somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সোফিয়া - একটি ধাপ্পাবাজী

০৭ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৭:১৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সোফিয়া নামক রোবট নিয়ে দেশ বিদেশে সমানে যে ধাপ্পাবাজী শুরু হয়েছে, তা নিয়ে না লিখে নিজেকে সংযত রাখতে পারছিনা বলে এই পোষ্ট।
আমার গ্রেজুয়েশন থিসিস এ anthropomorphic robot (মানুষের মত আচরন করতে পারা রোবট) নিয়ে কাজ করার সুবাদে অল্প-বিস্তর রোবটিক্স নিয়ে যা জানি এবং এই রোবট নিয়ে এযাবৎ যা দেখেছি আর পড়েছি তাতে আলবৎ বলতে পারি এটা একটা smart chat engine ছাড়া আর কিছু না। এখানে artificial intelligence এর কিচ্ছু নাই।
এর ডেভেলপার রা এটাকে একটা face দিয়েছেন, এই রোবোট language process করে (speech to text conversion যা আমরা মান্ধাত্তা আমল থেকে দেখে আসছি) এটা কি Joyful sentence? নাকি sad sentence? নাকি flat sentence এটার উপর ভিত্তি করে face ভেতরে থাকা মটর গুলা রোটেট করে। যদিও এটার Sad expression নাই।
আর lip movement আরো ফানি। এটা শুধু ওষ্ঠ বর্ন (m,f,b,p,v) আসলে, lips touch করে, কথা বলার সময় কোন tongue movement নাই।
এর মধ্যে keyword scan করে আগের থেকে কপি করা sentence গুলা match করায় আর উত্তর speaker এ বাজতে থাকে।
এর স্টুপিডিটির সিম্পল কিছু Example দেই:
আপনি যদি ask করেন, "what do you think of humans?" ফটাফট মুখস্ত রাখা answer বাজায়ে দিবে, but এর পর যদি ask করেন, "Can you tell more about it?" সোফিয়া একটা ভক্কর চক্কর লাইন বলবে, যার কোন মানে আপনি দাড় করাতে পারবেন না। কারন সে জানেনা এখানে 'it' বলতে আপনি কি বুঝাইছেন?
পৃথিবীতে অনেক intelligent রোবোট আছে যারা সোফিয়ার চাইতে way too smarter and way too functional. Stupid সৌদি সরকার stupid একটা chat engine কে citizenship দিয়ে দিছে, আর এটা নিয়ে শুরু হয়েগেছে ধাপ্পাবাজীর ব্যবসা।
সর্বশেষ এডিট : ০৭ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:৩৪
১৭টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পাতা ঝরার দিন

লিখেছেন জুন, ১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:০৩



আমাদের বাসায় কোন পঞ্জিকা নেই, থাকলেও হয়তো বুঝতে পারতুম না এখন কোন ঋতু ? তবে উত্তর দিক থেকে ধেয়ে আসা কনকনে ঠান্ডা বাতাস তিতলীর বাবা মাকে ভালো করেই জানান... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশে ৭১ সালে স্বাধীনতা যুদ্ধে বীর প্রতিক খেতাব পাওয়া দুই নারী

লিখেছেন ঠ্যঠা মফিজ, ১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৯


তারামন বেগম তিনি তারামন বিবি নামেও পরিচিত,তার জন্ম কুড়িগ্রাম জেলার রাজিবপুর উপজেলার কাচারী পাড়া গ্রামে । তিনি বাংলাদেশের স্বাধীননতা যুদ্ধের একজন বীর নারী মুক্তি যোদ্ধা ।তারামন বিবি... ...বাকিটুকু পড়ুন

মোহাম্মদ আলী: আমেরিকায় মুসলিমদের মুখ

লিখেছেন মলাসইলমুইনা, ১৭ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ২:৪৬




আমি যখন স্কুলে পড়ি ক্লাস ফোরে আমার বড় ভাইয়া তখন কিনেছিলেন আলীর উপর দুইটা বই -"মোহাম্মদ আলী এবং মুষ্টিযুদ্ধের দশ মহারথী" এবং "যুগশ্রেষ্ট মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলী" | সেই বইয়ের... ...বাকিটুকু পড়ুন

তুমিও কি শুনতে পাও?

লিখেছেন শাহরিয়ার কবীর, ১৭ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:২১


পরম নারী মূর্তির
অগ্নি-পরীক্ষার আরেক পরীক্ষার প্রতিচ্ছবি
মায়াবীনী তোমার মধ্যে কি এমন পবিত্র মায়া
তা হয়তো আমি জানি না !
কিন্তুু কি যেন এক সুর বাজে
দিশেহারা এ হৃদয়ের মাঝে।
তুমিও কি... ...বাকিটুকু পড়ুন

এক চিলতে আকাশ

লিখেছেন সেলিম আনোয়ার, ১৭ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৩৬


পারবে না কেউ—কেড়ে নিতে তোমায়
এ মায়াবী বাঁধন ছিঁড়ে,
ওগো মায়াবতী!
হৃদয়ের গহীনে থেকে—শব্দ এনে
বেঁধেছি তোমায় কবিতার ফ্রেমে
অক্ষত অবিকৃত
চিরন্তন শাশ্বত বন্ধন সে!

চাইলেই পারবে কি?
... ...বাকিটুকু পড়ুন

×