somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

মাহফুজ
আমি হচ্ছি কানা কলসির মতো। যতোই পানি ঢালা হোক পরিপূর্ণ হয় না। জীবনে যা যা চেয়েছি তার সবই পেয়েছি বললে ভুল হবে না কিন্তু কিছুই ধরে রাখতে পারিনি। পেয়ে হারানোর তীব্র যন্ত্রণা আমাকে প্রতিনিয়ত তাড়া করে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট

১৩ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:৪৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সংগৃহীত লেখাটি সবার জন্য। যারা স্বপ্নের লেজটাকে বঙ্গবন্ধু স্যাটেলাইটের সাথে বেঁধে নিয়ে আকাশে উড়িয়েছেন তাদের কাজেও লাগবে আর যারা শুধুমাত্র দলীয় কর্মকাণ্ডকে সমর্থন দিতে অন্যের কানভারী করছেন তাদের কাজেও লাগবে। গত সপ্তাহজুড়ে এই স্যাটেলাইট নিয়ে কম জল ঘোলা হয়নি আর কম মহাকাশ বিজ্ঞানীর দেখা মিলেনি। সবাই যেনো একেকজন নাসায় কাজ করা অভিজ্ঞ মহাকাশ বিজ্ঞানী নভোচারী হয়ে বসে আছেন বাংলাদেশের আনাচেকানাচে, ফেইসবুকে, টং দোকানে, অফিস-আদালতে। যতোটুকু জানি তার চাইতে দুই কাঠি বেশী জানার অভিনয় শুধু আমরা বাংলাদেশীরাই পারি। কোনো মানুষকে ডেকে জিজ্ঞেস করে দেখুন, এই যে ভাই জাহান্নামের রাস্তাটা কোনদিকে গেছে বলতে পারবেন? তিনি একটু চিন্তা করে আপনাকে সামনে পেছনে ডানে কিংবা বামে কোথাও না কোথাও ঠিকই আপনাকে জাহান্নামের রাস্তা দেখিয়ে দেবেন। জানার বেলায় আমরা না বলিনা, জানিনা বলা বাঙ্গালিদের জন্য মহাপাপের মতো কিছু যেনো।
আচ্ছা কথা না বাড়িয়ে প্রসঙ্গে ফিরে আসি। জয়নুল আবেদীন নামক এক ভদ্রলোকের লেখা থেকে সংগৃহীত ও পরিমার্জিত লেখাটি আপনারা বিজ্ঞজনদের তর্কবিতর্কের অনেক তথ্যউপাত্ত সরবরাহ করবে আশা করছি।
বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ে কিছু কৌতূহল এবং প্রশ্নঃ

বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ে আলোচনার আগে সামগ্রিক পরিস্থিতি দেখার জন্য কিছু বাড়তি আলোচনা করছি।

স্যাটেলাইট নামক বহুল আলোচিত জিনিষটির উদ্ভব হয় রাশিয়া- আমেরিকা শীতল যুদ্ধের সময়ে। পরস্পরকে টেক্কা দেয়ার অংশ হিসেবে প্রথম এই মহাস্পাই জিনিষটি
মহাকাশে পাঠায় রাশিয়া। ইতিহাস বদলে দেয়া এই উপগ্রহের নাম ছিল স্পুটনিক-১। স্পুটনিক সাহেব মহাকাশে উড়াল দেন ৪ অক্টোবর ১৯৫৭ তে। রাশিয়া কয়েক মাসের মধ্যেই আবারো বাজিমাত করে মহাকাশে মানুষ পাঠিয়ে। ইউরি গ্যাগরিন প্রথম মানব হিসেবে মহাকাশে যান ভস্টক-১ চড়ে। দৃশ্যপটে আসতে খুব বেশি সময় নেয়নি যুক্তরাষ্ট্র। তারা ১৯৫৮ এর ৩১ জানুয়ারী পাঠায় তাদের প্রথম স্যাটেলাইট এক্সপ্লোরার-১।
রাশিয়া এবং আমেরিকার দেখানো পথ ধরে তৃতীয় দেশ হিসেবে ১৯৬৫ তে মহাকাশ জয় করে ফ্রান্স, তারপর জাপান, চীন, ব্রিটেন হয়ে সবাই। দক্ষিণ এশিয়ার প্রথম দেশ ভারত মহাকাশে ছুটে ১৯৮০ সালে।

নাসা বলছে মহাকাশে পাঠানো মোট স্যাটেলাইটের সংখ্যা ৬৬০০। তবে Satelite Debris এর ওয়েবসাইট মতে সংখ্যাটা গত বছর পর্যন্ত ৭১৪২। তার মধ্যে মাত্র ৫৮% অর্থাৎ প্রায় ৪০৭৭ টি ঠিক জায়গামতো পৌছাতে সক্ষম হয়। এই ৪০৭৭ টির সবকটা কিন্তু অক্ষত অবস্থায় নেই। নাসার সর্বশেষ হিসেব মতে মাত্র ১০৭১ টি এবং UNOOSA এর মতে ১৩০৫ টি স্যাটেলাইট এখন কাজ করছে।
যেখানে UNOOSA এর আগষ্ট ২০১৫ এর হিসেব মতে ৪০৭৭ স্যাটেলাইটের মধ্যে ফিরিয়ে আনা হয়েছে ১৩২৯ টি, ১৫৩৯ টি কোন না কোন ভাবে ক্ষয় হয়ে গেছে আর একদম কক্ষপথ থেকে বিচ্যুত হয়ে গেছে ১৭৫ টি।

স্যাটেলাইটের সবগুলোই যে পৃথিবীর কক্ষপথে পাঠানো এমন না। ৪৭ টি পাঠানো হয়েছে চাঁদে, ১৫ টি শুক্রে, ১৩ টি মঙ্গলে, ১ টি গ্রহানুপুঞ্জে।

২০১৪ সালে পুরো বছরে পাঠানো হয়েছিল ২৩৯ টি স্যাটেলাইট। আর ২০১৫ এর আগষ্ট পর্যন্ত পাঠানো হয়েছে ১০৬ টি।

স্যাটেলাইটের কিন্তু বেশ কিছু প্রকারভেদ আছে। নানান প্রকারভেদের কারণে এক স্যাটেলাইট দিয়ে সচরাচর একটা কাজই করা হয়। বর্তমান সময়ে এসে এক স্যাটেলাইট দিয়ে অনেক কাজ করার ইতিহাস খুবই বিরল।

স্যাটেলাইট সবচেয়ে বেশি ব্যাভার করা হয় যোগাযোগ ব্যবস্থা বা টেলিকমিউনিকেশনের কাজে ব্যবহার করা হয়। মহাকাশে পাঠানো শতকরা ৫৬% স্যাটেলাইট দেখভাল করছে দুনিয়ার সমস্ত টেলিকমিউনিকেশন। টেলিকমিউনিকেশন এর পরে আছে আবহাওয়ার কাজ। আর্থ অবজারভেশন বা আবহাওয়া সংক্রান্ত কাজে ব্যবহার করা স্যাটেলাইটের সংখ্যা মোট স্যাটেলাইটের ২৬%।
প্রযুক্তিগত উন্নয়ন বা এস্ট্রোলজিক্যাল কাজে ব্যবহার করা হচ্ছে ১৪১ টি স্যাটেলাইট। নৌ সিগন্যাল কিংবা সামরিক কাজে ব্যবহার করা হচ্ছে ৯১ টি স্যাটেলাইট।
স্পেস সায়েন্সের কাজে ব্যবহার করা হয় ৫% স্যাটেলাইট।

স্যাটেলাইট গুলোর মধ্যে বাণিজ্যিক স্যাটেলাইট ৫২%, সরকারী ৩০%, সামরিক ২৭%, সিভিলিয়ান (সচরাচর বিভিন্ন বড় বড় নামকরা ভার্সিটি পাঠিয়ে থাকে) ৮%।
লক্ষ্য করে দেখুন সবগুলো পার্সেন্টেজ যোগ করলে ১১৫% হয়। তার মানে এই ১৫% স্যাটেলাইট হচ্ছে বহুমূখী কাজে ব্যবহার করার জন্য।

মহাকাশে সর্বোচ্চ ৩৪৮৮ স্যাটেলাইট পাঠিয়েছে রাশিয়া। বলাই বাহুল্য, তাদের স্যাটেলাইট নষ্টও হয়েছে সবচেয়ে বেশি।
বর্তমানে সচল স্যাটেলাইটের অর্ধেকেরও বেশি স্যাটেলাইটের মালিক মার্কিন যুক্তরাষ্ট্র পাঠিয়েছে ২১৩৭ টি স্যাটেলাইট।

স্যাটেলাইট ডেবরিস বলছে বিশ্বে স্যাটেলাইট উৎক্ষেপন করেছে এমন দেশের সংখ্যা ৫৮টি। এই ৫৮ দেশের সাথে সাথে সংস্থা আছে আরো ২০টি। তবে আমাদের দেশ থেকে প্রাথমিকভাবে জানানো হচ্ছে আমরা ৪১ তম দেশ হিসেবে স্যাটেলাইট উৎক্ষেপন করব। সম্ভবত এটা পুরাতন হিসেব।
৫৮ দেশ স্যাটেলাইট পাঠালেও তাদের অধিকাংশই অন্যের উপর নির্ভর করে স্যাটেলাইট উড়িয়েছে। সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তি কাজে লাগিয়েছে ১০ টি দেশ। তারা হচ্ছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, চীন, ফ্রান্স, জাপান, উত্তর কোরিয়া, ভারত, ইরান এবং ইসরায়েল।

পৃথিবীর সামগ্রিক স্যাটেলাইট ব্যবস্থা ব্যাপারে আপাতত আলোচনা এতটুকুই। প্রয়োজনে আবার ফিরব। এখন আমরা সরাসরি চলে যাচ্ছি বঙ্গবন্ধু স্যাটেলাইটে।

দুঃখজনক হলেও প্রত্যাশিত সত্য যে আমাদের স্যাটেলাইট ব্যাপারে তেমন কোন তথ্য কোথাও নেই।
ইউকিপেডিয়ায় হাস্যকরভাবে মাত্র দশ লাইনে বর্ণনা করা হয়েছে পুরো প্রজেক্ট। তার মধ্যে সাড়ে তিনলাইন ব্যাপী স্পারসো আর ডাক ও টেলিযোগাযোগ সংস্থার পূর্ণরূপ লেখা।
ইউটিউবে এখন পর্যন্ত ভিডিও রয়েছে মোট চারটি। ৬ মিনিটের একটি ভিডিও তথ্য মন্ত্রনালয় কর্তৃক পাবলিশড করা। এখানে স্যাটেলাইটের চেয়ে বঙ্গবন্ধু এবং বঙ্গবন্ধু কন্যার জীবনী অধিক গুরুত্ব পেয়েছে।

বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে রাখা তথ্য এক করলে যা দাঁড়ায় সেটা হচ্ছে সরকার প্রথম এই ব্যাপারে উদ্যোগ গ্রহণ করে ২০১২ সালে। তারপর অনেকটা টেন্ডার করে এসপিআই কে সাড়ে ৮২ কোটি টাকা দিয়ে দায়িত্ব দেয়া হয় কোন আন্তর্জাতিক প্রতিষ্ঠান খুঁজে বের করার জন্য।
তারা বের করে নিয়ে আসে ফ্রান্স প্রতিষ্ঠান থ্যালেস এলেনিয়া কে। প্রতিষ্ঠানের সভাপতি লুইস গ্যালির সাথে চুক্তি সাক্ষরিত হয় ১১ নভেম্বর ২০১৫ সালে।

বক্তব্য দানকালে গ্যালি চমৎকার ইংরেজীতে বলেন, "এই চুক্তির মাধ্যমে ফ্রান্সের সাথে বাংলাদেশের বন্ধুত্ব জোরদার হয়ে গেল।"

বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ে পুরো দেশকে আশ্চর্যজনকভাবে অন্ধকারে রাখা হয়েছে। সবচেয়ে বেশি ধোঁয়াশা প্রজেক্টের আর্থিক হিসেব নিয়ে। প্রকল্পের টাকার পরিমাণ বিভিন্ন জায়গায় বিভিন্ন রূপে প্রকাশ পেয়েছে।
যতটুকু জানা গেছে রাশিয়ান মহাকাশ সংস্থা ইন্টারস্পুটনিকের কাছ থেকে ১৫ বছরের জন্য ২১৯ কোটি টাকায় অরবিটাল স্লট ভাড়া নিয়েছে বাংলাদেশ। চুক্তি নবায়ন করা যাবে ১৫ বছর পরপর। থ্যালেস এলাইনার সাথে চুক্তি ১৯৫১ কোটি টাকার। তবে প্রকল্পের মোট ব্যয় একেক জায়গায় একেক রকম বলা হয়েছে। ৭১ টিভি বলছে ব্যয় চার হাজার কোটি টাকা। আর চ্যানেল নাইন বলছে ২৯৬৭ কোটি টাকা। এর মধ্যে সরকার দেবে ১৩১৫ কোটি টাকা এবং সেবা নেয়া প্রতিষ্ঠান অগ্রীম দেবে ১৬৫২ কোটি টাকা। আর্থিক আলোচনায় যাওয়ার জন্য আমরা চ্যানেল নাইনের সর্বনিম্ন বাজেটটা নিচ্ছি।

কথা হলো এত আয়োজন করে কেন আমরা স্যাটেলাইট আকাশে উড়াচ্ছি?
আসুন দেখি বঙ্গবন্ধু স্যাটেলাইট সফল হলে সংশ্লিষ্টদের মতে আমরা কি সুবিধা পেতে যাচ্ছি? নিশ্চয়ই কিছু না কিছু সুবিধা আছে। আসুন দেখে নিই আমরা কী সুবিধা পাচ্ছি এই নিয়ে সংশ্লিষ্টরা কী বলছেন।

১। তথ্য অধিদপ্তর মতে টেলিকমিউনিকেশন বাবদ সরকার এবং বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান বছরে প্রায় ১১ মিলিয়ন ডলার বা ১০০ কোটি টাকা বিদেশে দিচ্ছে। আমাদের নিজের স্যাটেলাইট থাকলে এই ১০০ কোটি টাকার পুরোটা দেশেই থাকবে। প্রথম এবং প্রধান সুবিধা এটাই।

২। আবহাওয়া এবং সামরিক ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য লাভ করবে বাংলাদেশ। দুর্যোগ মোকাবেলা কিংবা সামরিক হুমকি রুখতে এই স্যাটেলাইট হবে ট্র্যাম্প কার্ড।

৩। স্যাটেলাইটের মোট ৪০ টি ট্রান্সপন্ডারের মধ্যে ২০ টি ব্যবহার করবে বাংলাদেশ। বাকি ২০ টি ভাড়া দেয়া যাবে। নেপাল, ভূটান, মায়ানমার কিংবা ভারতের সেভেন সিস্টার্স কে ভাড়া দিয়ে বাংলাদেশ বছরে ৩০০-৪০০ কোটি টাকা অনায়াসে লাভ করতে পারবে। এই বিপুল টাকা কাজে লাগানো যাবে বহুমুখী উন্নয়নে।

৪। আরব-কাজাখ থেকে ইন্দোনেশিয়া-মালেশিয়া-ফিলিপাইন পর্যন্ত বিস্তৃত হবে এর রেঞ্জ। চাইলে ভাড়া দেয়া যাবে এসব দেশকেও। আর্থিক লাভের প্রত্যাশা বাড়ছে।

৫। নতুন করে ১০০ জন মানুষের কর্মসংস্থানের সুযোগ হবে।

৫। মাত্র ৬-৭ বছরের মধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইট লাভজনক প্রকল্পে পরিণত হবে। বহির্বিশ্বে এলিট সোসাইটিতে স্থান পাওয়ার পাশাপাশি লাভের অংকটাও হবে হিংসে করার মতো। দেশকে ডিজিটালিজেশন করার পথে সম্ভবত সবচেয়ে বড় পদক্ষেপ হবে বঙ্গবন্ধু স্যাটেলাইট।

আলোচনার এখন পর্যন্ত ভীষণ আশাব্যঞ্জক। প্রতিটি যুক্তি অখণ্ডনীয়। কোথাও কোনো ভুল নেই।

তবে একটু সূক্ষ্মভাবে উপরের লেখা আবার পড়লে কিছু কিছু ধোঁয়াশা এবং বেশ কিছু প্রশ্ন চলে আসছে আমাদের সামনে। আপাত দৃষ্টিতে বাহুল্যময় তথ্য দিয়ে এই প্রশ্নগুলোকে পোস্টমর্টেম করব এখন।

১। পৃথিবীর যত দেশই স্যাটেলাইট উড়িয়েছে তারা প্রত্যেকেই ইনিশিয়াল স্যাটেলাইট নিজের অক্ষরেখায় উড়িয়েছে। বাংলাদেশ অবস্থান করছে ৮৬-৯১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমা রেখায়। সে হিসেবে বাংলাদেশ এ অবস্থানেই স্যাটেলাইট পাওয়ার কথা। ৮৮-৯১ এ রাশিয়ার দুটি সহ মোট চারটি স্যাটেলাইট রয়েছে। তাই এখানে স্থান পাওয়া সম্ভব না। কিন্তু ৮৬-৮৮ ডিগ্রি খালি থাকার পরও মহাকাশ সংস্থা আইটিইউ বাংলাদেশকে স্লট দেয় নি।
বাংলাদেশ এরপর চেষ্টা করে ১০২ ডিগ্রিতে। সেখানে রাশিয়া, অষ্ট্রেলিয়া এবং গ্যালির ভাষ্যমতে বাংলাদেশের বন্ধু ফ্রান্সসহ বেশ কয়েকটি দেশ আপত্তি জানায়। তাদের আপত্তি ছিল বঙ্গবন্ধু স্যাটেলাইট তাদের সম্প্রচারে বিঘ্ন ঘটাবে। দুবার ধাক্কা খেয়ে বাংলাদেশ চেষ্টা করে ৬৯ ডিগ্রিতে। বিধি বাম এখানেও একই আপত্তি নিয়ে চীন, সিঙ্গাপুর,মালেশিয়া সহ আরো কয়েকটি দেশ বাংলাদেশকে তাড়িয়ে দেয়। হিসেব করে দেখা গেছে স্যাটেলাইটের মালিক ৪০ দেশের মধ্যে ২০ দেশ সরাসরি বাংলাদেশের ব্যাপারে আপত্তি জানিয়েছিল।

দ্বিমুখী দৌড়ানি খেয়ে বাংলাদেশ সবশেষে স্থান পায় ১১৯.১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমা রেখায়।
প্রশ্ন হচ্ছে ৯০ ডিগ্রির বাংলাদেশকে ১১৯.১ ডিগ্রির স্যাটেলাইট কতটা নিখুঁতভাবে কাভার করবে?

যে কোন অবস্থানে থাকলেই যদি নিখুঁত কাভার করা সম্ভব হত তবে প্রতিটা দেশ কেন নিজের অবস্থানেই স্যাটেলাইট উড়ায়?
কিংবা কোন সমস্যা না হলে বাংলাদেশের ব্যাপারে তারা আপত্তি জানাল কেন?

সবশেষে আইটিইউ কেন খালি থাকার পরও বাংলাদেশকে ৮৬-৮৮ ডিগ্রিতে স্লট দিল না?

এই প্রশ্নের উত্তর পাওয়া খুবই জরুরি। আমাদের কী তবে সবাই মিলে "অলে বাবু কাঁদে না এই নাও লেবেঞ্চুস..." এরকম কিছু একটা দিয়ে বুঝিয়েছে?

২। বাংলাদেশের বিভিন্ন চ্যানেল বা বেসরকারি কোম্পানী কি বলা মাত্রই নিজের স্যাটেলাইট থেকে সেবা গ্রহণ করবে?
সেবার মান বিদেশী স্যাটেলাইট থেকে উন্নত হবে এই নিশ্চয়তা কে দেবে?

অতীতে টেলিটকসহ বিভিন্ন রাষ্ট্রয়াত্ব প্রতিষ্ঠান থেকে "দেশের টাকা দেশে রাখুন" বলে স্লোগান তুললেও কাজের কাজ কিছুই করতে পারে নি। টেলিটকসহ যে কোন সরকারী সেবার মান কত জঘন্য সেটা সবাই জানে। জেনে শুনে কোন প্রতিষ্ঠান কেন এ পথে পা বাড়াবে?

৩। সরকার বিদেশে সেবা দিয়ে ৫০ মিলিয়ন ডলার আয়ের স্বপ্ন দেখছে। কিনবে কারা? ভুটান, নেপাল, মায়ানমার, আরব কিংবা দক্ষিণ-পূর্ব এশিয়া।

আমরা নিজেরা এখনো সম্পূর্ণ রূপে ভারত নির্ভর। সে জায়গায় ভারত বাদ দিয়ে নেপাল ভুটান আমাদের কাছে থেকে সেবা নেবে এটা হাস্যকর যুক্তি। যুক্তিটাকে আরো হাস্যকর করার জন্য এশিয়ায় স্যাটেলাইট সংখ্যা দেখি।

ইন্দোনেশিয়া ১৩, জাপান ১৯৭, মালেশিয়া ৯/৭, পাকিস্থান ৩, ফিলিপাইন ২, থাইওয়ান ৯, আরব আমিরাত ৭, ভিয়েতনাম ৫, সিঙ্গাপুর ৪, থাইল্যান্ড ৮, সৌদি আরব ১৩, দক্ষিণ কোরিয়া ১৮, কাজাখস্থান ৫ টি, তুরষ্ক ১০, ইরান ৫, তুর্কেমেনিস্থান ১ টি।
হিসেব শেষ না।
আরব স্টেট কমিউনিকিশন অর্গানাইজেশনের রয়েছে ১৩ টি, এশিয়া স্যাটেলাইট টেলিকম কোম্পানী ৭ টি, কমনওয়েলথের ১৪৯৬ টি।

বাকি কে?
ভুটান, নেপাল, মায়ানমারের প্রতিবেশী ভারতের মাত্র ৬৭ টি (ISRO মতে ৮৪, স্যাটেলাইন ডেবরিস মতে ৭১) আর চীনের মাত্র ২৪৪ টি।

এবার আপনি বলুন, এদের এতসব স্যাটেলাইট বাদ দিয়ে সদ্য আসমানে তোলা স্যাটেলাইট থেকে কে সেবা কিনবে?
আর যদি কেউ কিনতেই যায়, ভারত চীন তাদের ব্যবসার লসকে নিশ্চয়ই নীরবে মেনে নেবে না।

বাংলাদেশ আশা করছে ভারতও আমাদের একমাত্র স্যাটেলাইট থেকে সেবা কিনবে। অথচ তাদের নিজেদেরই ৮৪ টা স্যাটেলাইট আছে। এতগুলো স্যাটেলাইট রেখে তারা আমাদের থেকে সেবা কেন কিনবে?

৩। শুরুতেই বলেছি স্যাটেলাইটের বিভিন্ন রকমফের আছে। একেকটা দিয়ে একেক কাজ করা হয়। এ জন্য মাত্র দশটা দেশ ও সংস্থা ছাড়া সবকটা দেশের রয়েছে একাধিক স্যাটেলাইট ।
দাবী করা হচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট দিয়ে সব কাজ করা হবে।
এটা আদতে কতটুকু সম্ভব। আর যদি করাও যায় তবে কী সব কাজ নিখুঁতভাবে হবে?

উদাহরণ হিসেবে যদি ভারতকে আনি তবে তাদের ৮৪ টা স্যাটেলাইটের মধ্যে ৩৪ টা স্যাটেলাইট কেবল টেলিকমিউনিকেশনের জন্য। বাকি গুলো আর্থ আবজারভেশন, নেভিগেশন বা স্পেস সায়েন্সের জন্য আলাদা আলাদা করা। ৮৪ স্যাটেলাইটের কেবল একটির কাজ দেখানো হয়েছে কমিউনিকেশন প্লাস আবহাওয়া মনিটরিং।
তারমানে তাদের ৮৩ টা স্যাটেলাইটকে মাত্র একটা করে কাজের জন্য পাঠানো হয়েছে। আমাদেরটা দিয়ে হবে তো?

৪। সবচেয়ে ভয়ংকর ব্যাপার হচ্ছে আকাশে উৎক্ষেপন করা ৪২% স্যাটেলাইট কক্ষপথে যেতেই ব্যর্থ হয়েছে। কক্ষপথে গিয়ে ঠিকঠাক কাজ করছে মাত্র ১৫% স্যাটেলাইট।
আমাদের মতো দুর্বল প্রযুক্তির দেশের স্যাটেলাইট সেই ১৫% এর একটি হতে পারবে?

সচিব সুনীল কান্তি বোস নিজেও এই তথ্য স্বীকার করে বলছেন "বাংলাদেশের ক্ষেত্রে এই ব্যর্থতা মেনে নেয়া হবে না।"
না মেনে আপনি কি করবেন? মহাকাশে মাস্তানি চলে?

৫। বলা হয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান অগ্রীম ১৬৫২ কোটি টাকা দেবে। প্রশ্ন হচ্ছে তারা কি দিতে বাধ্য?
১৫% সাফল্যের সম্ভাবনার একটা প্রজেক্টে অগ্রীম টাকা দেয়ার কোন যৌক্তিকথা আছে?
সেবা নেয়ার আগেই কোন বেসরকারি প্রতিষ্ঠান থেকে টাকা নেয়ার রেওয়াজ বিরল। আর বাংলাদেশের মতো দেশে কে এত টাকা দেয়ার রিস্ক কে নেবে?

৬। ধরে নিলাম অগ্রীম ১৬০০ কোটি টাকা পাওয়া গেল। এখন বাকি ১৩০০ কোটি টাকা কিভাবে আসবে সেটা কিন্তু সরকার বলেনি। যদি এই টাকা ঋণ করা হয় তবে এই ঋণের সুদ বছরে কত আসবে জানেন?
কম হলেও ৭০ কোটি। সচরাচর বাংলাদেশের বৈদেশিক ঋণ হয় ৩০ বছর পর্যন্ত। তাহলে ৩০ বছরে কতটাকা সুদ দিতে হবে? ২১০০ কোটি টাকা!!
সাথে ইন্টারস্পুটনিককে ভাড়া বাবদ দিতে হবে বছরে ১৫ কোটি। তারমানে বছরে সুদে আর ভাড়াতেই চলে যাবে ৮৫ কোটি টাকা।
বিভিন্ন বেসরকারী কোম্পানীসহ যে ১০০ কোটি টাকা বাঁচানোর চিন্তা করা হচ্ছে সেই লাভের গুড় তো পিঁপড়াই খেয়ে ফেলবে।

ধরলাম ঋণ করা হবে না। অর্থমন্ত্রীর একবার বলেছিলেন, "বাংলাদেশ বৈদেশিক ঋণ নির্ভর না।"
কিন্তু বাস্তবতা ভিন্ন কথা বলছে।
২০১৪ সালে দেশের মাথাপিচু ঋণ ছিল ১৩১৬০ টাকা। বিগত এক বছরে যেটা বেড়েছে ৪৬০ টাকা। তার মানে আজকে যে শিশু জন্ম নিচ্ছে সেও ১৩১৬০ টাকা ঋণের বোঝা নিনিয়ে জন্ম নিচ্ছে।

সহজ বাংলায় ঋণ ছাড়া আমাদের কোন গতি নেই।
সুতরাং এই প্রজেক্টে ঋণ না আনলেও মেকআপ করতে অন্য প্রজেক্টে আনতে বাধ্য। হিসেব কিন্তু বরাবরই হয়।

৮। একটা স্যাটেলাইট ভাঙতে পারে, কক্ষচ্যুত হতে পারে। সেটা রিকোভার করার মতো আর্থিক বা প্রযুক্তিগত ক্ষমতা কি বাংলাদেশের আছে?

৯। কাজ দেয়া হয়েছে বিদেশী কোম্পানীকে। বিদেশী কোম্পানী কর্তৃক দেশের সম্পদ লুট বা নষ্টের ইতিহাস অনেক। ২৪ জুন ২০০৫ এ টেংরাটিলায় হাজার কোটি টাকার গ্যাস পুড়িয়েছিল নাইকো। সে মামলার কিচ্ছু হয় নি এখনো।
থ্যালেস এলাইটা এটা করবে না বা করলে তাদের বিরুদ্ধে কিছু বলা যাবে এমন নিশ্চয়তাও নেই। যদি সত্যিই কোনো বিড়ম্বনা হয় আমরা কার কাছে যাব?

১১। খুব সহজ স্বাভাবিক প্রশ্ন নিজেরা স্যাটেলাইট তুললে যদি এতই সুবিধা তবে কেন মাত্র ৪০ টি ( বা ৫৮) দেশ স্যাটেলাইট তুলল?
ইউরোপের সবকটা দেশ বা উত্তর-দক্ষিণ আমেরিকার সবকটা দেশ কেন তুলল না?
তাদের অর্থনৈতিক অবস্থা নিশ্চয়ই বাংলাদেশের চেয়ে ভালো।

দেশ হিসেবে আমরা নিম্ন-মধ্যবিত্ত। আমাদের সবকিছুতেই টাকার হিসেব আসে।
আমাদের তিন হাজার কোটি টাকা দিয়ে আকাশ পাড়ি দেয়ার আগে দেখতে হবে দেশের মানুষ কেমন আছে। আমাদের মৌলিক চাহিদার কতটা আমরা পূরণ করতে পারছি?

আসুন পাঁচটি মৌলিক চাহিদার মধ্যে আলোচনা সংক্ষেপ করার স্বার্থে কেবল "বাসস্থান" এবং "চিকিৎসা" এই দুটি চাহিদার চিত্র দেখি।

বর্তমানে দেশে গৃহহীন মানুষের সংখ্যা ১২%। ঢাকা শহরে ২০০৫ এ গৃহহীন ছিল ৪০ লাখ মানুষ। বর্তমানে সেটা নিশ্চয়ই কোটিতে চলে গেছে। দেশের ৬৩% মানুষই ভূমিহীন।

প্রধাণমন্ত্রী বলেছেন দেশে একটাও গৃহহীন মানুষ থাকবে না। তাঁর প্রতি যথাযোগ্য সম্মান রেখেই বলছি সেটা কি আদৌ সম্ভব? কোনো সরকার বা কোনো ব্যাক্তির পক্ষেই বোধহয় সব মানুষকে বাসস্থান দেয়া সম্ভব না। স

কিন্তু আমাদের জন্য বড় উদ্বেগ নিয়ে আসছে আরেকটা তথ্য।
গবেষণামতে ২১০০ সাল নাগাদ উষ্ণতা বৃদ্ধির কারণে সমুদ্র পৃষ্টের উচ্চতা ৫ ফিট বাড়বে। দেশে নতুন করে গৃহহীন হবে তিন কোটি মানুষ।
বরগুনার একটা এলাকায় জায়গার অভাবে চৌকির নিচে প্রিয়জনের করব দিতে হচ্ছে। নদী ভাঙনে প্রতিনিয়ত গৃহহীন মানুষ।

এই অবস্থায় তিন হাজার কোটি টাকা দিয়ে যদি "বঙ্গবন্ধু গৃহায়ন" প্রজেক্ট হাতে নেয়া হতো সেটা বেশি সফল হতো না?

আসুন চিকিৎসা ক্ষেত্রে।
সন্দেহ নেই চিকিৎসা ক্ষেত্রে বাংলাদেশ অনেক অগ্রগতি অর্জন করছে। দেশের যা অবস্থা তাতে চিকিৎসাক্ষেত্রে এতটা অগ্রগতি বিস্ময়কর। এতকিছুর পরও বাস্তব পরিস্থিতি বলছে অগ্রগতি এখনো যথেষ্ট নয়। ১৮ কোটি মানুষের দেশে এখনো অনেক কিছু করা বাকি রয়ে গেছে।

২০১৪ সালের ফেব্রুয়ারী মাসের এক জরিপ মতে দেশে প্রতি হাজারে শিশু মৃত্যু হার ৫৩ জন। ৬৮.৩% প্রসবই হচ্ছে সম্পূর্ণ অদক্ষ কারো হাতে। অসুস্থ মানুষের মাত্র ১৬.২% মানুষ কোন পাশ করা ডাক্তার থেকে সেবা নিতে পারছেন। ৩৬% শিশু কম ওজন নিয়ে জন্ম নিচ্ছে। ৪১% শিশু এবং ৪২% নারী ভুগছে রক্তস্বল্পতায়। পাঁচ বছরে কম বয়সী গ্রাম্য শিশু হাজারে মারা যাচ্ছে ৮৫ জন।
এত উদ্যোগের পরও ১২% শিশু টিকাদান কর্মসূচীর আওতায় আসতে পারছে না।

স্বাস্থ্য ক্ষেত্রে এত উন্নতির পরও আমাদের অসুস্থ দেশ এখনো সুস্থ হতে পারেনি। এখনো আমাদের সামনে যাওয়া বাকি, এখনো স্বাস্থ্য ক্ষেত্রে অর্থ ঢালার প্রয়োজন রয়েছে। আমরা কী স্যাটেলাইটের বদলে স্বাস্থ্য সেক্টরের দিকে বাড়তি নজর দিতে পারতাম না?

মানছি বছরে ১০০ কোটি টাকা দেশের বাইরে চলে যাচ্ছে। কিন্তু সেটা ৩০০০ কোটিতে যেতে ৩০ বছর দরকার। এই ৩০ বছরে ৩০০০ কোটি টাকা পোশাক শিল্প বা অন্য কোন খাতে ব্যয় করলে এরচেয়ে বেশি লাভ অর্জন করা সম্ভব।

মাত্র ১৫% সাফল্যের সম্ভাবনা এবং বেশ কিছু "হয়তো" "কিন্তু" "যদি এমন হয়" ইত্যাদি অব্যয়যোগে গরীবের ৩০০০ কোটি টাকা দিয়ে স্যাটেলাইট উৎক্ষেপণের ব্যাপারে আমি এখনো একমত নই। আমার ধারণা আমরা আরো কয়েক বছর পরে উড়াতে পারতাম। সম্ভবত আমরা কিছুটা আগেভাগেই এমন বিলাসবহুল প্রজেক্টে হাত দিয়ে ফেলেছি।
আমার দেশের ৩০০০ কোটি টাকার কেবল লোহা লাক্কড় ভাঙ্গাড়ী হয়ে মহাকাশে ভেসে বেড়ানোর সম্ভাবনা ৮৫%- এটা মানতে ভয় লাগে, আতঙ্ক লাগে।

তারপরও আমি আশা করি কেউ বলুক আমি ভুল। আমার উদ্বেগের প্রতিটি পয়েন্ট কেউ যুক্তিখন্ডন করুক। কেউ স্বপ্ন দেখাক। কেউ বাস্তব পয়েন্ট ধরে বলুক এই স্যাটেলাইট আমাদের জন্য আশীর্বাদ।
দুঃখের ব্যাপার সমস্ত গুগল-ফুগল-ব্লগ ঘেটে আমি এ ব্যাপারে এখন পর্যন্ত কোনো আশা দেখছি না।

ঐতিহাসিক কিন্তু অন্ধকারে রাখা এই স্যাটেলাইট সামনের বছরের বিজয় দিবসে উড়ছে।
আমাদের জন্য আশা নিয়ে আসছে নাকি অন্ধকার নিয়ে আসছে সেই প্রশ্নের জবাব আমরা কেউ দিতে পারব না।
কেবল নাম কামানো নাকি দূরদর্শী পরিকল্পনা তার উত্তরও কেউ জানি না।
তাহলে জানে কে??
সময়, হে সময়ই পারে সকল প্রশ্নের উত্তর দিয়ে আমাদের মতবিরোধ ঠেকাতে। তাই সময়ের জন্যই উন্মুখ হয়ে অপেক্ষাটা করতেই হচ্ছে।


তথ্যসূত্রঃ
*NASA
*UNOOSA
*Wikipedia
*Satelite debris website
*Union of Concerned Scientists
*SPARSOO
*Indian Space Researce Org.
*New York Times
*BTRC
*The Intergovermental Pannel of Climate Changed
*The scientefic Committee on Entertic Researce
*Bangladesh Health Association
*দৈনিক ইত্তেফাক (১১-১১-১৫)
*দৈনিক প্রথম আলো (১১-১১-১৫/১৫-১-১৫/৩-৯-১৫)
*দৈনিক যুগান্তর (১১-১১-১৫)
*দৈনিক কালের কন্ঠ (১২-১-১৬)
*বিডিনিউজ২৪.কম... (৩-৯-১৫)
* দৈনিক সংগ্রাম (২২-১০-১০)
*দৈনিক ইনকিলাব (২০-৮-১৪)
*চ্যানেল 24
*চ্যানেল নাইন
*৭১ টিভি
*সময় টিভি

পুনশ্চঃ
১। লেখাটি দুই বছর আগের। যখন দেশের ৯৯% মানুষ বঙ্গবন্ধু স্যাটেলাইটের নামই শুনেনই তখন এই লেখা আমি লিখেছিলাম। একটা লেখার প্রজেক্টের অংশ হিসেবে এর পজেটিভ নেগেটিভ তুলে ধরতে গিয়ে শেষের বাহুল্য অংশকে টানতে হয়েছিল। গত দুই বছর আগে এই স্যাটেলাইট ব্যাপারে কোথাও কোনো তথ্য ছিল না। এখন আছে কিনা বলতে পারব না। কারো জানা থাকলে জানাবেন, এড করে নেব।

২। এই লেখার পুরোটাই তথ্যগত, ব্যাক্তিগত মত বা আবেগের জায়গা এখানে ছিল না। সুতরাং রাজনৈতিক চেতনা থেকে আমাকে বা স্যাটেলাইটকে আক্রমণ না করার জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি।

৩। আমি স্যাটেলাইট বিশেষজ্ঞ না। আমার প্রশ্ন করা যুক্তির মধ্যে ভুল থাকতেই পারে। এই লেখাটা বিতর্কের জন্য না, আলোচনার জন্য। আমি চাই আমার প্রশ্নের বিপরীতে যদি কারো উত্তর জানা থাকে তবে আমাকে জানান। আমি সেটা জানতে চাই, জানাতে চাই

৪। একজন নাগরিক হিসেবে যৌক্তিক প্রশ্নের উত্তর পাওয়ার দাবি আমি রাখি। যতক্ষণ পাচ্ছি না ততক্ষণ পাচ্ছি না স্যাটেলাইট প্রশ্নে আমার বক্তব্য আগের মতোই। তবে দেশের একজন নাগরিক হিসেবে সবার মতোই আমিও চাই সব প্রশ্ন উপেক্ষা করে আমাদের স্যাটেলাইট ইতিহাস গড়বে।

সর্বশেষ এডিট : ১৩ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:৪৪
১১টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ডালাসবাসীর নিউ ইয়র্ক ভ্রমণ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ২:৪৪

গত পাঁচ ছয় বছর ধরেই নানান কারণে প্রতিবছর আমার নিউইয়র্ক যাওয়া হয়। বিশ্ব অর্থনীতির রাজধানী, ব্রডওয়ে থিয়েটারের রাজধানী ইত্যাদি নানান পরিচয় থাকলেও আমার কাছে নিউইয়র্ককে আমার মত করেই ভাল ও... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×