অনুসন্ধান:
cannot see bangla? সাধারণ প্রশ্ন উত্তর বাংলা লেখা শিখুন আপনার সমস্যা জানান ব্লগ ব্যাবহারের শর্তাবলী transparency report
আমি খোলা বই এর পাতার মত।
আর এস এস ফিড

আমার বিভাগ

    কোন বিভাগ নেই

জনপ্রিয় মন্তব্যসমূহ

আমার প্রিয় পোস্ট

কিছু স্বপ্ন দেখি। স্বপ্নগুলো অনেক সুন্দর।

গুগল ট্রান্সলেটরের বাংলা নিয়ে অনেক তো মজা হল, এবার আসুন বাংলা ভাষার জন্য কিছু করি।

২২ শে জুন, ২০১১ রাত ১০:২৩ |

শেয়ারঃ
0 0

গুগল ট্রান্সলেটরে বাংলা ভাষা যুক্ত হওয়া নিঃসন্দেহে আমার জন্য অনেক বড় পাওয়া। আপাতত আমরা যেটা পেয়েছি সেটা হল আলফা ভার্সন। তাই এর অনুবাদের মান খুব একটা সুবিধার না। তবে এই ট্রান্সলেটর ইঞ্জিন্টা একদম একটা শিশুর মত। শুরুতে সে শুধু তার জানা শব্দের অনুবাদ ঠিক ঠাক মত করতে পারে। ঠিক মত বাক্য গঠন করতে পারে না। তাই এই কয়দিন যারা গুগল ট্রান্সলেটর নিয়ে গুতাগুতি করেছেন তারা নিশ্চই দেখেছেন কি সব আজব ট্রান্সলেশন ফলাফল আসছে। এ নিয়ে ব্লগে কিছু মজার লেখাও দেখলাম।

অনুবাদের মান নিয়ে অনেকেই শঙ্কিত। আসলে ভয় পাবার কিছু নেই। বাংলা ভাষাকে এগিয়ে নিয়ে যাবার দায়িত্ব আমাদেরই। আমরাই পারি এই শিশু ট্রান্সলেটর টিকে বাংলা ভাষা শেখাতে। আমরা যদি এই শিশুটিকে ভুলভাল হাবিজাবি শেখায় তাহলে তাহলে এটি ভুলভালই শিখবে।

আপনারা অনুগ্রহ করে, এই ট্রান্সলেটর কে কোন শব্দের ভুল মানে শেখাবেন না। আনেক তো মজা হল এইবার কিছু কাজের কাজ করুন।

গুগল যে ভাষাগুলোকে ট্রান্সলেশনের সুবিধা দেয়, তাদের ঠিক ঠাক ভাবে কাজের জন্য দরকার সুবিশাল ট্রেইনিং ডাটা। গুগলকে আমরা এই ট্রেইনিং ডাটা দিয়ে সাহায্য করতে পারি।

সবচেয়ে ভালো হয় যদি আপনি সরাসরি টান্সলেশন মেমরি(Translation Memories) এবং glossaries সরাসরি গুগল ট্রান্সলেশন টুলকিট(http://translate.google.com/toolkit) এ আপলোড করেন।

Using Google Translator Toolkit

Click This Link



Uploading a Translation Memory:

Click This Link



Uploading a Glossary:

Click This Link





কিভাবে ট্রান্সলেশনের মান বাড়ানো যায়?



১।

যদি খেয়াল করেন কোন শব্দার্থ এপ্রোপিয়েট না, তাহলে সাধারণত তার অল্টারনেটিভ ফলাফলও সাথে পাওয়া যায়। শব্দের উপর মাউস রেখে ক্লিক করলে অল্টানেটিভ ফলাফল দেখা যায়। যদি দেখেন আপনার কাংখিত ফলাফল সেখানে নেই তাহলে নতুন কাংখিত শব্দটি যোগ করে দিন। গুগল এভাবেই শিখতে থাকবে একটি শব্দের বিভিন্ন রূপ।



২।

যদি দেখেন শব্দ-বিন্যাসে ভুল আছে। তাহলে, কি-বোর্ড এর shift বাটন চেপে ধরে মাউস দিয়ে 'drag and drop' পদ্ধতিতে শব্দকে কাংখিত জায়গায় বসিয়ে দিন। ব্যাস, গুগল বাংলা ভাষার শব্দ-বিন্যাস আসলে কিভাবে কাজ করে শিখতে থাকবে।



P.S. দেখা যাচ্ছে অনেকে মজা করার জন্য বিভিন্ন শব্দের ভুল মানে ইনপুট দিচ্ছেন। অনুগ্রহ করে এইটা করবেন না।



ফেসবুক গ্রুপটিতে জয়েন করতে পারেনঃ

https://www.facebook.com/googlebangla

 

সর্বশেষ এডিট : ২২ শে জুন, ২০১১ রাত ১১:৪১ | বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর...

 


মন্তব্য দেখা না গেলে - CTRL+F5 বাট্ন চাপুন। অথবা ক্যাশ পরিষ্কার করুন। ক্যাশ পরিষ্কার করার জন্য এই লিঙ্ক গুলো দেখুন ফায়ারফক্স, ক্রোম, অপেরা, ইন্টারনেট এক্সপ্লোরার

৭১টি মন্তব্য

 

সকল পোস্ট     উপরে যান

সামহোয়‍্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফমর্। এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

 

© সামহোয়্যার ইন...নেট লিমিটেড | ব্যবহারের শর্তাবলী | গোপনীয়তার নীতি | বিজ্ঞাপন