somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

এম ডি মুসা
যে জানে জ্ঞানী গুণী তার কাছে শেখার আছে। মাথামোটার কাছে আমার কিছু শেখার নাই। আচরণে তার বংশের এবং ব্যক্তিক আভিজাত্য প্রকাশ পায়।সম্মান যতটুকু দিবেন ততটুকু ফেরত পাবেন।

সুন্দর ব্যবহার ও ভদ্রতা

১০ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

একজন মানুষ ভালো কি মন্দ আমরা তা বুঝত পারি তার ব্যবহার দিয়ে । সে কি ভদ্র কি অভদ্র তাও বুঝতে পারি তার ব্যবহার দিয়ে ।
ব্যবহার ভালো হলে লোকে তাকে ভাল বলে। তাকে পছন্দ করে। ব্যবহার খারাপ হলে লোকে তাকে খারাপ বলে। তাকে কেউ পছন্দ করেন না ।তার সঙ্গে কেউ মিশতে চায় না।তার সঙ্গে কাজ করতে চায় না।তাকে কেউ কাছে ডাকতে চায় না।
তোমার ব্যবহার দিয়ে তোমার মানুষ্যত্বের পরিচয় ।

ব্যবহার বলতে আমরা কি বুঝি? একজনের কথাবার্তা,মনোভাব ও আদব -কায়দা । যার কথা বলার ধরন সুন্দর, সে হাসি মুখে ভালো ভাবে কথা বলে, আমরা তার বেলাতে বলি , এর ব্যবহার ভাল।
অতএব তোমারা যখন কথা বলবে বা কারও কথার উওর দেবে তখন হাসিমুখে সুন্দর করে কথা বলবে। কোনোরকম বিরক্তি প্রকাশ করা করবে না। যদি কাজের সময় হয়, যদি তুমি ব্যস্ত থাকো তাহলে তা খুলে বলবে ।
তোমার ভাই বোনে বন্ধু অপর যে কেউই হোক না কেন তার সুবিধা অসুবিধা কথা বুঝতে চেষ্টা করবে, তাহলে লোকের সঙ্গে তোমার ব্যবহার ভাল হবে।
তা হলে তুমি অল্প তে কারো ওপর রাগ করতে পারবে না। তা হলে তুমি কাউকে ভুল বুঝেবে না। কারো ওপর অকারণে অভিমান হবে না ।তা হলে তুমি অপরের দোষ ক্ষমা করতে পারবে। ব্যবহার ভাল করতে হলে অপরের দোষ ক্ষমা করতে হয়, অপরের সুবিধা অসুবিধা কথা ভাবতে হয়।অপরের যোগ্যতা অযোগ্যতার কথা ভাবতে হয়।তা হলে সহজে অপরের সঙ্গে ভাল ব্যবহার করতে পারবে।
ব্যবহার ভালো করতে হলে ভদ্রতা শিখতে হয়।
ভদ্রতা মেনে চলতে হয়।
আমারা সভ্য জগতের মানুষ । সভ্য জগতে ভদ্রতা মেনে চলতে হয়। ভদ্রতা মেনে না চললে অসভ্য বলে।
ভদ্রতা না জানলে না মেনে চললে ব্যবহার ভাল হতে পারে না । ব্যবহার ভাল না হলে কারো কাছে ভাল ব্যবহার পাওয়া যায় না । ভালোবাসা পাওয়া দুর্লভ হয়।
তুমি যদি ভদ্রতা না জান বা না মেনে চল তাহলে তোমার অতি আপনজনেরা ও তোমাকে এড়িয়ে চলবে,খারাপ বলবে মনে কষ্ট পাবে। তোমার চেয়ে যারা বয়সে ছোট তারা কষ্ট পাবে । ভাববে তুমি তাদের ছোট ভাবছ।তোমাকে অহংকারী ভাববে । ভাববেন তোমার ভক্তি নেই,শ্রদ্ধা নেই। তারা যে তোমার চেয়ে বয়সে বড় বুদ্ধিতে বড় প্রবীণ এ কথা স্বীকার করতে চাইছ না। তার দুঃখ পাবন। কারো মনে দুঃখ দেওয়া ভাল ব্যবহার নয়। অতএব ভদ্রতা মেনে চল। ভদ্রতা প্রথম সোপান হচ্ছে বিনয়। তুমি বিনীত হও । তুমি নম্র হও তাতে তুমি ছোট হবে না । তাতে তোমাকে ছোট ভাবে না।
বিনীত হওয়া নম্র হওয়া যে তোমাকে হুজুর হুজুর করতে হবে অথবা জোড়হাতে থাকতে হবে । তোমার দাঁড়াবার বসবার কথা বলার তাকাবার ভঙ্গি টি যেন উদ্ধত না হয়।
ভদ্রতা নির্দিষ্ট নিয়ম কানুন এক এক দেশের এক এক নিয়ম পত্রিকা পড়ে- দেখলাম-----
----সেদিন-ফোন করুন বেড়াতে যেতে কোথা-------------------------------

বেড়াতে যাওয়ার আগে অবশ্যই একবার ফোন দিয়ে আপনার আগমনের খবরটি জানিয়ে রাখুন। সম্ভব হলে এক দিন আগেই জানিয়ে দিন। এতে তিনিও আপনাকে স্বাগত জানানোর প্রস্তুতি নিতে পারবে সময় টা ভাল যাবে ।

----দরজায় আওয়াজ করা----
অথবা বাড়ির যেকোনো ঘরে ঢোকার আগে দরজায় টোকা, এটি আদবকেতার গুরুত্বপূর্ণ অংশ, চে চা মেচির জোড়ে ডাকা ঘুমের থাকা অহেতুক সামনে দাঁড়িয়ে থাকা একটু খারাপ দেখতে পারে । বার বার নক না করা থেকে বিরত থাকুন।

বাড়ির সবচেয়ে ছোট সদস্যটিও যেন এই আচরণ মেনে চলে
সেদিকে খেয়াল করুন। অভ্যাস গড়ে তুলুন।।

----লিফটে ওঠা-নামা-যাওয়া---
লিফটে ওঠা-নামার সময় কিছু নিয়ম মেনে চলা উচিত।
ভদ্রতা সাথে পাশে র মানুষ টি কি ভাবে চলছে তা সদা সি দে ভাবে হাসি মুখে দেখে নিন তার পর উঠা র চেষ্টা করূন। অথচ লাইনে দাঁড়ানলাইন ভেঙে আগে উঠে না ।ভদ্রতা মেনে চলতে হয় ।

-----বুঝে কথা বলুন-----
সুন্দর! প্রশংসা পর্যন্ত থাকলেই ভালো। দাম বয়স এই প্রশ্নে অনেকেই বিব্রত। স্যার বা বয়স বড় যার তাদের বেতন ভাতা এসব জিজ্ঞাসা করা থেকে বিরত থাকে ন। কিন্তু
উত্তর এড়াতে এটি উপহার হিসেবে পেয়েছি শোনার পরও থামেন না অনেকে। বলা খারাপ লাগবে এমনকি কারো কথা শেষ না হওয়ায় আগে কথা বলার চেষ্টা করবেন না
ভদ্রভাবে জানিয়ে দিন ,এ বিষয়ে কথা বলতে আপনি চাইছেন না। সমাজের অনেকেই আছেন, যাঁরা বুঝে না বুঝে অন্যের ব্যক্তিগত জীবন নিয়ে জানার চেষ্টা করেন। এ অভ্যাস থাকলে পরিত্যাগ করুন এখনি।।

------দূরত্ব বজায় রাখুন-----
যতই কাছের দুরের সম্পর্ক হোক না কেন, কিছুটা দূরত্ব বজায় রাখা ভালো।অন্যদের সঙ্গে তেমন ব্যবহারই করুন,নিজে যেমন আশা করেন। দুঃখ পেতে পারে তাতে ভদ্রতা মধ্যে পড়ে না।

-----আস্তে কথা বলুন---- আপনি আপনার জায়গা থেকে চেষ্টা করুন নিচু স্বরে কথা বলার।সবার জন্যই এই নিয়ে পাশের মানুষটি যেন কোনোভাবেই বিরক্ত না হয় সুন্দর করে সাজিয়ে চেষ্টা করবেন ।


-------------------পরিচয় করিয়ে দিন-------
ধরেন পরিচিতজনের সঙ্গে রাস্তায় দেখা। কিন্তু এটা অভদ্রতার পর্যায়েই পড়ে। রাস্তায় হঠাৎ দেখা হওয়া মানুষটির কিন্তু সঙ্গে পাশে থাকা মানুষটির পরিচয় করিয়ে দেওয়া ভদ্রতা এতে মন হালকা করে চলার একতা প্রকাশ সবাই বন্ধু সুলভ এবং সম্মান পাওয়া ব্যক্তি সম্মান থেকে বন্ঞিত হবেনা।
দুজনেই মনে করতে পারে_ ব্যবধান হতে পারে আপনার প্রতি ভক্তি কমে যেতে পারে।
আপনি তাঁকে যোগ্য মনে করছেন না অপর দিকে থাকা মানুষটির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার জন্য সেদিক খেয়াল করবেন,
---------- বন্ধুতা বজায় রাখা যায় --------
তুমি যদি তার সত্যি কারের বন্ধু হও বা তার ভাল চাও তাহলে ঠাট্টা বিদ্রুপ না করে যাতে তার ভাল হবে ,তেমন উপদেশ দিতে পার। অবশ্য তার আগে তোমার ভাবতে হবে তোমার সাথে তার সম্পর্ক কেমন ।সে তোমার কথায় দুঃখ পাবে কিনা সে কথা আগে ভাবতে হবে ।

-------একটু সহযোগিতা -------------
কাউকে পরে যেতে দেখলে বা ব্যথা পেতে দেখলে হাসবে না
ছোট্ট দের তুমি যখন ক্লাস পড়া না পারলে হাসবেনা , ভুল উওর দিলে ও হাসবে না। যদি তোমার পক্ষে সম্ভবপর হয় রাস্তা পারা বার অন্ধ বৃদ্ধ অজানা অচেনা তুমি সহযোগিতা করতে পার।
--------- ছোট্টদের বেলায়---------
যদি কার খাবার বেলায় সময় সে না ডাকলে সামনে বসে থাকবে না । তাতে সে লজ্জা পেতে পারে। অপরিচিত হলে আর তোমাকে পুনরায় ডাকে স বলে চলে যাবে।
অথচ খুব করে ডাকে হাসি মুখে ভদ্রতা ভাবে সেখানে থাকতে চেষ্টা করবে।
সত্য বলার চেষ্টা করবে নয়ত বড়ো দের হচ্ছে তুমি হেলা হয়ে পড়বে বেশি বুঝা কথা বলবে না কারন তোমার চেয়ে সে কম বুঝে না আর তুমি মনে মনে ধরে নেবে সে অনেক জানে।
আর যদি দেখ সে ভুল করছে হয়ত সে তোমার মাঝে সে বিমূর্ত হচ্ছে । সে বড় বলে যত বার তোমাকে না বলবে তুমি করতে চেষ্টা করবে না । যিনি তোমাকে একটি অক্ষর শিক্ষা দিয়েছেন তিনি তোমার শিক্ষক। তুমি তোমার বাপ মা শিক্ষক সম্মান করবে ভবিষ্যতে যদি তুমি উচু পদে অধিষ্ঠিত হও। তবুও তাকে সম্মান করবে।
---------গুনি ব্যক্তি দের খেয়াল ------------
গুনী ব্যক্তি যদি দারিদ্র হন তার গুন দিয়ে বিদ্যা বুদ্ধি দিয়ে সমাজের উপকার করেন । তিনি তোমার কোন উপকারে না আসলে ও যাতে তার গুনের বিকাশ হয় সেই চেষ্টা করবে।
----------ইতিবাচক কথা-------------
সমাজে ভদ্রতা মেনে চলা ছোট হওয়া বা দুর্বলতা প্রকাশ সেদিকে কান না দেওয়া ভাল। সভ্য জগতের মানুষ
তুমি ভাল ব্যবহার করবে তোমার ভাল ব্যবহার দেখে অন্য একজন তা করতে চেষ্টা করবে । একজন মানুষরা জ্ঞান সমৃদ্ধ অর্জন করা এবং যার মধ্যে ভাল দিক তার কাছ থেকে সম্মান পাওয়া চেষ্টা করবে। কোন কিছুর আশা করবে। যার কিছু দিতে পারবে না তা থেকে আশা করে হতাশ দিক তুলে ধরা এক ধরনের অভদ্রতা। সেদিক খেয়াল রাখবে।
--------ভদ্রতা এ পিঠ ও পিঠ---------- courtesy begets courtesy কথা বলে ভদ্রতা পেতে হলে ভদ্র ব্যবহার করতে হয়। রাগ হলে তুমি উত্তেজিত হবে না চেচা মেচি করবেনা নিজেকে সংযত রাখতে চেষ্টা করবে। হিংসা হলে তোমার প্রতিদ্বন্দ্বি কে আঘাত করবে না বরং বিজয়ী বন্ধু কে প্রশংসা করবে। ভাল ব্যবহার জন্য টাকা পয়সা লাগে না উদারতা সংযম মিষ্টি হাসি দিয়ে মন জয় করা যায় । বেশি দিন কাউকে মুগ্ধ করে রাখা যায় না।
একটু মিষ্টি হাসির প্রয়োজন আছে । লোকের উপকার হয় তোমার মন প্রফুল্ল থাকবে। ব্যবহার সুন্দর করতে কাজটা কঠিন নয়। শুধু অভ্যাসের প্রয়োজন ।।
সর্বশেষ এডিট : ১১ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:২১
১৭টি মন্তব্য ১৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×