somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বৈজ্ঞানিকদের গবেষনায় পাওয়া গেছে গোটা ফল ডায়াবেটিস রোগের ঝুকি কমায় কিন্তু ফলের রস ডায়াবেটিস রোগের ঝুকি বাড়ায়:

০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:৪৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বৈজ্ঞানিকরা গবেষনায় পেয়েছেন যে কিছু কিছু ফল গোটা খেলে ডায়াবেটিস রোগের ঝুঁকি কমে কিন্তু সেই একই ফলের জুস খেলে ডায়াবেটিস রোগের ঝুঁকি বেড়ে যায়।



১ লক্ষ ৮০ হাজার মানুষের উপর গত ৩০ বছর ধরে গবেষণা করে দেখা গেছে যে নিয়মিত ভাবে ব্লু-বেরি ফল খেলে ডায়াবেটিস রোগের ঝুঁকি ২৬ শতাংশ কমে যায়।



পরীক্ষায় আরও দেখা গেছে যে দৈনিক একবার করে আঙ্গুর, আপেল বা কমলার জুস পানকারী মানুষদের মাঝে ডায়াবেটিস রোগের ঝুঁকি শতকরা ২১ ভাগ বেশি।

ব্লু-বেরির পরেই যে ফলগুলো সবচেয়ে বেশি ডায়াবেটিস রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে তা হলো আঙ্গুর ও আপেল। সপ্তাহে ৩ দিন আঙ্গুর ও আপেল অথবা অর্ধেক কাপ ব্লু-বেরি খেলে তা ডায়াবেটিস রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।



পিয়ার্স ও কলাও অল্প পরিমাণে উপকারী ডায়াবেটিস রোগের ঝুঁকি কমাতে।



ব্লু-বেরি, আঙ্গুর বা আপেলে পলি-ফেনল নামক এক প্রকার অ্যান্টিঅক্সিডেন্ট রাসায়নিক যৌগ (যেমন: anthocyanins, chlorogenic acid, and resveratrol) থাকে যা শরীরকে গ্লুকোজ প্রক্রিয়াজাত করতে সাহায্য করে।

বৈজ্ঞানিকরা বলেছেন যে ফলের রস তৈরির সময় phytochemicals ও অনেক তন্তু জাতীয় পদার্থ নষ্ট হয়ে যায়। এছাড়া ফলের রস পান কারার পরে খুব দ্রুত তার রক্তে গ্লুকোজ ও ইনসুলিনে প্রতিক্রিয়া সৃষ্টি করে।

অ্যান্টিঅক্সিডেন্ট: An antioxidant is a molecule that inhibits the oxidation of other molecules. Oxidation is a chemical reaction that transfers electrons or hydrogen from a substance to an oxidizing agent. Oxidation reactions can produce free radicals. In turn, these radicals can start chain reactions. When the chain reaction occurs in a cell, it can cause damage or death to the cell. Antioxidants terminate these chain reactions by removing free radical intermediates, and inhibit other oxidation reactions. They do this by being oxidized themselves, so antioxidants are often reducing agents such as thiols, ascorbic acid, or polyphenols।

সুত্র: To Ward Off Diabetes, Eat Whole Fruit, Shun Fruit Juice
সর্বশেষ এডিট : ০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৮:৫৭
১০টি মন্তব্য ১০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

×