somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

লিংকডইন LinkedIn এ আপনি যে ভুলগুলো করে থাকেন

২৫ শে আগস্ট, ২০১৪ বিকাল ৪:০৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আপনারা নিশ্চয়ই অনেকেই ফেসবুক ব্যবহার করে থাকেন। সোস্যাল নেটওয়ার্কিংয়ের জন্য ফেসবুক, টুইটারের তুলনা হয় না। ফেসবুক সকলের জন্য উন্মুক্ত। শুধুমাত্র কর্মজীবী, ব্যবসায়ী, বিনিয়োগকারী, উদ্যোক্তা ইত্যাদির জন্য একটি বিশেষ সোস্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইট রয়েছে। আর এটাই লিংকডইন।

ওয়েবএড্রেস : http://www.linkedin.com

তাহলে আপনি জেনে গেলেন, সর্বাধিক প্রোফেশনালরা তাদের সামাজিক যোগাযোগের মাধ্যম হিসেবে লিংকডইন ব্যবহার করে। বর্তমানে লিংকডইন হচ্ছে এক নম্বর প্রোফেশনাল সোস্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। ব্যবসার সম্প্রসারন, ব্যবসা সম্পর্কিত নতুন নতুন খবরাখবর, পন্য ক্রয় বিক্রয়, চাকুরী, সমস্যার সমাধান, গ্রুপিং, কোম্পানী পরিচিতি ইত্যাদি বিভিন্ন সেবা পেতে প্রোফেশনালরা লিংকডইন ব্যবহার করে। তবে আপনি যতই এক্সপার্ট হোন নিচের লেখাগুলো পড়লে আপনিও হয়তো মনে মনে বলবেন, হায়! ভূলগুলোতো আমি নিজেও করি!!

১. এটা আপনি শুধু চাকুরী খোঁজার ক্ষেত্রে ব্যবহার করে থাকেন। হ্যা, আপনি তাই করে থাকেন। আসলে লিংকডইন এর মাধ্যমে যারা হাইলি-কোয়ালিফায়েড তারাই চাকুরী পেয়ে থাকে। অথচ আপনি যদি আপনার প্রোফাইল সম্পূর্ণ করে নিয়মিত কানেকশন বাড়াতে থাকেন, তাহলে যা পাবেন, সেটা চাকুরী থেকেও বেশি কিছু্।
২. আপনার প্রোফাইলটি অসম্পূর্ণ। একটি অসম্পূর্ণ প্রোফাইল আসলে তেমন কোন সুফল বয়ে আনে না। যত বেশি সম্ভব নিজের সম্পর্কে এবং কোম্পানীর সম্পর্কে তথ্য প্রদান করা যায়-কানেকশন তত বেশি সার্চ করে আপনাকে খুঁজে পাবে।
৩. আপনি সঠিক কোন গ্রুপের সদস্য নন। লিংকডইন এ প্রতি সেকেন্ডে গ্রুপ তৈরী হয়। তাই সঠিক গ্রুপ নির্ধারন করা একটি সময়সাপেক্ষ ব্যাপার কিন্তু এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি আপনার পেশার সাথে সামঞ্জস্যপূর্ণ গ্রুপে যোগ দিন, তবে লক্ষ রাখবেন এর সদস্য যেন তুলনামূলক বেশি হয়। ওসব গ্রুপে একটি পোস্ট ই হয়ত আপনাকে এক বা একাধিক ভালো ক্রেতা দিতে পারে।
৪. গুরুত্বপূর্ণ কনটেন্ট বা তথ্য আপনি শেয়ার করেন না। আপনার কোম্পানীর ব্লগ পোষ্ট লিংকডইন ফিড এর মাধ্যমে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন গ্রুপে আপনার কোম্পানীর ব্লগ পোস্ট ও অন্যান্য ওয়েবসাইটের প্রয়োজনীয় লিংক সাবমিট করুন। এতে করে কানেকশনরা আপনার প্রতি আগ্রহী হয়ে উঠবে।
৫. আপনি আপনার কানেকশন গঠন করছেন না। যখন যাকে প্রয়োজন তখন তার সাথে যুক্ত হব, এই ধারনা থেকে বাহিরে বেরিয়ে আসুন। আপনার উচিত নিয়মিত কানেকশন যোগ করা। যাদের আপনি চেনেন না তাদের সাথে কানেক্ট হওয়ার কথা আমি বলছি না। কারো সম্পর্কে জেনে তবেই কানেক্ট হোন।
৬. আপনি লিংকডইন এ্যানসার ব্যবহার করছেন না। লিংকডইন এ্যানসার খুব গুরুত্বপূর্ণ একটি স্থান যেখানে এক্সপার্টরা বিভিন্ন সমস্যার সমাধান দিয়ে থাকে। আমার উপদেশ হচ্ছে, আপনি সেখানে লগইন করুন এবং যে প্রশ্নটির উত্তর জানেন সেটি প্রদান করুন। আপনি ইচ্ছে করলে প্রশ্নসহ উত্তরটি আপনার ব্লগে প্রকাশ করে তারপর লিংকডইনে দিয়ে সোর্স হিসেবে আপনার ব্লগ ঠিকানা দিয়ে দিতে পারেন। এতে কোয়ালিটি ভিজিটর পাবেন।
৭. আপনি এখনও ব্যক্তিগত টিম গঠন করেন নি। এটা আসলে অনেকটা ফেসবুকে পেজ বা গ্রুপ গঠনের মত। আপনি আপনার পরিচিতজনদের নিয়ে প্রোফেশনাল টিম গঠন করে নিতে পারেন। এটা আপনার কর্মক্ষেত্রে শক্তি বৃদ্ধি করবে।
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×