somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দিনের পর দিন-০৪

২৮ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সচরাচার পুরান ঢাকার দিকে যাওয়া হয় না। যতদূর মনে পরে তখন ১৯৯২-১৯৯৩ সালের দিকে প্রতি মাসে একবার সোয়ারী ঘাট যেতাম মাছ কেনার জন্য। তখন ছোট ছিলাম, রাস্তাঘাট কিছু চিনতাম না। আব্বুর সাথে মোটরসাইকেলের পিছনে বসে খুব সকালে সোয়ারীঘাট যেতাম। মাছ কিনে আবার বাসায় ফিরতাম। এছাড়া দুই একবার টিপু সুলতান রোড, দোলাই খাল এবং বাহাদুর শা পার্কে গিয়েছি। তাও ১৮ থেকে ২০ বছর আগের কথা। তখন পুরান ঢাকার রাস্তাগুলো মনে হতো সরু সরু। রিক্সা আর জ্যামে পূর্ন।

ইদানিং পেশাগত কাজে নিয়মিত মাসে একবার পুরান ঢাকায় যওয়া হয়। আগের দেখা সেই সব রাস্তার সাথে এখন আর কোনো মিল খুজে পাই না। এখন দেখি রাস্তাগুলো বেশ চওড়া হয়েছে, রিক্সার জ্যাম অনেকটা হ্রাস পেয়েছে। দোকানপাটে বেশ আধুনিকতার ছোঁয় লেগেছে। যারা নিয়মিত পুরান ঢাকায় যান তারা বিষয়টি আরো ভালো বলতে পারবেন।

পুরান ঢাকা ঐতিহ্যের একটি অংশ হচ্ছে ঘোড়ার গাড়ি। গতকাল সদরঘাট থেকে গুলিস্তান যাওয়ার পথে দুটি ঘোড়ায় টানা গাড়ি চোখে পরলো। আধুনিক মোটরযানের ভিরে এখনও ঘোড়ায় টানা গাড়ি তার ঐতিহ্য ধরে রেখেছে।

একটি প্রচলিত প্রোবাদ আছে যদি কারো ক্ষতি করতে চাও তবে তাকে দিয়ে মামলা করাও অথবা তাকে দ্বিতীয় বিবাহ করাও নয়তো তাকে নির্বাচনে দাড় কারয়ে দাও। সত্যিকার অর্থে মামলায় জড়ালে যে কোনো লোকের ক্ষতি হতে বাধ্য। বাংলাদেশে সাধারন জনগনের জন্য আইনগত সহায়তা পাওয়াটা খুবই ব্যয়বহূল হয়ে পরেছে।

কিছুদিন আগে আমার একজন বন্ধু তিনি পেশায় একজন আইনজীবি তার অভিজ্ঞতার কথা শেয়ার করলেন। তখন তিনি উঠতি আইনজীবি। একদিন তার চেম্বারে দুইজন লোক আসলো একটি কেসের ব্যাপারে তার আইনী সাহায়তা নেওয়ার জন্য। তিনি কাগজপত্র দেখে বললেন কাজ করানো সম্ভব তবে ৫০০০ টাকা লাগবে। যে লোকটির কেস তার সঙ্গিটি উকিল সাহেবকে বললেন আপনি কাগজপত্র ভালো করে দেখে তারপর বলেন কত টাকা লাগবে। উকিল সাহেব আবার কাগজ দেখলেন এবং বললেন , কাগজ ঠিক আছে, ৫০০০ টাকা হলেই চলবে।

লোকটি উকিল সাহেবকে একটু আড়ালে ডেকে নিয়ে বললেন, পার্টি বড় একটি কোম্পানীর মালিক, আপনি ৫০০০০/- টাকা চান, আমাকে ৫০০০/- হাজার দিয়েন বাকিটা আপনার। উকিল সাহেব চালু লোক ছিলেন তিনি আধা ঘন্টা পর ঘুরে এসে ক্লায়েন্টকে বললেন আপনার কাগজপত্রে সমস্যা আছে, ১ লক্ষ টাকা লাগবে। ক্লায়েন্ট উকিল সাহেবকে কথামত ১ লক্ষ টাকা দিলেন। উকিল সাহেবকে জিজ্ঞেস করলাম, যে কাজ ৫০০০/- টাকায় করা সম্ভব ছিল তার জন্য আপনি ১ লক্ষ টাকা কেন নিলেন। তিনি উত্তরে বললেন, যদি আমি ৫০০০/- নিতাম তাহলে আমার ক্লায়েন্ট মনে করতো আমি ছোট উকিল, আমাকে দিয়ে কাজ হবে না। তাই বেশি টাকা নিলাম, এতে আমারো লাভ হলো আর ক্লায়েন্টও বুঝল যে বড় উকিল ধরে তাড়াতাড়ি সমস্যার সমাধান পেলেন।

সবাই যে এমন কাজ করেন আমি তা বলছি না তবে প্রকৃত পক্ষে আইনগত যে কোন কাজ করতে গেলে প্রচুর টাকা খরচ হয়। সবার পক্ষে এই ব্যয় বহন করা সম্ভব নয়।





সর্বশেষ এডিট : ২৮ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:২৬
২টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।

লিখেছেন সাইয়িদ রফিকুল হক, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৫



ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।
সাইয়িদ রফিকুল হক

বিএনপি ২০২৪ খ্রিস্টাব্দে দেশে অনুষ্ঠিত “দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে”-এ অংশগ্রহণ করেনি। তারা এই নির্বাচনের বহু আগে থেকেই নির্বাচনে অংশগ্রহণ... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×