somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আপনার পিসির গতি বাড়ান ;)

১৪ ই মে, ২০১১ দুপুর ১২:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




প্রতিনিয়ত কম্পিউটার এবং ইন্টারনেট ব্যবহারের ফলে আমাদের পিসি আমাদের মত ক্লান- এবং দুর্বল হয়ে পড়ে। যার কারণে গতাণুগতিক সামনের দিকে এগিয়ে যাওয়া যায় না। আপনার এবং আপনার পিসির গতি বাড়ানোর জন্য নিচের প্রসেসগুলো আপনার মেশিনে সক্রিয় করে রাখুন।

১. অব্যবহৃত প্রোগ্রামগুলো ডিলিট করে ফেলুন:

যে সকল প্রোগ্রাম আপনি কখনোই ব্যবহার করেন না কিংবা আগে ব্যবহার করতেন কিন্তু এখন প্রয়োজন হয় না, এ ধরনের প্রোগ্রামগুলো সিস্টেম থেকে রিমুভ বা Uninstall করে ফেলুন। ফলে সিস্টেমের Free Space বেড়ে যাবে এবং গতি বৃদ্ধি পাবে। অপ্রয়োজনীয় প্রোগ্রাম আনইন্সটল করার জন্য Start>Control Panel>Add Or Remove Programs -এ ক্লিক করুন। একটি উইন্ডো ওপেন হবে। সেখান থেকে অপ্রয়োজনীয় প্রোগ্রামটির নামের উপর click করলে Remove অপশন আসবে Remove বাটনে ক্লিক করে প্রোগ্রামটি সিস্টেম থেকে রিমুভ করে দিন।

২. পরিস্কার রাখুন আপনার Startup, Registry, Cookies and other :


কোনো কম্পিউটারের স্টার্টআপ যত দ্রুত হবে সেই কম্পিউটারের পারফরমেন্স তত বেশি ভালো হবে। Start up-এ কোন কোন প্রোগ্রাম লোড হয়েছে তা দেখার জন্য Start মেনু থেকে Run-এ ক্লিক করুন অথবা শর্টকাট কি Win-key+R প্রেস করুন। Run নামে একটি ডায়ালগ বক্স আসবে। এর টেক্সট বক্সে টাইপ করুন ' msconfig '। এবার Ok বাটনে ক্লিক করুন। System Configuration Utility নামের একটি উইন্ডো ওপেন হবে নিচের ছবির মত।



এবার উইন্ডোটির Startup ট্যাবে ক্লিক করুন। কম্পিউটার স্টার্ট হওয়ার সময় যত প্রোগ্রাম লোড হয় তার একটি লিস্ট দেখা যাবে। প্রতিটি প্রোগ্রামের নামের বাম পাশে টিকচিহ্ন দেয়ার ব্যবস্থা আছে। এখান থেকে অপ্রয়োজনীয় ফাইলগুলোর নামের ওপর থেকে ( টিক) চিহ্ন তুলে দিন। তারপর কম্পিউটারটি একবার রিস্টার্ট দিন।


এটি খুবই গুরুত্বপূর্ণ। যদিও অনেক পিসি ইউজার এটি অসতর্কতার সাথে এড়িয়ে চলেন। উইন্ডো রেজিস্ট্রি হল মাইক্রোসফট উইন্ডোজের এমন একটা ডাইরেক্টরি যার ভিতরে অপারেটিং সিস্টেমের সব সেটিংস ও অপশনগুলো থাকে। আমরা আমাদের প্রয়োজনেই অনেক সময় নতুন নতুন প্রোগ্রাম/সফটওয়্যার ইনষ্টল করে থাকি। যার কারণে Windows Registry -র অভ্যন্তরীণ ডাটাবেজের কিছুটা হলেও পরিবর্তন এসে যায়। এর ফলে রেজিস্ট্রিত অযাচিত এন্ট্রি, এরর, ক্লাটার প্রভৃতি জমে যায়। যার কারণে দৈনিক একবার হলেও Registry ক্লিন করা উচিত। নিচে কিছু Registry ক্লিনের সফটওয়্যার দেওয়া হল । যা সর্বশেষ সংষ্করণের নতুন কিছু সফটওয়্যার।

লিঙ্কে ক্লিক করুন। ৫ সেকেন্ড অপেক্ষা করে skip ad এ ক্লিক করুন।

The Top 10 Registry Cleaners of 2011

এছাড়াও আপনি manually windows registry clean করতে পারবেন।
১. উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর অপেন করুন - start বাটনে ক্লিক করে 'run' সিলেক্ট করুন। এবার টেক্সট বক্সের ভিতরে regedit টাইপ করে ok বাটনে ক্লিক করুন।
২. ব্যাকআপ রাখুন - কিছু পরিবর্তন করার আগে বর্তমান রেজিস্ট্রির ব্যাকআপ নিন। ফাইল menu তে গিয়ে export সিলেক্ট করুন। এক্সপোর্ট রেন্জ পেনেলে গিয়ে 'অল' সিলেক্ট করুন। ব্যাকআপ লোকেশন সিলেক্ট করে এটির নাম দিন। এবার save বাটনে ক্লিক করুন।
৩. এখন পুরানো এপ্লিকেশন যেগুলো আনইন্সটল করা হয়েছে সেগুলো খুজে বের করে মুছতে হবে। এজন্য আপনাকে "HKEY_CURRENT_USER" কি এক্সপান্ড করতে হবে এর পাশের (+) চিহ্নে ক্লিক করে। software কি খুলুন। এপ্লিকেশনের নাম ও ডেভেলপারের নাম লেখা কিগুলি খুজে বের করুন। একটাকরে কি সিলেক্ট করে "Del" বাটন চেপে মুছুন।
৪. স্টার্টআপ মেনু থেকে বাড়তি আইটেম মুছুন। start-run-regedit- HKEY_LOCAL_MACHINE SOFTWARE Microsoft Windows Current Version কি খুলুন। run কি সিলেক্ট করুন। বাপাশে এক্সিকিউটেবল ফাইলের সর্টকাট দেখা যাবে। যেটা দরকার সিলেক্ট করে ডেলেট করুন।
৫. HKEY_CURRENT_USER এ গিয়েও আবার সেইফাইলগুলো মুছুন। কাজ শেষ হলে রেজিস্ট্রি এডিটরটি বন্ধ করে দিন। দরকারী কোন ফাইল ভুল করে মুছে গেলে ব্যাকআপ থেকে রিস্টোর করতে পারবেন।

৩.সব সময় Temporary ফাইলগুলো ডিলিট করে ফেলুন:

বিভিন্ন প্রোগ্রাম চলাকালীন অনবরত Temporary ফাইল তৈরি হয় যা ওই প্রোগ্রামের জন্য জরুরি। প্রোগ্রামটি বন্ধ করার পর স্বয়ংক্রিয়ভাবে এসব টেম্পোরারি ফাইল ডিলিট হওয়ার কথা থাকলেও এসব অপ্রয়োজনীয় ফাইল হার্ডডিস্কের একটি অংশ দখল করে রাখে। এসব টেম্পোরারি ফাইল ডিলিট করলে হার্ডডিস্কের ফ্রি স্পেস বৃদ্ধি পায়, ফলে কম্পিউটারের গতি বৃদ্ধি পাবে। টেম্পোরারি ফাইলগুলো ডিলিট করার জন্য Start মেনু থেকে Run-এ ক্লিক করুন কিংবা কি-বোর্ড থেকে win-key+R প্রেস করুন। Run ডায়ালগ বক্স ওপেন হবে, এতে 'temp' লিখে Enter প্রেস করুন। Temp নামের একটি উইন্ডো ওপেন হবে, এতে প্রদর্শিত সব ফাইল ডিলিট করে দিন।
টেম্পোরারি ফাইল খোঁজার আরেকটি উপায় হলো Search>All files and folder-এ ক্লিক করে টেক্সট বক্সে *.temp লিখে সার্চ বাটনে ক্লিক করুন। এবার সার্চে প্রাপ্ত সব ফাইল ডিলিট করুন।

৪.সব সময় পরিস্কার রাখুন RECYCLE BIN :

আমরা সবাই জানি যে, আমাদের ডিলিট করা ফাইল/ ফোল্ডারগুলো রিসাইকেল বিনে গিয়ে জমে যায়। তাছাড়া start-run এ গিয়ে ডিলিট করা temp, &#xte;mp%, prefetch ইত্যাদি রিসাইকেল বিনে গিয়ে জমে যায়। ভুলবশতঃ বা অসতর্কতার কারণে এগুলো রিসাইকেল বিন থেকে ডিলিট করা হয় না। ফলে এটিও আপনার পিসির গতি কমিয়ে আনতে সাহায্য করে। যার কারণে অন্ততঃ প্রতিদিন একবার রিসাইকেল বিন পরিষ্কার করা উচিত।

৫.ব্যবহার করুন DISK CLEAN UP (প্রতি১৫ দিনে একবার):

আমাদের অজান্তে অনেক অপ্রয়োজনীয় ফাইল কম্পিউটারের মেমোরি দখল করে রাখে। এসব অপ্রয়োজনীয় ফাইল খুঁজে বের করার উপযুক্ত উপায় হল ডিস্ক ক্লিনআপ। ডিস্ক ক্লিনআপ করার জন্য Start> All Programs>Accessories> System tools>Disk Cleanup-এ ক্লিক করুন। Select Drive উইন্ডো আসবে। এতে ড্রাইভ সিলেক্ট করে Ok বাটন প্রেস করুন। Disk Cleanup উইন্ডো আসবে। View File অপশনে গিয়ে অপ্রয়োজনীয় ফাইলগুলো ডিলিট করে দিন। এছাড়া উরংশ Disk Cleanup উইন্ডোতে More Option ট্যাবে ক্লিক করে ক্যাটাগরি অনুসারে অপ্রয়োজনীয় ফাইলগুলি রিমুভ করতে পারেন।

৬.ব্যবহার করুন DISK DEFRAGMENTATION (প্রতি সপ্তাহে একবার) :

ডিস্ক ডিফ্র্যাগমেন্টার কম্পিউটারের ছড়িয়ে ছিটিয়ে থাকা ডাটাগুলোকে এক জায়গায় এনে পিসির পারফরম্যান্স বা অ্যাকসেস গতি বাডিয়ে দেয়। প্রতি সপ্তাহে অন্তত একবার ডিস্ক ডিফ্র্যাগ করলে সিস্টেমের গতি অনেক বেড়ে যায়। এজন্য Start>All Programs>Accessories>System Tools>Disk Defragmenter- এ ক্লিক করুন। ডিস্ক ডিফ্র্যাগ উইন্ডো ওপেন হবে। এতে ড্রাইভ সিলেক্ট করে Defragment বাটনে ক্লিক করুন। 100% হয়ে গেলে একটি মেসেজ আসবে, রিপোর্ট দেখা যাবে আর রিপোর্ট দেখতে না চাইলে close বাটনে ক্লিক করে দ্বিতীয় ড্রাইভটি সিলেক্ট করে আগের নিয়ম অনুসারে সবগুলো ড্রাইভ Defrag করে নিন।

৭.আপনার ডেস্কটপ পরিস্কার রাখুন:

আমরা চায় আমাদের ডেস্কটপকে সুন্দর ফোল্ডার যোগ করে, সুন্দর করে রাঙ্গিয়ে তুলতে। আসলে ডেস্কটপের অতিরিক্ত ফোল্ডার যে, কম্পিউটারের গতি কমানোর কারণ তা খুব কম জনেই জানে- বিশেষ করে আমি। জানতে পারলাম একটি সাইট থেকে তাও আবার দেড়-দুই মাস আগে। start থেকে আমরা যে সমস- প্রোগ্রামে যেতে পারছি তা ডেস্কটপে শর্টকাট রেখে লাভ কি? তাই আপনার পিসির গতি বাড়িয়ে নিতে ডেস্কটপ যথা সম্ভব পরিষ্কার রাখুন।
৪টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

শিব নারায়ণ দাস নামটাতেই কি আমাদের অ্যালার্জি?

লিখেছেন ...নিপুণ কথন..., ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৫৭


অভিমান কতোটা প্রকট হয় দেখেছিলাম শিবনারায়ণ দাসের কাছে গিয়ে।
.
গত বছরের জুন মাসের শুরুর দিকের কথা। এক সকালে হঠাৎ মনে হলো যদি জাতীয় পতাকার নকশাকার শিবনারায়ণ দাসের সঙ্গে দেখা করা সম্ভব... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

প্রতি মাসে সামু-ব্লগে ভিজিটর কত? মার্চ ২০২৪ Update

লিখেছেন জে.এস. সাব্বির, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

মার্চ ২০২৪ সালে আমাদের প্রিয় সামু ব্লগে ভিজিটর সংখ্যা কত ছিল? জানতে হলে চোখ রাখুন-

গত ৬ মাসের মধ্যে সবচেয়ে বেশি ভিউ ছিল জানুয়ারি মাসে। ওই মাসে সর্বমোট ভিজিট ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×