somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এক ঠিকানা থেকে অন্য ঠিকানাতে মেইল ইমপোর্ট করা

২৬ শে মে, ২০০৯ বিকাল ৫:২২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বিভিন্ন কারণে এক ইমেইলের মেইল অন্য মেইলে নেবার প্রয়োজন হয়। জনপ্রিয় মেইল সেবাদানকারী প্রতিষ্ঠান ইয়াহু, জিমেইল, হটমেইল ইত্যাদির মধ্যে মেইল ট্রান্সফারের উপায় দিবো।
অন্য মেইল থেকে জিমেইলে: পপ৩ সমর্থিত মেইল ঠিকানাগুলো থেকে জিমেইলে মেইল আনা যায়। এজন্য যে ঠিকানা থেকে মেইল আনতে চান সেই মেইলে লগইন করে পপ সক্রিয় করুন। এবার জিমেইল লগইন করে Settings থেকে Accounts ট্যাবে গিয়ে Add a mail account you own এ ক্লিক করুন। এবার টেক্সট বক্সে পুরাতন ইমেইল ঠিকানা লিখে Next Step বাটনে ক্লিক করুন। এখানে ইউজার, পাসওয়ার্ড, পপ সার্ভার, পোর্ট ঠিকমত লিখে (সয়ংক্রিয়বাবে চলে আসবে) Add Account এ ক্লিক করুন। এবার Yes, I want to be able to send mail as.... অপশন চেক রেখে Next Steps বাটনে ক্লিক করুন। এখানে একাউন্টের নাম লিখে Next Steps বাটনে ক্লিক করুন। এবার Send Verification বাটনে ক্লিক করলে পুরাতন মেইল ঠিকানাতে ভেরিফিকেশন কোড মেইল আসবে। উক্ত ভেরিফিকেশন কোড এখানে লিখে Verify বাটনে ক্লিক করলে একাউন্টটি উক্ত যুক্ত হবে এবং আগের মেইলের মেইলগুলো চলে আসবে। এভাবে আপনি আরো পপ৩ সমর্থিত মেইল ঠিকানার মেইল জিমেইলে আনতে পারবেন। এভাবে মেইল ঠিকানা যুক্ত হবার ফলে জিমেইল থেকে উক্ত ঠিকানা ব্যবহার করে মেইল পাঠাতেও পারবেন।
নতুন জিমইলে: সমপ্রতি খোলা জিমেইলেগুলোতে মেইল এবং ঠিকানা ইমপোর্ট করার সুবিধা রয়েছে যা পুরাতন জিমেইলগুলোতে নেই। এজন্য জিমেইলে লগইন করে Settings থেকে Accounts and Import ট্যাবে যান। এবার Import mail and contacts বাটনে ক্লিক করে Step 1 এ যে মেইল থেকে মেইল এবং ঠিকানা আনতে চান তা লিখে Continue বাটনে ক্লিক করুন। পরবর্তি উইন্ডোতে ইমইেলের পাসওয়ার্ড লিখে Continue বাটনে ক্লিক করুন। এবার Step 2 তে অপশন নির্বাচন করে Start Import বাটনে ক্লিক করুন। এখন Step 3 তে OK করুন পরবর্তি ২৪-৪৮ ঘন্টার মধ্যে উক্ত মেইলের সকল মেইল নতুন ঠিকানাতে চলে আসবে। এভাবে আপনি পপ৩ সমর্থিত Yahoo!, Hotmail, AOL থেকে মেইল আনতে পারবেন।
সাধারণত ইয়াহু প্লাসে পপ৩ সুবিধা থাকে সেক্ষেত্রে সাধারণ ইয়াহু ব্যবহারকারীরা জিমেইলে মেইল ট্রান্সফার করতে পারবেন না। সেক্ষেত্রে নতুন একটি হটমেইল একাউন্ট খুলে নিন্মাক্ত পদ্ধতিতে ইয়াহু থেকে হটমেইলে এবং পরে হটমেইল থেকে জিমেইলে মেইল ট্রান্সফার করা যাবে।
জিমেইলের মেইল কম্পিউটারে ব্যাকআপ এবং রিস্টোর করা: জিমেইলের মেইল ব্যাকআপ বা রিস্টোর করা যাবে জিমেইল-ব্যাকআপ সফটওয়্যারের সাহায্যে। ৪.৩৫ মেগাবাইটের ফ্রি এই সফটওয়্যারটি http://www.gmail-backup.com থেকে ডাউনলোড করে ইনষ্টল করে নিন। এবার সফটওয়্যারটি চালু করে জিমেইলের ঠিকানা এবং পাসওয়ার্ড দিন এবং কোথায় ব্যাকআপ রাখবেন তা Directory বাটনে ক্লিক করে নির্দিষ্ট ফোল্ডার দেখিয়ে দিন। এখন Backup বাটনে ক্লিক করলে (Newest emails only চেক করা থাকলে) নতুন আসা মেইলগুলো ডাউনলোড হতে থাকবে। আপনি চাইলে Newest emails only চেক তুলে নির্দিষ্ট তারিখের রেঞ্জ নির্ধারণ করে দিতে পারেন। আপনি যদি কোন ঠিকানা থেকে ডাউনলোড করা মেইল আপলোড বা রিষ্টোর করতে চান তাহলে জিমেইলের ঠিকানা, পাসওয়ার্ড এবং ব্যাকআপ ফোল্ডার দেখিয়ে Restore বাটনে ক্লিক করলেই হবে।
আউটলুক এবং থান্ডারবার্ড থেকে গুগল এ্যাপসে: নিজস্ব ডোমেইনে গুগল এ্যাপসের মেইলে Google Email Uploader সফটওয়্যার দ্বারা মেইল ক্লাইন্ট আউটলুক এবং থান্ডারবার্ডের মেইল সহজেই আপলোড করা যায়। এজন্য Click This Link থেকে ৫৩৪ কিলোবাইটের সফটওয়্যারটি ডাউনলোড করে নিন। সফটওয়্যারটি চালাতে মাইক্রোসফট ডটনেট ২.০ প্রয়োজন হবে। এবার সফটওয়্যারটি চালু করে গুগল এ্যাপসের ইউজার-পাসওয়ার্ড দ্বারা লগইন করুন তাহলে আপনার কম্পিউটারে ইনস্টল থাকা আউটলুক এবং থান্ডারবার্ডের মেইল সংখ্যা দেখাবে। এখন মেইল (ফোল্ডার) নির্বাচন করে Next করুন। এবার ফোল্ডারের নামে লেবেল হিসাবে মেইলগুলো রাখতে চান কি না তার জন্য Create Labels from Folder Name চেক অথবা আনচেক করে Upload বাটনে ক্লিক করুন। তাহলে কিছুক্ষণের মধ্যে মেইলগুলো আপলোড হবে। যদি কোন কারনে মেইল আপলোড বন্ধ করেন বা বন্ধ হয়ে যায় পরবর্তিতে চালু করলের বন্ধ হওয়া পর্যন্ত যে মেইলগুলো আপলোড করা হয়েছিলো তার পর থেকে আপলোড হবে। আপনি যদি পপ৩ মেইলগুলো আউটলুক বা থান্ডারবার্ডে ডাউনলোড করেন তাহলে এভাবে সেগুলোও আপলোড করতে পারবেন।
অন্য মেইল থেকে ইয়াহুতে: অন্যকোন মেইল (Windows Live/Hotmail Gmail, AOL ইত্যাদি) থেকে ইয়াহু! মেইলে মেইল আনা যায়। এজন্য https://secure5.trueswitch.com/yahoo এই ঠিকানাতে যান এবং যে ইয়াহুতে মেইলগুলো আনতে চান তার আইডি এবং পাসওয়ার্ড দ্বারা লগইন করুন। এবার পরবর্তি পেজে I Agree বাটনে ক্লিক করে পরবর্তি পেজে যে মেইল থেকে মেইলগুলো আনতে চান তা লিখে ডোমেইন নির্বাচন করে পাসওয়ার্ড দিন এবং চাইলে অনান্য অপশন নির্বাচন করে Start Transfer বাটনে ক্লিক করুন। তাহলে ভেরিফিকেশন শুরু হবে এবং শেষ হলে পরবর্তি ২৪ ঘন্টার ভিতরে সমস্তকিছু ট্রান্সফার হবে মর্মে ম্যাসেজ দেবে।
অন্য মেইল থেকে উইন্ডোজ লাইভে (হটমেইল/লাইভ): অন্যকোন মেইল (Yahoo!, Gmail, AOL ইত্যাদি) থেকে মেইল আনতে হলে https://secure5.trueswitch.com/winlive এই ঠিকানাতে যান এবং I have read, understand and agree বাটন চেক করে Begin বাটনে ক্লিক করুন। এবার COPY FROM থেকে যে মেইলের মেইল আনতে চান তা নির্বাচন করে ইমেইল ঠিকানা এবং পাসওয়ার্ড দিন। এবার ডানে COPY TO WINDOWS LIVE HOTMAIL অংশে লাইভ/হটমেইলের ঠিকানা এবং পাসওয়ার্ড লিখে Continue বাটনে ক্লিক করুন। এবার প্রয়োজনীয় অপশন বাটনগুলো নির্বাচন করে Submit বাটনে ক্লিক করুন। তাহলে পরবর্তি ২৪ ঘন্টার মধ্যে পুরানো মেইলের মেইলগুলো মেইল ঠিকানাসহ আপনার নতুন মেইলে চলে আসবে। এছাড়াও পূর্বের মেইলে থাকা মেইল ঠিকানাগুলোতে নতুন মেইল ঠিকানা খোলের ঘোষণা সয়ংক্রিয়ভাবে চলে যাবে।

মূল পোস্ট: http://www.shamokaldarpon.com/?p=1344
৯টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

×