somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশের সরকারি অফিস ও কর্মকর্তাদের কাছ থেকে ভালো ফলাফল পাওয়া সম্ভব যদি যোগ্য মানুষ নিয়োগ দেওয়া হয়: উদাহরণ রাজশাহী শহর।

১৮ ই জুন, ২০১৬ দুপুর ১২:২৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



দায়িত্বশীল পোষ্টে যোগ্য মানুষকে নিয়োগ দিলে বাংলাদেশের সরকারি অফিস ও কর্মকর্তাদের কাছ থেকেও ভালো ফলাফল লাভ সম্ভব তার উদাহরণ রাজশাহী শহর। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে পরিকল্পিত উদ্যোগের কারণে রাজশাহী শহরে ২ বছরের মধ্যে বায়ু দূষণের মাত্রা শতকরা ৬৭ ভাগ কমে এসেছে।

পত্রিকার পাতায় দেশের খারাপ খবর পড়তে-পড়তে পত্রিকা পড়াই ছেড়ে দিয়েছি প্রায়। অনেক খারাপ খবরের মাঝে একটা ভালো খবর সকলের সাথে শেয়ার না করে পারলাম না। শিক্ষা প্রতিষ্ঠানের শহর নামে পরিচিত রাজশাহী সারা বিশ্বের মধ্যে ১ নম্বর শহর হিসাবে স্থান করে নিয়েছে পরিবেষ দূষণ কমিয়ে আনার জন্য। যুক্তরাজ্যের প্রভাবশালী গার্ডিয়ান পত্রিকার শিরোনাম: In Bangladesh, one of the world’s most polluted cities has led the way globally in ridding itself of harmful PM10 particles। কিছুদিন পূর্বে দৈনিক বনিক বার্তা পত্রিকায় প্রকাশিত আমার লেখা ২ পর্বের উপসম্পাদকীয় "কয়লাভিত্তিক বিদ্যুত্ প্রকল্প নিয়ে কিছু কথা (প্রথম পর্ব)" ২য় পর্ব উল্লেখ করেছিলাম বায়ু দূষণ পরিমাপের একক পার্টিকুলেট ম্যাটারের ঘনত্ব সম্বন্ধে। সাইজ অনুসারে পার্টিকুলেট ম্যেটারকে দুই ভাগে ভাগ করা হয়ে থাকে: ব্যাস ২ দশমিক ৫ মাইক্রোমিটার (PM 2.5) বা তার চেয়ে ক্ষুদ্র ও ১০ মাইক্রোমিটার এর চেয়ে ছোট। ১ মাইক্রোমিটার যদি ১ মিটারের ১০ লক্ষ ভাগের এক ভাগ হয়ে থাকে তবে চিন্তা করুন এই পদার্থ গুলো কত ক্ষুদ্রাতি-ক্ষুদ্র!!! নিচের ছবিতে পার্টিকুলেট ম্যাটারকে মানুষের চুলের সাথে তুলনা করা হয়েছে।



পরিকল্পিত উদ্যোগের কারণে রাজশাহী শহরে ১০ মাইক্রোমিটার (১ মাইক্রোমিটার হলো ১ মিটারের ১০ লক্ষ ভাগের এক ভাগ বা ১ মিলিমিটারের ১ হাজার ভাগের এক ভাগ) এর কম ব্যাসের পার্টিকুলেট ম্যাটারের পরিমাণ প্রতি ঘনমিটারে ২০১৪ সালে ১৬৯ মাইক্রোগ্রাম থেকে ২০১৬ সালে প্রায় ৬৪ মাইক্রোগ্রামে নেমে এসেছে। একই সময়ে ২ দশমিক ৫ মাইক্রোমিটার এর কম ব্যাসের পার্টিকুলেট ম্যাটারের পরিমাণ নেমে এসেছে ৭০ থেকে ৩৭ মাইক্রোগ্রামে। পরিকল্পিত উদ্যোগের কারণে রাজশাহী শহরে ২ বছরের মধ্যে বায়ু দূষণের মাত্রা ৬৭ ভাগ কমে এসেছে।



বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে ঘরের বাহিরের বায়ুতে পার্টিকুলেট ম্যাটারের গ্রহণযোগ্য মাত্রার বাৎসরিক গড় মান ২ দশমিক ৫ মাইক্রোমিটার ব্যসের পার্টিকুলেট ম্যাটার এর পরিমাণ এক ঘনমিটারের মধ্যে সর্বোচ্চ ১০ মাইক্রোগ্রাম ও ১০ মাইক্রোমিটার ব্যসের পার্টিকুলেট ম্যাটার এর পরিমাণ প্রতি ঘনমিটারের সর্বোচ্চ ২০ মাইক্রোগ্রাম।

পার্টিকুলেট ম্যাটার কোন ধরনের পদার্থ দ্বারা গঠিত?
=========================================

বায়ুতে পার্টিকুলেট ম্যাটার কঠিন ও তরল দুই অবস্থায় থাকতে পারে। এইগুলো প্রধানত সালফার, নাইট্রেট, এ্যামোনিয়া, সোডিয়াম ক্লোরাইড, ব্ল্যাক কার্বন, ও বাষ্পায়িত লবণ জাতীয় পদার্থ। সহজ ভাষায় বলতে হয় পার্টিকুলেট ম্যাটার হলো বাতাসের মধ্যে বিভিন্ন ধূলি কণা, ময়লা, আবর্জনা, লতা-পাতার ভগ্নাংশ, ফুলে রেণু ইত্যাদি।

বায়ুতে বেশি পরিমাণ পার্টিকুলেট ম্যাটার এর উপস্থিতি মানুষের স্বাস্থ্যের জন্য কেন ক্ষতিকর?
===============================================================

যেহেতু পার্টিকুলেট ম্যাটার গুলোর উল্লেখযোগ্য অংশ রাসায়নিক পদার্থ দিয়ে গঠিত ও আকারে অত্যন্ত ক্ষুদ্র তাই এগুলো মানুষের নিঃশ্বাসের সাথে সরাসরি ফুসফুসে ঢুকে পড়ে। এর পরে ঐ সকল রাসায়নিক পদার্থ ফুসফুসে অবস্থিত পানির সাথে রাসায়নিক বিক্রিয়া করে যা আমাদের ফুসফুসে প্রদাহ বা খুস-খুসানির সৃষ্টি করে। বায়ু দূষণ সারা বিশ্বে হৃদ রোগ ও আ্যাজমা রোগের জন্য অন্যতম কারণ হিসাবে প্রমাণিত।





বিশ্বের সবচেয়ে বড় ও সমৃদ্ধ স্বাস্থ্য সম্পর্কিত তথ্য ভাণ্ডার Global Burden of Disease (GBD) যে ১০ টি রোগে বাংলাদেশে সর্বোচ্চ সংখ্যক মানুষ অকালে মৃত্যুবরণ করেন তার পরিসংখ্যান তুলনা করেছে দক্ষিণ ও পূর্ব এশিয়ার ১৪ টি দেশের সাথে। ঐ পরিসংখ্যান মতে ১৪ টি দেশের মধ্যে হৃদ রোগ ও ফুসফুসে আক্রান্ত হয়ে মৃত্যুর হার সবচেয়ে বেশি বাংলাদেশে।





শুভ হউক রাজশাহীর পথচলা। আশাকরি আগামী ৫ বছরের মধ্যে বায়ু দূষণের মান বর্তমান মাত্রা থেকে আরও অর্ধেক কমাতে সক্ষম হবে। বায়ু দূষণে ঢাকা শহরের অবস্থান সারা বিশ্বের প্রথম ২০ শহরের মধ্যে। প্রবাদে আছে Prevention is better than cure। আশা করছি অন্যান্য সিটি কর্পোরেশন গুলো রাজশাহী শহরকে অনুসরণ করবে।

যুক্তরাজ্যের প্রভাবশালী গার্ডিয়ান পত্রিকার শিরোনাম: In Bangladesh, one of the world’s most polluted cities has led the way globally in ridding itself of harmful PM10 particles

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য:

Ambient (outdoor) air quality and health
সর্বশেষ এডিট : ১৮ ই জুন, ২০১৬ দুপুর ১২:২৩
৬টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×