somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

লিনাক্স (উবুন্তু/ ফেডোরা) এবং ওপেনসোর্সের সিডি খুঁজছেন?

১৯ শে জানুয়ারি, ২০০৯ দুপুর ১২:৫৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমি লিনাক্সের জগতে এসেছি প্রায় দুই বছর। বিভিন্ন পত্রিকা ও ইন্টারনেটে লিনাক্স নিয়ে অনেক লেখা পড়ে লিনাক্স সম্পর্কে একটা কৌতুহল জন্ম নিয়েছিল। এবং স্বভাবতই অন্য অনেকের মতোই ঊইন্ডোজের উপর চরম বিরক্তি থেকেই আমার লিনাক্সের পথে যাত্রা শুরু। কম্পু-কৌশলের ছাত্র ছিলাম বিধায় ওপেনসোর্স বিষয়টা কি সেটা আগেই জানতাম। পাইরেটেড উইন্ডোজ ব্যাবহার করতাম বলে নিজের মধ্যে একটা অপরাধবোধও কাজ করতো। তাই উইন্ডোজে যতক্ষণ থাকতে হয় ততক্ষণ ওপেনসোর্স সফটওয়্যারই ব্যবহার করতে শুরু করেছিলাম ততদিনে। কিন্তু লিনাক্সের ব্যপারে কোন জ্ঞান না থাকায়, এবং কোথা থেকে লিনাক্সের ব্যাপারে সাহায্য পাব এটা জানতাম না বলে লিনাক্স ব্যাবহার করা হয়নি। যাই হোক, প্রথম আলোতে এবং নেটে অনেক পড়াশোনার পর মনে হলো উবন্তু ট্রাই করে দেখি। কিন্তু এই উবুন্তু পাওয়াটা এক সমস্যা ছিল। আইডিবিতে গিয়ে উবুন্তুর কথা বললে ওরা হা করে থাকতো যেনো আমি গ্রীক ভাষায় কথা বলছি। এরপর আইডিবিতেই দোতলায় একটা দোকান থেকে উবুন্তুর একটা সিডি ২৬০ টাকায় কিনেছি। আমি জানতাম এরা অনেক বেশি নিচ্ছে আমার কাছে- কিন্তু আর কোন অপশন ছিলনা। যাই হোক, সব নভিস ইউজারের মতো কম্পিউটার পার্টিশন মুছে-টুছে এক বিচ্ছিরি অবস্থায় পড়েছিলাম। তবে তখন গুগল ও উবুন্তুফোরাম থেকে অনেক সাহায্য পেয়েছিলাম। আমি যেই ভার্সনের কথা বলছি সেটা ছিল সম্ভবত এজি এফট। এর পর আর আইডিবিতে গিয়ে আর কিনতে হয়নি। সিডি রিকোয়েস্ট করেই মাস খানিকের মধ্যে পেয়ে গেছি। এতক্ষণের আমার এই লিনাক্সে যাত্রা শুরুর কাহিনী হয়তো অনেকের সাথেই মিলে যাবে। আমরা যারা লিনাক্স এবং ওপেনসোর্স ব্যাবহার করি তারা সবাই এই প্রয়োজনীয়তাটা বুঝি যে লিনাক্স এবং ওপেনসোর্স ছড়িয়ে দিতে হবে। যারা তথ্যপ্রযুক্তি জগতের খবর রাখে তারা জানে, দক্ষিণ পূর্ব এশিয়া, আফ্রিকা, দক্ষিণ এমেরিকায় লিনাক্স খুব ব্যাপক হারে প্রসার ঘটছে। অথচ আমাদের এই দেশে যেখানে লিনাক্সের প্রয়োজনটা আরো বেশি সেখানে আমরা লিনাক্স প্রসারে তেমন কোন ভূমিকা রাখতে পারছিনা। আমার গত দুই বছরে আমি আমার বন্ধু-বান্ধব, পরিচিতজনদের সাথে যখন যে অবস্থায় যাকে সম্ভব লিনাক্স ব্যবহারে উৎসাহিত করতে চেষ্টা করেছি। কিন্তু এই চেষ্টাটাও ছিল বিচ্ছিন্ন। এবং আমি সব মানুষের কাছে একা পৌঁছতেও পারবনা। বাংলাদেশি বিভিন্ন অনলাইন ফোরাম, ব্লগ, বিভিন্ন কমিউনিটিতে ঘুরে এটা বুঝেছি যে লিনাক্সের ব্যাপারে মানুষের উৎসাহের কমতি নেই। তবে অন্যান্য পাইরেটেড সফটওয়্যার যেভাবে সস্তায় অহরহ পাওয়া যায় লিনাক্স ততটা সহজপ্রাপ্য নয়। আর লিনাক্স নিয়ে কিছু মিথ তো চালুই আছে। অনেক্রই ধারণা লিনাক্স অনেক কঠিন অপারেটিং সিস্টেম যা শুধু প্রোগ্রামারদের জন্য, ডস মোদের মত কমান্ড লিখে কাজ করতে হয়- এইসব বহু ভুল ধারনা। এতক্ষণ যা বললাম লিনাক্স ছড়িয়ে দেওয়ার বঁধাগুলো।

তো লিনাক্স এবং ওপেনসোর্স প্রসারে আমার ব্যাক্তিগত কিছু চিন্তাভাবনা এইখানে আপনাদের সাথে শেয়ার করতে চাই।

যাদের লিনাক্সের বিভিন্ন ডিস্ট্রিবিউশনের সিডি/ডিভিডি প্রয়োজন হবে তারা আমার সাথে মেইলে/ফোনে/চ্যাটে/ব্লগে/ফোরামে যোগাযোগ করতে পারেন। আপনি যদি বাংলাদেশের বাসিন্দা হয়ে থাকেন এবং আপনার ঠিকানায় যদি কুরিয়ার পৌঁছে তাহলে ইনশাল্লাহ আপনি সময়মত আপনার লিনাক্স সিডি/ডিভিডি পেয়ে যাবেন। আমার কাছে এই মুহুর্তে যেসব ডিস্ট্রো আছে-
# উবুন্তু ৮.১০ ইন্ট্রেপিড আইবেক্স সিডি
# উবুন্তু ৮.।১০ ডিভিডি
# কুবুন্তু ৮.১০ ডিভিডি
# উবুন্তু ৮.০৪ ডিভিডি
# উবুন্তু ৮.০৪.১ এল.টি.এস ভার্সন
# উবুন্তু ৮.০৪- ৬৪ বিট
# ফেডোরা ১০
# লিনাক্স মিন্ট ৫.০ (ডারিয়ানা)
# ফেডোরা ৮ এবং ৯ ডিভিডি
# জিওস গ্যাজেটস ৩.০
# ওপেনসুযে ১১.০
# ওপেনসোলারিস

এ ছাড়া যাদের কোন না কোন কারণে উইন্ডোজ ব্যাবহার করতেই হচ্ছে এবং হয়তো লিনাক্স চালালেও ডুয়াল বুট করার চিন্তা ভাবনা করছেন তাদের জন্য উইন্ডোজের প্রোপ্রায়েটারী সফটওয়্যারের বিকল্প ওপেনসোর্স সফটওয়্যার কম্পাইলেশন একটা সিডিও আমি তৈরী করেছি। এটাও বিনামূল্যে বিতরণের জন্যই।
অনেকে হয়তো ভাবছেন বিনামূল্যে নিজের পকেটের টাকা খরচ করে এভাবে ডিস্ট্রিবিউট করা কতোটা যুক্তিযুক্ত? আসলে এই ব্যাপারে আমি অনেক ভেবেই এই সমাধানে এসেছি। বাংলাদেশে অনলাইন ট্রানজ্যাকশনের অবস্থা এমনিতেই ভয়াবহ। সিলেট থেকে কেউ যদি আমার একটা লিনাক্সের সিডি চায় এবং শুধুমাত্র ৫০ টাকার জন্য আমি তার কাছে পৌঁছতে পারলাম না- ব্যাপারটা দুঃখজনক। লিনাক্স এবং ওপেনসোর্স আমাদেরকে পারস্পরিক সহযোগিতাই শিক্ষা দেয়। যে আমার কাছে এটা বিনামূল্যে নিচ্ছে এটা আসলে তার জন্য একটা উপহার। এভাবে অন্তত যারা লিনাক্সে আগ্রহী তাদেরকে লিনাক্সে নিয়ে আস্তে পারলেও অনেক হয়। এরাও একসময় লিনাক্স প্রসারে কাজ করবে।
এই বিষয়ে আপনারা কি ভাবছেন জানার জন্য আমি আগ্রহী

Email me: [email protected]
IM me on yahoo: minus18_pundit
Call me: 01730300511, 01911053256.
আমাকে ফেইসবুকে পাবেন এই ঠিকানায়ঃ Click This Link

[ লেখাটি এডিট করার সময় পুরোপুরি মুছে গিয়েছিলো। সামহোয়্যারইন -এ আমার প্রায় এই সমস্যা হয়। অনেক্ষণ ধরে একটা লেখা এডিট করার পর সেটা গায়েব হয়ে মেজাজ ভীষণ খারাপ হয়। বাধ্য হয়ে পুরনো লেখাটা আবার পাব্লিশ করলাম। আর "অটোড্রাফট" জিনিসটা কি কাজ করে আসলে? ]
১৪টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দ্যা লাস্ট ডিফেন্ডারস অফ পলিগ্যামি

লিখেছেন হাসান মাহবুব, ১৫ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩০


পুরুষদের ক্ষেত্রে পলিগ্যামি স্বাভাবিক এবং পুরুষরা একাধিক যৌনসঙ্গী ডিজার্ভ করে, এই মতবাদের পক্ষে ইদানিং বেশ শোর উঠেছে। খুবই ভালো একটা প্রস্তাব। পুরুষের না কি ৫০ এও ভরা যৌবন থাকে... ...বাকিটুকু পড়ুন

রম্য: টিপ

লিখেছেন গিয়াস উদ্দিন লিটন, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৫




ক্লাস থ্রীয়ে পড়ার সময় জীবনের প্রথম ক্লাস টু'এর এক রমনিকে টিপ দিয়েছিলাম। সলজ্জ হেসে সেই রমনি আমার টিপ গ্রহণ করলেও পরে তার সখীগণের প্ররোচনায় টিপ দেওয়ার কথা হেড স্যারকে জানিয়ে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। বৈশাখে ইলিশ

লিখেছেন শাহ আজিজ, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৪০



এবার বেশ আশ্চর্য ঘটনা ঘটেছে । বৈশাখ কে সামনে রেখে ইলিশের কথা মনে রাখিনি । একদিক দিয়ে ভাল হয়েছে যে ইলিশকে কিঞ্চিত হলেও ভুলতে পেরেছি । ইলিশ... ...বাকিটুকু পড়ুন

আমার প্রিয় কাকুর দেশে (ছবি ব্লগ) :#gt

লিখেছেন জুন, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:১৩



অনেক অনেক দিন পর ব্লগ লিখতে বসলাম। গতকাল আমার প্রিয় কাকুর দেশে এসে পৌছালাম। এখন আছি নিউইয়র্কে। এরপরের গন্তব্য ন্যাশভিল তারপর টরেন্টো তারপর সাস্কাচুয়ান, তারপর ইনশাআল্লাহ ঢাকা। এত লম্বা... ...বাকিটুকু পড়ুন

যেরত

লিখেছেন রাসেল রুশো, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ১০:০৬

এবারও তো হবে ইদ তোমাদের ছাড়া
অথচ আমার কানে বাজছে না নসিহত
কীভাবে কোন পথে গেলে নমাজ হবে পরিপাটি
কোন পায়ে বের হলে ফেরেশতা করবে সালাম
আমার নামতার খাতায় লিখে রেখেছি পুরোনো তালিম
দেখে দেখে... ...বাকিটুকু পড়ুন

×