আমার প্রিয় পোস্ট

সাহিত্যের সাইটhttp://www.samowiki.net। বইয়ের সাইট http://www.boierdokan.com

সামহোয়ার, ইলেকট্রনিক মোল্লা, ভার্চুয়াল মুক্তিযুদ্ধ ও লেখক যশোপ্রার্থীদের তড়পানি

২৮ শে জুলাই, ২০০৭ রাত ৯:২৮

শেয়ারঃ
0 0 0

১.
সামহোয়ারে ব্লগিং শুরু করার আগে আমাদের প্রজন্মের মানুষদের সম্পর্কে আমার ধারণা অস্পষ্ট ছিল। অনেক কিছু জানা বাকি ছিল। সামহোয়ারে যোগদানের পর বাংলাদেশের প্রযুক্তি বিদ্যন, উচ্চ শিক্ষিত, কোনো কোনো ক্ষেত্রে জ্ঞানী তরুণদের জানার একটা সৌভাগ্য লাভ করি। সে সৌভাগ্য, বলাবাহুল্য, অল্পদিনেই দুর্ভাগ্যে পরিণত হয়। এই তথাকথিত উচ্চশিক্ষিতরা ব্লগের মতো সীমিত একটি পরিসরে নিজের নাম ফোটানোর জন্য কি ধরনের নোংরা দলাদলি করতে পারেন, ব্লক, গ্রুপ ও সংঘ তৈরি করে কিভাবে নিজেদের পসার বৃদ্ধির তদবিরে লিপ্ত হতে পারেন তার জুড়ি মেলা ভার। শুরু থেকে এখানে দেখেছি, একজনের পেছনে দশজন, দশজনের পেছনে দশজন লেগে আছে। কোথাও কাউকে তাড়ানোর আয়োজন চলছে। কোথাও কারো সঙ্গে জোট বাধার আয়োজন চলছে। কোথাও কাউকে পচানোর আয়োজন চলছে। আবার কাউকে ওঠানোর জন্য বা বিখ্যাত করার জন্য স্বজনদের মধ্যে তীব্র চেষ্টা চলছে।
কেউ কোনো নতুন কাজ করলেই তার পেছনে লাগো। তাকে বাধা দাও। নতুনদের কণ্ঠস্বর রোধ করো। কচু বনে শেয়াল রাজা হয়ে থাকো। ব্যস। এ নীতি ছিল অনেকের।
প্রথম তিন/চার মাসের মাথায় শুনি পুরাতন ব্লগার তত্ত্ব। এটা শুনে মনে পড়েছিল, দুই দিনের যোগী ভাতরে বলে অন্ন প্রবাদটি।
প্রথম প্রথম মনে হয়েছিল ব্লগের মাধ্যমে ব্যক্তিগত যোগাযোগও সম্ভব। ভার্চুয়াল জগতের সঙ্গে বাস্তবের মেলবন্ধন হোক, ক্ষতি কী? কিন্তু কালক্রমে দেখা গেল এখান থেকে তৈরি হচ্ছে ছোট ছোট উপদল। ব্লগবহির্ভূত যোগাযোগের আছর পড়ছে ব্লগে। এইসব যোগাযোগ নিয়ে বলার কিছু নাই। যার ইচ্ছা যোগাযোগ করবে, যার ইচ্ছা করবে না। আমার বলার কী থাকতে পারে? আমি শুধু উপদল গঠনের নানা প্রবণতাকে চিহ্নিত করতে প্রসঙ্গটার উল্লেখ করছি।
এই যোগাযোগের আরেকটা রূপ হলো, ব্লগের কর্তৃপক্ষের সঙ্গে ব্লগারদের ব্যক্তিগত যোগাযোগ। অনেক সময় দেখেছি ব্লগ পরিচালনা ও নীতিনির্ধারণে এ প্রভাব পড়েছে। কখনো দেখা গেছে কোনো কোনো ব্লগার কর্তৃপক্ষের সঙ্গে ঘনিষ্ঠতার সুবাদে অন্য ব্লগারদের সমীহ আদায় করছেন। গুরুত্বপূর্ণ হয়ে ওঠার চেষ্টা করেছেন। আর এর মাশুল কর্তৃপক্ষকে পুরোটাই গুনতে হয়েছে পরবর্তীকালে। এই সময়ের ব্যক্তিগত যোগাযোগের মাশুল আবার ভবিষ্যতে গুনতে হবে নতুন করে।
এই প্রাথমিক উপসর্গ থেকে আমার মনে প্রশ্ন জেগেছিল, কী করতে এই ব্লগে সমবেত হয়েছেন আমাদের বন্ধুরা? দলবাজি নাকি লেখালেখি? দলবাজির মাধ্যমে লেখক খ্যাতি অর্জন করতে চাইছেন তারা? বাহ! সেটাও কি সম্ভব?
২.
ব্লগে এসে আমাদের প্রজন্মের সম্পর্কে আরেকটি স্পষ্ট ধারণা জন্মালো। নারীদের ব্যাপারে নিপীড়ন মূলক দৃষ্টিভঙ্গি লালন পালনে আমরা পূর্ববর্তী যে কোনো প্রজন্মের চাইতে আমরা বেশ আগানো। এখানে খুব কম নারীই স্বনামে, স্বচিত্রে আবির্ভূত হয়ে লেখা চালাতে পেরেছেন অথবা তাদের মত স্বাধীনভাবে প্রকাশ করতে পেরেছেন। আমরা সহব্লগাররা হয় তাদের পেছনে ছোক ছোক করেছি নয়তো তাদের বিরুদ্ধে উঠে পড়ে লেগেছি। নারীদের জন্য সামহোয়ার খুব বৈরি একটা প্লাটফর্ম। এ পরিস্থিতি তৈরি করতে এখানে ব্লগিংরত দু একজন নারীর কিছু ভুলও দায়ী। বিশেষভাবে দায়ী নারী নিকধারী পুরুষ ব্লগাররা।
৩.
এই ব্লগের আরেকটি গুরুতর সমস্যা অবশ্যই অ্যানোনিমিটি, বেনামী ব্লগার। এখানকার বহু ব্লগার নিক নেমে ভাল লেখা লিখেছেন। তাদের প্রতি অবশ্যই আমার শ্রদ্ধা আছে। কিন্তু নিকগুলো কাজে লেগেছে অন্যকে বিরক্ত করার কাজে। নিজের পোস্টে মন্তব্য বাড়ানোর কাজে। নিজের এবং দলীয় বন্ধুদের পোস্টের রেটিং বাড়ানোর কাজে। কর্তৃপক্ষ নিক সমস্যা সমাধানে খুব বেশি পারদর্শিতা কখনোই দেখাতে পারেননি।
৪.
দলবাজী, গ্রুপবাজী, ব্লকবাজী মহত রূপ পায় যদি তাতে একটি মতাদর্শিক কোটিং থাকে। কোনো একটা মতাদর্শের অধীনে এনে নিজেদের অপকর্মকে জায়েজ করা যায়। শুরু থেকে লক্ষ করছি এখানকার মুক্তিযোদ্ধারা নিজেদের গ্রুপবাজীকে বৈধতা দেয়ার জন্যই মুক্তিযুদ্ধের প্লাটফর্ম ব্যবহার করছেন। কাজের সুবিধার জন্য তারা একের পর একজনকে রাজাকার বানিয়ে ব্লগটিকে একাত্তরের রণাঙ্গনের মতো মহত্ব দেয়ার চেষ্টা করেছেন। অন্যের মতামতের বিরুদ্ধে কথা বলতে গিয়ে তারা ফ্যাসিস্টদের মতো আচরণ করেছেন।
এই যদি হয় মুক্তিযোদ্ধাদের অবস্থা তবে প্রতিক্রিয়াশীলদের অবস্থা কী, তা সহজেই অনুমেয়। এরা নিজেদের দলবাজীর জন্য ইসলামকে ব্যবহার করেছেন। ব্লগে আমদানী করেছেন ইলেকট্রনিক মোল্লাতন্ত্র। ধর্মীয় পুলিশিং করার জন্য তারা হেন কোনো প্রতিক্রিয়াশীল আচরণ নাই যা করেননি।
ব্লগে এই ভার্চুয়াল মুক্তিযোদ্ধা আর ইলেকট্রনিক মোল্লারা এতই সরব যে কখনো কখনো মনে হয় এরাই সব। এরাই সব কিছু নিয়ন্ত্রণ করছে। অধিকাংশ ব্লগার যে এর বাইরে তা নিয়ে কর্তৃপক্ষও অনেক সময় বিভ্রান্তিতে থাকেন। হয়তো, তাদের অনেক নিক আর গুয়ার্তুমিই এজন্য বিশেষ ভূমিকা পালন করে। কর্তৃপক্ষ কোন মতের তা আমরা কখনোই জানতে চাইনি। কিন্তু কর্তৃপক্ষ যখন একটি মতের পাশে বা অন্যটির পাশে দাঁড়ায় তখন তা সত্যিই চিন্তার বিষয়। কারণ বহুমত থাকবে, বহুমতের বিকাশ ঘটবে এটাই ব্লগের নীতি হওয়া উচিত। অন্যথায়, কর্তৃপক্ষেরও উচিত তাদের সমমনা ব্লগারদের সঙ্গে নিয়ে সাইবেরিয়া চলে যাওয়া।
৫.
সত্যি কথা বলতে, এই ভার্চুয়াল মুক্তিযোদ্ধা আর ইলেকট্রনিক মোল্লা কারো জন্য কোনো সহানুভূতি আমার মনে কাজ করে না। এরা নিজেদের উগ্র, অসহনশীল ও ফ্যাসিস্ট অনুভূতি প্রকাশের জন্য কখনো মুক্তিযুদ্ধ কখনো ইসলাম, গালিগালাজ কখনো ব্যক্তিগত আক্রমণকে ব্যবহার করে। এবং এদের জ্বালায়, এদের তড়পানিতে ব্লগিং করা অসুবিধাজনক হয়ে উঠেছে। সবচেয়ে দুঃখের বিষয় দলবাজদের দ্বারা অনেক ভাল ব্লগারও প্রভাবিত হচ্ছেন। সার্বিকভাবে চরম হতাশাজনক হয়ে পড়ছে ব্লগের ফ্রন্টপেজ। কয়দিন আগে হঠাত ব্লগটাকে মনে হলো, দেলোয়ার হোসেন সাঈদীর ওয়াজের ময়দান। এই না হলে তরুণ সমাজের অগ্রসর চিন্তাভাবনার নেটওয়ার্ক!
৬.
সামহোয়ার কর্তৃপক্ষের দৃশ্যমান অনেক সাধ্য সাধনার পরও এই ব্লগ সাইটটি এখন ব্যবহারের প্রায় অনুপযুক্ত হয়ে পড়ছে। কিন্তু তারপরও বাংলা ব্লগ সাইটগুলোর মধ্যে এটা সবচেয়ে অগ্রসর। প্রযুক্তিগতভাবে সামহোয়ারকে অস্বীকার করার কোনো যুক্তিসংগত কারণ এখনও ঘটেনি। এটা ব্যবহারে আমি অভ্যস্ত বোধ করি। এখানে কোনো লেখা শেয়ার করার মধ্যে কিছুটা আনন্দ এখনও অবশিষ্ট আছে। আর আছে আশা। হয়তো পরস্পরের প্রতি অসস্মান ও কাদাছোড়াছুড়ি বাদ দিয়ে ব্লগিং করবেন এখানকার সহকর্মীরা। নিজেদের জিঘাংসা আর অচরিতার্থতা তৃপ্ত করার রাস্তা ভেবে এটাকে কোপাতে থাকবেন না।
৭.
কর্তৃপক্ষ বিশাল নিয়ম-কানুনের ফিরিস্তি তৈরি করেছেন। নিয়ম তৈরি করা আর প্রয়োগ করার মধ্যে বিশাল ফারাক আমাদের দেশের সব ক্ষেত্রেই আছে। আর যথাযথভাবে নিয়ম প্রয়োগের উদাহরণ তো এ দেশে কোথাও দেখা যায় না। ফলে কানুনের ফিরিস্তি দেখে আশা জাগেনি আমার। আমার ধারণা, এইসব নিয়ম দিয়ে কিছু হবে না। যা কিছু ব্লগের জন্য পজিটিভ তার পক্ষে যদি কর্তৃপক্ষ দাঁড়াতে পারে তবে সেটাই হয়তো এই অবস্থা থেকে বের হওয়ার একটা রাস্তা তৈরি করতে পারে।
কথায় কথায় ব্লগারদের ব্যান না করে কিভাবে সহনশীল ও মৌলিক চিন্তা, ভাবনা, আইডিয়া ও মতগুলোকে প্রমোট করা যায় সে চিন্তা এখন কর্তৃপক্ষকে করতে হবে।
৮.
হয়তো এই লেখাটা অরণ্যে রোদন। কিন্তু তারপরও লিখলাম। এন্ট্রি থাকলো।

 

প্রকাশ করা হয়েছে: ডায়েরি  বিভাগে । বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর...

 

১. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ৯:৩৩
ডঃ ফচটাচ বলেছেন: সুন্দর লিখেছেন ভাই

ধন্যবাদ
৩. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ৯:৩৬
অবাক বলেছেন: সুশীল সমাজের বিবৃতি হিসাবে লেখা ঠিক আছে।
"এই ব্লগ সাইটটি এখন ব্যবহারের প্রায় অনুপযুক্ত হয়ে পড়ছে।"- ১মত।
৪. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ৯:৪৫
বন্ধনহীন বলেছেন: মডুদের মধ্যে যদি আপনার মতো একটা লোক থাকতো, সামহোয়্যার অন্যরকম থাকতো। এখানে আসি, আপনাদের মতো লেখকদের লেখা পড়তে, কারো রাজনৈতিক এজেন্ডা জানতে নয়।

রাসুল্লাহ্‌ আমার সবচেয়ে প্রিয় ব্যক্তিত্ব। ইসলামকে যখন জামাত-শিবির-রাজাকারী কাজকারবারের সাথে এক করে ফেলে তখন আর বসে থাকতে পারি না, তখনই আমার কী-বোর্ডকে এ-কে-৪৭ মনে হয়। আমাদের বাংলাদেশীদের অল্প কিছু আছে অহংকার করার মতো, কেউ তাতে হাত দিলে, মাথা ঠিক থাকে না।
৫. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:০৩
সাধক শঙ্কু বলেছেন: পোমোস্টাইলে দালালি তো ভালই শিখছো দেখা যায়। কায়দা কইরা টেকমোল্লাগো দৃষ্টিতে ভালোমানুষ সাজার তাল। শফিক রেহমান পারছে তোমারে শেষ পর্যন্ত কিছু শিখাইতে।
৬. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:০৫
অবাক বলেছেন: ব্লগকরনানের জন্য জনপ্রিয়ধারার লেখা।@সাধক
৭. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:০৮
অবেলা বলেছেন: মাহবুব, ভালো লিখেছেন। আচ্ছা, ওইদিন কে যেন বললো, আপনিও সা.ইনের হর্তাকর্তাদের একজন। কথা কতদূর সত্য?
৯. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:১৪
অবেলা বলেছেন: মাহবুব ভাই, আপনি সামহোয়্যারইনের সাথে কিভাবে জড়িত? (ব্লগার সম্পর্ক বাদে)
১০. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:১৯
মাহবুব মোর্শেদ বলেছেন: আপনার সঙ্গে যেভাবে জড়িত ঠিক সেইভাবে।
১১. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:২৯
অবেলা বলেছেন: ভাই, হেয়ালি কইরেন না। সেদিন কে যেন বললো, কোন সমস্যার কথা আরিল এবং মাহবুব মোর্শেদ ভাইকে জানিয়েছে। ওরা ব্যবস্থা নিবে। - এজন্য জিজ্ঞেস করছি।

আপনি আসলে কিভাবে জড়িত? মডারেটর, না শেয়ার হোলডার? নাকি ব্লগার সম্পর্ক ছাড়া আর কোনো সম্পর্ক নেই?

কৌতুহল থেকে জিজ্ঞাস করলাম। কিছু মনে কইরেন না। স্পষ্ট উত্তর না পেলে সাধকশঙ্কুর কথাটাই ঠিক এরকম একটা খচখঁচানি থেকে যাবে।
১২. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:৩০
সাইমুম বলেছেন: তোফা মন্তব্য, তোফা বিশ্লেষণ। এক্কেবারে সাড়ে বাইশ রেটিং!
১৩. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:৩৬
মাহবুব মোর্শেদ বলেছেন: সেদিন কে যেন বললো?
ভাল। কী অকাট্য যুক্তি।
১৪. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:৩৮
মাহবুব মোর্শেদ বলেছেন: সাধক শঙ্কুকে আমি চিনি। ওর লগে বিতর্ক ও গালিগালাজ আগে হয়ে গেছে। আর উতসাহ নাই।
আপনারে নতুন মনে হলো তাই কথা বলছি।
১৫. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:৪০
আরণ্যক যাযাবর বলেছেন: ভাল পোস্ট।
তয় কেমন যেনো কর্তৃপক্ষ কর্তৃপক্ষ গন্ধ!
১৬. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:৪১
থার্ডআই বলেছেন: সামহোয়্যারকে নিয়ে খুব ভালো একটা নিরীক্ষা বলা যায় এই পোষ্ট কে।
১৭. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:৪৩
অবেলা বলেছেন: মাহবুব ভাই, যুক্তিটুক্তি আসছে না রে ভাই। আমি শুধু জানতে চাইছিলাম, আপনি সামহোয়্যারইনের সাথে ব্লগার ভিন্ন অন্য কোনো সম্পর্কে জড়িত কি না। হ্যা অথবা না তেই উত্তর দিতে পারেন। জড়িত হলেও সমস্যা নাই, নাহলেও আমার কোনো সমস্যা নাই। অবশ্য এ প্রশ্নের উত্তর দেবেন না, এটাও বলতে পারেন। আপনি বিরক্ত হলে দুঃখিত।
১৮. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:৫৩
মাহবুব মোর্শেদ বলেছেন: আমি সামহোয়ারের কেউ না। ব্লগার ছাড়া।
১৯. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:৫৫
এস্কিমো বলেছেন: বেশ ভাল ...ব্যালেন্সড!
২০. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১০:৫৬
অবেলা বলেছেন: অনেক ধন্যবাদ। বুঝাই যায়, আপনি মানুষটা ভালো।
২১. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১১:১৪
ফারহান দাউদ বলেছেন: সত্যি কথাগুলি সাহস করে লিখেছেন,ভালো। তবে ফলাফল দেখতেই পাচ্ছেন,মুক্তিযুদ্ধকে ইজারা নেয়া পার্টি এসে সুবিধাবাদী দালাল বলে গেলো,একটু পরে নব্য রাজাকার পার্টি এসে ইসলামের শত্রু বলে যাবে,সাইটটা তো এই দুই দলের বাপ-দাদার,চোরেরে আর ধর্মের কাহিনী শুনিয়ে কি হবে? চোরে তাও শুনতে পারে,এরা শুনবে না। তারপরেও,শুধু শিরোনামটার জন্যই ৫,বাকি লেখার জন্য জমা থাকলো।
২২. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১১:১৬
আবদুর রাজ্জাক শিপন বলেছেন: এই নির্দোষ কথাগুলোও কিন্তু অনেকের ভাল লাগছেনা ! এ-ই হচ্ছে সামহ্যোয়ার ইন... !
২৩. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১১:২২
অবেলা বলেছেন: ফাদা ও আরাশির সাথে একমত। মানুষ ভালো কথা বললে এসে বাগড়া দিবেই। :(

সাদিক ভাই মনে হয় আমেরিকার ভিসার কাজে ব্যস্ত, ব্লগে দেখি না। তারপরেও আপনি আছেন, সে সাহসে ব্লগে আসি।
২৪. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১১:২২
ফারহান দাউদ বলেছেন: স্বার্থে আঘাত পড়েছে শিপন ভাই,ভালো কি লাগার কথা তেনাদের?(নাম নেই না,কি না কি অন্যায় হয়ে যায়,মহাপুরুষ তো একেকজন)
২৫. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১১:৫৪
বাতায়ন বলেছেন: ভাল লেখা। প্রায় সহমত।

তবে, আমি ব্যাক্তিগত ভাবে মনে করি না যে মুক্তিযুদ্ধের স্বপক্ষে বলাকে এত সহজেই জামাতি প্রচারণার সাথে এক কাতারে ফেলে দেওয়া উচিত। ধর্ম নিয়ে রাজনীতিকে আমরা অনেক বছর ধরে অনেক বেশি প্রস্রয় দিয়েছি। সেই উদারতার চূড়ান্ত অ্যাবিউজ আমরা দেখেছি, দেখছি। নব্য রাজাকারদের তৎপরতা আর তাদের থামাতে মুক্তিযুদ্ধের পক্ষের লোকেদের তৎপরতা একই পাল্লায় মাপাটা কিন্তু ধর্মব্যবসায়ীদেরই অহেতুক পুরষ্কৃত করা।

দেশের ৮৫% মানুষ মুসলমান, আর জামাত ভোট পায় মাত্র ৮% মত। অর্থাৎ, ৯২% মানুষ জামাতবিরোধী। মহানবী(স)-কে অজুহাত হিসেবে ব্যাবহার করার সময় সংখ্যাগরিষ্ঠের আবেগের দোহাই তোলা হল, অথচ জামাতিদের কাজকারবারের বেলায় নিশ্চুপ কর্তৃপক্ষ। এগুলো কি বাড়াবাড়ি না? এস্টাবলিশমেন্ট যদি জামাতি-ভাবাপন্ন হয়, তাহলে মুক্তিযুদ্ধের স্বপক্ষের ব্লগাররা কী করবেন? বর্ষা-বন্যা-ঋতুবৈচিত্র্য নিয়ে লিখে যাবেন শুধু?

আমি এই অবস্থার জন্য শুধু এবং শুধুই কর্তৃপক্ষকে দায়ী করবো। তারা তাদের কাজে ব্যার্থ। যাদের নিয়ে এত কথা, তারা অনেক ভাল লেখা দিয়েছেন, দিচ্ছিলেন। কিন্তু কর্তৃপক্ষ যদি নব্য-জামাতি প্রচারণার ব্যাপারে উদাসীন না হতেন, তাহলে ভাল লেখার ধারাটিই চলতো আজও।
২৬. ২৮ শে জুলাই, ২০০৭ রাত ১১:৫৭
শরীফ আবদুল্লাহ বলেছেন: লেখাটি পড়ে খুবই ভাল লাগল।
২৭. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ১২:৩৫
বইপাগল বলেছেন: "হয়তো এই লেখাটা অরণ্যে রোদন। কিন্তু তারপরও লিখলাম। এন্ট্রি থাকলো।" ভালো লিখেছেন। কর্তৃপক্ষের এরপর যদি টনক নড়তো !!! ৫
২৮. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ১:৩৫
ফারহান দাউদ বলেছেন: বাতায়ন,রাজাকার কি ধর্মান্ধদের আটকানোর জন্য লিখতে কে মানা করে? সমস্যা হলো,সেই উগ্রপন্থা নিয়ে। এমনভাবে অনেক নিরীহ ব্লগারকেও অ্যাবিয়ুজ করা হয় যে তখন মুক্তিযুদ্ধের পক্ষের লোকজন বলে যারা নিজেদের দাবী করে তারা মুক্তিযুদ্ধটাকেই খেলো করে ফেলে।প্রতিবাদের অনেক রাস্তা আছে,প্রতিবাদ আর অসভ্যতা এক জিনিস না,সেটা বুঝা দরকার।
২৯. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ১:৫২
অবেলা বলেছেন: বাতায়নের কথায়ও অনেক চিন্তার খোরাক আছে।

ফারহান দাউদও একটি চমৎকার মন্তব্য করেছেন। রাজাকারদের প্রতিবাদের/প্রতিরোধের অনেক রাস্তা আছে। যেমন ধরেন, তারা মুক্তিযুদ্ধ নিয়ে নোংরা কথা বললে, তাদের দিকে তেড়ে যেতেই হবে, এমন কথা নেই। তাদেরকে বুকে জড়িয়ে ধরে ভালোবেসে আদর করে বুঝানো যেতে পারে, এভাবে বলে না প্লিজ। তারা যতবারই আপনার ভালোবাসা পাত্তা না দিয়ে মুক্তিযুদ্ধ সম্পর্কে অপমানজনক কথা বলবে, আপনি ততোই ভালোবাসার ডালি নিয়ে লাগে রহো মুন্না ভাই হয়ে যাবেন। সমস্যা হলো সবাই ফারহান দাউদের মত এত প্যাচঘোচে না গিয়ে দেশের স্বাধীনতা বিরোধীদেরকে সরাসরি দৌড়ানি দেয়। তাতে আমরা সুধীসমাজ শান্তিনষ্ট বলে চিৎকার করতেই পারি।
৩০. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ২:০৪
ফারহান দাউদ বলেছেন: হ,মা-বাপ তুইলা গালি দিয়া পাবলিকের কাসে রাজাকারের ছাওগুলারে ভালোমানুষ সাজার সুযোগ দেন অবেলা,এমনেই আপনেরা মুক্তিযুদ্ধের ১২টা বাজায়া যান।
৩১. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ২:০৫
অলৌকীক বলেছেন: ব্যালেন্সড লেখা। কর্তৃপক্ষের নজরে পড়ার জন্য গুড পোস্ট।
৩২. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ২:০৮
অবেলা বলেছেন: ফারহান দাউদ, আমি একবচন রে ভাই। খামোখা কেন অধমকে লজ্জা দেন।আর আমি রাজাকারের ছাওয়ালগুলারে কিছু বলি না রে ভাই। নিরীহ মানুষ। আর সবাই আশরাফুল মাখলুকাত। সামহোয়্যারইনে ওরা আবার একটু বেশি আশরাফ। আইচ্চা, আপনার বহুবচনে আর কে কে আছে?

দেখেন, আমি কিন্তু আপনার মহানুভবতার প্রশংসা করেছি। কেউ স্বাধীনতা নিয়া বাজে কথা বললেও আপনি মাথা ঠান্ডা রাখবেন, তার দিকে তেড়ে না গিয়ে বরং ভালোবাসা দিয়ে বোঝাবেন। এটা সবাই পারে না রে ভাই। আমি সামান্য মানুষ, দর্শক টাইপ। শুধু দেখে যাই!
৩৩. ২৯ শে জুলাই, ২০০৭ রাত ২:১৪
ফারহান দাউদ বলেছেন: অবেলা,আপনার মত বীরযোদ্ধাদের সালাম,দেশবাসী আপনাদের মনে রাখবে,আমাদের মত দুর্বল লোকজনরে একটু ক্ষমাসুন্দর চোখে দেখেন,কি করমু,বুকে এতো সাহস নাই যে অন্যের ১৪ গুষ্ঠি তুলে গালি দিবো,আপনারাই এই মহান কর্তব্য করেন।
৩৫. ২৯ শে জুলাই, ২০০৭ সকাল ৭:১০
মাহবুব সুমন বলেছেন: সুন্দর বিশ্লেষন , একমত পোষন করছি
৩৭. ২৯ শে জুলাই, ২০০৭ সকাল ৮:২১
দি এ টীম বলেছেন: একদম কিসিন্জারী লেকা হইসে। পেটে এক মুখে এক
৩৮. ২৯ শে জুলাই, ২০০৭ সকাল ৯:০০
নিরপরাধ বলেছেন: এটা খুবই ভালো লক্ষণ যে অনেকেই এখন ভার্চুয়াল মুক্তিযোদ্ধাদের সনাক্ত করতে পারছেন এবং এটা বুঝতে পারছেন যে এইসব চ্যাটের বাল ভার্চুয়াল মুক্তিযোদ্ধারা ইলেক্ট্রনিক মোল্লাদের মতই সমান বিপদজনক এবং বিরক্তিকর।

তবে সমস্যা হলো যখন একটা গণ্ডগোল বাধে তখন নিজেকে "মুক্তিযুদ্ধের পক্ষের" অথবা "সাচ্চা মুসলমান" প্রমানের জন্য সবাই একটা পক্ষ নিয়ে নেন। অনেকেই তখন মাহবুব মোর্শেদ, মদন, ফারহান দাউদ এবং আরো অনেকের মতো মোহমুক্ত হয়ে ভার্চুয়াল মুক্তিযোদ্ধাদের আসল রূপটা প্রকাশ করে দিতে অস্বত্বি বোধ করেন ... পাছে ওদের রোষাণলে পড়তে হয় এই ভেবে। সাদিকের উদাহরণতো এখনও সবার মনে আছে। তবে এই অস্বস্তি কেটে যাচ্ছে। এই লেখাই তার প্রমাণ।
৩৯. ২৯ শে জুলাই, ২০০৭ সকাল ৯:০৯
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: বিদ্রোহী নিকের কি হইসিল নিরপরাধ ?
৪০. ২৯ শে জুলাই, ২০০৭ সকাল ৯:১১
নিস্পাপ শয়তান বলেছেন: ঠিকই কহেছেন বাহে ।
কেহ গোলাম আজম আর মইত্যা রাজাকারের ছবি দিয়া হেগোরে মহান নেতা কইলে তাগো দোষ হয় না, দোষ হয় যারা গোলাম আর মইত্যা রে গালি দেয় ।
গোলাম আর মইত্যা'র পোলাপানরে চেজ করা ৭১ এ ও দোষ আছিলো ।

হেই দিন ও আপনের মতো ছুছিল লেখকেরা মুক্তিগো খুনখারাবীর নিন্দা জানাইয়া বিবৃতি দিছিল । হেইদিন আপনে থাকলে আপনে ও দিতেন ।
মাশাল্লাহ, স্বাস্থ্যবতী হউন আরো
৪১. ২৯ শে জুলাই, ২০০৭ সকাল ৯:১৩
ডাক্তার আইজউদ্দিন বলেছেন: অবেলা বলেছেন :
২০০৭-০৭-২৯ ০১:৫২:২৮
বাতায়নের কথায়ও অনেক চিন্তার খোরাক আছে।

ফারহান দাউদও একটি চমৎকার মন্তব্য করেছেন। রাজাকারদের প্রতিবাদের/প্রতিরোধের অনেক রাস্তা আছে। যেমন ধরেন, তারা মুক্তিযুদ্ধ নিয়ে নোংরা কথা বললে, তাদের দিকে তেড়ে যেতেই হবে, এমন কথা নেই। তাদেরকে বুকে জড়িয়ে ধরে ভালোবেসে আদর করে বুঝানো যেতে পারে, এভাবে বলে না প্লিজ। তারা যতবারই আপনার ভালোবাসা পাত্তা না দিয়ে মুক্তিযুদ্ধ সম্পর্কে অপমানজনক কথা বলবে, আপনি ততোই ভালোবাসার ডালি নিয়ে লাগে রহো মুন্না ভাই হয়ে যাবেন। সমস্যা হলো সবাই ফারহান দাউদের মত এত প্যাচঘোচে না গিয়ে দেশের স্বাধীনতা বিরোধীদেরকে সরাসরি দৌড়ানি দেয়। তাতে আমরা সুধীসমাজ শান্তিনষ্ট বলে চিৎকার করতেই পারি।

৪২. ২৯ শে জুলাই, ২০০৭ সকাল ৯:৫৩
মদন বলেছেন: চমতকার বিশ্লেষণ।
লেখার সাথে একমত।
৪৩. ২৯ শে জুলাই, ২০০৭ সকাল ১০:০১
মুকুল বলেছেন: হু ম ম। ভেবে দেখার মত লেখা। ৫
৪৪. ২৯ শে জুলাই, ২০০৭ সকাল ১০:৪১
বিপ্লব রহমান বলেছেন: মাহবুব মোর্শেদ@ভাল লিখেছেন। একমত।...
৪৫. ২৯ শে জুলাই, ২০০৭ সকাল ১০:৫৩
রাসেল ( ........) বলেছেন: আইচ্ছা যারা এখনই প্রতিষ্ঠিত লেখক( ব্লগার না পুথি পুস্তক রচয়িতা) তাদের তড়পানিটা কি নিয়ে?
আর টেক মোল্লা আর ভর্চুয়াল মুক্তিযোদ্ধা কথাটার ভিতরে একটা বাড়তি স্মার্টনেস থাকা সত্ত্বেও লেখাটাকে ইরোটিক মনে হইলো- যাউকটা এই ইরোটিকা অনেকর ভালো লাগছে- এইটাই সবচেয়ে বড় দিক লেখাটার।
৪৬. ২৯ শে জুলাই, ২০০৭ সকাল ১০:৫৮
অচেনা বাঙালী বলেছেন: একদম ছুপির মত।

তারপরেও বলব আপনার লেখার হাত ভাল।
আমার এই মন্তব্যে যদি কষ্ট পান তাহলে আগাম
স্যরি এবং এই কমেন্ট মুছে দিবেন।

ভাল থাকবেন ।
বিদায়।
৪৭. ২৯ শে জুলাই, ২০০৭ সকাল ১১:২২
বীথিলতা বলেছেন: কি কান্ড করেছেন মাহবুব মোর্শেদ! এখানে তো রীতিমতো চতুর্থ পানিপথের যুদ্ধ লাগার উপক্রম!

...আর বিষয়টা কি? নতুন আরেকখানা দল তৈরীর অভিপ্রায়...?!
৪৮. ২৯ শে জুলাই, ২০০৭ সকাল ১১:২৯
হোসেইন-দ্য এ টিম বলেছেন: মাহবুব মোর্শেদ,আপনের লেখাটি ভালো লাগছে।আপনে আর সাদিক ভাই একই মতবাদে লিখেছেন।ধন্যবাদ।
তয়,একটা কথা:
আপনে অনেকগুলা সমস্যার কথা সুন্দর কইরা কইছেন ঠিকই,কিন্তু একচোখা মডারেশনই যে মূল সমস্যা সেইডা হয়তো ধরতে পারেন নাই।

বিভিন্ন উপদল তৈরী হইতাছে,এইডা সত্য পর্যবেক্ষন।
কিন্তু এইডা থামানোর উপায় নাই যতোক্ষন না আপনে মানুষকে আক্রান্ত হওয়া থাইকা বাচাঁইতে পারবেন।

ব্যক্তিগত যোগাযোগ একধরনের উপদল তৈরী করছে এইডা বোধহয় সবসময় ঠিক না।তবু আমি নিজে এই ধরনের যোগাযোগের পক্ষে না,যোগাযোগে আগ্রহীও না।

৪৯. ২৯ শে জুলাই, ২০০৭ সকাল ১১:৩১
বীথিলতা বলেছেন: দুঃখিত, 'পানিপথ' নয় ওটা 'পাণিপথ' হবে....
৫০. ২৯ শে জুলাই, ২০০৭ দুপুর ১২:৩৪
মানবী বলেছেন: এই সাইটে প্রথম পোস্টের পর শুনেছি, আমাকে কেউ কেউ চিনতে পেরেছেন। আমার প্রথম পোস্টটি দুজন মানুষের ব্যক্তিগত কাহিনী ছিলো। আমি ভেবেছিলাম সত্যি তাঁদের চিনতে পেরেছে, প্রাইভেসি রক্ষায় পোস্ট সরিয়েছি। তৃতীয় পোস্টে জানলাম, আমি এই ব্লগের আরেকজন নারী ব্লগার, তবে যিনি সন্দেহ করেছিলেন পরে নিজের ভুল বুঝতে পেরে"সরি" বলে ভদ্রতা দেখাবার মত ভালো কাজটি করেছেন। এভাবে বেশ কয়েকজনের পর শেষ শুনেছি, আমি রাগিব আর তিনি না হলেও তাঁর ঘনিষ্ঠ কেউ(বেচারা রাগিব)।

কারো কারো প্যারানয়া দেখলে অবাক হয়ে যাই, পুরনো কারো ছায়া না হয়ে নতুন কেউ লিখতে পারেনা এমন তাদের কল্পনার বাইরে! :(

আপনার পোস্টের সাথে প্রাসঙ্গিক নয়, তবু বলতে ইচ্ছে হলো। ধন্যবাদ মাহবুব মোর্শেদ।
৫১. ২৯ শে জুলাই, ২০০৭ দুপুর ১:০৪
মোসতাকিম রাহী বলেছেন: চমত্কার লিখেছেন, মাহবুব ভাই!
সহমত@ফারহান,-'প্রতিবাদ আর অসভ্যতা এক জিনিস না!'
৫২. ২৯ শে জুলাই, ২০০৭ দুপুর ১:১৩
মানবী বলেছেন: ওহ্, যিনি আমাকে রাগিব মনে করেছেন তিনিও "সরি" বলেছেন এবং অত্যন্ত ভদ্র একজন মানুষ। প্যারানয়ার কথায় ওনাকে মিন করিনি।

এই কথাটি উল্লেখ না করলে অন্যায় হতো।
৫৩. ২৯ শে জুলাই, ২০০৭ দুপুর ১:১৯
হোসেইন-দ্য এ টিম বলেছেন: মানবী,আপনে আসলে হোসেইনের সিস্টার।আম্রিকা থাইকা ব্লগান।
৫৪. ২৯ শে জুলাই, ২০০৭ দুপুর ১:২০
ত্রিভুজ বলেছেন: গুডিশ পোষ্ট... মুর্শেদ ভাই। শোকেসে যুক্ত করলাম! (তাতে যদি কতৃপক্ষের চোখে পড়ে)
৫৫. ২৯ শে জুলাই, ২০০৭ দুপুর ১:২৬
ত্রিভুজ বলেছেন: "অন্যথায়, কর্তৃপক্ষেরও উচিত তাদের সমমনা ব্লগারদের সঙ্গে নিয়ে সাইবেরিয়া চলে যাওয়া।"


এই সমমনা ব্যপাটায় অবশ্য আপনি একটু ভুল বুঝেছেন.. কারন এখানে কোন বিশেষ মতকে কতৃপক্ষ লাই দিচ্ছেন না। তারা শুধু সুস্থধারার ব্লগিং এর জন্য অসুস্থদের ব্যান করে দিচ্ছেন। গালাগালিগুলোর জবাবে কাউকে ব্যান না করাটা নিশ্চয় ভাল কাজ নয়।



আরেকটা বিষয় হলো ব্লগে মোল্লাতন্ত্র চরমপন্থী আচরনের বেশীর ভাগ নিকগুলো দেখবেন নতুন এসে শুরু করে। পাহাড়, ইসলামীশাসন ইত্যাদি নিকগুলো সক পাপেটিং ছাড়া আর কিছুই নয়।


কতৃপক্ষের মূল সমস্যাটা হলো তারা হটাৎ হটাৎ মনিটর করেন সাইটটা। সাইটের ভেতরে আসলে কি হচ্ছে তা তারা জানেন বলে মনে হয় না। হটাৎ চোখে পড়লো তো ব্যবস্থা গ্রহন করে ফেললেন... এটার পরিবর্তন দরকার আসলে।


যাই হোক.... পোষ্টের সাথে একমত.. গ্রুপিং বন্ধ হোক, দলাদলি বন্ধ হোক, সুস্থ ও গঠনমূলক চিন্তার বিকাশ ঘটুক...
৫/৫
৫৬. ২৯ শে জুলাই, ২০০৭ দুপুর ১:২৮
হোসেইন-দ্য এ টিম বলেছেন: মুর্শেদ সাহেবের আর চিন্তা নাই।ত্রিভুজ ভাইয়ের শোকেসে থাকলে নিশ্চয়ই সেইডা কর্তৃপক্ষের চোখে পড়বে।

( কর্তৃপক্ষ বুঝি নিয়মিত ত্রিভুজ ভাইয়ের শোকেস চেক করেন?)
৫৭. ২৯ শে জুলাই, ২০০৭ দুপুর ১:৩৬
ত্রিভুজ বলেছেন: @ হোসেইন
সবাই যদি এই পোষ্টটাকে শোকেসে যুক্ত করে রাখি, তাহলে কতৃপক্ষের চোখে না পড়ে উপায় নেই... কথাটা এভাবে নিতে পারেন। অযথা বিষয়টাকে প্যাচাবেন না। আপনার সাথে ঝগড়া করার কোন ইচ্ছে বা রুচি কোনটাই নেই।


ভাল থাকুন।
৫৮. ২৯ শে জুলাই, ২০০৭ দুপুর ১:৪০
অবেলা বলেছেন: সন্ধ্যাবাতি বলেছেন :
২০০৭-০৭-২৫ ১১:৪০:১০
ডাক্তার আইজুদ্দিন, তুমিও তো রাগ ইমনের সময় আন্দোলন করেছো। তুমি কি ভুলে গেছ, হারাধন নিকে তুমি আস্তমেয়েকে কি জঘন্য কথা বলেছ? দিনের পর দিন? ত্রিভুজের বলা কথা কি তার কাছে ধারে যায়? ত্রিভুজ তো তাও ক্ষমা চেয়েছে। তুমি যা করেছো, বলেছো, চোর, রাসেল যা বলেছে, করেছে, তার একটার জন্যও কি ক্ষমা চেয়েছে? তোমাদের ভন্ডামি ছাড়ো, ঘেন্না লাগে। তোমরাই একাত্তরের কথা বলো, কিন্তু মাথা উঁচু করে অন্যায় করে যাও, নোংরামি করে যাও... একাত্তরের শহীদরা এসব দেখলে, বীরাঙ্গনারা দেখলে তোমাদের অভিশাপ দিত। কৃতজ্ঞ হও, সেই সময় যুদ্ধ করার জন্য তোমরা ছিলা না।

(রেফারেন্স: নীতিমালা- ২ খ, ২ঘ, ৩খ, §ঘ, ৪চ)

ফজলে এলাহি বলেছেন :
২০০৭-০৭-২৫ ০৮:৫৭:০৮
হাঁ, আমরা জানতে চাই এই জানোয়ারের আসল চেহারাটা।
কর্তৃপক্ষ, এই ব্যবস্থাটা নিন, দেখবেন এমনতর জানোয়ার হবার ইচ্ছা আর কেউ কোনদিন করবেন না। তার আসল নামসহ যতগুলো নিক আছে, এবং মেই এড্রেস আছে সব প্রকাশ করুন।

তীব্র ঘৃণা জানোয়ার চক্রের প্রতি!!

ততোধিক সহানুভূতি ব্লগে সকল বোনদের প্রতি।

=====(রেফারেন্স: নীতিমালা- ২ খ, ২ঘ, ৩খ, §ঘ, ৪চ)====

সন্ধ্যাবাতি বলেছেন :
২০০৭-০৭-২৫ ০৮:৫১:৪৮
আমি গত কয়েক দিন ধরে চক্রের যত মন্তব্য পোস্ট পড়েছি, তাতে একটা কথা বলছি, চোরের সাথে কথার স্টাইলে, চিন্তা ভাবনায় মারাত্মক মিল। মারাত্মক। আর চোরের অন্তর্ধানের আগেই ব্লগটা ছিল, কিন্তু অন্তর্ধানের পরেই ভালো ভাবে জীবিত হয়েছে, নিয়মিত হয়েছে।

যাই হোক, ধন্যবাদ নবনীতা, সাহসী প্রতিবাদটা করার জন্য। চক্র নিকটা আইপি সহ ব্যান করা হোক। চক্রের আল্লাহর দরবারে পড়ে পড়ে শুকরিয়া আদায় করা উচিত, একাত্তরে সে যুদ্ধের বয়সী ছিল না। থাকলে, কখনও মুক্তিযুদ্ধ করতো না। তার জন্য এটা কখনও আদর্শের লড়াই হতো না। এই রকম মানুষদের আদর্শ নেই। দেবরা, সহানুভূতি আপনার জন্য। কর্তৃপক্ষ, এ রকম ব্লগারের প্রতি সহনশীল হওয়ার কোন দরকার নেই। দয়া করে আইপি সহ ব্যান করেন। চোরের আইপি এডরেসই তো?

=====(রেফারেন্স: নীতিমালা- ২ খ, ২ঘ, ৩খ, §ঘ, ৪চ)====


নীতিমালার ৪চ এ স্পষ্ট করে বলা আছে: ৪চ.
যদি কোন ব্লগার অন্য একজন ব্লগারের ব্লগে ব্যক্তি আক্রমণ, অপমানজনক, অশ্লীল, কুরুচিপূর্ণ, আপত্তিকর, গালি সম্বলিত মন্তব্য করেন। - তাহলে কোন ব্লগারকে কিংবা কোন ব্লগ সাময়িকভাবে অথবা চিরতরে বন্ধ করে দিতে পারি।

জেগে ঘুমানো কর্তৃপক্ষকে চোখে খোচা দিয়ে দেখাতে হলো। আশাকরি কর্তৃপক্ষ তাদের রাজাকারতোষণ থেকে অন্তত এই একটি ক্ষেত্রেও বের হতে পারবেন।

ধন্যবাদ।
৬০. ২৯ শে জুলাই, ২০০৭ বিকাল ৩:২২
হোসেইন-দ্য এ টিম বলেছেন: আররররে.......ত্রিভুজ দেখি আমার কথার জবাবও দিসে।হে:হে:হে:।মিস কইরা গেছিলাম।
যাউক,এখন থাইকা আপনের শোকেস আমিও চেক কইরা দেখুম যে ব্লগের কর্তৃপক্ষ কি কি লেখা পড়তাচেন ইদানিং।

আর প
৬১. ২৯ শে জুলাই, ২০০৭ বিকাল ৪:০৬
ফ্লোরা ফেরদৌসী বলেছেন: ভালো লিখেছেন। এই নিক নেম যন্ত্রনা অস্বস্তিতে ফেলে, তাই লিখি না। আর এই যে আপনার পোষ্ট এর সাথে সংগতি নেই এমন কথার ফুলঝুরি। এগুলোও অসহ্য ঠেকে মাঝেমধ্যে
৬২. ২৯ শে জুলাই, ২০০৭ বিকাল ৪:৩৫
বকলম বলেছেন: এ ব্লগে 'ভার্চুয়াল মুক্তিযুদ্ধ' আর 'সাঈদীর বয়ান' নামে দুটি বিভাগ খোলা হোক। এই বিভাগের পোষ্টগুলো স্ব স্ব বিভাগের ফ্রন্ট পেইজে দেখাবে, মূল ফ্রন্ট পেইজে নয়। মূল ফ্রন্ট পেইজে এই বিভাগের লেখা কেউ পোষ্ট করলে সে ১ সপ্তাহের জন্য সাময়িক ভাবে ব্যাণ হবে। এক নিক এই ভুল দ্বিতীয় বার করলে পারমানেন্ট ব্যান হবে।

এই দুই বিভাগের লেখকদের চোখে দৃষ্টিনন্দন করার জন্য এই দুটি বিভাগের নাম শুধুমাত্র "মুক্তিযুদ্ধ" আর "ইসলাম" রাখা যেতে পারে, যদিও পাঠক এই বিভাগের পোষ্ট গুলো পড়লেই এগুলো যে ভার্চুয়াল তা বুঝতে পারবে। আর যারা উন্নত বুদ্ধির (!) অধিকারী তারা মহা খুশিতে তাদের পোষ্ট চালিয়ে যাবে।
আশাকরি এই র্ফমূলা কাজে লাগলেও লাগতে পারে। সন্দেহ এই জন্যই যে, আমাদের জাতিটা বড়ই পিকুলিয়ার। এর সঠিক চরিত্র উদঘাটন অসম্ভব প্রায়।
৬৩. ২৯ শে জুলাই, ২০০৭ সন্ধ্যা ৭:৩৪
মাহবুব মোর্শেদ বলেছেন: এই পোস্টটা দেয়ার আগে আমি কয়েকবার ভেবেছি। কিছুটা দ্বিধাদ্বন্দ্ব ছিল। আসলেই আমার অবস্থান বন্ধুরা বুঝবেন কি না, কিংবা কিভাবে মূল্যায়ন করবেন সে সব নিয়ে। কাল রাতে পোস্ট করার পর, দুপুরে এসে দেখলাম ভাল ফিডব্যাক পাওয়া গেছে। আমি সাধারণত কোনো আলোচনা সৃষ্টি করার মতো লেখা লিখি না। স্বাভাবিকভাবে সেগুলো নিয়ে আলোচনাও তৈরি হয় না। সাধারণভাবে, দু একটা কমেন্ট আর ২০/৩০টা হিট ব্যাস। যথেষ্ট মনে হয়। কিন্তু এই পোস্টটা মোটমোটি আমার স্টেটাস রেকর্ড ভেঙে দিয়েছে। এত কমেন্ট, এত হিট দেখে অবাক হয়েছি। এমন হিট অনেক পোস্টেই অহরহ হয়। অনেক রেটিং হয়। কমেন্টও হয়। কিন্তু আমার পোস্টে এর সবগুলোই নতুন ঘটনা। ফলে খানিকটা অবাক হয়েছি। কিন্তু সবচেয়ে বেশি যে ব্যাপারটা অবাক করেছে তা হলো, আমার সঙ্গে অনেকেই সহমত প্রকাশ করেছেন। অনেকই আমার অবস্থানকে সহজেই বুঝেছেন। ফলে, এটাকে আমার অবস্থান না বলে আমাদের অবস্থান বলার সময় এসেছে।
বহু ব্লগার এই গ্রুপিং-লবিং, ব্যান-আনব্যান খেলার বাইরে থেকে নিজেদের মত প্রকাশ করতে চান। বহু লোক চান কোনো পুলিশিং ব্যবস্থার তাড়া না খেয়ে স্বাধীন মত প্রকাশের সুবিধা নিতে। সামহোয়ার কর্তৃপক্ষ যত তাড়াতাড়ি ব্যাপারটা অনুধাবন করবেন ততো তাড়াতাড়ি পরিস্থিতির উন্নতি ঘটবে।
সামহোয়ার কর্তৃপক্ষের একটি মত থাকতে পারে। এমনকি মতাদর্শও থাকতে পারে। কিন্তু সেটার পক্ষে দাঁড়াতে হলে তাদের ব্লগিং করে সে মতাদর্শের প্রচার করতে হবে। কর্তৃপক্ষ হিসেবে তারা সে মত অনুসারে সেন্সর আরোপ করতে পারেন না, এটা আমাদের মত। তারা একটি প্লাটফর্ম তৈরি করেছেন। ব্যাপক ধন্যবাদ তাদের পাওনা হয়েছে। আর সেটা দিতেও আমরা বাধ্য। আর অধিক কী?
যে ব্লগাররা মতাদর্শের নামে দলবাজী গ্রুপবাজী করে, ব্লগার তাড়ানোর মতো নিপীড়নমূলক ও ফ্যাসিস্ট পথ বেছে নিয়েছেন তারা মুক্তিযোদ্ধা হোক কি মওলানা তাদের ফ্যাসিস্ট অবস্থানের বিপক্ষে অবস্থান নেয়ারও সময় এসেছে।
না তাদের ধান্দাবাজি রোধ করার জন্য ব্যান করার দরকার নেই। ব্লগাররা সচেতন হলেই এই শস্তা মতাদর্শের ভাত মরে যাবে। আর যদি ব্লগারদের সে বোধোদয় না হয়, তবে ভার্চুয়াল মুক্তিযোদ্ধা ও ইলেকট্রনিক মোল্লাদের যুদ্ধে সামহোয়ার একটি ভাগাড়ে পরিণত হবে। আমাদের আর সব প্লাটফর্মের মতো এটাও ব্যর্থতায় পর্যবসিত হবে।
মতামত দেয়ার জন্য সবাইকে ধন্যবাদ। বিশেষভাবে ধন্যবাদ দ্বিমত পোষণকারীদের।
৬৪. ২৯ শে জুলাই, ২০০৭ সন্ধ্যা ৭:৫১
সাধক শঙ্কু বলেছেন: বুঝলাম। বিরোধ নিষ্পত্তির জন্যই কতৃত্বের জন্ম। কে জানি কইছিল?
৬৫. ৩০ শে জুলাই, ২০০৭ রাত ৩:২৪
আশরাফ রহমান বলেছেন: সময়োপযোগী পোষ্ট। ধন্যবাদ। ৫
৬৭. ৩১ শে জুলাই, ২০০৭ সকাল ৭:১৬
জ্বিনের বাদশা বলেছেন: চমৎকার বলেছেন ... উগ্রতা কোনরকম ফলই বয়ে আনেনা ... শুধু বুদ্ধি-বিবেচনাকে বাঁধাই দেয়
৬৮. ৩১ শে জুলাই, ২০০৭ সকাল ৮:৫০
যীশূ বলেছেন: চমৎকার পোস্ট, কিন্তু অরণ্যে রোদন।
৬৯. ৩১ শে জুলাই, ২০০৭ বিকাল ৫:১১
পল্লব বলেছেন: কিন্তু আমি আপনার লেখার ৩ নাম্বার ধারা দেখে হতাশ বোধ করছি। পাঠকের মন্তব্যের অভাবে আমি পরিকল্পনা করছি নতুন নতুন নিক নেম তৈরি করে নিজের লেখায় নিজেই মন্তব্য করতে থাকবো (একলা চলো নীতিতে)। প্রশংসা কিংবা গালি- সবই নিজে নিজে। আপনার এ লেখার ৩ নাম্বার সেকশন অনুযায়ী তা ভাল নয়।
চমৎকার লেখার জন্য ধন্যবাদ। অন্য সব বিষয়ে আমি একমত।
৭৩. ০৪ ঠা আগস্ট, ২০০৭ দুপুর ২:৩৪
হাসান বিপুল বলেছেন: এই ব্লগে এসেছিলাম অন্যদের ক্রিয়েটিভ লেখা দেখতে। যাদের সঙ্গে যোগাযোগ আছে বা নাই তাদের ভাবনা জানতে। এখন আসি বিনোদনের জন্য। হরিদাস পালদের লেখা না থাকলে হয়তো ইনকিলাবের এডিটোরিয়াল পড়তে হবে।
৭৪. ০৪ ঠা আগস্ট, ২০০৭ রাত ৮:১৭
মাহবুব মোর্শেদ বলেছেন: হাসান বিপুল ও শামীম,
থ্যাংকস ফর রেটিং অ্যান্ড কমেন্ট।
৭৫. ০৫ ই আগস্ট, ২০০৭ বিকাল ৪:১৮
সাইফ সামির বলেছেন: মামো ভাই, ঠিক আমার মনের কথাগুলোই বললেন! কথাগুলো সবার মনেই যাওয়া চাই! ধন্যবাদ।
৭৬. ০৫ ই আগস্ট, ২০০৭ বিকাল ৪:২৯
মাহবুব মোর্শেদ বলেছেন: থ্যাংকস সামির। ভাল তো?
৭৭. ০৫ ই আগস্ট, ২০০৭ বিকাল ৫:১৯
সাইফ সামির বলেছেন: ভালই তো! ছবিটা তো ভালই লাগছে- এটা যেন কোথায় তোলা... কার তোলা! :)
৭৯. ০৫ ই আগস্ট, ২০০৭ সন্ধ্যা ৭:৪৪
সাইফ সামির বলেছেন: সেটাই তো বলছি কার এটা!
৮০. ১৩ ই আগস্ট, ২০০৭ দুপুর ১:৩৮
মাহবুব মোর্শেদ বলেছেন: এই পোস্টটার জন্য রীতিমতো আমি গর্ববোধ করি।
৮১. ১৩ ই আগস্ট, ২০০৭ সন্ধ্যা ৬:১৬
পালর্ামেন্ট বলেছেন: বলগ ভরিয়া গেলো হরিদাস পালে।

৮২. ১৩ ই আগস্ট, ২০০৭ সন্ধ্যা ৬:২২
উদাসী স্বপ্ন বলেছেন: বস লেখা, কিন্তু কমেন্ট পড়ার সাহস পাইলাম না!
নইড়াচইড়া বসতেও বাধ্য করলো!

যাই হোক, উক্ত কারনে এই পোষ্টকে পন্ঞ্চভূতে (৫) আবিস্ট করা হইলো!
৮৩. ১৩ ই আগস্ট, ২০০৭ সন্ধ্যা ৬:৫০
মাহবুব মোর্শেদ বলেছেন: পার্লামেন্ট,
আপনি আমার ব্লগে ব্লক খাওয়া প্রথম ব্লগার।
এইসব বাদ দেন। এইগুলা করে কোনো কাজ হবে না।
উদাসী স্বপ্ন,
অনেক ধন্যবাদ।
৮৫. ০১ লা সেপ্টেম্বর, ২০০৭ বিকাল ৩:০৬
রেয়লেবঙ্গল বলেছেন: সাধক শঙ্কু,তোমার পোটকীতে খাইজ্জানী বেশি। গাইল দিবা গাইল খাইবা।
৮৬. ০১ লা সেপ্টেম্বর, ২০০৭ বিকাল ৩:৫৩
মাহবুব মোর্শেদ বলেছেন: কী কইছিল আসলে সাধক শঙ্কু?
৮৭. ২৫ শে সেপ্টেম্বর, ২০০৭ দুপুর ১২:৫১
অভিক শাওন বলেছেন: খাডি কতা লিখেছ হে।
একানে আবার দেকছি -গ্রুপবাজরা ও তালি দিচে,যারা খালি রেটিং মারে আর তেলায়ন করে।
৮৮. ২৫ শে সেপ্টেম্বর, ২০০৭ দুপুর ২:৫৮
মাহবুব মোর্শেদ বলেছেন: অভিক শাওন,
ধন্যবাদ।
৮৯. ০৫ ই ডিসেম্বর, ২০০৭ দুপুর ১২:৩২
দুরন্ত পিথক বলেছেন: এতদিন পরে মন্তব্য দিয়ে আপনাকে বিরক্ত করতে খারাপ লাগছে। কিন্তু কি করব............
গুডপোস্ট।৫।
দু:খের বিষয় আজো এর কোন সমাধান হলনা। আরো বেড়েছে বলেই মনে হয়।
৯০. ০৫ ই ডিসেম্বর, ২০০৭ বিকাল ৩:১১
মাহবুব মোর্শেদ বলেছেন: দুরন্ত পিথক, (দুরন্ত পথিক)
পুরানা পোস্টে মন্তব্য কিন্তু ভাল ব্যাপার। আপনি পোস্টটি প্রাঙ্গিকতা অনুভব করেছেন বলে ধন্যবাদ। সমাধান হবে না। কারণ আমি আপনার কথা শুনতে রাজিই হবো না কোনোদিন! আমরা সবাই এইরকম।
৯১. ০৬ ই ডিসেম্বর, ২০০৭ বিকাল ৫:২১
শফিকুল ইসলাম বলেছেন: ধন্যবাদ,মাহবুব ভাই...
৯৩. ০৬ ই ডিসেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:২২
মাহিন্দ্র রায় বলেছেন: মাহবুব মোর্শেদ , এই ফাটাফাটি পোস্টের টাইমে ব্লগে রেগুলার ছিলাম না , তবে শিওর আমি এই পোস্টের সময় ঝড় বয়ে গেসে । আপনি অনেকের সিমপ্যাথি পাইসেন , আবার অনেকজনের(তারা যাদের কথা শিরোনামে আছে) বিরাগভাজন হইসিলেন সেটাও শিওর । ব্লগে এই প্রোবলেম সলভ কোনদিনও হবে বইলা তো মনে হয় না , যারে তারে রাজাকার বানানো ব্লগের কিসু লোকের সকল সন্ধার কাজ ।তারা আমার প্রতিষ্ঠানের নাম দিসে মাদ্রাসা , কারণ আমার প্রতিষ্ঠানের দোস্তরা ব্লগে লেখার মান দেখে রেটিং করে , লেখক দেখে না । আবার তারা গালিও দেয় না (একেকটা মেরুদন্ডহীন , কি বলেন ?) ।
নিজেরে বাঘের খাচায় ভইরা দেয়ার সাহস নিয়ে পোস্ট দিসেন , সে জন্য আপনারে বস মানলাম ।
৯৫. ০৬ ই ডিসেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:৪৯
মাহবুব মোর্শেদ বলেছেন: মাহিন্দ্র রায়,
ধন্যবাদ। এইখানে যাদের বাঘ মনে করতেছেন তারা আসলে বিড়াল ছানা। বাঘের মুখোশ পরে বিড়াল ছানাগুলো মিউ মিউ করিতেছে। আর ভাবিতেছে, বড় বাঘ হইছি। অতএব....।
অন্যমনস্ক শরৎ,
ধন্যবাদ।
৯৬. ০৬ ই ডিসেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:৫৩
মদনবাবু বলেছেন: হুমম...বুঝতে চাচ্ছি ।
৯৮. ০৬ ই ডিসেম্বর, ২০০৭ সন্ধ্যা ৭:৪৩
মিরাজ বলেছেন: প্রায় ৫ মাসের আগের পোষ্ট, পরিস্থিতির কি খুব বেশী পরিবর্তন হয়েছে?

৯৯. ০৮ ই ডিসেম্বর, ২০০৭ দুপুর ২:৪৫
মাহবুব মোর্শেদ বলেছেন: মিরাজ,
পরিস্থিতি একই রকম আছে। কিংবা আরও ভয়াবহ হয়েছে।
১০১. ০৪ ঠা জুলাই, ২০০৮ ভোর ৪:০৪
পাগল কবি বলেছেন: ঠিক আমার মনের কথাগুলোই খুবই সুন্দরভাবে উপস্থাপন করেছেন। :)
০৫ ই জুলাই, ২০০৮ বিকাল ৫:৩৯

লেখক বলেছেন: ধন্যবাদ।

১০২. ০৫ ই জুলাই, ২০০৮ বিকাল ৫:৪৬
আরিফুর রহমান বলেছেন: সেই মাহবুব মোর্শেদ আজ কোথায়!
০৫ ই জুলাই, ২০০৮ বিকাল ৫:৫৬

লেখক বলেছেন: দৌড়ানি দিলেন নাকি?
খাইছে।

১০৩. ০৭ ই আগস্ট, ২০০৮ ভোর ৫:১০
|জনারন্যে নিসংঙগ পথিক| বলেছেন: অনেক আগের লেখাটা পড়লাম, পরিস্থিতি অনেকটা একই আছে বদলায়নি| মাঝখানে আবার গড়মানের
প্রচুর ব্লগার এসে (সত্যিকার অর্থে আমিও ওই দলের একজন) প্রচুর পোস্ট দেওয়া শুরু করেছে|

এই লেখাটায় বারোটা মাইনাস কেন? আপনার অন্য পোস্ট এর সাথে আমি একমত না হতে পারি, তাই বলে কন্টেন্ট কে একটু ও নৈব্যক্তিকভাবে আমরা বিচার করতে শিখিনি?

অদ্ভুত!


সাহোই এর উম্মুক্ততা এর সবচাইতে বড় সম্পদ, আবার সবচাইতে বড় দুর্বলতার ফাটল ও বটে|
০৯ ই আগস্ট, ২০০৮ দুপুর ১২:৫৫

লেখক বলেছেন: ধন্যবাদ আপনাকে।
গড়মান কিন্তু সমস্যা নয়। গড়মানের লোকেরা যখন নিজেকে বিশাল প্রতিভা বলে শনাক্ত করতে উদ্যোগী হয় তখনই সমস্যা বাঁধে।
আপনি নিজেকে গড়মানের বলে শনাক্ত করছেন দেখে আপনার গড়মান বিষয়ে সন্দেহ হচ্ছে।
সামহয়ারে অনেক ভাল লেখকও কিন্তু এসেছেন। তাদের খবর রাখার সময় অনেকেরই নেই।
আপনার সঙ্গে সহমত।

১০৭. ০২ রা জানুয়ারি, ২০০৯ ভোর ৪:৪৫
রোবোকপ বলেছেন: অতি গুরুত্বপূর্ণ পোস্ট। সকলে আবার পড়েন। মামো ডিগবাজি দেওনের আগেই।
১০৯. ০৬ ই মে, ২০১০ সকাল ১০:৩৫
রাষ্ট্রপ্রধান বলেছেন: আরিফুর রহমান = ঘানাদা = প্রশ্নউত্তর ওরফে নিতাই ভট্টাচার্য একই বা ছাগুদা


এইসব সাধু পুরুষদের ব্যাপারে কিছু বললেন না

 

মোট সময় লেগেছে ১.১৬০৪ সেকেন্ড

 

সামহোয়‍্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল্যাটফর্ম। এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...
© সামহোয়্যার ইন...নেট লিমিটেড | ব্যবহারের শর্তাবলী | গোপনীয়তার নীতি
আর এস এস ফিড

পোস্ট আর্কাইভ

আমার লিঙ্কস

আমার বিভাগ