এ্যালার্ট ।

ছাত্র ছাত্রী যাদের সামনে পরীক্ষা - আমার ছাত্র জীবনে আমি কখনো রাত জেগে পড়াশোনা করিনি । ঘুম আমার কাছে সবচেয়ে প্রিয় । তবে অনেক শিক্ষার্থী আছে পরীক্ষা সামনে আসলেই তারা রাত জেগে পড়াশোনা করতে পছন্দ করে কিংবা কেউ সিলেবাস শেষ করতে পারেনি বলে রাত জেগে পড়ে তা শেষ করে ।

বেকার যুবক- একজন বেকার যুবকের জন্য কখনো রাত মানে সিনেমা, কমপিউটার গেম আর প্রযুক্তির বিভিন্ন মাধ্যমের সাথে পার্টি কখনো নিজের ভবিষ্যৎ আর পরিবারের চিন্তায় নির্ঘুম রাত্রি যাপন :(

জীবন জীবিকা পরিবার ও বিভিন্ন কারনে চিন্তিত ও হতাশাগ্রস্থ মানুষ
- চিন্তা খুবই খারাপ জিনিস । আর চিন্তা হতাশা দুঃখ কষ্ট কেড়ে নেয় রাতের ঘুম । বেকার যুবক ছাড়াও পৃথিবীতে আরও অনেক মানুষ আছে যারা তাদের জীবনের বিভিন্ন সমস্যার কারনে হতাশাগ্রস্থ চিন্তাগ্রস্থ । আর সেই কারনে তারাও হয় নিশাচর :(

ফ্রিলান্সার - -- আরও এক প্রকার মানুষ আছে যারা কোন চিন্তা ভাবনা হতাশার কারনে রাত জাগে না । যাদের জীবন জীবিকাই নির্ভর করে রাত জাগার উপর । তারা ফ্রিলান্সার । যারা রাতে কাজ করে ।

আন্তর্জাতিক কল সেন্টার বা অফিসে রাতের চাকরী করা মানুষ - কিছু আন্তর্জাতিক কল সেন্টার আছে বা অফিস আছে যাদেরকে পৃথিবীর এমন কোন দেশের সাথে কাজ করতে হয় যেখানে তাদের সকাল আর আমাদের দেশে রাত । তাই এ সকল অফিসে কাজ করা মানুষগুলোকেও রাত জাগতে হয় ।

চোর -- রাতের সাথে যাদের সবচেয়ে বেশী বন্ধুত্ব চোর কিভাবে কিভাবে যেন তারাই বাদ পরে গিয়ছিল আমার লেখা থেকে :(( কিন্তু করুণাধারা আপু মনে করিয়ে দিয়েছেন :#) তাই চোরকেও অ্যাড করে নিলাম লেখায় ।

নির্ঘুম রাতের বিরক্তিকর কিছু বিষয় -

আইসক্রিমের বক্স নিয়ে প্রতারনা- রাতের বেলা জেগে থাকলে এটা ওটা খেতে মন চায় । তখন ফ্রিজে কি আছে খুজতে গিয়ে আইসক্রিমের বক্স দেখে খুশীতে ৩২ টি দাত বের হয়ে যাবে কিন্তু যখনই বক্সটা খুললেন, দেখলেন আপনার মা সেটাতে আদা রসুন বাটা কিংবা অন্য কিছু রেখে দিয়েছে :| প্রেমে ছ্যাকা খেয়ে হৃদয় ভাঙলেও মনে হয় এত কষ্ট লাগেনা । এই হার্টব্রেক অবশ্য আপনার রাত ছাড়াও দিনের অন্যান্য সময়েও হতে পারে =p~

ইন্টারনেট কানেকশন চলে যাওয়া- এখনকার সময়ে ইন্টারনেট না থাকা আর জীবন না থাকা যেন একই কথা । ভাবলেই অবাক লাগে যখন এই ইন্টারনেট ছিলনা তখন কিভাবে ছিলাম । তখনই বরং ভালো ছিলাম । কিন্তু যখন আপনার এমনিতেই রাতে ঘুম আসছেনা আপনি মোবাইলে কিংবা ল্যাপটপে এটা ওটা করে সময় কাটাচ্ছেন আর চলে গেল আপনার বাসার ইন্টারনেট কানেকশন । মেজাজটা যে কি লাগে তখন X((

অপ্রত্যাশিত ফেসবুক ফ্রেন্ড- কিছু অনর্থক অভ্যাস বা কাজকর্ম আছে যেগুলোর আসলেই কোন মানে নেই। রাতে ঘুম না আসলে অযথাই ফেসবুক নিউজফিডে ঘোরাঘুরি করা এমনই একটি কাজ । হয়তো কোন কারনে অনলাইন হলেন আর ওমনি দু একজন অতি আগ্রহী আর আপনার জন্য অনেক বেশী চিন্তিত কিছু মানুষ আপনাকে ম্যাসেজ দিবে। এত রাতে অনলাইনে কি কর? ঘুম আসেনা ? প্রেম করছ নাকি ? X(( আরে বাবা, রাতের বেলা অনলাইনে থাকা মানেই প্রেম করা ? তুই এত রাতে অনলাইনে ঘাস কাটছিস আমিও তাই । তোর সমস্যা? X(( আমার ইচ্ছে করে আমি এমন কোন রিপ্লাইই দেই রাতের বেলা এমন অপ্রত্যাশিত কিছু ফেসবুক ফ্রেন্ডকে । তবে আমি আবার একটু বেশীই কাটখট্টা । আমি ম্যাসেজ কে আনসিন করে ওভাবেই অনাদরে ফেলে রাখি :P তবে ফেসবুক না চালানোতে এই যন্ত্রণায় আর আমাকে পরতে হয়না। এ বিষয়টি সাধারণত মেয়েদের সাথে বেশী হয় । কারন আমার মনে হয় ছেলেরা মাঝরাতে কোন মেয়ের কাছে থেকে ম্যাসেজ পেলে বিরক্ত হওয়ার বদলে বরং খুশীই হয় :P

নির্ঘুম রাতে ভালো লাগার কিছু বিষয়

রাতের বেলায় বারান্দায় বসে বসে আকাশ দেখতে ও একাকী নিজের মনে ভাবা ভাবি করতে আমার খুব ভালো লাগে ।

লং ওয়াক আমার খুব পছন্দ । আমার খুব ইচ্ছে হয় আমার প্রিয় মানুষের সাথে রাতের বেলা লং ওয়াকে যেতে ।

রাতের বেলা পাশাপাশি বসে গল্প করতেও খুব ভালো লাগে ।

ভাই বোনরা মিলে এক সাথে রাতের বেলা সিনেমা দেখতেও দারুন লাগে ।

রাতের বেলা বাস জার্নি কিংবা ট্রেন জার্নি আমার খুব পছন্দ ।

কালকে শুক্রবার । বৃহস্পতিবার রাতটা আমার কাছে চাঁদ রাতের মত লাগে । পরেরদিন অফিস নেই, মোবাইলে অ্যালার্ম নেই, সকালবেলা জলদি ঘুম থেকে উঠে সময়মত অফিস যাওয়ার তাড়া নেই । কাল ইচ্ছে মত যতক্ষণ মন চায় ঘুমাবো :#) আমার মত অনেকেই আজকে নিশাচর । হয়তো কেউ অনেক রাত পর্যন্ত সিনেমা দেখবে, টিভি দেখবে, বই পড়বে কিংবা অন্য কিছু । তবে আমি সিনেমা, টিভি কিংবা বই কোনটার সাথেই থাকবো না । নির্ঘুম রাতে আমার কিছু প্রিয় অপ্রিয় সঙ্গি সাথী আছে আমি তাদের সাথেই থাকবো বরাবরের মত ।

ফেসবুকে মাঝে মাঝে কিছু বলদের দেখা মিলে যারা রাত দুপুরে এই টাইপ স্ট্যাটাস দেয় "বন্ধুরা কে কে জেগে আছো ? কে কি করছো ? এসো আড্ডা দেই ?" :||

মাঝরাতে আমি ব্লগে এই ধরনের পোস্ট দিলাম বলে দয়া করে কেউ আবার আমাকে ওইরকম বলদ ভাববেন না । কিছুদিন আগে লেখার টপিকটা মাথায় এসেছিল আজ তাকে পূর্ণতা দিলাম । তবে রাত আর রাতজাগা মানুষগুলো কে নিয়ে লেখার টপিক কিন্তু আমার কোন নির্ঘুম রাতে মাথায় আসেনি । এসেছিল এক একা বসে থাকা সন্ধ্যায় ।

রাতের বেলা সবচেয়ে বেস্ট সঙ্গী হচ্ছে চা । রাতের বেলা রাত ও রাতজাগা মানুষগুলোকে নিয়ে লেখা হবে আর চা হবেনা তা কি করে হয় ;)

সর্বশেষ এডিট : ২৩ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৪৮
৩১টি মন্তব্য ৩১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবনের গল্প

লিখেছেন ঢাকার লোক, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৩৫

মাত্র মাস দুই আগে আমার এক আত্মীয়ের সাথে দেখা আমার এক বোনের বাড়ি। তার স্ত্রী মারা গেছেন তার সপ্তাহ দুই আগে। মক্কায় উমরাহ করতে গিয়ে হঠাৎ অসুস্থ হয়ে... ...বাকিটুকু পড়ুন

অভিমান

লিখেছেন জিনাত নাজিয়া, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:১২

" অভিমান "

তোমার ঠোঁটে বোল শিখেছি
তুমি আমার মা, কেমন করে
ভুলছ আমায় বলতে
পারিনা। এমন করে চলে
গেলে, ফিরে ও এলেনা। হয়তো
তোমার সুখেই কাটছে দিন,
আমায় ভাবছ না।

আমি এখন সাগর... ...বাকিটুকু পড়ুন

আমার কিছু ভুল!

লিখেছেন মোঃ খালিদ সাইফুল্লাহ্‌, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮

১। ফ্লাস্কে চা থাকে। চা খেতে টেবিলে চলে গেলাম। কাপে দুধ-চিনি নিয়ে পাশে থাকা ফ্লাস্ক না নিয়ে জগ নিয়ে পানি ঢেলে দিলাম। ভাবছিলাম এখন কি করতে হবে? হুঁশ ফিরে এল।... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

×