somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আপনার সন্তানের ইন্টারনেট আসক্তি নিয়ে বিব্রত? তাহলে এই পোষ্টটি আপনার জন্য। (ছোটদের জন্য ছবি আকারে দেওয়া হয়েছে)

২৫ শে আগস্ট, ২০১২ রাত ১১:৪০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

তথ্য-প্রযুক্তির অব্যাহত উৎকর্ষতা পুরো বিশ্বটাকে আমাদের মুঠোয় পুরে দিয়েছে। পড়াশোনা, গবেষণা, ব্যবসা-বাণিজ্য, ধর্ম-কর্ম সব চলে ইন্টারনেটে। আলো আসার আশায় তাই আমরা ইন্টারনেট তুলে দিচ্ছি আমাদের কোমলমতি শিশু-কিশোরদের হাতে। সাইবার ক্যাফে গড়ে তুলছি, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে ফ্রি ইন্টারনেট এ্যাক্সেস দিচ্ছি। জেগে জেগে স্বপ্ন দেখছি একটি তথ্য-প্রযুক্তি নির্ভর আগামী প্রজন্মের।

কিন্তু সম্প্রতি সাইবার ক্রাইম রিপোর্টগুলো আমাদের সোনালী স্বপ্নের আশু ভঙ্গনের অশনি সংকেত শোনাচ্ছে। পর্ণোগ্রাফি, হ্যাকিং, ফিসিং, অস্ত্র প্রদর্শনী, ড্রাগ ইত্যাদি বিভিন্ন কারণে ইন্টারনেট এখন শিশু-কিশোরদের জন্য সবচেয়ে অনিরাপদ প্রযুক্তি। শিশুর কোমল মস্তিস্ক সহজেই বিকৃত করতে পারে এ প্রযুক্তি।

শিশু-কিশোরদের অবাধ যৌনাচরণ, ড্রাগ এ্যাডিকশন, ক্রিমিনাল এ্যাকটিভিটি – এ সব কিছুর জন্য অনেকটাই দায়ী বর্তমান ইন্টারনেট। আমাদের দেশের প্রেক্ষাপটে হয়ত আমার এ দাবীটা এখনই সবাই মেনে নিতে পারবেন না। হয়ত বলবেন, ইন্টারনেটের চেয়ে হলিউড আর বলিউডের প্রভাব কম কীসে? কিন্তু বিশ্বের অন্যান্য দেশের পরিসংখ্যান এটাই বলে যে, যত দ্রুত এ দেশে ইন্টারনেট ছড়িয়ে যাবে, তত দ্রুত এটি বলিউড-হলিউডের চেয়ে বেশি ভয়ংকর ও ক্ষতিকর হয়ে দাঁড়াবে।

ইন্টারনেটের ভালো দিক অবশ্যই আছে। কিন্তু শিশু-কিশোরের সে সব ভালো দিকগুলোতে আটকে রাখা খুব কঠিন ব্যাপার। বর্তমান বিশ্বের অন্যতম বড় ব্যবসায়িক ইন্ডাস্ট্রি হলো পর্ণো ইন্ডাস্ট্রি। সার্চ ইঞ্জিনসহ সব বড় বড় জনপ্রিয় সাইটই পর্ণো ইন্ডাস্ট্রিকে সাথে নিয়ে কাজ করে।

সব মিলিয়ে শিশু-কিশোরদের হাতে ইন্টারনেট তুলে দিতে একজন অভিভাবক হিসেবে সবসময়ই আমাদের আতঙ্কিত থাকতে হয়। আর সে জন্যই আজকের এই সফটওয়্যার রিভিউ।

এই সফটওয়ারটি দিয়ে ব্যক্তিগত কম্পিউটার বা এক নেটওয়ার্কভুক্ত একাধিক কম্পিউটারে ইন্টারনেট এ্যাক্সেসে নিয়ন্ত্রণ আরোপ করা সম্ভব। সফটওয়্যারটির একাধিক শক্তিশালী অপশন সে নিয়ন্ত্রণকে আরো সুচারুরূপে আরোপ করতে সাহায্য করে।

নিম্নে ধাপে ধাপে সফটওয়ারটির ডাউনলোড, ইন্সটলেশন ও ব্যবহারবিধি সচিত্র তুলে ধরা হলো। আশা করি অনেকে উপকৃত হবেন।

ডাউনলোড ও ইন্সটলেশন
ক. লিংক http://www1.k9webprotection.com/
এই সাইটে গিয়ে ডান পাশে ‘Download k9 protection today for free’ তে ক্লিক করুন।



খ. এরপর যে পেইজ আসবে, সেখানে নাম ও ই-মেইল লিখুন।

গ. এরপর আপনার ই-মেইল ক্লায়েন্ট খুলুন। তাতে একটি ই-মেইল পাবেন।

ঘ. ই-মেইলে একটি লিংক ও পাসওয়ার্ড দেয়া থাকবে। লিংকে (Download K9 web protection) ক্লিক করুন এবং পাসওয়ার্ড সংরক্ষণ করুন।



ঙ. লিংকে দেয়া পেইজে গিয়ে আপনার ব্যবহৃত অপারেটিং সিস্টেমের লিংকে ক্লিক করুন।



— এরপর সফটওয়্যারটি ডাউনলোড হবে।

চ. ইন্সটলেশন শুরু করার পর নিম্নের চিত্রের মতো লাইসেন্স চাওয়া হবে। সেখানে ই-মেইলে পাওয়া পাসওয়ার্ডটি লিখে দিন।



ছ. পরে নিম্নের চিত্রের মতো পাসওয়ার্ড দেয়ার অপশন আসবে। সেখানে পছন্দমত এ্যাডমিন পাসওয়ার্ড দিন। এটা পরবর্তীতে সফটওয়্যারটি খুলতে, চেঞ্জ করতে, আনইনস্টল করতে, যে কোনো রকম নিয়ন্ত্রণ করতে প্রয়োজন হবে।



জ. এরপর ইন্সটলেশন শেষে ‘রিস্টার্ট’ করার কথা বলা হলে পিসি রিস্টার্ট করে নিন।




ব্যবহারবিধি :

ক. ডেস্কটপ থেকে সফটওয়্যারটি ওপেন করুন। আপনার ওয়েব ব্রাউজারে নিম্নের চিত্রের মতো তা ওপেন হবে।




খ. মাঝের বক্স ‘setup’ এ ক্লিক করুন। পাসওয়ার্ড বক্স আসলে ইন্সটলেশনের সময় যে পাসওয়ার্ড দিয়েছিলেন, তা দিন।



গ. সেটাপে High, Default, Moderate, Minimal, Monitor ও Custom আছে। প্রথম চারটি চার লেভেলের নিয়ন্ত্রণ আরোপ করে। আর চতুর্থটি কোনো নিয়ন্ত্রণ আরোপ করে না, তবে সব রকম ওয়েব এ্যাক্সেস মনিটর করে। যা পরে রিপোর্টে দেখা যায়।



ঘ. সর্বশেষ অপশনটি দিয়ে ইচ্ছেমতো বিভিন্ন ক্যাটাগরীর নিয়ন্ত্রণ আরোপ ও বন্ধ করা যাবে।



ঙ. বাঁ পাশ থেকে ‘Time restriction’ নির্বাচন করে সময়ভিত্তিক ইন্টারনেট এ্যাক্সেস নিয়ন্ত্রণ করা যাবে। ‘Unrestricted’ সিলেক্ট করলে সবসময় ইন্টারনেট এ্যাক্সেস করা যাবে। তবে পূর্বে সিলেক্টকৃত ক্যাটাগরীর ওয়েবসাইট ব্লক করা থাকবে। ‘Night Guard’ দিয়ে রাতের নির্দিষ্ট সময় সব রকম ইন্টারনেট এ্যাক্সেস ব্লক করা যাবে। ‘Custom’ দিয়ে অন্য যে কোনো সময় সব রকম ইন্টারনেট এ্যাক্সেস ব্লক করা যাবে।



চ. বাঁ পাশ থেকে ‘Web site exceptions’ ক্লিক করে আরো কিছু অপশন ঠিক করে নিতে পারেন। কোনো ক্যাটাগরী ব্লক করার পর কোনো নির্দিষ্ট সাইটকে আন-ব্লক করতে ‘Always Allow’ এর ঘরে সাইটটি লিখে ‘Add to list’ এ ক্লিক করুন। আর কোনো নির্দিষ্ট সাইট আলাদা ভাবে ব্লক করার জন্য ‘Always block’ এ তা লিখে ‘Add to list’ এ ক্লিক করুন।




ছ. বাঁ পাশ থেকে ‘Blocking Effects’ ক্লিক করে আরো কিছু অপশন নির্বাচন করতে পারেন। ‘Bark when blocked’ ক্লিক করলে কোনো সাইট ব্লক করার সময় আওয়াজ হবে। ফলে আপনি অন্য রুমে থাকলেও আওয়াজ শুনে বুঝতে পারবেন যে আপনার শিশু কোনো ব্লকড সাইট দেখতে চাচ্ছিল।

আবার ‘Show admin options’ এ ক্লিক করলে কোনো সাইট ব্লক করার পর তাতে কিছু ‘এ্যাডমিন অপশন’ দেখানো হবে। যেমন, পাসওয়ার্ড দেয়া সাপেক্ষে সাময়িকভাবে সাইটটি ওপেন করা ইত্যাদি। বাই ডিফল্ট অপশনটা টিক দেয়া থাকে, না চাইলে টিক উঠিয়ে দিতে হবে।

‘Enable Time out’ এ টিক দিলে একটা নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট সংখ্যক ব্লক সাইট খোলার চেষ্টা করা হলে একটা নির্দিষ্ট সময়ের জন্য সম্পূর্ণ ভাবে ইন্টারনেট এ্যাক্সেস ব্লক করা থাকবে। যেমন ১০ মিনিটে কেউ ১০টি ব্লক সাইট খোলার চেষ্টা করলো, তাহলে পরবর্তী আধ ঘন্টা সব রকম ইন্টারনেট এ্যাক্সেস ব্লক করা থাকবে। নির্দিষ্ট সময়, ব্লক সাইট সংখ্যা, এ্যাক্সেস বন্ধ রাখার সময় ইত্যাদি নিচে থেকে ঠিক করে নেয়া যাবে।



জ. বাঁ পাশ থেকে ‘URL keywords’ এ ক্লিক করে সাইট ব্লক করার জন্য আরো কিছু কী ওয়ার্ড বা শব্দ যোগ করা যাবে। যেমন, আপনি চাচ্ছেন ‘love’ সংক্রান্ত সকল সাইট ব্লক করতে। ‘ক্যাটাগরী ব্লক’ অপশনে আপনি এই ক্যাটাগরী ব্লক করেছেন, কিন্তু এতে কিছু বাংলা সাইট এখনো আনব্লক থেকে যাচ্ছে। তাহলে আপনি এখানে সেসব শব্দ যোগ করে নিতে পারেন। উদাহরণস্বরুপ আপনি ‘joubon’ লিখলে এ নামে যত সাইট থাকবে, বা এই কী ওয়ার্ডযুক্ত যত সাইট থাকবে, সব ব্লক হয়ে যাবে।



ঝ. বাঁ পাশ থেকে ‘Advanced’ এ ক্লিক করে আরো কিছু অপশন মডিফাই করতে পারেন। ‘Force safe search’ ও ‘block unsafe search’ ব্যবহার করে আপনি সার্চ ইঞ্জিনগুলোকে সেফ সার্চ রেজাল্ট দেখাতে বাধ্য করতে পারেন। ফলে আপনার শিশু সার্চ ইঞ্জিনে কোনো অনুচিত শব্দ লিখে সার্চ করলেও সার্চ ইঞ্জিন তাকে নিষিদ্ধ রেজাল্ট দেখাবে না। ‘Filter secure traffic’ ব্যবহার করে https সিকিউর কানেকশনের ট্রাফিকেও নিয়ন্ত্রণ আরোপ করা যাবে। এটা টিক দিয়ে রাখাই ভালো।




ঞ. উপর থেকে ‘View internet activity’ ক্লিক করে সকল ইন্টারনেট এ্যাক্টিভিটি দেখা যাবে। আপনার শিশু কোন কোন সাইট ভিজিট করেছে বা করার চেষ্টা করেছে, সব রিপোর্ট এখানে পাবেন।



পোষ্ট ইউছুফ সুলতান ভাইয়ার সাইট থেকে সংগ্রহ করা করা হয়েছে। আল্লাহ তাকে জাযায়ে খায়ের দান করুক।
১১টি মন্তব্য ৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

×