আমার প্রিয় পোস্ট

যার ঘড়ি সে তৈয়ার করে, ঘড়ির ভিতর লুকাইছে

ব্লগ কড়চা: বাবুয়ার সার বিষয়ক পোস্ট এবং হাবিজাবি

২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:২১

শেয়ারঃ
0 0 0

"ব্লগার বাবুয়ার এক সার বিষয়ক পোস্টকে কেন্দ্র করে সামহোয়ারইনব্লগ আবার উত্তপ্ত" -- সামহোয়ার জাতীয় পর্যায়ে বিখ্যাত মাধ্যম হলে আজ সকালে হয়তো খবরের পত্রিকায় এরকম একটা খবর পাওয়া যেত। এবিষয়ক সব পোস্ট পড়া হয়নি, তবে যতটুকু পড়েছি তাতে মোটামুটি কি ঘটেছে তা আঁচ করতে পারছি। সেখান থেকেই একটা পয়েন্টে হতাশা বোধ করে এই লেখার অবতারনা, সেই অবতারনায় অনেকের সমালোচনা থাকে (যেহেতু হতাশা নিঃসৃত), সেটা কারো উপকারে আসবে নাকি কাউকে রাগিয়ে তুলবে, সেটা সবসময় ভাবলে তো আর হয়না।

কমিউনিস্ট শাসনামলে অন্যসবকিছুর মতোই সোভিয়েত রাশিয়ায় চলচ্চিত্রের উপর সেন্সরশীপটা ছিল খুবই কড়া (সম্ভবতঃ এখনও একই অবস্থা)। কোনভাবেই যেন শাসকগোষ্ঠীর কোনরূপ সমালোচনা না হয়, সেদিকে সেন্সরবোর্ডের কর্তাব্যক্তিরা খুব সতর্ক চোখ রাখত। কিন্তু এত কিছুর মাঝেও সলঝেৎসিন টাইপের লোকেরা তো আর চুপ থাকতে পারেনা! তারা ঠিকই সরকারকে খোঁচা দেয়ার উপাদান রেখে দিত ফিল্মে। কিন্তু সেন্সরবোর্ডের চোখ সেখান থেকে সরানোর জন্য তারা যা করত তা হলো, খুব বিমূর্ত কিছু অর্থহীন দৃশ্য ফিল্মে ঢুকিয়ে দিত। যেমন ধরুন খুব হাই টেনশন এ্যাকশন মুভির ভেতর হঠাৎ দেখা যেত, 'শান্তশিষ্ট শীতের সকালে এক পার্কের বেঞ্চিতে একটা কাক বসে আছে, একটু পরে উড়ে গিয়ে একটা গাছের ডালে বসল।' মূল ছবির কাহিনীর সাথে এসব দৃশ্যের কোন সম্পর্ক থাকতোনা। মজাটা ছিলো সেখানেই, সেন্সরবোর্ডের কর্তারা এসব বিমূর্ত দৃশ্যের নিশ্চয়ই কোন অন্তর্নিহিত অর্থ আছে ভেবে সেটা খুঁজতেই ব্যতিব্যস্ত হয়ে পড়তেন। ফলাফল যা হতো, কোন কূল কিনারা করতে না পেরে সেই দৃশ্যগুলো তারা সেন্সর করতেন, এবং এই ভেবে স্বস্তি পেতেন যে "সরকারবিরোধী হতে পারে এমন দৃশ্য"গুলোকে কেটে ফেলা হয়েছে। ওদিকে মূল ঘটনার ভিতর নির্মাতার নির্দেশ করা আসল সমালোচনা বা খোঁচাগুলো বহাল তবিয়তেই থেকে যেত। এভাবে মনোযোগ ডাইভার্ট করা বা ঘুরিয়ে অন্য কোথাও নিয়ে যাওয়ার পদ্ধতি অবশ্য আমরা অন্যান্য ক্ষেত্রেও দেখতে পাই, এটার একটা সোশিওকালচারাল টার্মও আছে ("সামথিং ইফেক্ট" হিসেবে এই কূটচালটা পরিচিত) যদিও এই মুহূর্তে মনে পড়ছেনা সেটাকে কি বলা হয়! আমি এখানে খুব সাধারণ একটা নাম দিলাম, "সাইডমিরর ইফেক্ট"।

আরেকটু সহজ একটা উদাহরণ দিই। এই সাইডমিরর ইফেক্টটা মানুষের ভুলেও ঘটে, অনেকটা ন্যাচারাল ইফেক্টের মতো। যেমন ধরুন আপনার গাড়ীতে পেছন থেকে এসে একটা বাইক ধাক্কা দিলো। আপনার ড্রাইভার গাড়ী থেকে বের হয়ে দেখলো গাড়ীর কোন একটা অংশে ট্যাব খেয়ে গেছে। মেজাজ সামলাতে না পেরে সে বাইকের জওয়ানদের বলে বসলো, "ঐ খানকি-মাগীর পোলা, দেইখা চালাইতে পারোস না!" তাহলে কিন্তু শেষ! এরপর আপনার গাড়ীর ট্যাব খাওয়াজনিত ক্ষতিপূরণ পাওয়া তো দূরের কথা, ব্যস্ত রাস্তা হলে আঘাতবিহীন শরীরে বাসায় ফেরাটাই দূঃসাধ্য হয়ে যাবে। আর আপনার গাড়ীর দুচারটা কাঁচ তো ভাঙবেই! এখানেও, মূল বিষয়টা ছিলো বাইকচালকের ভুলে গাড়ীতে ট্যাব পড়া, কিন্তু ন্যাচারাল "সাইডমিরর ইফেক্টের" কল্যাণে সেটা হয়ে যাবে "তুই আমারে গালি দিলি ক্যান" ইস্যু!

এগুলোর সবই আমাদের জানা।

২.
একদম ডাইরেক্টলি বলি, ব্লগার বাবুয়া সম্ভবতঃ বিএনপি সাপোর্টার, অথবা নিদেনপক্ষে ঘোরতর আওয়ামী লীগ বিরোধী। সেজন্যই ব্লগার ফকির ইলিয়াসের পোস্টে সার সংক্রান্ত শুভংকরের ফাঁকিটি, যেব্যাপারে তাঁর কাছে বেশ ভালো তথ্য আছে, সেটাকে তিনি সমালোচনা চড়িয়ে ব্যক্ত করতে গেছেন। তারপর নিজে একটা পোস্ট দিয়েছেন। এখানে কারো কিছু করার নেই, আপনার হাতে মোক্ষম অস্ত্র থাকলে আপনি সেটা ব্যবহার করবেনই।

কাজেই বাবুয়ার দেয়া সেই সার সংক্রান্ত পোস্ট, যেখানে তিনি বেশকিছু তথ্যের মাধ্যমে তুলে ধরতে চেয়েছেন যে সরকারের সাম্প্রতিক ঘোষিত সারের দাম ৫৫% কমানোর ব্যাপারটি আসলে ১২৩৬ কোটি টাকা ১২ জন বিশেষ অনুরাগভাজন আমদানীকারকের হাতেই তুলে দেয়া, সেটা দিয়ে তিনি খুব ভালো কাজই করেছেন। বিশেষ করে যখন দেশের অধিকাংশ পত্রিকাই আওয়ামী লীগের প্রতি দূর্বল, তখন ব্লগমাধ্যমে এধরনের তথ্যনির্ভর পোস্ট আসাটা আমাদের ব্লগারদের জন্যও ভীষনভাবে পজিটিভ। তবে, তিনি নিজের প্রদত্ত তথ্যের যুক্তিগ্রাহ্যতা বাড়ানোর জন্য নিজেকে "গত ১৪ বছর যাবত একজন প্রতিস্টহিত ফার্টিলাইজার ইম্পোর্টার এবং তার কোম্পানীর নিয়োগকৃত সারা দেশে ছয় শতাধিক সম্মানিত ডিলার আছেন" বলে পোস্টে প্রচার করেই "সাইডমিরর ইফেক্ট" তৈরী হবার একটা সুযোগ দেয়ার মতো একটা ন্যাচারাল ভুল করলেন।

এখন আবার ডাইরেক্টলী বলি, বাবুয়ার পোস্টে এসে তাঁর এই ১৪ বছর ধরে ইম্পোর্টার তথ্যের উপর ভর করে, "চাকুরী দিন", "আমি অমুক পাশ" -- এসব বলে তাকে উত্যক্ত করেছেন যারা তারা আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে এরকম তথ্যসমৃদ্ধ সমালোচনা সহ্য করতে পারেননি, কারণ তাঁরা হয়ত দলটির অন্ধভক্ত। কাজেই তারা "সাইড মিরর ইফেক্ট"র সুযোগ নিয়ে মূল আলোচনাটাকে পুরোপুরি ডাইভার্ট করেছেন। তারা এখন যতই এগুলোকে "রসিকতা" বা "ঠাট্টা" বলুননা কেন, আমার নিজস্ব বিচারবুদ্ধিতে আমি বলবো, এটাকে কোনভাবেই ঠাট্টা মনে হয়নি, এটাকে মনে হয়েছে একজনকে ইরিটেট করা!

একটা বিষয় ঠাট্টা তখনই থাকে যখন সেটা অন্যপক্ষ হাসিমুখে গ্রহন করে বা অন্যপক্ষকে হাসানোর জন্য করা হয়, এটা বুঝাতে রকেট সায়েন্টিস্ট হবার দরকার নেই। আর যখন কাউকে খোঁচানোর জন্য দলবেঁধে ফাজলামো করা হয়, তখন সেটা বুলিংয়ের পর্যায়ে চলে যায়। বাবুয়ার সেই পোস্ট দেখে আমার সাধাসিধেভাবে এটা মনে হয়েছে যে, সরকারের পলিসির এরকম তথ্যসমৃদ্ধ সমালোচনা সহ্য করতে না পেরে বিষাক্ত মানুষ, আরণ্যক, মকবুল ও আরো কয়েকজন হবেন, তাঁদের সবাই দলবেঁধে বুলিংয়ে নেমেছেন। সেই সাথে পরে বন্ধুত্বের খাতিরে আরো কয়েকজন যোগ দিয়েছেন। এ ধরনের ফাজলামোকে আমি কোনভাবেই সমর্থন করতে পারিনা।

এরপর বাবুয়া যেটা করলেন সেটা আমাদের সিনিয়র ব্লগারদের কমন দোষ। তাঁরা ভার্চুয়াল আর বাস্তবের পার্থক্যটা ঠিক ধরতে পারেননা, হম্বিতম্বি শুরু করেন, গালিগালাজ শুরু করেন। তারা বোঝেননা যে তাঁকে উত্যক্ত করা হচ্ছেই যাতে তিনি ফাউল করেন। সেজন্যই "বাস্টার্ড" শব্দের মতো আপত্তিকর গালি এরা অনয়াসেই দিয়ে বসেন। তিনি কিন্তু এক্ষেত্রে উত্যক্তকারী ব্লগারদের গালিগালাজ না করে জিজ্ঞেস করতে পারতেন, "পোস্টের বক্তব্যের বিষয়ে আপনার মতামত কি?", তাহলেই হয়! এটা হয়ত ব্যক্তিবিশেষে ডিফার করে, তবে "আমি এই, আমি সেই" , "তুই কে?", অনেক সিনিয়র ব্লগারদের এরকম হামবড়া মনোভাব অনেকক্ষেত্রেই ব্লগারদের মধ্যে জেনারেশনঘটিত বিভেদ তৈরী করবে।


৩.
ফলাফল যেটা হলো সেটা খুব দূর্ভাগ্যজনক। বাবুয়ার পোস্টটিতে অনেক "ভেতরের খবর" আমরা দেখতে পাচ্ছি, কিছু প্রশ্নও থেকে যাচ্ছে যেগুলো নিয়ে হয়তো পোস্টটাকে "উত্যক্তকারী ব্লগার"রা নষ্ট না করলে আলোচনাও করা যেত। কিন্তু সেগুলোর কিছুই হলোনা, কয়েকজন ব্যান হলো, কারো স্ট্যাটাস নামলো, সেগুলো নিয়ে পোস্টের পর পোস্ট পড়লো। এখনও দেখছি ঝগড়া চলছেই!

আমাদের কৃষক বেচারাদের ভাগ্য নিয়ে যে ছিনিমিনি খেলার ইঙ্গিত আমরা পেলাম তা নিয়ে আমাদের ব্লগারদের কারুরই তেমন একটা কষ্ট বা প্রতিক্রিয়া দেখা গেলোনা! এরচেয়ে হতাশার বিষয় আর কি হতে পারে!!

বটমলাইন হলো, দেশের মানুষের স্বার্থজড়িত এরকম সমালোচনাগুলোকে যদি আমরা ব্লগে সহ্য করতে না পারি, তাহলে ব্লগিংয়ের মূল ফল আমরা কখনই পাবোনা, সারা জীবন ছাগলের তৃতীয় ছানার মতো নৌকা বা ধানের শীষ হাতে তাধিন তাধিন নাচতে নাচতেই চলে যাবে।

 

সর্বশেষ এডিট : ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৪১ | বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর...

 

১. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৩২
বাফড়া বলেছেন: রেড হেরিং নাকি? ঠিক ওয়ার্ড টা পেলে জানায়েন।

বেশ ক্লীয়ার একটা স্ট্যান্ড নিছেন... থ্যংকিউ... ব্লগে ইন্টার‌্যাকশন বাড়লে এই প্রব্লেম টা হয়... পাবলিক তখন মুখ দেইখা স্ট্যান্ড নেয়...

আপনার দেখতাছি এই দুর্বলতা টা নাই!!! ব্যাপারটা ভাল্লাগলো...

২. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৩৬
অমিভা বলেছেন: অত্যন্ত সুন্দরভাষায় ভাল একটা বিষয় তুলে ধরেছেন। বুলিং কেন খারাপ তআ আমাদের বুঝা উচিত। আর ওরা কোন একটা দলের সাপোর্টার হলেই কি আওয়ামী লীগের দোষ শুনতে পারবে না, এটা অত্যন্ত হাস্যকর। ঐখানে যারা বুলিংএ ছিল তারা নিজেদের অত্যন্ত ম্যাচুউরড মনে করে বাবুয়াকে নিয়ে তুচ্ছতাছ্ছিল্য করছিল। আর সে ১৮বছর, ৬০০ ডিলারের কথা উল্লেখ করে এমন কি ভুল করেছিল তাও আমি জানি না। তবে গালি দিয়ে উনি ভুল করেছিলেন এটা ঠিক। তবে এটা সবাই মিলে একটা লোককে পাগল বানিয়ে পাগল সাব্যস্ত করার মত একটা ব্যাপার। অবশেষে দেখা যায় এই বুলিংএর হোতাদের বন্ধুদের আস্ফালন! অবাক কান্ড , এরা নাকি বড় বড় জ্ঞানী ছাত্র, চাকুরে। ভাল করেছেন পোস্টটা দিয়ে।
৩. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৩৬
বাফড়া বলেছেন: ওহ... ''তারা সম্ভবতঃ আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে এরকম তথ্যসমৃদ্ধ সমালোচনা সহ্য করতে পারেননি''

==== আমার মনে হয় না এইখানে রাজনৈতিক ইস্যুর কারনে পুলাপান তারে ইরিটেট করতাছিল... ঐটা আসলে এমনি এমনি পচাইতে চাইতাছিল মনে হয়। যেমন ধরেন রাইসু মাঝে মাঝে ভালো কথা কইলেও আমার ইচ্ছা করে তারে পচাই... ঐরকম আরকি ....। খিক খিক খিক
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৫০

লেখক বলেছেন: রাইসুরটাও কিন্তু রাজনৈতিকই ... রাইসুকে অনেকেই জামাতদরদী মনে করেন ...

৪. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৩৬
শামীম রিয়াজ বলেছেন: এতক্ষনে কাহিনী বুঝা গেল...ধন্যবাদ পোস্টের জন্য।
৫. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৩৭
প্রলাপ বলেছেন: সুন্দর পোস্ট।
সাইডমিরর ইফেক্ট কে সম্ভবত রেড হেরিং ও বলা হয়
Click This Link)#Red_herring

যাই হোক, সার নিয়ে আরো গঠনমূলক আলোচনা চাই।
বাবুয়া সাহেবের অভিযোগ সত্যি হয়ে থাকলে তা খুবই দুঃখজনক।
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৫১

লেখক বলেছেন: ধন্যবাদ ... এডিট করে দেব

৬. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৩৮
মানুষ বলেছেন: বিমা, অচেনা বাঙালী এমন কিছু বলেনি যে তাদের কে ব্যান করতে হবে। নিঃসন্দেহে এটা ক্ষমতার অপব্যাবহার।

আর শুধু বাবুয়ার ব্যাপার নয়, অক্ষরকে ব্যান করা এবং তার পোষ্টে জানা'র কমেন্ট নিয়েও অনেকের মনে অসন্তোষ আছে। এই দুটো ঘটনা পরপর ঘটাতে প্রতিক্রিয়ার মাত্রা বেশী দেখা যাচ্ছে।
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৪৮

লেখক বলেছেন: হুমম, আরো ব্যাপার হয়তো আছে ...
আমি বাবুয়ার পোস্টের প্রেক্ষিতে কিরকম রিএ্যাকশন হবার কথা ছিলো আর কি হলো -- সেটা নিয়ে হতাশা ব্যক্ত করলাম

৭. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৩৯
রাশেদ বলেছেন: আওয়ামী লীগের বিরুদ্ধে লিখছে দেখেই তারে ধরছে নাকি তার হামবড়া ভাবের কারনে ধরছে?
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:০৫

লেখক বলেছেন: রাশু, ফকির ইলিয়াসের পোস্টে বাবুয়া কিন্তু হামবড়া ভাব দেখায়নি, যেটা করছে সেটা হইলো বিএনপি গৎবাঁধা বুলি ঝাড়ছে ... আড় তার নিজের পোস্টেও তার ১৪ বছরের ডিলারশীপের কথাটা তেমন হামবড়া মনে হয়নাই যে কৃষকদের ভাগ্য নিয়া এরকম ছিনিমিনি খেলাটা একেবারেই অগ্রাহ্য কইরা ফেলতে হবে

৮. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৩৯
শামীম রিয়াজ বলেছেন: বাফড়া বলেছেন: ওহ... ''তারা সম্ভবতঃ আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে এরকম তথ্যসমৃদ্ধ সমালোচনা সহ্য করতে পারেননি''

==== আমার মনে হয় না এইখানে রাজনৈতিক ইস্যুর কারনে পুলাপান তারে ইরিটেট করতাছিল... ঐটা আসলে এমনি এমনি পচাইতে চাইতাছিল মনে হয়। যেমন ধরেন রাইসু মাঝে মাঝে ভালো কথা কইলেও আমার ইচ্ছা করে তারে পচাই... ঐরকম আরকি ....। খিক খিক খিক

আমারো তাই ধারনা। আর ব্যক্তিগত জীবনে যার যে অবস্থানই থাকুক না কেন সেটা নিয়ে হম্ভতম্ভি ছেলেমানুষী, সিনিয়রদের কাছে এটা আশা করিনা।
৯. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৪০
এস্কিমো বলেছেন: পড়তে পড়তে মনে হচ্ছিলো কোন কোর্টের রায় পড়ছি। চুলচেরা বিশ্লেষন। ভালই হয়েছে।

তবে ঠাট্টা মস্কারা বিষয়ক আপনার ব্যাখ্যাটা কেমন যেন লাগলো। সেন্স অব হিউমার নির্ভর করে মুলত বুদ্ধিমত্তার উপর। যার বুদ্ধি যত বেশী তার সেন্স অব্ হিউমার তত বেশী থাকে।

ভদ্রলোকর ইগোর কারনেও বিষয়টা জটিল হয়েছে। কে কিভাবে ঠাট্টা করবে তা আমরা ঠিক করে দিতে পারি না। তাইতো।

আমাদের গ্রামাঞ্চলে ঠাট্টা বিষয়ক প্রচুর গল্প চালু আছে - বলাই বাহুল্য তাদের মুল নায়ক হলো নতুন জামাই আর অবশ্যশ্ভাবী বোকা।


ব্লগিং করতে এসে একটু আধটু উল্টাপাল্টা কথা সহ্য না করতে পারলে কি হয়। আর সামহোয়ারতো তার জন্যে ব্লক করার ফিচারগুলো রেখেছেই। কারো শিক্ষগত যোগ্যতার প্রমান জমা দিয়ে বিতর্ক করার কথা বলাটাও কিন্তু বুদ্ধিমানে কাজ নয়। :)

২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:২০

লেখক বলেছেন: হুমমম ... অনেক ব্লগারেরই সহ্য করার ক্ষমতা বা বুলিং ট্যাকল করার উইট খুব কম ... কিন্তু ভাই, আমরা তো হাসি-তামাশা করি পরিচিত লোকজনের সাথে ... বন্ধু-বাৎসল্য থেকে ... ছাগুদের পোস্টেও তো হাসি তামাশা হয় -- সেটা তো বন্ধুবাৎসল্য থেকে না, তাই না? সেটা কিন্তু একরকম আক্রমণই ...

এখন সেটা যদি ছাগু থেকে এক্সপ্যান্ডেড হয়ে সরকারের কনক্রিট সমালোচনাওয়ালা পোস্টের উপরও চলে, তাহলে কিন্তু লক্ষণ ভালোনা

১০. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৪০
মিঠাই বলেছেন: আমি বেয়াকুফ নিকে অইখানে কমেন্ট করতেসিলাম। এনিওয়ে আপনার এনালিসিস এর সাথে কয়েকটা পয়েন্ট এ দ্বিমত।
১) আমি আওয়ামি লীগ সাপোর্টার না, তবে বিএনপি বিরোধি।
২) বাবুয়া সাহেবের প্রতি পূর্বের ইম্প্রেশন আমার বেশ তিক্ত। যার ফলে আওয়ামি ভক্ত বা বিএনপি বিরোধি না হয়েও আমি উনাকে যথেষ্ট অপছন্দ করি, এবং উনার অতীতের অনেক লেখার হামবড়া ভাব ও ব্যক্তিনিন্দার জন্য ব্লগার হিসাবে উনাকে বেশ নাপসন্দ।
৩) বাপের বয়সী লোককে, যে কিনা ইসলাম নিয়ে কথা বলে, বউবাচ্চা আছে, তাকে যখন ব্লগে রগরগে ঘটনা বর্ননা করতে দেখি, পুরোপুরি হিপোক্রেট মনে হয়।

সব মিলে যথেষ্ট যথেষ্ট অপছন্দ করার মত ব্যক্তি আমার চোখে, এবং ত্রিভুজ থেকে সুরু করে অপছন্দের চরিত্রে লোকদের এই ব্লগে খোচানোর জন্য কোন রাজনৈতিক মতাদর্শের অনুসারি হওয়া লাগে না। আশাকরি আমার ব্যখ্যা আপনার নিকট সন্তোষজনক?
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:১৩

লেখক বলেছেন: আপনাকে আমি আওয়ামী লীগ সাপোর্টার হিসেবে কাঠগড়ায় দাঁড় করাচ্ছিনা ... এখানে ব্যাপারটা এমনও না যে যারা যারা বাবুয়াকে উত্যক্ত করছেন তারা সবাই আওয়ামী লীগ সাপোর্টার ... অনেকেই এসেছেন অন্য বন্ধুরা যোগ দেয়ায়

বাবুয়া যে আগে থেকেই হামবড়া সেটা আমি জানিনা ...ধয়ত দুয়েকবার তার ব্লগে ঢুকেছি ... খেয়াল করিনি... তবে আগে থেকেই যদি হামবড়া হয়ে থাকে, তাহলে বাবুয়ার অন্যান্য পোস্টেও কি তাকে আপনারা এভাবে বুলিং করেছেন? যদি করে থাকেন তাইলে হয়তো সরকারের সমালোচনাটা ফ্যাক্টর না এমন ভাবা যাইতে পারে

১১. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৪১
বিষাক্ত মানুষ বলেছেন: বিষয়টার গভীরতা হয়তো ব্যপক ছিলো ... তিনি দুইজন ব্লগারকে উৎসর্গ কইরা পোস্ট দেন ...

কিন্তু ................................

শুরুটা একটু 'আমি কি হনুরে' টাইপ হয়ে গিয়েছিলো .. সবার কথা জানি না .. আমি সেই অংশ পড়ার পর আর আগাই নাই .. সোজা চাকরি চাইয়া বসি।

অনেক পরে লংকার রাজা নামক ব্লগার আমাকে বলেন পোস্টের মূল বিষয়টা .. ততক্ষনে দেরি হয়ে গেছে ... এবং উনি 'কি হনুরে' অংশটা এডিট করে ফেলেন । আর আমি তখনই বলি যে আমি অফ গেলাম ।
মুল পোস্টটা কিন্তু এখনো আমার পড়া হয় নাই ।
বাকিরা হয়তো সব বুঝেই মতামত দিয়েছে .. কিন্তু কেউ বাজে কথা বলে নাই । অচেনা , আরণ্যক, মকবুল .. কেউ না ।

উনারে পচানো হচ্ছিলো এটা সত্য .. কিন্তু পুরো ব্যপারটা বাজে দিকে মোড় নেয় নতুন কিছু নিকের আবির্ভাবে .. আমি ধারনা করি এরা আমাদের পরিচিত লোকেরাই .. সামুর গৃহপালিত ব্লগার হয়তো... সবারই খোজ খবর দেখলাম তাদের জানা ।

ততক্ষনে বাবুয়া সাহেবও জোড় পেয়ে ছক্কা পেটাকে থাকেন .. সেটার পরিমান বাস্টার্ড পর্যন্ত যায় ...

কতৃপক্ষ নিরীহ অনেক কমেন্ট মুছে দিলেও 'বাস্টার্ড' অংশটা কিন্তু মুছেনাই .. ব্লগাররা চোখে আঙুল দিয়ে দেখিয়ে সেটা মুছিয়েছে।

আমি যতক্ষন পর্যন্ত ছিলাম .. বাবুয়াকে কেউ বাজে কথা বলে নাই ।
আমার কাছে পোস্টের ব্যকাপ আছে চাইলে লিংক দিতে পারি আপনাকে ।
তবে কথা ঠিক যে ঘটনা যেটা নিয়ে আলোচনা হবার কথা ছিলো সেটা হয় নাই .. এরকম তো অহরহ হচ্ছেই । কিন্তু কতৃপক্ষ পছন্দের লোকের উপর বাঁশ নিয়ে আক্রমনের জবাবটা একে ৪৭ দিয়া দিছে .. এটা দৃষ্টিকটু লাগছে বেশি ।
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:২২

লেখক বলেছেন: আমি কিন্তু বাজে কথার কথা বলছিনা ...

বলছি একটা ভালো আলোচনাযোগ্য পোস্ট যেটা নিয়ে বাবুয়াকেই অনেক প্রশ্ন করে তার তথ্যগুলো কতটা বস্তুনিষ্ঠ সেটা বের করা যেত, এবং বস্তুনিষ্ঠ হলে কোন উদ্যোগ নেয়া যেত -- সেটাকে এভাবে বুলিংয়ের মাধ্যমে নষ্ট হতে দেখে খারাপ লাগছে

১২. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৪২
এস্কিমো বলেছেন: বাফড়া বলেছেন: ওহ... ''তারা সম্ভবতঃ আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে এরকম তথ্যসমৃদ্ধ সমালোচনা সহ্য করতে পারেননি''

==== আমার মনে হয় না এইখানে রাজনৈতিক ইস্যুর কারনে পুলাপান তারে ইরিটেট করতাছিল... ঐটা আসলে এমনি এমনি পচাইতে চাইতাছিল মনে হয়। যেমন ধরেন রাইসু মাঝে মাঝে ভালো কথা কইলেও আমার ইচ্ছা করে তারে পচাই... ঐরকম আরকি ....

- একমত।
১৩. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৪২
রাশেদ বলেছেন: কাউরে ইরিটেট করা উচিত না, মানি। কিন্তু এইটা ব্লগের কালচার হয়ে গেছে। তাই যদি সুযোগ পাওয়া যায়, চান্স নিতে লেট করে না কেউ। আমিও করি না।

উনি বিমারে চটি কিনতে বলে, ওনারে কিছু বলে যারা তাদের বাপের ঠিক নাই বলে, সেইগুলো মডূরা চোখে দেখে না কেনো?

--------------------

আওয়ামী বিএনপি সমীকরন নাই এইখানে। :P
১৫. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৪৩
মিছা কথা বলেছেন: কোনটা হমবড়া আর কোনটা দেশের দরকার এটা বুঝা উচিত। তার ঐ পোস্টটা একটা ভাল পোস্টই মনে হয়ছিল। কিন্তু বিমা, অচেনা বাঙালী, মকবুল, বেয়াকুফ, হেকমত--এরা পোস্টটা ফান করতে করতে এমন জায়গায় নিয়ে গেছিল পোস্টটার আসল উদ্দেশ্য আর বুঝা যাচ্ছিল না। এইরকমের ফান কাম্য না কখনো।
১৬. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৪৫
আলী আরাফাত শান্ত বলেছেন: ভালো বিশ্লেষন!পড়লাম
১৭. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৪৬
মিছা কথা বলেছেন: বিষাক্ত মানুষ বলেছেন: বিষয়টার গভীরতা হয়তো ব্যপক ছিলো ... তিনি দুইজন ব্লগারকে উৎসর্গ কইরা পোস্ট দেন ...

কিন্তু ................................

শুরুটা একটু 'আমি কি হনুরে' টাইপ হয়ে গিয়েছিলো .. সবার কথা জানি না .. আমি সেই অংশ পড়ার পর আর আগাই নাই .. সোজা চাকরি চাইয়া বসি।

অনেক পরে লংকার রাজা নামক ব্লগার আমাকে বলেন পোস্টের মূল বিষয়টা .. ততক্ষনে দেরি হয়ে গেছে ... এবং উনি 'কি হনুরে' অংশটা এডিট করে ফেলেন । আর আমি তখনই বলি যে আমি অফ গেলাম ।
মুল পোস্টটা কিন্তু এখনো আমার পড়া হয় নাই ।
বাকিরা হয়তো সব বুঝেই মতামত দিয়েছে .. কিন্তু কেউ বাজে কথা বলে নাই । অচেনা , আরণ্যক, মকবুল .. কেউ না ।

উনারে পচানো হচ্ছিলো এটা সত্য .. কিন্তু পুরো ব্যপারটা বাজে দিকে মোড় নেয় নতুন কিছু নিকের আবির্ভাবে .. আমি ধারনা করি এরা আমাদের পরিচিত লোকেরাই .. সামুর গৃহপালিত ব্লগার হয়তো... সবারই খোজ খবর দেখলাম তাদের জানা ।

ততক্ষনে বাবুয়া সাহেবও জোড় পেয়ে ছক্কা পেটাকে থাকেন .. সেটার পরিমান বাস্টার্ড পর্যন্ত যায় ...

কতৃপক্ষ নিরীহ অনেক কমেন্ট মুছে দিলেও 'বাস্টার্ড' অংশটা কিন্তু মুছেনাই .. ব্লগাররা চোখে আঙুল দিয়ে দেখিয়ে সেটা মুছিয়েছে।

আমি যতক্ষন পর্যন্ত ছিলাম .. বাবুয়াকে কেউ বাজে কথা বলে নাই ।
আমার কাছে পোস্টের ব্যকাপ আছে চাইলে লিংক দিতে পারি আপনাকে ।
তবে কথা ঠিক যে ঘটনা যেটা নিয়ে আলোচনা হবার কথা ছিলো সেটা হয় নাই .. এরকম তো অহরহ হচ্ছেই । কিন্তু কতৃপক্ষ পছন্দের লোকের উপর বাঁশ নিয়ে আক্রমনের জবাবটা একে ৪৭ দিয়া দিছে .. এটা দৃষ্টিকটু লাগছে বেশি

------------------------

বিমা যে পোস্ট না পড়েই বুলিং করছিল তা বোঝা যায়। ও বিষয়টাকে একটা ফান হিসেবে নিসিল। আজব মানুষের বিবেক!
১৮. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৪৬
জ্বিনের বাদশা বলেছেন: আওয়ামী লীগের বিরোধিতা সহ্য করতে না পারার কারণটা মনে হইলো একারণেই যে -- পোস্টে যে অভিযোগটা এসেছে, সেটা খুব সিরিয়াস!! এবং যারা বাবুয়াকে নিয়ে ঠাট্টা করেছেন, তারা প্রত্যেকেই যে খুব সচেতন ব্লগার এটা নিয়ে আমার কোন সন্দেহ নাই।

বাবুয়ার পোস্টে যে জোচ্চুরির অভিযোগ এসেছে সেটা নিয়ে এই লেভেলের সচেতন ব্লগারদের কোন মন্তব্য না দেখাতেই আমার মনে হয়েছে দেশের ক্ষতির চেয়ে দলের সমালোচনাটা মূল ফোকাসে চলে গেছে।

১৯. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৪৭
বিষাক্ত মানুষ বলেছেন: আপনার ধারনা ঠিকনা ... সেইখানে আম্মিলিক বিন্পির কোন কথাই হয় নাই ...
রাজনীতির বিন্দু মাত্র কোন কিছু ছিলো না।
২০. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৪৮
বাফড়া বলেছেন: বাই দ্য ওয়ে জিন্টু একটা মজার জিনিস দেখছেন- আপনার এই পোস্টে কিন্তু সবাই পোস্ট রিলেটেড আলাপই করতাছে!!! মতের মিল না হইলেও এখনো সাতটা রেটিংয়ের সাতটাই প্লাস। কেন? এনি গেস??
উত্তরটা কিন্তু মিঠাইয়ের কমেন্টের ২ নং বয়ানে ই পাবেন... অনেকটা রাইসুর কেসের মত। পছন্দ না অইলে পুলাপান মজাক শুরু কইরা দেয়। আমি নিজেও অনেক ব্লাগারের ব্লগে মাইনাস দেই ভালো লিখলেও.. খিকজ
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৪৭

লেখক বলেছেন: আমি কিছুটা দ্বিধায় ছিলাম আসলেই এই পোস্ট দেয়া উচিত হবে কিনা ... কারণ কাছাকাছি মনোভাবের যারা তাদেরকে আঘাত করা হয়ে যায় ... একসেন্সে ইনসেস্ট ... কিন্তু বাবুয়ার অভিযোগটারে এইভাবে অবহেলিত হইতে দেইখা ভালো লাগলনা

২১. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৫০
বিষাক্ত মানুষ বলেছেন: আরেক্টা কথা .. বাবুয়ার সাথে আমার আগে কখনো কোন কথাই হয় নাই ।
সে বিন্পি নাকি জামাত নাকি আম্মিলিক নাকি জাকের পার্টি .. আমি আদৌ জানি না
২২. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৫০
রাতুল" বলেছেন: রাশেদ বলেছেন: কাউরে ইরিটেট করা উচিত না, মানি। কিন্তু এইটা ব্লগের কালচার হয়ে গেছে। তাই যদি সুযোগ পাওয়া যায়, চান্স নিতে লেট করে না কেউ। আমিও করি না।

উনি বিমারে চটি কিনতে বলে, ওনারে কিছু বলে যারা তাদের বাপের ঠিক নাই বলে, সেইগুলো মডূরা চোখে দেখে না কেনো?

--------------------

আওয়ামী বিএনপি সমীকরন নাই এইখানে। :P

...............

রাশেদ আপনে এটা ভুল বললেন। ফোকাস থেকে ওরা ইচ্ছে করেই সরে যাচ্ছিল বলেই আমার মনে হয়। এটা আমার ভাল লাগে নাই। আর জোর করে কাওরে পচানো অত্যন্ত খারাপ কাজ। (মেহদী,নুড়ে, মামো-এইগুলান আলাদা কথা) সে যখন ফকির ইলিয়াসের পোস্টটে এই কথাটা বললো তখন থেকেই তাকে জামাতী ত্যাগ করা হল এটা কোনক্রমেই ঠিক না। আমরা এখানে সবাই বন্ধু হলেও বন্ধুর ভুলটাকে ঠিক মনে করব এটা কিন্তু ঠিক নয়।
২৩. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৫১
বিষাক্ত মানুষ বলেছেন: সেটাই .. এই পোস্ট যদি সুবিধাবাদী কোন দালাল দিতো আমি নিজেই মাইনাস দিতাম .. এবং পোস্ট সংশ্লিষ্ট কোন কথাই কইতাম না । সোজা ডলা দিতাম ... পোস্টের কন্টেন্ট যাই হোক না কেন ।
২৪. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৫১
রাশেদ বলেছেন: @ রাতুল... নুরে আলম আলাদা কেনো হবে? মামো আলাদা কেনো হবে? মামোর ভালো পোস্টেও তো প্রচুর মাইনাস পড়ে।
২৫. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৫২
নাজিম উদদীন বলেছেন: এতক্ষণে বুঝা গেল কাহিনী।

আমার মনে হয় না এইখানে রাজনৈতিক ইস্যুর কারনে পুলাপান তারে ইরিটেট করতাছিল... ঐটা আসলে এমনি এমনি পচাইতে চাইতাছিল মনে হয়।
একমত।

হয়ত হামবড়া ভাব ছিল, আবার মিঠাই যেটা বলল কারও কারও তেমনি আগে থেকেই সমস্যা ছিল, যদিও পোস্টের বাইরের রাগ পোস্টে ঝাড়া ঠিক না।।

২৬. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৫২
মিঠাই বলেছেন: আরেকটা বেপার। আমি বাবুয়া সাহেবের পোস্ট পড়ি নাই। কাজেই জানি না উনি কি মারাত্মক এনালিসিস করসিলেন অইখানে। সো আওয়ামি-বিএনপি সমীকরন এখানে আসে না;)
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:২৯

লেখক বলেছেন: পোস্টটা পড়তে পারেন ... সিরিয়ার অভিযোগ! ... যদিও সত্যি কিনা বোঝা যাচ্ছেনা, সেজন্য বাবুয়াকে আরো কিছু প্রশ্নের উত্তর দিতে হবে

২৭. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৫৪
রন্টি চৌধুরী বলেছেন: পোষ্টে ভীষন ভাবে একমত।
২৮. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৫৬
বিষাক্ত মানুষ বলেছেন: আমিও এখন পর্যন্ত বাবুয়া সাবের পোস্ট পড়ি নাই .. পড়ার ইচ্ছাও নাই
২৯. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৫৮
বাফড়া বলেছেন: সেও কথা.। রাইসুর টাও খানিক টা রাজনৈতিক... তয় হইছে কি রাইসু বেশী আতলামি করেতো , আর ঐ আতলামি ধুয়া তুইলা এড় তার পক্ষে কথা কয়...

আবার নূরারে ধরেন? হেরে কিন্তু পুলাপান ফাও পচায়.. কিংবা মাইকেল মেহেদী...যাউগ্গা আমি কিন্তু পচানোরে সাপুট দিতাছি না... কিন্তু আমার মনে অইল পচানোর পেছনের কারনটা আপনি ভুল ধরছেন তাই কইলাম।

আর জরুরী ইস্যুটারে এরায়া পচানো শুরু করাটা নিয়া আপনার আফসোস করাটা ঠিকই আছে... আমরা জনগন মাঝে মাঝে বড়ই আন্ধা হয়া যাই।

বাই দ্য ওয়ে আমারে থ্যংস না দিয়া খালি প্রলাপরে থ্যংস দিলেন? মাইনাস
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৪৪

লেখক বলেছেন: জামাইত্যাগুলা যখন একই ফালতু প্যাচাল বারবার করে তখন বুলিং ট্রিটমেন্ট হয়ত একটা উপায় ...

আপনে বাংলায় লেখছেন দেইখা থ্যানক্যু দেইনাই, ধইন্যা পাতা ;)

৩০. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৮:৫৯
কেরামত চৌধুরী বলেছেন:
আমি মাইনাস দিয়েছি সজ্ঞানে এবং ভালোমতো বুঝে।

প্রশ্ন-
আপনি কি ওই পোস্ট পড়েছেন? একটাও কমেন্ট না মোছা অবস্থায়?

আমার দৃঢ় বিশ্বাস, আপনি পড়েন নি।
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৩৫

লেখক বলেছেন: আজকে দেয়া কপি করা পোস্টটা পড়েছি ... আমি শুধু "বাস্টার্ড" গালি দেয়া অংশটা পাইনি ... বাবুয়ার রিএ্যাকশন অবশ্যই আপত্তিজনক ...

কিন্তু হামবড়া হিসেবে পরিচিত বাবুয়াকে কি নিয়মিত পচানো হতো নাকি এই পোস্ট থেকে পচানো শুরু হলো?

৩১. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:০০
রাতুল" বলেছেন: আমার কখনোই নূড়, মেহদী, মামো-র মত বাবুয়াকে মনে হয় নাই। ঐখানে কেও কেও কমেন্ট করছে উনি নাকি ক্যান্সার নিয়ে মানুষের সহানুভূতু নিচ্ছেন। আমার কাছে এটা ভাল লাগে নাই। ব্যাপারটা কিন্তু তা নয়, উনি আসলেই ভাল লেখেন এবং জীবনের সাথে মিশিয়েই লেখেন। তাতে যদি তার ব্যক্তিগত জীবনের কথা চলে আসে, তার অবস্থান চলে আসে, সেটাত দোসের কিছু বলে আমার মনে হয় না।

নুড়ে আলম---জামাতী..এিজন্য আলাদা হবে।
মামো----জোর করে অনেক কিছুই না বলে , মিথ্যাও বলে.. তাই সেও আলাদা। আর আরেকটা কারন.।প্রথম আলো ব্লগ বানিয়ে সে আমাদের গলা চেপে ধরতে চাইসিল....এই কারনেও সেও আলাদা।

৩২. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:০২
রোবোট বলেছেন: ভাই ফাটায়া দিসেন।
আমার মনে হয় চটি বলতে উনি রগরগে বই বোঝান নি, নোট বই বুঝিয়েছেন। (বিমার সুত্র সংক্রান্ত কমেন্টের পর)
বা_র্ড অংশটি আমি মিস করেছি। এটা বললে অশালীন। নি্ন্দা জানাই।
এই ব্লগে অনেকেই মাবোন সংক্রান্ত অশালীন কমেন্ট না করে থাকতে পারেন না। আমি কাউকেই এমন কমেন্ট করার সমর্থন করি না।

আমি মামোর লেখা পছন্দ করিনা (২/১টা বাদে) কিনতু তাকে নিয়ে যেটা করা হয় সেটা ভদ্রজনোচিত মনে হয় না।

বাই দ্য ওয়ে, বাবুয়ার পোস্টে কি কোন ভুল তথ্য ছিলো?
৩৩. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:০৩
মিঠাই বলেছেন: রাতুল সাহেব, আপনার মনে হয় নাই, তবে আরেক জনেরতো মনে হইতে পারে তাই না? আর অবিবেচকের মত আমাকে বিশেষ রাজনৈতিক মতানুসারির কাতারে ফেলানোতে পোস্টে মাইনাস।
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৫২

লেখক বলেছেন: ব্যক্তি ব্যক্তি ধরে কাউকেই আওয়ামী লীগ সাপোর্টার বা অন্ধ ভক্ত বলা যায়না ... তবে সরকারের সমালোচনা করে লেখা পোস্টেই বাবুয়া যখন প্রথম (আমি যদিও উনার সব পোস্ট চেক করিনাই, তবে আগের কয়েকটা চেক করে দেখলাম বুলিং নাই) বুলিংয়ের শিকার হয়, তখন একটা সন্দেহ দেখা দেবেই ... বিশেষ করে এর আগে ফকির ইলিয়াসের পোস্টে বাবুয়া বইএনপি'র গৎবাঁধা বুলি আউড়ে কিন্তু নিজেকে একটা পরিচয়ের গন্ডিতে ফেলে দিয়েছেন ... তারপরই বুলিংয়ের শুরু

৩৪. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:০৪
রাশেদ বলেছেন: @ রাতুল... কথা বুঝেন নাই কি বলতে চাইছিলাম। নুরে আলম কি প্রথমেই জামাতি জামাতি কিছু করছিলো? সে হ্যান্ডিক্রাফট কৌতুক পোস্টাইতো। তাও তারে নিয়ে মজা করা হইছে। কারন তারে পছন্দ করে নাই অনেকে তার অ্যাটিচিউডের কারনে। বাবুয়ার ব্যাপারটাও তাই হইছে।
৩৫. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:০৭
প্রলাপ বলেছেন: পোস্টের কমেন্ট পোস্ট বিষয়ক ই হওয়া উচিৎ। আর অপ্রাসঙ্গিক কোন মন্তব্যে যদি মনোযোগ ডাইভার্ট করার সম্ভাবনা থাকে তবে পোস্টদাতার উচিৎ অযথা উস্কানি না দিয়ে কমন্টটা মুছে দেয়া। তাহলেই আলোচনা দিকভ্রষ্ট হবে না।
৩৬. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:১০
বিষাক্ত মানুষ বলেছেন: আধুনা নাফে । সে কোন দলের সাপোর্টার না .. জামাতি না । তবুও পোলাপান তারে পচায় । কেন ?
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৫৩

লেখক বলেছেন: আমি কিন্তু বলছিনা যে শুধু দল সাপোর্টের কারণেই পচানো হয় ... কাকে কোন পয়েন্টে পচানো শুরু হয়েছে সেটা দেখে বোঝা যায় যে কি কারনে পচানো হচ্ছে

৩৭. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:১২
প্রলাপ বলেছেন: আসলে কাউকে কাউকে দেখলেই মাইনাস দিতে মন চায়, যেমন জেমসবন্ড। তবে ভালো পোস্টে প্লাস দেয়া উচিৎ পাঠকদের।
৩৮. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:১২
রাশেদ বলেছেন: লেখক বলেছেন: রাশু, ফকির ইলিয়াসের পোস্টে বাবুয়া কিন্তু হামবড়া ভাব দেখায়নি, যেটা করছে সেটা হইলো বিএনপি গৎবাঁধা বুলি ঝাড়ছে ... আড় তার নিজের পোস্টেও তার ১৪ বছরের ডিলারশীপের কথাটা তেমন হামবড়া মনে হয়নাই যে কৃষকদের ভাগ্য নিয়া এরকম ছিনিমিনি খেলাটা একেবারেই অগ্রাহ্য কইরা ফেলতে হবে

>>>>>> আপনি তার এক পোস্ট দেখছেন। আমিও তার পোস্ট পড়ি না। কিন্তু দুই একবার হাল্কা চোখ বুলাইয়া দেখছি সে খানিকটা গর্ব গর্ব ভাবে পোস্ট লেখে। যারা তার পোস্ট ফলো করে, তাদের কারো কারো কাছে তো এই জিনিসটা (মানে গর্ব) + "তিনি গত ১৪ বছর যাবত একজন
প্রতিস্টহিত ফার্টিলাইজার ইম্পোর্টার এবং তার কোম্পানীর নিয়োগকৃত সারা দেশে
ছয় শতাধিক সম্মানিত ডিলার আছেন। " এই ব্যাপারটা চোখে বাঝতেও পারে বেশি।

আর নিশাচর নামের এক ব্লগার মনে হয় গালি দিছিলো অচিনদাকে। আমি ঐ সময়ে ছিলাম না, পরে পোস্ট দেখছি। তারপর অচিনদা মনে হয় নিশাচরকে পালটা গালি দিছিলো।
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৪০

লেখক বলেছেন: রাশু, বাবুয়াকে কি আগে থেকেই পচানো হতো না এই পোস্ট থেকে পচানো শুরু হইছে -- এইটা কনফার্ম করতে পারলে বোঝা যাবে অনেক কিছু।

আমি বলছিনা যারা যারা বুলিংয়ে অংশ নিছে তারা সবাই আওয়ামী লীগ সাপোর্টার বা সরকারের সমালোচনা সহ্য করতে পারেনা, একটা অংশ জয়েন করছেই বন্ধুত্বের তাগিদে, বিশেষ কইরা সম্ভবতঃ ছাগুবাহিনী (নিশাচর গং) যখন আইসা জুটছে ...

৩৯. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:১৪
প্রলাপ বলেছেন: @বিমা: নাফে সাহেবের অ্যাটিচিউড প্রবলেম। সাথে তার দুই নারী ফ্যান তারে হাস্যস্পদ করছে। আমি দুইটা নিরিহ কমেন্ট কইরাও ব্যান খাইছি তার পোস্টে।
৪০. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:১৪
রাতুল" বলেছেন: রাশেদ----আমি নূড়ার পেছনের পোস্টগুলোও পড়ছিলাম, এখন সব মনে নাই। ত্রিভুজ কিন্ত খাটি জামাতী পোস্ট তেমন দেয় নাই, কিন্তু ও ওর কমেন্টে জামাতকে মারাত্মকভাবে সাপোর্ট করত। নুড়াও প্রথম থেইকাই ঐ গ্রুপটার সাথে মিশে গেছিল ও তার কমেন্টগুলোও ঐরকমই ছিল। সেকারনে তাকে জামাতী বলাতে কোন অসুবিধা হয় নাই। আপনি যদি চতুরভুজের সাথে গলাগলি করেন, আস্তমেয়ের সাথে গলাগলি করেন, বা ত্রিভুজের সাথেই করেন, তাইলে আপনাকে ট্যাগিং করা কঠিন কিছু হবে না। নূড়ের বেলাতেও ঠিক তেমনটি ঘটেছিল। আমরা সবাই জামাতীকে ঘৃনা করি বলেই ওদেরকে ইরিটেট করতাম, গালি দিতাম।

আর আপনি যে এটিচুডের কথা বললেন, আমারত মনে হয়ছে ঐ পোস্টে বাবুয়ার থেকে অন্য সবার এটিচুড নেগেটিভ ছিল। ফান কিন্ত লবনের মত পরিমানমত না হলে কিন্তু পানশে হতে পারে কিংবা নোনতা। পরিমানমত হলে টেস্ট কিন্তু খুব ভাল হয়। ঐ পোস্টে তা হয় নাই। আর সেজন্যই আমার খআরাপ লেগেছিল।
৪১. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:১৭
বিষাক্ত মানুষ বলেছেন: বাবুয়া সাবের ইগো ক্রাইসিস আছে । আপনি যত কথাই বলেন না কেন .. এটা সত্যি।

@প্রলাপ - সিরিয়াস আলোচনার পোস্টে প্লাস মাইনাস নিয়া কারো মাথা না ঘামানোই উচিত ।
৪২. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:১৮
রাশেদ বলেছেন: সুস্থ্য ব্লগিং এর কথা বললে এই ট্যাগিং করাটা ঠিক না কিন্তু! @ রাতুল

আপনি আস্তমেয়েকে গালি দিবেন সে জামাতপন্থী দেখে আর নুরাকে গালি দিবেন সে তাদের সাথে মিশে, শুধু সেই কারনেই? নূরা জামাতি মার্কা কথা আমার যতদুর মনে আছে শুরুতে বলেই নাই।
৪৩. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:১৮
মুনীর উদ্দীন শামীম বলেছেন: পোস্টের সাথে সহমত। পর্যবেক্ষণের গভীরতার প্রতি শ্রদ্ধা।
মূলধারার মিডিয়া বা সাংবাদিকতার বিপরীতে আজকাল অংশগ্রহণমূলক সাংবাদিকতা বা সিটিজেন জার্ণালিজম এর ধারণা জনপ্রিয় হয়ে উঠছে। এ ধারায় ব্লগ অন্যতম মাধ্যম। যা মত প্রকাশের অন্যতম শক্তিশালী পাটাতন হতে পারে। কিন্তু অযাচিত গালিগালাজ সে সম্ভাবনাকে সীমাবদ্ধ করে তোলে......................
আপনাকে শুভেচ্ছা।
৪৪. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:১৮
বাফড়া বলেছেন: জিন্টু আমার একটা মজার অবজারভেশন পাইছি আপনার এই পোস্ট নিয়া...আপনার পোস্টেই একটা রেড হেরিং পইড়া গেছে অনিচ্ছায় ;) ... যেই কারনে আপনার ইন্টেন্ডেড মুল মেসেজ থিকা চোখ সইরা যাইটাছে.. রেঢেরিং টা হইলো আপনার দেয়া রাজনৈতিক সমীকরন টা।

আপনার বক্তব্য হয়তোবা ছিল এই যে ''একটা জনগুরুত্বসম্পন্ন ইস্যু নিয়া দেয়া পোস্টে পুলাপান টপিক ছাড়া আলাপালোচনা করছে যেইটা অনুচিত''; অথচ রাজনৈতিক সমীকরনের রেড হেরিংয়ে পইড়া এখন আমরা সবাই এইটা আলোচনা করতাছি যে ঐ পোস্টে কোন রাজনৈতিক উদ্দেশ্যো পচানো হয়নি..


খিক খিক খিক।
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৫৬

লেখক বলেছেন: না, আমার মনে হয় আলোচনা ঠিক পথেই যাচ্ছে ... বক্তব্যের পিছনের কারণ ছিলো রাজনৈতিক দলের প্রতি অতিরিক্ত সমর্থন ...

মন্তব্যের কারণেই এটাও আলোচনায় আসলো যে অধিকাংশই বাবুয়ার পোস্টটা না পড়েই বুলিং শুরু করেছেন ... সেটাও জরুরী

৪৫. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:২২
রাশেদ বলেছেন: ঘুমাইতে যাই।


বাবুয়ার মেইন প্রবলেম তার অ্যাটিচিউড।
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৫৭

লেখক বলেছেন: হো কে ... স্লীপ টাইট ;)

৪৬. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:২২
বিষাক্ত মানুষ বলেছেন: নিশাচর সর্বপ্রথম বাজে কথা বলে অচেনা বাঙালীকে । হয়তো বাবুয়ার এই নাজেহাল অবস্থা দেখে উনার সহ্য হয় নাই ।
তারপরে আসে 'ভালোমানুষ'

১৭ ই জানুয়ারি, ২০০৯ দুপুর ১:১২
comment by: নিশাচর বলেছেন: চিন্তায় গড়াগড়ি খাইতেশি। আমাগো দ্যাশে এত পাশ দেওয়া ঝুঘ্ঘতা সমপরনো মাণুশ বেকার রইচে।

গিরামে কোণা খাণি চাষের যমি আচে। বেইচ্যা ডাহা শহরে সারের কারকানা বাণামু। জনাপ- মপা (মকবুল পাটোয়ারি), জনাপ-মেসহা (মেয়র স্যালভর হার্ডিন), জনাপ-বিমা (বিষাক্ত মানুষ), জনাপ-অবা (অচেনা বাংগালী) -আপণাধের পুন নাম্বার টা ধয়া করে জানান। সুমায় মতো পুন মারমু ।
৪৭. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:২৪
বিষাক্ত মানুষ বলেছেন: @রাতুল - আমার অবস্থানট ক্লিয়ার করি ... কেউ যদি সবার সামনে কামরুর পোলা রে ঠোট সরু কইরা ভাইয়া ভাইয়া ডাকে । সে যত ভালো পোলাই হোক না কেন .. সামনে পাইলে আমি তারেও লাথি মারুম।
৪৮. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:২৪
প্রলাপ বলেছেন: সহমত@বাফড়া
এই পোস্টাও রেড হেরিং এর কবলে পড়লো!
টপিক ছাড়া আলোচনা আসলেই অনুচিত।
সার বিষয়ে আরো জানতে চাই, বিশেষ করে বাবুয়া'র অভিযোগের ব্যাপারে।
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৫৯

লেখক বলেছেন: সার বিষয়ে বাবুয়াকে উদ্দেশ্য করে একটা পোস্ট দিবো ... তার অভিযোগগুলা একটু অসম্পূর্ণ মনে হইছে ...

৪৯. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:২৭
বিষাক্ত মানুষ বলেছেন: আমার কমেন্টটা যে খালি ফান এইটা সম্ভবত নুড়াও বুঝতো ।
বাদশা ভাই .. খুব খেয়াল কইরা উনার জবাবটা দেখেন ।


১৭ ই জানুয়ারি, ২০০৯ দুপুর ১২:৫৫
comment by: বিষাক্ত মানুষ বলেছেন:
CO(NH2)2 + H2O + urease ---> 2NH3 +CO2 (urea)

আশা করি এরপরেও যোগ্যতা নিয়া প্রশ্ন কর্বেন্না । পুরা ইউরিয়া সারের রাসায়নিক বিক্রিয়া লেইখা দিছি ।
১৭ ই জানুয়ারি, ২০০৯ দুপুর ১:৪০

লেখক বলেছেন: আপনার পেটের ভিতর এতো বিদ্যা! ঐ তথ্যটুকু জানতে অনেক পাশ দেওনের দরকার হয়না। নীলখেত থেকে ৫ টাকায় একটা চটি বই কিনে পড়লেই হয়! তাও না করে ৫ টাকা সেইভ করা যায় যদি কস্ট করে ওয়ালে সটকানো কোন খবরের কাগজ পড়ে নেন।

আর যোগ্যতার কথা বলছেন? ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাশে ঘোরাঘুরি করে তেমন টোকাই যারা ওখানকার দেয়াল লিখন পড়ে-তারাও অনেকের চাইতে কম যোগ্য নয়। তবে সেই টোকাইদের সাথে আপনাদের পার্থক্য হলো-তারা আপনাদের মত গায়ে পরে কারো সাথে ঝগড়া করেনা।
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:০১

লেখক বলেছেন: বিমা, এই লোক তার এত ভালো পোস্টটারে নষ্ট হইতে দিছে, "আমি কি হনু!", "তুই কে" এই এটিচিউডের কারণে ... এটাও কিন্তু ক্লিয়ার

৫০. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:২৭
মিঠাই বলেছেন: বাফড়া, এই পুস্টের মূল বক্তব্য দুইটা। ১) কি কারনে বাবুয়া সাহেবকে উত্যক্ত করা হল এবং ২) বাবুয়া সাহেবের ভালো একটা পোস্টও ডাইভার্ট হয়ে গেসে অন্য ইস্যুকে সামনে নিয়ে। এক নাম্বার পয়েন্টের হিসাবে আসচে রাজনৈতিক ভিন্নমত ইস্যু। সো এইটা কিন্তু মূল মেসেজের সাথেই সম্পর্কযুক্ত। পোস্টের অন্যতম প্রধান মেসেজ হইল এই যে রাজনৈতিক কারনে কয়েকজন ব্লগার ভিন্ন রাজনৈতিক মতাদর্শী বাবুয়াকে উত্যক্ত করে - সো এইটা নিয়া কেউ যদি কথা বলতে চায়, তাইলে সেইটা পোস্টের মূল বক্তব্যকে পাশ কাটায় না।
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:০৩

লেখক বলেছেন: ঠিক ... তবে উত্যক্ত যারা করছেন তারা সবাই যে রাজনৈতিক কারণেই করছেন, সেটা ভাবা ভুল ... অনেকেই বন্ধুত্বের খাতিরে টাইমপাস করছে ... অনেক ছাগুই চামে উড়ে আসছে

৫১. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:২৭
রাতুল" বলেছেন: মাসখানেকতও সবারই বুঝতে সময় যায়। ফারজানা মেহবুবাও কিন্তু মাস দুয়েক ভালই ছিল। পড়ে কিন্তু তার জামাতী রং দেখানো শুরু করছে। নুড়াও কিন্তু
তাই। ওর আওয়ামীলিগের আচরন ফার্স্ট বয়ের মতন পোস্টটার কথা মনে আছে, মনে আচে ওর ২৮শে অক্টবর করে পোস্টটার কথা। ঐকানে ো কিন্তু রং দেখাইষিল। সুস্থ ব্লগিং মানে কিন্তু পানসে ব্লগিং না। আর জামাতীরা এখন আমাদের চেতনা ঝালাই করার একটা পন্থা। নইলে জং পড়ে যেত। সেই কারনে জামাতীদের ইরিটেট করা আমি বাংলাদেশের মানুষ হিসেবে অধিকার মনে করি। আর জামাতীদের ইরিটেট করার কারনে যদি আমারে এইখআনে ব্যানও করে আমার যাই আসেনা। মামোরে একটা ছবিদিয়াই আমি ওয়াচ্ড হইয়া ঘেচি, পড়ে নইলে একাউন্ট ডিলিটই খামু কোন অসুবিধা নাই।
৫২. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:২৭
অনিশ্চিত বলেছেন: আপনার বিশ্লেষণটা ভালো লাগলো। প্রায় একমত।
৫৩. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৩২
রাশেদ বলেছেন: @ রাতুল... মামো কি জামাতি? মামোরে গোরমানের ছবি দেয়া তাইলে কতটা যুক্তিযুক্ত? আপনার কাছে তারে খারাপ মনে হইতেছে। কিন্তু আরেকজনের কাছে তো আর সে খারাপ না? নূরে ২৮ অক্তোবরের আগে থেকেই ফান এর কবলে পড়ছে।
৫৪. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৩৪
রোবোট বলেছেন: এসএমএস পাইলাম, সামুতে নাকি ১৪৪ ধারা জারী হ্ইসে?
৫৫. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৩৫
রাতুল" বলেছেন: বিমা--জামাতী প্রশ্নে কোন কথাই নাই। জামাতী মানেই গালি মার, জ্বালাও। বাবুয়া ভাই হয়ত নিজের অবস্থানটা অনেকভাব বলছে, এটাতে মানুষ মনে করতে পারে সে অনেক বড় কিছু ভাবছে নিজেকে।

কিন্তু এটা কি ভেবে দেখা উচিত না যে উনি কাজগুলো করার পর বলছেন আমি এটা করেছি। আমি খুব গর্বিত হতাম আমার এতিম খানার ছেলেমেয়েরা ঢাকামেডিকাল, বুয়েটে পড়লে। আমি খুব খুশিই হতাম যদি আমার এতিমখানাতে প্রয়োজনমাফিক ডাক্তারের সুবিধা করতে পারতাম।

আমরা যারা তার সমালোচনা করছি তারা যদি বাবুয়া ভায়ের মত একটুও কাজ করত তাইলে কিন্তু এত সমস্যা থাকত না। তার এতিমখানার কথা শুনে আমারও মনে হয় এটিমখানায় এইরকম সুবিধা থাকতে হয়। আমি এখন ভাবি সম্ভব হলে আমিও কোন এতিমখানায় এইরকমভাবে ছেলেমেয়েদের মানুষ খরব। উনি স্বপ্নের বীজ বুনেছেন, হয়ত না জেনেই। তাও বলি উনার ভাল কাজ গুলোকেই দেখি না কেন, কারন আমাদের মধ্য ভাল জিনিষটার কন্টেন্ট অনেক বেশী দরকার, এই গরীব দেশটার জন্যই।
৫৬. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৩৭
বাফড়া বলেছেন: @ মিঠাই- আপনার কমেন্টের শব্দ নির্বাচন পুরা উকিলের মত করছেন....যেমন পয়েন বাই পয়েন ব্যাখ্যা দিলে... পইড়া জানে কাপ ধরছিল কোন মামলা খাই কি না...

ব্যাপারটা হইল আমি আসলে ভাবছিলামএই পোস্টে জরুরী ইস্যুটারে এড়ায়া যাওয়া টা মুল আালাপ ... আর কি কারনে এড়ানো হইছে সেইটা সাইড আলাপ... তাই কৈছিলাম আরকি যে সাইড আলাপ টা মূল আালাপের থিকা বেশী আলোচিত হইতাছে।

বি.দ্র.-- এই পোস্টে আমার করা ৫ টা কমেন্টের তিনটাই হয়তবা সাইড আলাপ; মূল বিষয়টা নিয়া আমি নিজেও কমালাপ করছি ;)

বি.দ্র. ২-- আপনার কমেন্ট টা পইড়া আপনার ব্যাখ্যাটাও সন্তুষজনক ই লাগছে মুটামুটি। আশাকরি আপনে আমার ৮৮ নং কমেন কি ভাইবা করছি তা বুঝতে পারছেন
৫৭. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৩৮
রাতুল" বলেছেন: রাশেদ...মামোর ব্যাপারটা আগেই বলছি। ঐ লোক একটা ভন্ড। তার ভন্ডামীকে ইরিটেট করাই যায়। আর বাবুয়া ভাই সম্পর্কে আগের মন্তব্য আমি সব বলেছি।
৫৮. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৩৮
বাফড়া বলেছেন: ৮৮ না ৪৪ নং কমেন লিখতে চাইছিলাম
৫৯. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৩৯
রাতুল" বলেছেন: গেলাম--পরে আসব সময় পেলে। ভাল থাকুন।
৬০. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৩৯
রাশেদ বলেছেন: কাক্কুর পোস্টের একটা সুর বুঝতে পারছিঃ আগে ব্লগে আওয়ামী লীগের সমালোচনা আসলে ফান করা হইছে অনেক, কারন সেইগুলো মেইনলি ছাগুরা দিতো। কিন্তু এখন তারা ক্ষমতায়, তাই পোস্ট আসলে একটু হুশিয়ার হয়ে দেখা দরকার।

কিন্তু এইটার সাথে আওয়ামী না বিএনপির সাপোর্টার দেখে বাবুয়ার পোস্টে হইচই করছে, সেইটা মানতে পারতেছি না।
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:০৮

লেখক বলেছেন: ঠিক ধরছো ... ছাগুকুলের সমালোচনা হইছে জামাতকে বাঁচানোর জন্য আওয়ামী লীগের সমালোচনা ... আর এখন থেকে আসবে সরকারের সমালোচনা

>>কিন্তু এইটার সাথে আওয়ামী না বিএনপির সাপোর্টার দেখে বাবুয়ার পোস্টে হইচই করছে, সেইটা মানতে পারতেছি না।
- কেন মনে হইছে কারণটা উপরেও বলছি ... বাবুয়া যদি আগে থেকেই হামবড়া বলে পরিচিত হয়ে থাকে তাইলে তাকে বুলিং এখন থেকে শুরু করা হলো কেন

৬১. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৪১
রাশেদ বলেছেন: নিশাচর ছাগু না। সে বাবুয়ার পোস্ট পড়ে নিয়মিত মনে হয়। আরেক পোস্টেও কমেন্ট দেখছি। সুরভিছায়া এক কমেন্টে দেখলাম বললো নিশাচরকে দিয়ে বাবুয়ার পোস্টের সব প্লাস তুলে নেবে!
৬৩. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৪২
বাফড়া বলেছেন: @ মিঠাই- আপনে লিখছিলেন '' এইটা নিয়া কেউ যদি কথা বলতে চায়, তাইলে সেইটা পোস্টের মূল বক্তব্যকে পাশ কাটায় না। ''

আসলে আমি সবাইরেই মিন করছিলাম... ইনক্লুডিং মী। সো এত সিরিয়াস হওয়ার কিছু নাই... আমি নিজেও এইটা নিয়াই বেশী আলাপ করছি.
৬৪. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৪৩
রাশেদ বলেছেন: @ রাতুল... মামো ভন্ড সেইটা আপনার জাজমেন্ট। ব্লগের অনেকেই হয়তো সেইটা মনে করে না।
৬৫. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৪৪
মিঠাই বলেছেন: নাথিং সিরিয়াস;) @বাফড়া
৬৬. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৪৮
রাশেদ বলেছেন: লেখক বলেছেন: রাশু, বাবুয়াকে কি আগে থেকেই পচানো হতো না এই পোস্ট থেকে পচানো শুরু হইছে -- এইটা কনফার্ম করতে পারলে বোঝা যাবে অনেক কিছু।


>>>>>> বেয়াকুফ, আইজুদা আর অচিনদা মনে হয় তার পোস্টে আগেও গেছেন। সে কমেন্ট মুছে ফেলে পছন্দ না হলে। আমি লাস্ট পোস্টে নরমাল একটা কমেন্ট দিছিলাম, মুছে দিছে।
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:১৪

লেখক বলেছেন: বুঝলাম ... যুক্তি গ্রহনযোগ্য

৬৭. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৫০
বিষাক্ত মানুষ বলেছেন: বাবুয়া খেলাফত মজলিসের সাপোর্টার নাকি জাকের পার্টির সাপোর্টার .. সেই দিন এইটা কোন ইস্যুই ছিলো না ।
রাজনৈতিক কোন বিষয়ই ছিলো না সেই দিনের ঘটনায় ।
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:১৬

লেখক বলেছেন: এইটাই আরেকটু ক্লিয়ার হওয়া দরকার ... আপনি ঠিক কোন পর্যায়ে মনে করলেন যে এই লোকরে একটু তামাশা করা দরকার ... সেটা কি ফকির ইলিয়াসের পোস্টে তার কমেন্ট থেকেই?

৬৮. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৫০
রাশেদ বলেছেন: আর প্লাস মাইনাস দিয়ে আগের পোস্ট হিসেব করলেও বুঝবেন না। সব কমেন্ট মুছে ফেলার পরেও মনে হয় তার পোস্টে মাইনাস ছিলো হাতেগোনা। পরে অনেকে ওয়াচ জেনারেল হবার পরে বাড়ছে।
৬৯. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৫২
মুকুল বলেছেন: জ্বিনের বাদশাকে প্রথমেই ধন্যবাদ। আপনার যুক্তিবোধ বরাবরই ভালো লাগে।

তবে এক্ষেত্রে সমীকরণটার সাথে পুরোপুরি একমত হতে পারছি না।
আপনি যদি ব্লগের সাম্প্রতিক ঘটনা প্রবাহ নিয়মিত পর্যবেক্ষণ করতে পারতেন, তাহলে হয়তো মূল্যায়নটা এরকম হতো না।

এখানে দুটো বিষয় আছে। প্রথমত, অক্ষরের ব্যানকে কেন্দ্র করে কয়েকজন সাধারণ ব্লগারকে ব্যান করা
এবং দ্বিতীয়ত, বাবুয়ার পোস্টটিকে কেন্দ্র করে আরো কয়েকজনকে ব্যান করা।
বাবুয়ার পোস্টের কিছু কিছু কমেন্ট মুছে ফেলার আগে যদি দেখতেন, তাহলে বুঝতেন সাধারণ ব্লগারদের ব্যান করার ক্ষোভ এখনো সবাইকে উত্তেজিত করে রেখেছে।

কিছু কিছু ব্লগাররা ধারণা করছে যে, হয়তো বাবুয়া সাহেবের কর্তৃপক্ষের সাথে ভালো সম্পর্ক আছে বলে
এবং তিনি যথেষ্ট ধনী বলে তার আপত্তিকর মন্তব্যের জন্য মডারেটর কোন ব্যবস্থা নেন নাই।
অথচ বাবুয়ার অভিযোগের পরিপ্রেক্ষিতে ঠিকই বেশ কয়েকজন ব্লগারকে ব্যান করা হয়েছে।

অক্ষরের ব্যান এবং বাবুয়ার পোস্টের কারণে উল্লেখযোগ্য সংখ্যক ব্লগার কাছাকাছি সময়ে ব্যান হওয়াতে ব্লগাররা ব্যাপক ক্ষোভ প্রকাশ করছে। মডারেশনের দূর্বলতার জন্য ব্লগারদের ক্ষোভটাও বাবুয়ার উপরে পড়েছে বলে মনে হচ্ছে।

এই বিষয়ে অচেনা বাঙালির পোস্টটি পড়তে পারেন।
তাকে ব্যান করার পর আমি সেই পোস্টটি আমার পোস্টে কপিপেস্ট করেছিলাম। সেটিও মডুরা প্রথম পাতা থেকে সরিয়ে দিয়েছে।


পুনশ্চ: পোস্টের সাথে পুরোপুরি একমত না হয়েও প্লাস দিলাম। পোস্ট ভালো লাগছে। অনেক কিছু জানা গেলো। ;)
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:২৩

লেখক বলেছেন: মুকুল আপনার কবিতার বই বের হবে শুনলাম ... অভিনন্দন

মন্তব্যের ব্যাপারে, আপনার পোস্টটা কালকে আমি পড়েছি ... তখনও ভালোভাবে বুঝিনি কি কি ঘটলো ...
ওভারঅল এখন যে অস্থিরতা সেটার পিছে জানার কমেন্ট, বাবুয়ার পোস্টে দুষ্টামী করার কারণে ব্লগারদের ব্যান -- এসবই দায়ী হয়তো ... কারণ ব্লগাররা অহরহই বুলিং করে থাকে, কর্তৃপক্ষ কিছু করেনা ... বাবুয়ার ক্ষমতার জোরেই হয়ত কর্তৃপক্ষ কাজটা করেছে

আমি এই পোস্টটা মূলতঃ নিজেদের আত্মসমালোচনার উদ্দেশ্যেই লিখেছি ... এখন ব্লগারদের কথায় মনে হচ্ছে অধিকাংশই বাবুয়ার পোস্টটি না পড়েই বুলিং করেছেন ... সেক্ষেত্রে আমার উপরের এ্যাজাম্পশন যে "আওয়ামী লীগের সমালোচনায় আহত হয়ে ডাইভার্ট করা হয়েছে", এটাও হয়ত ভুল ...

কিন্তু পুরো ব্যাপারটা আমার কাছে ভালো লাগেনি ... শুধু ফান করা থেকে যদি এরকম ব্যান/ আন্দোলন এসব দিকে ব্লগ মোড় নেয়, সেটা ভালো দেখাবেনা

৭০. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৫২
রাশেদ বলেছেন: যদি এইটা বিএনপি আওয়ামী লীগ ইস্যু হইতো, তাইলে মাইনাস কি আরো পড়তো না? যারা আওয়ামী লীগের সাপোর্টার তারা মাইনাস এর সংখ্যা তো বারাইতো?
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:২৬

লেখক বলেছেন: শুধু বিএনপি আওয়ামী লীগ এষ্যু কেউ বলছেনা ... এটা পরের দিকে বাবুয়ার হামবড়া ভাবের বিরুদ্ধে বুলিংয়ে রূপ নিছে ...ঠিক

কিন্তু পেছনের কারণ অনুসন্ধানে আমার মনে হয়েছে বাবুয়া যদি সেই মুহূর্তে সার কেলেংকারী নিয়া লিখা এমনি নিজের ডায়রী বা প্যাশন নিয়া লিখত, তাইলে এরকম বুলিং হইতনা ... এটা তো মানো?

৭১. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৫২
বাফড়া বলেছেন: ''আমি কিছুটা দ্বিধায় ছিলাম আসলেই এই পোস্ট দেয়া উচিত হবে কিনা ... কারণ কাছাকাছি মনোভাবের যারা তাদেরকে আঘাত করা হয়ে যায় ... একসেন্সে ইনসেস্ট ... কিন্তু বাবুয়ার অভিযোগটারে এইভাবে অবহেলিত হইতে দেইখা ভালো লাগলনা'''

== হেল্লাইগাই তো কইলাম আপনের কিলিয়ার স্ট্যান্ড নেয়াটা পছন্দ হইছে... আইজকাইল আমরা সবাই কমবেশী মুখ দেইখা ব্লগিং করি... আপনি করেন নাই সেই জন্য আপনেরে থ্রী চিয়ার্স... আর আপনের পাশের মানুষদের আঘাত পাইতে তো দেখলাম না, বরং তারা সবাই রিজনেবল অ্যডাল্টের মতই আচরন করল... আড় আমি পালন করছি এই আলোচনার স্বঘিষিত মডারেটর দায়িত্ত.. ;)

২০ শে জানুয়ারি, ২০০৯ বিকাল ৪:০০

লেখক বলেছেন: তাইতো দেখতেছি ... মডু মডু লাগে ;)

৭২. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৫৬
বাফড়া বলেছেন: লেখক বলেছেন: রাশু, বাবুয়াকে কি আগে থেকেই পচানো হতো না এই পোস্ট থেকে পচানো শুরু হইছে -- এইটা কনফার্ম করতে পারলে বোঝা যাবে অনেক কিছু।


ওহ... বাবুয়ার ব্লগে আমি তেমন যাইনি তাই জানিনা উনার নিজ ব্লগে উনার সাথে আগে এরকম করা হইছে কিনা। কিন্তু অন্য ব্লগারদের পোস্টে বাবুয়া যে অনেকের অপ্রিয় তা বুঝা গেছে... লিংক দরকার হলে খুজে দেখতে হবে... অনেকেই আবার ফাজিল পোস্ট ডিলু দেয় ;)
৭৩. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৫৭
রাশেদ বলেছেন: @ ইন্ডি... আমিও যাই না তার পোস্টে। একবার তার অসুখের এক পোস্টে মনে হয় গেছিলাম।
৭৪. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৫৯
কৌশিক বলেছেন: বাবুয়ার পোস্টটা অনেক ইংগিতবহ - এ বিষয়ে আরো পর্যালোচনা হওয়া দরকার আওয়ামী লীগের স্বার্থেই....
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:২৭

লেখক বলেছেন: এটা নিয়ে বাবুয়াকে অনলাইন দেখলে আলাদা পোস্ট দিবো বা আলোচনায় ডাকবো

৭৫. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:০৩
কালপুরুষ বলেছেন: যদিও ব্লগার বাবুয়া'র পোস্টটা আমার পড়া হয়নি তবে আপনার পোস্টের বক্তব্য আমার ভাল লেগেছে। বক্তব্যে প্রতি সমর্থন রইলো।
৭৬. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:০৫
বিষাক্ত মানুষ বলেছেন: কৌশিক ভাই - সেই পোস্টের গুরুত্ব নিয়া এখানে এনালাইসিস হইতাছেনা মনে হয় । সেইটা সেই পোস্টেই বেশি অর্থবহ হবে দেশ ও জাতির স্বার্থে।

আপাতত বাবুয়া সবাইরে কেন বাস্টার্ড কইছে সেইটা আমরা কিছু চাইরপয়সা দামের ব্লগার জানার চেষ্টা কর্তাছিলাম ।
আপ্নে আমার পোস্টে গিয়া অবাক হইছিলেন বাবুয়া বাস্টার্ড কইছে শুইনা .. লিংক চাইছিলেন .. তারপরে রাশেদ আপনারে কমেন্ট দেখায়।

এরপরে আর আপনারে খুইজা পাইলাম না
৭৭. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:০৬
ইন্ডিয়ানা জোন্স বলেছেন: @ রাশু- তুমি মআকে এইসবের মাঝে কই পাইলা... হঠাত আমরে ডাইকা উঠলা?? ;)
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:২৮

লেখক বলেছেন: আরে! ইন্ডির না এখন অপারেশনে মাচুপিচু থাকার কথা!! এখানে কি? ;)

৭৮. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:০৮
বাফড়া বলেছেন: লিংক দেওন যাইবো না... দিলে আমি বাশ খাওয়ার সমূহ সম্ভাবনা ;)

আমার কিন্তু কালুদারেও পচাইতে বেশ ভাল্লাগে.. ;) .. তবে বেশ রিস্কি জব..।
৭৯. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:১০
মিঠাই বলেছেন: আমি উনাকে আগেও কিছু পোস্টে কমেন্ট দিসিলাম। জিগাসা করসিলাম, উনি আমেরিকায় নুড পার্কে ঘুরসেন কিনা, নাইলে কেমনে কন যে আমেরিকানরা রাস্তাঘাটে অপেন সেক্স করে? আরো কিছু পোস্টে জিগাসা করসিলাম উনার পোস্টে এত পরনিন্দা থাকে ক্যান, ইত্যাদি ইত্যাদি।উনি পিছলায়া গেসেন। এছাড়া আরো অনেক পোস্টে উনাকে কমেন্ট করসি, উনি ডিলিট করসেন কমেন্ট। সো এইটা প্রথম না আমার পক্ষ থেকে।
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:৩৩

লেখক বলেছেন: বুঝলাম ...
আমার এ্যাজাম্পশন ভুল হতে পারে ... তবে ঘুরেফিরে একই কথা, এরকম পোস্টে বুলিং করলে বুলিং যারা করছে তাদেরকে এভাবেই এজিউম করার সম্ভাবনা বেশী -- এইখানেই হয়ত আমাদের আরো সতর্ক হওয়া দরকার

৮০. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:১০
বিষাক্ত মানুষ বলেছেন: রিস্কি জবেই মজা বেশি @বাফড়া ;)
৮১. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:১৪
মিঠাই বলেছেন: উনার এক পোস্টে এরকম একটা লাইন ছিল "এক জাগায় দুজন কে দেকলাম গাছের সাথে ঠেসে ধরে করতেছে, আর আশে পাশের লোকজন উৎসুক ভাবে দেখছে সেটা" - এক্সাক্টলি বলতে পারতেসি না, কিন্তু লাইনের শব্দের ব্যবহার ছিল এই রকম। আমেরিকান কালচার বুঝাইতে গিয়া বলসিলেন উনি।
৮২. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:১৫
মিঠাই বলেছেন: অই পোস্টে প্রথম ভালোমত ধরসিলাম আমি উনাকে, যতদূর মনে পড়ে।
২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:৩৩

লেখক বলেছেন: ;)

৮৩. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:১৬
তপন চৌধুরি বলেছেন: সমালোচনা পরে৷ আগে যাদের ব্যান করা হয়েচে তাদের কাছ থেকে মাফ চেয়ে ব্যান তুলে নেওয়া হোক৷
৮৪. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:২৩
রাশেদ বলেছেন: - কেন মনে হইছে কারণটা উপরেও বলছি ... বাবুয়া যদি আগে থেকেই হামবড়া বলে পরিচিত হয়ে থাকে তাইলে তাকে বুলিং এখন থেকে শুরু করা হলো কেন


>>>>> আমি শুরুতে ছিলাম না। সব কমেন্ট মুছে যাওয়ার পরে বিডি টাইম বিকালে মনে হয় আমি দেখি। যা মনে হইছে তার আন্ডারে এতো লোক কাজ করে এইটা বারুদে আগুন দিছে। আর তার হয়ে নিশাচর ভালোমানুষ এদের আগাইয়া আসার সাথে অন্যরাও মনে হয় যোগ দেয়। আর মডু কখন কমেন্ট মুছা শুরু করে জানি না। তবে মুছার কারনেও আরো লোক অ্যাটাক করার কথা। এইটাই টেন্ডেন্সি এইখানে।


একটা উদাহরন দেইঃ আপনি একটা সাহায্য চেয়ে পোস্ট দেন যে এক বাচ্চার জন্য রক্ত লাগবে। সেই পোস্টে কমেন্ট পড়বে অনেক, ইভেন স্টিকিও হয়তো হবে। কিন্তু সেইম বাচ্চার জন্য অচেনা কেউ দিলে তেমন কেউ পড়েও দেখবে না। পোস্টদাতা কে আর তার অ্যাটিচিউড একটা ফ্যাক্টর। বাবুয়ার পোস্টের ঐ লাইনটাই গেঞ্জাম বাধাইছে। আগে যারা তার পস্ট পড়তো না, তারা একটা ফান করার চান্স পাইলো ঐ লাইন দিয়ে। তেমন কোনো মাইনাস আমি ঐ পোস্টে ঐ সময়ে দেখি নাই। কারন দলগত কারনে বিরোধিতা হইলে অ্যাটলিস্ট মাইনাস তো দেয়ার কথা।
৮৫. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:২৩
বাফড়া বলেছেন: @ বিষাক্ত- আরে না পরে গাইল টাইল দিলে পব্লেম আছে... কালুদার মুখ আবার অথেনটিফিকেশন পাসওয়ার্ড ছাড়াই ওপেন হয়া যায় ;)। একদিন উনারে ফাইঝলামি করতাছিলাম উনার এক টার্গেটের বলগে ...আমারে ঝাড়ি দিতে শুরু করব মাত্র তখন অনুরাগিনী কইল দাদা আপনারা দুজন ঝগড়া করছেন কেন? তখন কালুদা হের মন রাখতে গিয়া ;) আমারে ছাইড়া দিছিল। এৃরপর আর ঐ পথ মাড়াই নাই।

রাশু অবশ্য আগেই সতর্ক করছিল একদিন ফাইঝলামি না করার লিগা... শুনিনাই তখন:)
৮৬. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:২৫
রাশেদ বলেছেন: ওপস ইন্ডি! মিস্টেক হইয়া গেছে। :D
৮৮. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:৩৩
মিঠাই বলেছেন: এমন রৌদ্রকরজ্জল অন্য এক দিন আমি একাকী ঘুড়তে বেড়িয়েছি। অন্য একটা পার্কে গিয়েছিলাম। সেদিনো এমন অনেক ঘটনা দেখেছি-যার একটি মাত্র খুব কঞ্জারভেটিভ ভাবে উল্ল্যেখ করছি। ঘাসের গালিচার উপড় অনেক মানুষ শুয়ে আছে। কেউবা স্নাক্স খাচ্ছে। অনেক কপোত কপোতী চুমোচুমি করছে। একটা ঝোপের আড়ালে একজনকে দেখলাম-ঘাসের উপর শুয়ে রেখে অন্যজন বুকের উপর উঠে শপাং শপাং শব্ধে চুমু খাচ্ছে। আরো একটু নির্জনে এক জোড়া গাছের উপর অন্য জনকে ঠেস দিয়ে ধরে কাম-কেলীতে মত্ত! যতই নির্জনে যাচ্ছি-ততই লাইভ পর্ণোগ্রাফি দেখছি! নির্জনে হলেও আমার মতই কিছু উতসুক মানুষ চার পাশ থেকে লোলুপ দৃস্টিতে দেখছে-তাতে ওদের কুচ পরোয়া নেহি ভাব। অনেক্টা নির্জনে এক জোড়া কপোত কপোতী গাছের সাথে ঠেস দিয়ে 'ভালোবাসাবাসি' করছে! সুবিধা হচ্ছেনা দেখে-মাটিতে শুইয়েই শুরু করলো আদীম খেলা! ওদের গোপন লীলা অনেকের কাছেই গোপন থাকেনি-বরং আমার মতই অনেকে দেখলো.........। কাজ শেষে তারা দুজন দুজনকে জড়িয়ে ধরে চলে গেলো চুমু খেতে খেতে। আশে পাশে অনেকেই দেখছে সেই জৈবিক উদ্দমতা-কিন্তু কেউ কোন বিদ্রুপ বা কুটুক্তি করছেনা। পূলিশের ভয়ে এধরনের যায়গায় অমন করা খুব কঠিন। যদিও ঐ কপোত কপোতী তা করেছে পুলিশ এবং ওদের মনে হয় অন্যদের চোখ ফাঁকি দিয়ে! এটা এদেশের সংস্কৃতির অংগ বিধায় কোন রুপ বিদ্রুপ বা কুটুক্তি দন্ডনীয় অপরাধ! আমার মনে পরেছিলো "নারীবাদি(?)" লেখিকা তসলিমা নাসরিনের কথা। তিনি বোধ হয় এদের কাছ থেকেই দীক্ষা নিয়েছিলেন...
৮৯. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:৩৪
ইন্ডিয়ানা জোন্স বলেছেন: @ জিন্টু - ফিরার সময় মাচুপিচু থিকা মাথাপিছু কয়টা আর্টিফ্যাক্ট লয়া আমু সামুর ব্লগারদের জন্য? যার যত দাবি করেন... আজ সকলের আশা পূরন করা হবে...

শীঘ্রই আমজনের উত্সমূখে যামু আরেক অভিযানে... ঐখানে নাকি পানি পাওয়া গেছে... ব্যাপারটা চেক না করলেই হচ্ছেনা...
৯০. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:৩৪
রাশেদ বলেছেন: আমি পারসোনালি অনেক চুপ মেরে গেছি। কোনো ইস্যুতেই থাকি না, ইভেন জামাত ইস্যুতেও আমি চুপ মেরে গেছি। ব্লগে আসি, হাসি তামাশা করে যাইগা। অনেক কিছুই এখন খেলা মনে হয় আর টাইমও নাই অতো। কিন্তু বাবুয়ার ব্যাপারটাতে বিরক্ত হয়েই লাগছিলাম মডুর একচোখা নীতি দেখে।
৯১. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:৩৫
না বলা কথা বলেছেন: স্বভাব গেলোনা রে ,,,কুদ্দুস।
ব্লগের পোলাপানগো কাজ কারবার দেখলে মনে হয়,ইহার চাইতে বড় বিনোদন কস্মিনকালে ও হয়নি, হচ্ছেনা,হইবেনা।
একেকজন কি হনুরে,
পান্ডিত্য আর অহমিকার জাহাজ।
গ্রামের আব্দুল কিন্তু লাঙগল,জোয়াল নিয়া ঠিকই মাঠে।
৯২. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:৩৫
মিঠাই বলেছেন: নুদ পার্কে ঘুইরা কয় এইতা নাকি আমেরিকান কালচার;)
৯৩. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:৩৭
বিষাক্ত মানুষ বলেছেন: আমি ফকির ইলিয়াসের পোস্টও পড়ি নাই । সেইখানে কি হইছে তাও জানি না । আর বাবুয়ারে নিয়া হালকা পাতলা আলাপ করতে শুনছি কয়েকজনরে আগে । সুরভির ছায়া নামক আরেক ব্লগাররে নিয়া .. তেমন পাত্তা দেই নাই , আর তেমন গুরত্বপূর্ন কিছু মনে হয় নাই । তবে উনার এটিচুড অনেকরই হয়ত পছন্দ ছিলো না।

আর আমি জানিও না উনি কে , কি করে, বয়স কেমন , কোন পার্টি, থাকে কই... কিছুই না ।
ধরে নিলাম উনি আশুগঞ্জ সার কারখানার ডিরেক্টর । হার্ভার্ড থিকা পাস দিয়া আসছে । এটা জানার পরও যদি আমি উনার পোস্টে ঐ বড়বড় কথাগুলি প্রথমেই দেখতাম ... তাইলে ঠিক তাই করতাম সেদিন যা করেছি।
৯৪. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:৪১
রাশেদ বলেছেন: কিন্তু পেছনের কারণ অনুসন্ধানে আমার মনে হয়েছে বাবুয়া যদি সেই মুহূর্তে সার কেলেংকারী নিয়া লিখা এমনি নিজের ডায়রী বা প্যাশন নিয়া লিখত, তাইলে এরকম বুলিং হইতনা ... এটা তো মানো?

>>>>> উহু। এতো সোজা করে দেখতে চাচ্ছি না। আমার কাছে যেইটা লাগছেঃ সে কি ইত্যাদি পোস্টের শুরুতেই বলছে। এইটা অনেকের নজর কাড়ছে। আর ফান জিনিসটা একজন গেলে অটোমেটিক্যালি আরো কয়েকজন যেয়ে কমেন্ট কপি পেইস্ট শুরু হয়। যার ফলে এইটা থামা বেশ টাফ! টপিকের ওয়েট তখন হিসেবে আসে না।
৯৫. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:৪২
ফারহান দাউদ বলেছেন: ঘটনা তাইলে তাই যে না পড়েই অনেকেই বুলিং করে গেছে,যেটা হয়তো উচিত না। পরের ঘটনা হলো সেটার সাথে একমত না হওয়াতেই আমাকে মা-বাপ তুলে গালি দিয়ে গেল কিছু ব্লগার আর স্রেফ বন্ধুত্বের খাতিরে বাকিরা তাতে একমত হয়ে গেল। অপছন্দের ব্যাপারটাও আছে,রাশেদ ভাই বলেই গেছেন ম্যালাদিন হলো আমাকে তার পছন্দ না,আর কারো অ্যাটিচুড ভাল না লাগলে সামহাও তাকে তারা উত্যক্ত করবেনই ফান এর নামে। তারমানে এটাই দাঁড়ায় যে কে কি লিখলো সেটা ব্যাপার না,ব্লগ হলো নিজের পার্সোনাল রাগ ঝেড়ে দেয়ার জায়গা,সেজন্য গালিগালাজ অসভ্যতা সবকিছুই সমর্থন করা লাগবে?
৯৬. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:৪৪
মিঠাই বলেছেন: রাইতের ব্যাথা ভুলে নাই দাউদ?
৯৭. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:৪৫
রাশেদ বলেছেন: @ ফারহান... আপনার পোস্ট আমি পড়ি না বা ইন্টার‌্যাকশন নাই এক বছরের উপরে। এতোদিন কিন্তু আপনার সাথে লাগি নাই।
৯৮. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:৪৭
রাশেদ বলেছেন: এরশাদ বাদশাহ এর পোস্টটা দেখতে পারেন @ কাক্কু

ঐখানে ফারহান প্রতিবাদ জানাইছে অফটপিক কমেন্ট করার কারনে বাবুয়ার পোস্টে। তখন আমি তারে সাতিয়া মুনতাহার নিশার এক পোস্টের লিঙ্ক দেই যেখানে তার বন্ধুরা ও সে নিশার মেডেল পাওয়াকে টিটকারি মারে। তো আমার প্রশ্ন ছিলো ফারহানের কাছে, ঐখানে টিটকারি মারাটা ফান হইলে বিমার কমেন্টটা ফান না কেনো? ব্যাপার এই!
৯৯. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:৪৭
বিষাক্ত মানুষ বলেছেন: @রাশেদ - তুই এখন বাদশা ভাইয়ের সাথে কথা বাদ দিয়া অন্য দিকে না তাকাইলে ভালো লাগে ।
১০০. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:৪৮
মেহরাব শাহরিয়ার বলেছেন: "ঘটনা তাইলে তাই যে না পড়েই অনেকেই বুলিং করে গেছে,যেটা হয়তো উচিত না"

@ফারহান, ....... হয়তো কেন ? এটা নোংরামী । সামহোয়্যারে পোস্ট না পড়ে বুলিং করাটা একটা রীতিমত ট্রেন্ড। দলের কেউ বা বন্ধু কেউ কারও পেছনে ঝাঁপিয়ে পড়লে সবাই একযোগে ঝাঁপ দেবে । আর কারও বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হলে সদলবলে আন্দোলন গড়ে তোলা হবে । আলোচনা জিনিসটা অনেকেরই খুবই অপছন্দের
১০১. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:৪৯
রাশেদ বলেছেন: ঘুমাইতে হবে। সকালে ল্যাব আছে। আমি যাই।
১০২. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:৫১
ফারহান দাউদ বলেছেন: মিঠাই,তুমার মত লোকরে নিজের সাফাই গাইতে দেইখা একটু আইলাম আরকি,জ্যাক দ্য রিপার যখন কয় সে খুন করে নাই দেখতে মজা লাগে।
রাশেদ ভাই,কেউ ভিন্নমত করলেই দলবেঁধে তার ঘাড়ে লাফায়া পড়ার প্রবনতাটাকে আপনে ক্যামনে দেখেন?:)
১০৩. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:৫৩
বিষাক্ত মানুষ বলেছেন: আমিও ঘুমাইতে যাব .. ক্লাস আছে ।
@মেহরাব - আশা করি পুরা ঘটনা জেনে কথা বলবেন । একদম প্রথম থেকে ধারাবাহিক ভাবে সব জেনে ।
মাঝখানে থেকে শুরু করলে আবার কেচেগন্ডুষ করা লাগবে ।

@বাদশা ভাই গেলাম আমি ... আপনার আর কিছু প্রশ্ন থাকলে লিখে রাইখেন দুপুরে এসে দেখে যাব ।
১০৪. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:৫৩
রাশেদ বলেছেন: @ ফারহান... আমারে কেউ চাইপ্পা ধরলে আমি আশা করুম আমার বন্ধুরা আমারে সাপোর্ট দিবে।

যাইগা। আমার সকালে ল্যাব আছে।
১০৫. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:৫৪
ফারহান দাউদ বলেছেন: অবাক হইলে কি আর এত জ্ঞানীগুণী লোকদের সাথে তর্ক করি নাকি মেহরাব? উনারা নিজেদের এতই মহান ভাবেন যে কারে কোন দলে ফেলা হবে,কাকে কিভাবে "সাইজ" করা হবে সেইসব অধিকার সব নিজেদের কপিরাইট করে নিসেন,আহা কি সব নেতা একেকজন। মানুষজনের চেহারা দেখার জন্য এইসব পোস্ট বেশ ভাল,সবাই দেখুক,সমস্যা কি?
১০৬. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:৫৫
ফারহান দাউদ বলেছেন: রাশেদ ভাই,গুণ্ডাপাণ্ডারা সেইরকমই আশা করে(আপনারে কই নাই,আপনারে কিন্তু আমি চাইপ্পা ধরি নাই কখনো,কিন্তু আপনে যেন আমারে চাইপ্পা ধরতেই আইসিলেন:))
১০৭. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:৫৮
রাশেদ বলেছেন: @ ফারহান... হ রে ভাই! গুন্ডা পান্ডাই হইলাম নাইলে, সমস্যা কি! নিশার পোস্টে আপনি টিটকারি মারছেন, আর বিমার কমেন্ট অশ্লীল কইয়া গেলেন, সেইটা ধরছিলাম।
১০৮. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১১:০০
ফারহান দাউদ বলেছেন: আর আপনে স্বীকারই গেসেন যে লোক পসন্দ না হইলে পোস্ট না পইড়াই বুলিং করেন দল বাইন্ধা,আপনের দোস্ত বিমা সাবও তাই কইসে,তারমানে ব্লগিং মানে হইলো আলোচা অবকাশ না রাইখা দ্বিমত হইলেই হামলা,এই কথার পরে আপনের লগে আর তর্ক করার মানে হয় না,আপনেদের গুণ্ডাবাহিনী রেডি করেন বরং এরপরে কারে ধরবেন সেইটা ঠিক কইরা।
যাইগা,আমারো অফিস আছে,আজকা রিজাইন দিমু।
১০৯. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১১:০০
রাশেদ বলেছেন: এই বিষয়ে যা বলার কালকে মেলা কইছি। আর নতুন করে বলার কিছু নাই।
১১০. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১১:০১
কাক ভুষুন্ডি বলেছেন: বাবুয়াকে বুলিং করা শুরু হৈছে সম্ভবতঃ তার আম্রিকা ভ্রমনের পোস্ট কিংবা তার বিদায়ী পোস্টের থিকা। কারণ ঐ পোস্ট গুলায় হামবড়া ভাব প্রকট হয়া উঠছিলো।
হেরপর সার পোস্টে যেইডা হৈছে তা হৈলো হের নিজের ঢোল পিটানি পর্যন্ত পৈরাই অনেকের চোখে খারাপ লাগ্ছে, হের্পর আর মুল কন্টেন্ট কেঐ পড়ে নাই।
এরাম হৈতো যদি হেয় পুরা বিশ্লেষণমুলক রচনাটার পর হের হামবড়াই ভাব দিতো তৈলে কেঐ হের পোস্টে খুঁচাইতেই কন আর বুলিং কর্তেই কন, যাইতো না।
১১১. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১১:০১
ফারহান দাউদ বলেছেন: হ রাশেদ ভাই,আপনেরা নেতা মানুষ,মাঝে মাঝে আপনেগোরে দেইখা শিখার টেরাই করি আরকি।:)
১১২. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১১:০১
মিঠাই বলেছেন: দাউদ অফিস যাও। কান্নাকাটি অনেক হইসে। বেথাতো কম পাওনাই। হাজার হইলে এমুন দিনে হাজারে একখান আহে। অফিস যাও।
১১৩. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১১:০২
রাশেদ বলেছেন: কুন কমেন্টে কইছি, ভুইলা গেছি, নাম্বারটা দেন।

বেস্ট অফ লাক। শুভকামনা রইলো।

@ ফারহান
১১৪. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১১:০৪
ফারহান দাউদ বলেছেন: বিশেষ কইরা যখন অধ্যাপক বা মিঠাই বা জেনেরেলের মত লুকজনরে সামনে নিয়া আপনেরা ব্লগিং শুরু করেন (যারা কথা শুরুই করে অপোনেন্টরে মা-বাপ তুইলা গালি দিয়া,কালকেও দিসে,আর বিমা সাব দাবী করসেন এইসব অসুস্থ লোক তার বন্ধুবান্ধব যারা আবার তার বিপদ দেখলেই মন্ঞ্চে উদয় হন), তখন মানুষরে অ্যাটিচুড শিখানির মহান দায়িত্ব নেয়া আপনেগো মতন মহান ব্লগারদের দেইখা বড়ই মজা পাই।:)
১১৫. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১১:০৬
লবঙ্গ বলেছেন: বাবুয়া সাবের হামবড়া ভাব স্পষ্ট হয়া উঠছে উনার "আমেরিকা কড়চা " পোষ্ট থেকা। সেইসময় শুধু পাঠক ছিলাম বলে মন্তব্য করতে পারি নাই। উনি যেভাবে বলছিলেন নিউইয়র্কের বেশীর ভাগ বাঙালী ডার্টি জব আর অড জব ছাড়া ভালো জব করেনা বা লেখাপড়া করে না ১০০% মিথ্যা কথা। তাতে উনার হামবড়া ভাব স্পষ্ট হয়া উঠছে । আরো বলেছিলেন আমেরিকা তে নাকি অপেন সেক্স হয় এইটাও ১০০% মিথ্যা কথা।
১১৬. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১১:০৭
রাশেদ বলেছেন: @ ফারহান... মিঠাই এর লগে এস্কিমো ভাই এর এক পোস্টে হাল্কা গেঞ্জাম লাইগা আছে আমার। তার সাথে খাতির ছিলো ভালোই। কিন্তু আস্তিক নাস্তিক আরিফুর রহমান এর ক্যাচাল নিয়ে তার সাথে বাতচিত নাই মেলাদিন। অধ্যাপকের কমেন্টের বিরোধিতা করছি। আমি কমেন্ট যা করছিলাম একাই করছি, কারো সাহায্য নেই নাই। তাও এই কথা কন! কথা ঘুরাইলে কি আর করা! :(
১১৭. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১১:০৮
বাবুয়া বলেছেন: ধন্যবাদ জ্বীনের বাদশা।
আমার একান্তই ইচ্ছা ছিলোনা-"সার" বিশয়ক সেই পোস্ট নিয়ে আবারো কিছু লিখি। তারপরো-কিছু বক্তব্য না দিলেই নয়।

১। প্রথমেই আমি অনেস্টলী জানাতে চাই-সার বিশয়ক পোস্ট আমি কোনই রাজনৈতিক উদ্যেশ্য প্রনোদিত হয়ে লিখিনি। আমার কর্ম জীবন তথা ব্যাবসায়ীক কারনে আমি সার বিশয়টার সাথে জড়িত। এটাও আমার ব্যাবসার একটা অংশ। আমি অন্তর থেকে উপলব্ধি করি-সারের উপড় সরকারের ভরতুকি না দিলে কৃষক বাঁচবেনা। আমি শুধু বলতে চেয়েছিলাম-সার ব্যাবসায়ীরা তাদের লাভ লোকসান ভেবেই ব্যাবসা করেন। সেখানে ব্যাবসায়ীদেরকে সারে ভইর্তুকি না দিয়ে সরকার বরাবরের মত সরাসরি বি এ ডি সি'র মাধ্যমে বর্তমান আন্তর্জাতিক বাজার থেকে খুব কম মুল্যে সার আমদানী করে কষকের বেশী উপকার করতে পারতেন।

২। আমি বি এন পি রাজনীতির সাথে মোটেই জড়িত নই এবং আওয়ামী বিদ্বেসী নই। আওয়ামী রাজনীতিতেও আমার যতসামান্য অবদান আছে-যা আওয়ামী কেন্দ্রীয় কমিটির অনেকেই জানেন। আমার পরিবারের খুব নিকট আত্মীয় একজন আওয়ামী এমপি সহ অন্তত এক ডজন আওয়ামী এমপি আমার খুব ঘনিস্টহ জন। আমার স্টেপ ব্রাদার একজন বীর বিক্রম খেতাব ধারী মুক্তি যোদ্ধা। আমার পরিবারের ২ জন যুবক মুক্তি যুদ্ধে শহীদ হয়েছেন। আমার দুই সেনা অফিসার চাচা পাকিস্তান সেনাবাহিনী থেকে পালিয়ে এসে স্বাধীনতা যুদ্ধে যোগ দেন। আমার আব্বাও পাকিস্তান বিমান বাহিনীর অফিসার হিসাবে কর্ম্রত থাকা অবস্থায় ফ্লাইট লেঃ শহীদ মতিউর রহমানের সাথে বিমান নিয়ে দেশে পালিয়ে আসার পরিক্লপনাকারীদের অন্যতম। তিনি ধরা পরে পাকবাহিনীর নির্মম শারিরিক নির্যাতনের স্ব্বকার হয়েছিলেন এবং রি-প্যাট্রিয়েশনের পুর্ব পর্যন্ত বন্ধী জীবন যাপন করেছেন। আমার চাচা প্রক্ষাত ন্যাপ নেতা মরহুম মহিউদ্দীন আহমেদ। এসব পরিচয় আমাকে জাহির করার জন্য নয়। আমার অবস্থান পরিস্কার করতেই। আমি নিজেকে বাংলাদেশ কমুনিস্ট পার্টির একজন কর্মী মনে করে কিছু কাজ করেছি ছাত্র জীবনে। এখোনো সেই রাজনৈতিক বিশ্বাসটা মনের ভিতর লালন করি।

৩। আমি আমার কমেন্টে কাউকে "বাস্টার্ড" বলিনি। ওই শব্ধটা জনাব রাশেদ সাহেব নিজেই বলেছেন। তবে কয়েকজন ব্লগারের একের পর এক অহেতুক, অপ্রসাংগীক ভাবে আমার বিরুদ্ধে চরম অশ্লীল মন্তব্যের জবাবে সর্ব শেষে লিখেছিলাম-"ঐ ধরনের অশ্লীল মন্তব্য করা ব্লগারদের বাবা নেই। তাদের সম্পর্কে ইত্তেফাকের সাংবাদিক জনাব আবুল খায়ের ১৩ তারিখ থেকে ১৫ তারিখ ইত্তেফাক পত্রিকায় ধারাবাহিক ভাবে লিখেছেন...। কেউ আগ্রহী হলে কস্ট করে পড়ে নিবেন"।

আমি খুব ত্যাক্ত বিরক্ত হয়েই অমন মন্তব্য করতে বাধ্য হয়েছিলাম। আমার উচিত হয়নি- অমন লোকেদের মন্তব্যের জবাব ওভাবে দেয়া। সেই উপলব্ধিতে আমি আমার মন্তব্য ডিলিট করে দেই। আমি সেই বক্তব্যের জন্য দূঃখীত।
এখোনো বলছি-আমি কাউকে ব্লগে আমার শত্রু মনে করিনা। যারা আমার পোস্টে অমন উশকানীমুলক মন্তব্য করেন-তা তাদের সমস্যা।

৪। আমার নিজেকে পরিচিত করার জন্য সামহোয়ারইন কিম্বা সামহোয়ারইনের গুটিকয়েক অসুস্থ্য ব্লগার বিশাল কোন প্লাটফর্ম নয়, কোন টার্গেট নয়।

৫। আমি সামহোয়ারইন কর্তিপক্ষের কাউকে কোন ব্লগারের বিরুদ্ধে আজ পর্যন্ত অভিযোগ করিনি এবং কর্তিপক্ষের কাউকে আজ পর্যন্ত চোখে দেখিনি। যাদের সাথে যত টুকু পরিচয়, জানাশোনা তা শুধু ব্লগ লেখালেখির মাধ্যমেই।

এই বিশয়ে আমি আর কিছু বলতে / লিখতে চাইনা।

সবাইকে ধন্যবাদ।
২০ শে জানুয়ারি, ২০০৯ বিকাল ৪:১৩

লেখক বলেছেন: আপনাকে আমি বিএনপি'র রাজনীতির সাথে জড়িত বলে মনে করিনি ... আপনার বিনামূল্যে সার নিয়ে হৈচৈ দেখে বিএনপি বিএনপি মনে হয়েছে -- এটুকুই ... বিএনপি এগুলো নিয়ে মাঠ গরম করবেই ... কিন্তু সাধারণ মানুষ বাস্তবতাটাকেই দেখবে ...

আপনার ২ নং আর ৪ নং কমেন্ট থেকে আবারও হামবড়া ভাব চলে আসে, যদিও আপনি বলছেন আপনি এসব নিজেকে জাহির করতে বলছেননা ... এটা আমরা সবাই জানি যে এই ভার্চুয়াল প্ল্যাটফর্মে মানুষ মোটেও বাস্তবের পরিচয়ে পরিচিত হতে পারেনা ... বেশ কয়েকজন জাতীয় পর্যায়ের বিখ্যাত ব্যক্তি ব্লগিং করতে এসে শুধু একারণেই টিকতে পারেননি ... এখানে ব্যক্তিজীবনের আমি এই আমি সেই বলার চেয়ে নিজের অভিজ্ঞতা/বক্তব্য লেখার মাধ্যমে সেটা তুলে ধরাটাই রীতি ... এই রীতির সাথে আমাদের আরো এ্যাডজাস্ট করতে হবে

যেমন ধরুন, ফিজিক্স নিয়ে কোন একটা বিতর্কে কেউ বলল "আমি তিনজন নোবেলবিজয়ী বিজ্ঞানীর সাথে ফিজিক্স নিয়ে বিশবছর রিসার্চ করেছি, আপনি আমার চেয়ে বেশী জানেন?" ... ব্লগে এই বক্তব্যের কোন ওজন নেই ... এমন কি সে যদি ঐ তিনজন বিজ্ঞানীর অরিজিনাল সাইন করা প্রমাণপত্রের স্ক্যান করে তুলে দেয় তাতেও পাবলিক খাবেনা ... সেখানে ফিজিক্সের তত্ব দিয়েই যুক্তি দিতে হবে, সেই যুক্তির ভিত্তিতেই পাবলিক বুঝে নিবে যে "না লোকটার মাথায় ঘিলু আছে!"

আশা করি ধীরে ধীরে আপনি ব্লগের ফ্রিকোয়েন্সীর সাথে নিজেকে টিউনড করে নিতে পারবেন

১১৮. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১১:১১
রাশেদ বলেছেন: @ বাবুয়া... তাদের বাবা নাই মানে কি বাস্টার্ড না?

আর উপলব্দধি থাইকা ডিলিট করেন নাই। আমার প্রতিবাদের পরে ডিলিট করছেন।

-------------------------------------------

রাশেদ বলেছেন: হ! খুব ভালো কথা কইছেন! আপনার বিরোধিতা করলেই ব্লগারের বাপ নাই, বাস্টার্ড হইয়া যাবে। নিজে গালি দিলেন, অন্যরা কিছু কইলে দোষ!
১৮ ই জানুয়ারি, ২০০৯ দুপুর ১:২৯

লেখক বলেছেন: বিরোধীতা অবশ্যই খারাপ নয়। কিন্তু অহেতুক অশ্লীলতা নোংড়ামী কাম্য নয়। আমি যদি আপনার সাথে কিম্বা অন্য যেকারো সাথে যেমন ব্যাবহার করি-তাহলে আমিও তেমন আশা করি।

আমি আমার এই লেখায় উল্লেখিত ২ জন ব্লগারকেও সামাণ্যতম অশ্রদ্ধা দেখিয়ে কিছু বলিনি। অথচ তারদের কিছু "ফেউ" আমাকে অপ্রাসাংগীক ভাবে খুব অশ্লীল ভাবে আক্রমন করে একের পর এক মন্তব্য করে যাচ্ছিলেন। তাদের মন্তব্য এতোটাই খারাপছিল বলেই কর্তিপক্ষ সেই মন্তব্যগুলো ব্যান করতে বাধ্য হন। আমার মন্তব্য যদি তেমন হয়ে থাকে-কর্তিপক্ষ আমাকেও যেনো ব্যান করেন।

কেউ যদি কোন মানব পরিবারের সদস্য হয়ে মা, বাবা, ভাই বোন নিয়ে বসবাস করেন-সেই মানুষ অমন নোংরা ভাষায় কাউকে অহেতুক মন্তব্য করতে পারেনা।

আপনাদের ৪ জন ব্লগারের গালাগালির পরিপ্রেক্ষিতিতেই আমি গালি দিয়েছি আজ-অথচ কাল আপনারা আমার দোষে আমাকে অমন করে গালাগালি করেছিলেন? আমি আমার মন্তব্যের সংশোধনী দিলাম।

প্রিয় পাঠক,

কিছু "ব্লগীয় টোকাই" যারা একটি বিশেষ গোস্টহীর প্রতিনিধিত্ব করে এবং যে কোন ব্লগারের সাথে অহেতুক ঝগড়া ফ্যাসাদে অভ্যস্থ্য তারা অহরহ অপ্রসাংগীক ভাবে আমার পোস্টে খুব নোংড়া মন্তব্য করে-তাদেরকে আমার ব্লগে আনওয়ান্টেড করে তাদের মন্তব্যগুলো ডিলিট করে দিতে বাধ্য হলাম।

ঐ ধরনের সকল ব্লগারদের ব্যান করার জন্য কর্তিপক্ষের কাছে অনূরোধ জানাই।

উল্লেখ্য, ঐ ধরনের ব্লগারদের কোন মানব পরিবার নেই, মা- বাবা, ভাই-বোন নেই-যাদের নিয়ে দৈনিক ইত্তেফাক পত্রিকায় বিশিস্ট সাংবাদিক জনাব আবুল খায়ের গত ১৩-১-২০০৯ থেকে ১৫-১-২০০৯ ইং তারিখ পর্যন্ত ধারাবাহিক লিখেছেন। তাদের বিশয় কেউ আগ্রহী হলে কস্ট করে সেই পত্রিকা পড়ে জেনে নিবেন।
১১৯. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১১:৩৪
রাতুল" বলেছেন: এই পর্যন্ত দেখলাম না আলোচনা শেষে ভালো কিছু আইলো ব্লগে, যে যার গো ধইরা বইসা আছে। তবে একটা কথা হইল সবারই পক্ষ থাকে আর বিপক্ষ থাকে। প্রত্যেক দলেই মানুষ থাকে, অমানুষ থাকে। আমরা যদি ঐ অমানুষগুলোর আচরন দ্বারা প্রভাবিট হয়ে নিজেকে আরও ছোট করি, তাইলে ভাল কিছু এই দেশে সম্ভব না।

আর এইখানে আরেকজন আইসে অন্যের চরিত্রহনন করতে! এমন যেন মনে হয় উন্নত দেশে যারা থাকে তারা কেও বিচ-এ যাই নাই! মানুষের সৎ সাহস থাকলেই নিজের সম্পর্কে এমন কথা বলা যায় যে আমিও ঐখানে গেছি। তা না কইরা যে বলছে তার পিছনে লাগছে অন্যরা। নিজের পাছায় কাদা লাগাইয়া অন্যের পাছায় কাদা খুজতে যাওয়া বোকামি!

যাই হোক, আমিও বেশী কথা বলব না। জেনারেল থেইকা ওয়াচ হইসি নিজের অজান্তে, কখন জানি ব্যান খাই শর্তভাংগার জন্য জানি না, অফ গেলাম।
১২০. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১১:৩৮
মিঠাই বলেছেন: গুড জব। ওয়াচে থাকার জন্য কংগ্রাটস@রাতুল। নেকেড বিচে এখন যাইতে পারি, তয় বউ-বাচ্চা হইলে যামু না, আর সেইটা নিয়া ব্লগে রগরগা পোস্ট দিয়া কমু না এইটা এই দ্যাশের কালচার। কিলিয়ার?
১২১. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১১:৪০
রাগ ইমন বলেছেন: খুব ভালো একটা বিশ্লেষন । অনেকের স্বীকারোক্তি পড়ে মন্তব্য গুলোও অসাধারন লাগলো ।
১২২. ২০ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১১:৫৪
রাতুল" বলেছেন: মিঠাই আফনে আপানর বেয়াকুফ নিকের মতই ভন্ড একটা মানুষ।
১২৩. ২০ শে জানুয়ারি, ২০০৯ দুপুর ১২:২৩
মিঠাই বলেছেন: াতুল ঠিক বলেছেন। মডারেটররা উলটাপালটা কামের মাঝেমাঝে সঠিক কামও দুই একটা করে, এই জন্য বাধ্য হইয়া উনাদের ধন্যবাদ দেই মাঝে মাঝে। ওয়াচে থাকার জন্য এগেইন কংগ্রাটস:)
১২৪. ২০ শে জানুয়ারি, ২০০৯ দুপুর ১২:২৬
রাতুল" বলেছেন: আমারে ওয়াচে রাখছে বইলা আমার কষ্ট নাই। আমার কষ্ট হইল আফনের বেয়াকুফ নিক বেয়াকুফের মত ব্যান খাইসে। ভাল থাইকেন, নামাজ কালাম পইড়েন ;)
১২৫. ২০ শে জানুয়ারি, ২০০৯ দুপুর ১২:৩৩
মামু বলেছেন: বাবুয়ার প্রতি কিচু লুকের প্রচন্ড ক্ষোভ আচে বুজা যায়।

তার কারন ধনীতের প্রতি গরিবের সব সময় একটা আক্রোস থাকে। যতগুলা লুক বাবুয়ারে জ্বালাতান কর্চে সব গুলা বাবুয়ার জুতার সমান.... একটু খোজ নিলেই দেখবেন....

ওই লুক গুলা যদি বাবুয়ার মত উপরের তলায় বসতে পারতো তাইলে অন্ততো সেইরকম কতা কইতে পরতো না...

বহুত লুক দেকচি... কুনু মতে একটা গাড়ি কিনতে পারলে ইনাইয়া বিনাইয়া কত কাহিনী কইরা তার টায়ার পাংচারের বর্ননা দেয়... আসলে টায়ার পাংচারের গটনা বড় না, বড় হইল তার যে একটা সবে ধন নীলমনি গাড়ি কিনচে সেইটা বুজানু.....

আরে তার যদি এতই ভদ্রলুক হইত, তাইলে কি কইরা দল বাইধ্যা আলিপ দেওয়ানর পোষ্ট নিয়া নাচানাচি করে.....

ভূতে মুকে রাম রাম করনের কুনু মানে নাই....

এর হইল একটা বদমাইশের দল...

২০ শে জানুয়ারি, ২০০৯ বিকাল ৪:১৬

লেখক বলেছেন: আপনি মনে হয় রেড হেরিংটা ঘটাইতে আসছেন এখানে?

"যতগুলা লুক বাবুয়ারে জ্বালাতান কর্চে সব গুলা বাবুয়ার জুতার সমান" -- এগুলোই বরং বেশী অশ্লীল উক্তি!!!

১২৬. ২০ শে জানুয়ারি, ২০০৯ দুপুর ১২:৪৫
কাক ভুষুন্ডি বলেছেন: @মামু- আপ্নার যেরকম বাবুয়ার প্রতি প্রগাঢ় ভালোবাসা আছে, সেরকম কারো অন্ধ রাগও আছে। কারণ্টা কিন্তু তার ধনবান হওয়া বা নিজের অক্ষমতার জন্য বা গরীবী হালতে থাকার জন্য নয়। রাগ বা ক্ষোভ যেটাই বলেন সেটার জন্ম বাবুয়ার হামবড়া ভাব প্রকাশের কারণেই।

ব্লগে কে কবে গাড়ির টায়ার পাংচার হৈছে বৈলা তার সবেধন নীলমনি গাড়ি কিননের কতা প্রচার কর্ছে দেখাইতেন যদি তৈলে অধম খুবি খুশি হৈতো।

বাবুয়ার জুতার সমান হৈলে কি বিরাট কিচু এক্টা হৈয়া যাওনের চান্স আছে?
১২৭. ২০ শে জানুয়ারি, ২০০৯ দুপুর ১২:৫৩
আসিফ রহমান বলেছেন: খাউজাইতে খাউজাইতে খাউজাইতে ...@দাউদ।
১২৮. ২০ শে জানুয়ারি, ২০০৯ দুপুর ১:০৬
এস্কিমো বলেছেন: ঘটনা আসলেই ব্যক্তিগত পর্যায়ে চলে গেছে। বাবুয়া বোধ হয় উনার নিক - তারপরও ভার্চুয়াল জগতের সাথে উনি বাস্তব জগত এক করে ফেলছেন।

আপনি যাদের টোকাই হিসাবে দেখছেন - এরা আমার জানামতে চমৎকার আর মেধাবী ছেলে।

বিশেষ করে আপনার - কথাটা -

৪। আমার নিজেকে পরিচিত করার জন্য সামহোয়ারইন কিম্বা সামহোয়ারইনের গুটিকয়েক অসুস্থ্য ব্লগার বিশাল কোন প্লাটফর্ম নয়, কোন টার্গেট নয়।

- এইটা কিন্তু আপনার অহমিকার কথা। ব্লগে মনে হয় কেউই নিজেকে পরিচিত করতে আসেনি। বিশেষ করে "অসুস্থ্য ব্লগার" কথাটা আবার ভেবে দেখবেন।

ভার্চুয়াল জগতে সবাই রাজা। এই নিয়মেই ব্লগে সবাই বাস করে।

@বাবুয়া
২০ শে জানুয়ারি, ২০০৯ বিকাল ৪:১৮

লেখক বলেছেন: একমত

১২৯. ২০ শে জানুয়ারি, ২০০৯ দুপুর ১:০৮
তপন চৌধুরি বলেছেন: আগে সব মডুদের আইপিসহ ব্যান চাই৷ দুএকদিনের জন্য ব্যান করার চাইতে না করাই ভাল৷
১৩০. ২০ শে জানুয়ারি, ২০০৯ দুপুর ১:১৭
সহেলী বলেছেন: বিশ্লেষন ধর্মী পোষ্টের জন্য ধন্যবাদ । আমাদের মনে হয় অন্যের মত সহ্য করা বা বিবেচনা করার প্রবনতা কমে যাচ্ছে , সামনে আরো ভাল আলোচনা আসবে আশা রাখছি ।
১৩১. ২০ শে জানুয়ারি, ২০০৯ দুপুর ১:৩৩
মামু বলেছেন: যে সকল মকবুল গুলা আইস্যা মানুষরে "বিশিষ্ট বেলি ডেনস দর্শক , ফুটু গ্রাহক" ,ইত্যাদি কইয়া ব্যাঙ্গ করে...
তারা যকন নেট এ বইস্যা আরো কত নেংটাপুংটা দেকে তার টিক নাই.... খালি দোস বাবুয়ার... তিনি ক্যান বেলি ডেনছ সামনে বইন্যা দেকনের সুযুগ পাইচে... আরে এই সুযুগ তো আর চোদ্দ পুরুছ পাই নাই.....
আপচুস...

আরে আমারা হইলাম ইজ্জত ওয়ালা বংশের লুক আমরা নেট এ বইস্রা দেকি দুবাই গিয়া দেকি না.... আমরা ভাসুরের নাম মুকে নেই না...

অমি পর্ন ব্যবসায়ী যাকন পর্ন ব্যবসা নিয়া এডভেটাইস কর্তে আসে তকন সাপুর্ট দেই... পর্ন কেডা না দেকে তা বইল্যা সেটা জায়েজ করি...
মাগার বাবুায়ার ক্ষেত্রে বেলিডেন্স সাপোর্ট কর্তে পারি না...

"নিজে যতটুকু নেটে দেকতে পারি সেই পর্যন্তই জায়েজ বইল্যা ফতোয়া দেই.... অন্য কেউ যদি একটু বেশী দেকছে তকন সেইটা না জায়েঝ বইল্যা ফতোয়া পাঠ করি..."

আমাগো কাচে নানার রং এর ফতোয়া আচে.... জাইগা মত শুধু মাইরা দেই...

-----------------------------------------------------------

এস্কিমো@ বাবুয়াকে যকন ব্যক্তিগত ব্যবসা নিয়া ব্যঙ্গ করা হইচে, সেইটা কি র্ভারচুয়াল জগতে বইস্যা করা হয় নাই.....?

টোকাইগুলা সব সময় টোকাই ই হইয়া তাকে, যাতক্ষন না তারা টোকাই গন্ডি তেকে বাহির না হইতে পারে.... সে যতই মেথাবী হোক না ক্যান.... মেধা দিয়া টোকাই মনমানসিকতা দূর করা যায় না... সেটার জন্র দরকার উন্নত মনমানসিকতা... পরিবারিক শিক্ষা....
১৩২. ২০ শে জানুয়ারি, ২০০৯ দুপুর ১:৪৩
মামু বলেছেন: কেউ কেউ বাবুয়া কিচু অংশা পরবর্তিতে ক্যন মুইচ্যা ফেলল তা নিয়া পানি ঘোলা করনের চেষ্টা কর্তেচে..

কেউ যদি তার পোষ্টে কুনু অংশ অপ্রয়োজনীয়া বইল্যা মনে করে বা পাঠকের অপছন্দ মনে কইরা সরাইয়া ফেলে তাতে কোনো দোষ আচে কি/.?
সেটা বরং পাঠকের মতামতকেই শ্রদ্বা করা...

তাইলে পাঠককে শ্রদ্বা জানানুটা কি অন্যাই হইয়া গেচে?

আপচুস....
১৩৩. ২০ শে জানুয়ারি, ২০০৯ দুপুর ১:৪৯
তপন চৌধুরি বলেছেন: আমার অত পয়সা থাকলে কিন্তু বেলি ড্যান্স দেখতে জাইতাম না, আমি তারে একরাতের জন্য কিনা নিতাম৷
১৩৪. ২০ শে জানুয়ারি, ২০০৯ দুপুর ২:০৬
ব্যবহারকারী বলেছেন: ব্যবহারকারী বলেছেন: বিষাক্ত মানুষ, মকবুল পাটোয়ারী, আরন্যক যাযাবর, অচেনা বাংগালী আপনাদের কি মনে হয় না আপনেরা সাধারন মানুষকে হয়রানি করতেছেন?

--------------------------------------------------------------------------------

জ্বিনের বাদশা ভাই, আমি এই কমেন্ট কইরা তাগো মনে করাই দেতে গেছিলাম তারা যেই কামডা করতেছিল সেইডা ঠিক না। মাগার তারা উল্ডা আমরেই গাইল দেছে। আমি আর পুষ্টে কমেন্ট করছিলাম না। তয় আমার ভালা লাগে নাই হেই জইন্য আমি কমপ্লেন দিছি।

আর বাবুয়া ভাই পুষ্ট এডিট করছে এইডা বইল্যা হেরা একন তাগে দুষ বারবার ছুপাইতে চাচ্চে। হেগো বারবার কওনোর পরো তারা তাগো মত কতা কইছে, গাইল দেছে। এইডা স্বীকার করতে চাচ্চে না।

এইসব ভার্চুয়াল সন্ত্রাসীদের ব্যান করাতে মডুগো স্বাগত জানাই। হেরা ঠিক কামই করছে।
১৩৫. ২০ শে জানুয়ারি, ২০০৯ দুপুর ২:১১
ব্যবহারকারী বলেছেন: হেরা তো ওইসব কতা সুধু কয় নাই আরো কইছে। হেইগুলান স্বিকার করেনা ক্যন।
১৩৬. ২০ শে জানুয়ারি, ২০০৯ দুপুর ২:২৫
রুখসানা তাজীন বলেছেন: পোস্টটা আঠালো করা হোক।
১৩৭. ২০ শে জানুয়ারি, ২০০৯ দুপুর ২:৩৭
ইয়র্কার বলেছেন: কিছু কিছু যায়গায় কিছু বিষয় ধরে নেওয়া হলেও বিশ্লেষণের জেনেরিক অংশগুলো ভালো হয়েছে। কোন কোন পোস্ট নিয়ে এই বিশ্লেষণ, সেগুলোর লিংক থাকলে ভালো হতো। নিয়মিত ব্লগ ফলো না করায় ঘটনা বুঝতে পারছি না। ব্লগার বাবুয়া তো দেখলাম অনেকদিন আছেন। এতদিনে তাকে চোখে পড়ে নাই।

ব্লগের মুরুব্বীরা ব্লগ আর বাইরের জগত মিলিয়ে ফেলে যে ভুল করেন, এই কথাটা দারুণ বলেছেন। কালুদাও একই কারণে অপদস্থ হন। এইখানে হামবড়েঙ্গা করতে গেলে বিপদ। ওপেন ফিলড।
১৩৮. ২০ শে জানুয়ারি, ২০০৯ দুপুর ২:৫২
আবদুর রাজ্জাক শিপন বলেছেন:
হুম ।
ভালো বিশ্লেষণ ।
১৩৯. ২০ শে জানুয়ারি, ২০০৯ দুপুর ২:৫৬
কাক ভুষুন্ডি বলেছেন: বাবুয়ার ঐ পোস্টে অনেক মন্তব্যই মুছে ফেলা হয়েছে।
ঐ পোস্টের লিংক Click This Link

নির্বাক হাসানের কাছে মোনায় ব্যাকাপ আছিলো সেইটা নিয়া পোস্ট দিসে। Click This Link
২০ শে জানুয়ারি, ২০০৯ বিকাল ৪:১৯

লেখক বলেছেন: ধন্যবাদ লিংকগুলো দেয়ার জন্য

১৪০. ২০ শে জানুয়ারি, ২০০৯ বিকাল ৩:২০
তপন চৌধুরি বলেছেন: হুম পুরাটা পড়লাম৷ এত সাধারন ব্যাপার নিয়ে এত হৈ চৈ? অবাক লাগল৷ আমার প্রশ্ন হইল ব্যাবহারকারী কে? জামাত জামাত গন্ধ লাগে৷
১৪১. ২০ শে জানুয়ারি, ২০০৯ বিকাল ৩:২৪
নির্ভীক বলেছেন: তপন টা কে? ওকে জামাতী জামাতী লাগে!
১৪২. ২০ শে জানুয়ারি, ২০০৯ বিকাল ৩:২৭
মাহবুব সুমন বলেছেন: দেখলাম
পড়লাম
বুঝলাম
মন্তব্য নেই
১৪৩. ২০ শে জানুয়ারি, ২০০৯ বিকাল ৩:৩০
তপন চৌধুরি বলেছেন: @নির্ভীক, বেশি চালাকি না করাই ভাল৷ এই ঘাপলার মাধ্যমে জামাতিরা কয়েকজন জামাত বিরধীদের বিপক্ষে খেল দেখাইছে এইটা ত দিনের মত পরিস্কার৷ আবাল কোথাকার৷
১৪৪. ২০ শে জানুয়ারি, ২০০৯ বিকাল ৩:৪৪
নির্ভীক বলেছেন: আবাল বইলা গালি দিলেন, কামটা কি ভাল করলেন ? আপনার কথাবার্তা দেইখা মনে হয়তাছে আপনে অন্যদিকে আলোচনা ঘুরাইতে চান। শুনেন, রাজাকারী ছাইরা মানুষ হন, দেশ দশের কামে আইবনে। আরেকটা কথা, হিন্দি ঐ চুল শব্দটা যে আপনার উইঠা পাইকা তামারতার হইয়া গেছে এবং ওর মাঝ দিয়ে ৪২০ ভোল্টের বিদ্যুৎ যাওয়া আসা করে তা শুইনা অবাকই হইলাম।
১৪৫. ২০ শে জানুয়ারি, ২০০৯ বিকাল ৩:৪৯
তপন চৌধুরি বলেছেন: এটাতেই অবাক হইয়া গেলা, পুরাটা হুনলে তো মাথা আওলাইয়া যাওব আবাল পোলা কোথাকার৷ যাই হক বহুত্ ফাইজলামি দেখলাম আর তোমারে আমার পুন মারার শখ নাই৷
১৪৬. ২০ শে জানুয়ারি, ২০০৯ বিকাল ৪:০১
নির্ভীক বলেছেন: নিজেরেই মার..।
১৪৭. ২০ শে জানুয়ারি, ২০০৯ বিকাল ৪:০৫
পাগল রাজা বলেছেন: বাদশা বাইয়ের লেকা বালা পাই
১৪৮. ২০ শে জানুয়ারি, ২০০৯ বিকাল ৪:০৭
তপন চৌধুরি বলেছেন: কি ব্যাপার? মনে হয় আসল যায়গায় খোচা লাগাইয়া দিছি? আর নিজেরে মারার ব্যাপারে মনে হয় তোর অবিগ্গতা আছে
১৪৯. ২০ শে জানুয়ারি, ২০০৯ বিকাল ৪:২২
নির্ভীক বলেছেন: যা ফুট। পোস্টটা নষ্ট করিস না!
১৫০. ২০ শে জানুয়ারি, ২০০৯ বিকাল ৪:২৭
তপন চৌধুরি বলেছেন: তুই ফুট৷ পোস্ট নস্ট না করার জন্য তোর এত চিন্তা হয়া গেছে কেন রে আবাল?
১৫১. ২০ শে জানুয়ারি, ২০০৯ বিকাল ৪:২৭
জ্বিনের বাদশা বলেছেন: আমার মনে হয় এই পোস্টে আর নতুন করে আলোচনার কিছু নাই ...

হতে পারে আমার এ্যাজাম্পশন ভুল ছিলো ... অন্ততঃ ব্লগারদের যাদেরকে নিয়ে পোস্টটা লিখেছি তাদের মন্তব্যে এরকমই মনে হচ্ছে ... দলীয় সমর্থন না বরং ব্যক্তির আচরণের ফল হিসেবেই হয়ত এই অস্থিরতাটা এসেছে ...

তবে এটা বলতে বাধ্য হচ্ছি যে সিস্টেমের বাইরে থেকে চোখ বুলালে অধিকাংশ মানুষই হয়ত এটাকে রাজনীতিজনিত হল্লাচিল্লা বলেই ধরে নেবে, যেটা আমার বেলাতেও হয়েছে


এখন দেখতে পাচ্ছি, পোস্টটা ব্যক্তি আক্রমণের দিকে যাচ্ছে, আক্রমণের টার্গেট ব্যাক্তির সাথে আক্রমণকারীর শারীরিক সম্পর্কস্থাপনের ইচ্ছাপ্রকাশ টাইপের উড়াধুড়া দিকে মোড় নিতে শুরু করেছে :( ...

তার আগেই হয়ত এটাতে মন্তব্য ক্লোজ করে ফেলা ভালো

এখন আমারে জানতে হবে মন্তব্য ক্লোজ করা যায় কিনা, গেলে কিভাবে?
১৫২. ২০ শে জানুয়ারি, ২০০৯ বিকাল ৪:৩১
হাসিব বলেছেন: এতো জটিল ও বিশাল আলোচনা অপ্রয়োজনীয় ।

সিকোয়েন্স গুলো সাজাই ।

১.

জনৈক হরিদাস পাল বাবুয়া উনি হ্যান উনি ত্যান ইত্যাদি বলে বেড়ান ।

ব্লগে গুটিকয় যেকয়জনের পোস্টে আমি ঢুকি না উনি তার অন্যতম । কি কারনে সেটার কারন এই পোস্টেই আছে । সবাই নিজে আওয়ামি লীগ করেন না বিএনপি সাপোর্ট করেন এই প্রশ্নের উত্তর এক দুইলাইনে সারছেন । উনি এটা বলতে বিশাল আলোচনা ফাদছেন । লিস্ট করি উনি কি কি বলছেন এইটা জানাতে -

ক. আওয়ামী লীগ অর্থাত সরকারি দলের কেন্দ্রীয় দলের লোকজনের উনারে চেনেন ।
খ. উনার পরিবারের খুব নিকট আত্মীয় একজন আওয়ামী এমপি
গ. এক ডজন আওয়ামী এমপি উনার খুব ঘনিস্ট জন
ঘ. উনার স্টেপ ব্রাদার একজন বীর বিক্রম খেতাব ধারী মুক্তি যোদ্ধা।
ঙ. উনার পরিবারের ২ জন যুবক মুক্তি যুদ্ধে শহীদ হয়েছেন।
চ. উনার দুই সেনা অফিসার চাচা পাকিস্তান সেনাবাহিনী থেকে পালিয়ে এসে স্বাধীনতা যুদ্ধে যোগ দেন।
ছ. উনার আব্বাও পাকিস্তান বিমান বাহিনীর অফিসার হিসাবে কর্ম্রত থাকা অবস্থায় ফ্লাইট লেঃ শহীদ মতিউর রহমানের সাথে বিমান নিয়ে দেশে পালিয়ে আসার পরিক্লপনাকারীদের অন্যতম। তিনি ধরা পরে পাকবাহিনীর নির্মম শারিরিক নির্যাতনের স্ব্বকার হয়েছিলেন এবং রি-প্যাট্রিয়েশনের পুর্ব পর্যন্ত বন্ধী জীবন যাপন করেছেন।
জ. উনার চাচা প্রক্ষাত ন্যাপ নেতা মরহুম মহিউদ্দীন আহমেদ।


এই বিশাল ফিরিস্তি দিয়ে উনি আবার বলেন - "এসব পরিচয় আমাকে জাহির করার জন্য নয়।" :)



২.

ব্লগের দুষ্টু পুলাপান এই হরিদাস পালিয় আচরন নিশ্চয়ই খেয়াল করছেন আগে থেকেই ।

এবং ধারনা করি তারাও তিতিবিরক্ত উনার লেখায় ।

এই কালেক্টিভ ক্ষোভটা একটা ছুতা ধরে বের হৈছে । আর কিছু না । এইটা ব্লগের প্রচলিত কালচারের বাইরের কিছু না ।
২০ শে জানুয়ারি, ২০০৯ বিকাল ৪:৩৯

লেখক বলেছেন: আলোচনার সূত্রপাত এই ব্লগের প্রচলিত কালচারের সংঘটনের কারণে না, বরং যেই পোস্টে সংঘটিত হইছিলো সেটার কনটেন্টের কারণে -- এইটা মনে হয় আমি বুঝাইতে পারছি।

সেইখান থেকা একজন সিস্টেমের বাইরের ব্লগারের কি ইমপ্রেশন হইতে পারে সেইটাতো জানানো গেলো, তাইনা?

সেইটাই আলোচনার সূত্রপাতের কারণ।

১৫৩. ২০ শে জানুয়ারি, ২০০৯ বিকাল ৪:৩৪
তপন চৌধুরি বলেছেন: তিনি ধরা পরে.... রি-প্যাট্রিয়েশনের পুর্ব পর্যন্ত বন্ধী জীবন যাপন করেছেন।

রাজাকার
১৫৪. ২০ শে জানুয়ারি, ২০০৯ বিকাল ৪:৩৪
কাক ভুষুন্ডি বলেছেন: আরণ্যক যাযাবর ব্লগ ছাইড়া দিতাছে :(

টেকাওয়ালা হামবড়া একজনের জন্য:(
১৫৫. ২১ শে জানুয়ারি, ২০০৯ রাত ১২:১৩
ফারহান দাউদ বলেছেন: তারমানে এই দাঁড়াইলো যে কাউরে পছন্দ না হইলেই তারে দল ধরে গালাগালি করা যাবে আর সেইটার প্রতিবাদ করলেই তারেও দল ধরে গালাগালি করা যাবে? তার মানে এইটাই প্রচলিত ট্রেন্ড আর এইটাই করা হয় বইলা এইটা জায়েজ?
২২ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:২৬

লেখক বলেছেন: এইটা আলাদা একটা আলোচনার বিষয় হইতে পারে ...

যেমন ব্লগে এখন নাফে এনাম নামে একজনকে নিয়ে হ্যারাসমেন্ট চলতেছে ... নাফে এনাম নিজেকে ভালো লেখিয়ে বলে দাবী করতে চান ... চটকদার শিরোনাম দিয়ে লোকের নজর কাড়তে চান ... সেটাতে অনেকেই বিরক্ত হতে পারেন ... আমি নিজেও যে ব্যক্তিগতভাবে খানিকটা বিরক্তবোধ করিনি তা না ... কিন্তু এর জন্য পোস্টের পর পোস্ট, হাসি-তামাশা -- এগুলার যৌক্তিকতা আমি পাইনা

১৫৬. ২১ শে জানুয়ারি, ২০০৯ রাত ১২:৩৯
বিডি আইডল বলেছেন: ওই পোষ্টের কন্টেন্টটি খুবই সিরিয়াস ছিল...এ নিয়ে দ্বিমত নেই....পোষ্টে যা এসেছে তা যদি ১০ ভাগও সত্যি হয়...এ অভাগা বাঙালদের সাথে বড় রকমের প্রতারণা অলরেডী করা হয়ে গেছে
২২ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:২৭

লেখক বলেছেন: হুম ... সেটাই

১৫৭. ২১ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:১৫
রাতুল" বলেছেন: এডিট করে মন্তব্য নেয়া বন্ধ করতে পারেন।
১৫৮. ২১ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:১৮
তপন চৌধুরি বলেছেন: সরকার তো ভর্তুকি দিতেই পারে তাতে কার বাপের কি?
২২ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৩০

লেখক বলেছেন: এইটা নিয়ে বাবুয়ার সাথে আলাদা একটা পোস্টে আলোচনা/বাহাস করবো ...

তবে যাদের বাপেরা ট্যাক্স দেয় সরকারকে, তাদের ট্যাক্সের ১২শ কোটি টাকা কয়েকজন অনুরাগভাজন আমদানীকারকদের লোকসান ঠেকাতে ব্যবহার, একসেন্সে ঐ আমদানীকারকদের হাতে তুলে দেয়ার বিরুদ্ধে তারা (বাপেরা) ক্ষেপবেনা কি কারণে?

১৬০. ২২ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৩৪
কঁাকন বলেছেন: নাফের নিজেকে ভালো লেখক দাবি করা বা চটকদার শিরোনামে পোলাপান বিরক্ত হইতো কিন্তু এত কাহিনী করতো না সে মীরা এবং নওরিন খান মিলে যে মেগা সিরিয়াল স্টার্ট করছিলো তাতে এর রি-একশনে পোলাপানের এগুলোকরা খুব স্বাভাবিক

২২ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৪৬

লেখক বলেছেন: হুমমমম ...
একজনের নামী লেখ হতে ইচ্ছা করছে ... লোকে তেমন একটা পড়ছেনা বলে সে নিজেই অন্য নিক নিয়ে নিজের প্রচারণা চালচ্ছে এবং সেইটা চালাইতে গিয়া ধরা পড়ছে ... এটুকুতেই কি যথেষ্ট না ... তারে পাত্তা না দিলেই কি যথেষ্ট না ... বা দুচারটা স্যাটায়ার না হয় লেখা হইলো
কিন্তু সেইটা নিয়া যদি প্রতিদিন ব্লগ খুললেই দশবারোটা করে পোস্ট দেখি (যেই স্যাটায়ারগুলার অধিকাংশই খুবই চমৎকার লেখা এটা স্বীকার করি), তখন একটু খোঁচা খাই ... আপনার কাছে স্বাভাবিক মনে হইলেও, আমার কাছে মনে হয় যে লেবু একটু বেশীই কচলানো হচ্ছে

১৬১. ২২ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৪৮
রাশেদ বলেছেন: হু। নাফেকে নিয়া কয়েকটা সাময়িক পোস্টের বিরুদ্ধে বলায় আমার এক পরিচিতজন আমার বিরুদ্ধে খানিকটা অভিমান করছে। :)
২২ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:১৮

লেখক বলেছেন: এইটাই একটা সমস্যা ... সত্যি বলতে সেইজন্যই অনেক কিছু এড়াইয়া চলি ;) ...

১৬২. ২২ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৪৯
শফিউল আলম ইমন বলেছেন: আমি পুরো ঘটনা জানিনা। কখন এতোসব হয়ে গেলো?
ভাই দেশের BAL/BNP সব একই নৌকার চুতিয়া। নির্বাচনের আগে আর পরে কতো লাফাইছে সবাই আমিও কিন্তু আস্তে আস্তে দেখা যাইতেছে যে লাউ সে কদুই, শুধু আমরা বাংঙালিরাই সেটা ভুলে যায়।

যাইহোক, আপনার বিশ্লেষণ ভালো লাগছে। ব্লগকে দালাল পত্রিকাতে পরিণত করার ঘোর বিরোধী।
২২ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:২০

লেখক বলেছেন: ব্লগে সম্পাদক না থাকায় এটার দালাল টাইপের কিছু হওয়ার সম্ভাবনা কম ... অবশ্য শর্ত হইলো কর্তৃপক্ষের মধ্যে সর্ষের ভূত না থাকা

১৬৩. ২২ শে জানুয়ারি, ২০০৯ সকাল ৯:৫৭
আশরাফ মাহমুদ বলেছেন: " নাফে"কে নিয়ে যেসব ঘটনা হচ্ছে সেগুলো কাম্য নয়। তার প্রথম দিকের কয়েকটা লেখা আমি পড়েছিলাম। খারাপ লাগেনি আমার। কিন্তু তার অন্যনিকে নিজের প্রশংসা কুরুচিপনা হলেও, আমাদের উচিত বেশি বাড়াবাড়ি না করা। একজনকে নিজের মত করে লিখতে দেয়া উচিত, যদি না সেটা আমাদের মূল্যবোধ, দেশ, মানুষ ইত্যাদির বিপ্রতীপ না হয়।

আমি এই নিয়ে কয়েকটা পোস্টে বলেছিলাম। উল্টো আমাকে "সুশীল" ট্যাগ দিল! অথচ যে ট্যাগটা দিয়েছে সে আমার গল্প এসে মন্তব্য করে যায়!
২২ শে জানুয়ারি, ২০০৯ সকাল ১০:২১

লেখক বলেছেন: নো প্রবলেম ... সুশীলরাও মানুষ ;)

১৬৪. ২২ শে জানুয়ারি, ২০০৯ রাত ৯:৫৫
এরশাদ বাদশা বলেছেন: আপনার চূলচেরা বিশ্লেষনটা পড়লাম। ভালো লেগেছে। স্বভাবতই কিছু বিষয়ে দ্বিমতও আছে। আরো অনেকেরে মতো আমিও বলি; আমি বিএনপি বিরোধী, কিন্তু আওয়ামী লীগার না। বাবুয়ার ব্লগে যেটা হয়েছে সেটা স্রেফ ফান। যেমন সারওয়ার চৌধুরীর সাথে হয়েছে, নূড়ার সাথে হয়েছে, মহাকবি মাইকেল মেহদীর সাথে হয়েছে। তবে ফান করতে যেয়ে পোস্টের অন্তর্নিহিত তাৎপর্যটা উহ্য থেকে গেছে, কিংবা সবাই সেটাকে ভুলে গেছে, এ জিনিসটা দেখিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ।
তবে সেটা তার ছাগলামির কারনেই। আর কারো কথা জানিনা, তবে বিমা ভাইয়ের দলপ্রীতি আছে বলে আমার জানা নেই। তাকে পছন্দ করি বলেই আমি পোস্টটা দিয়েছিলাম। ধন্যবাদ, ভালো থাকবেন।
১৬৫. ২৪ শে জানুয়ারি, ২০০৯ ভোর ৬:৪৭
বাফড়া বলেছেন: আছেন কেমন? ভাবীর কি খবর? জিন্টুর নতুন পোস্ট কিছু আসবে নাকি আজকালের মাঝে?
১৬৭. ১০ ই জুন, ২০০৯ সন্ধ্যা ৭:২৭
সাইফুর বলেছেন: বাদশা ভাইয়ের এনালাইসিসে বায়াসনেস থাকেনা..এটা ভালো লাগে
১৬৮. ১০ ই জুন, ২০০৯ সন্ধ্যা ৭:৩৫
তন্ময় হাসান বলেছেন: এই পোস্টের চেয়ে আমি Click This Link এইটাতে বেশি মজা পাইছি। :)
১৬৯. ০৪ ঠা অক্টোবর, ২০০৯ সন্ধ্যা ৭:২৮
হাশেম দেওয়ান বলেছেন: পোস্টে বর্ণনার সিস্টেমটা হাইক্লাস মনে হয়েছে।
১৭০. ০৪ ঠা অক্টোবর, ২০০৯ রাত ৯:২৬
একলব্যের পুনর্জন্ম বলেছেন: গ্রুপ থাকলে গ্রুপিং করে অ্যাটাক হবেই - ব্লগ থেকে এটা বাদ দেয়া সম্ভব না মনে হয় :(
১৭১. ০৫ ই অক্টোবর, ২০০৯ সকাল ৮:১৫
শূন্য আরণ্যক বলেছেন: হায়রে কাহিনী .....


এমনে চলেছে -- এমনেই চলবে :(

 

মোট সময় লেগেছে ১.১৯৫৮ সেকেন্ড

 

সামহোয়‍্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল্যাটফর্ম। এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...
© সামহোয়্যার ইন...নেট লিমিটেড | ব্যবহারের শর্তাবলী | গোপনীয়তার নীতি
কি করার কথা কি করছি,
কি লেখার কথা কি লিখছি!
আর এস এস ফিড

পোস্ট আর্কাইভ

আমার লিঙ্কস

আমার বিভাগ