somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পারিব না এ কথাটি বলিও না আর; এক বার না পারিলে দেখ শতবার :D :-B

০৬ ই জানুয়ারি, ২০১৭ সকাল ৯:৩৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


নিজের বানানো কেকু দিয়া ব্লগারদের নতুন বর্ষের শুভেচ্ছা !:#P

কথিত আছে স্কটিশ বীর রবার্ট ব্রুস ৬ বার যুদ্ধ করেও ইংল্যান্ডের কাছ থেকে নিজের জন্মভূমিকে স্বাধীন করতে না পেরে মনবল হারিয়ে যখন গুহার মধ্যে বিশ্রাম নিচ্ছিল তখন গুহার কোন এক কোনে একটি মাকড়শা ১৭ বারের চেষ্টার পর জাল বুনতে সফল হওয়ার ঘটনা দেখে অনুপ্রাণিত হয়ে মনস্থির করেন জন্মভূমিকে স্বাধীন করার জন্য আবারও যুদ্ধ করার। গুহার সেই মাকড়শার মতো ১৭ বার যুদ্ধ করতে হয় নাই; ৭ম যুদ্ধেই ইংল্যান্ডের কাছ থেকে নিজের জন্মভূমি স্কটল্যান্ডকে স্বাধীন করেন।





উপরোক্ত গল্পের মরাল। প্রথমবারের চেষ্টায় কেক বানাতে পুরোপুরি সফল হতে না পারলেও ২ বার ব্যার্থ হওয়ার নিশ্চয়তা কলিকাতা হারবালের বাটিকার মতো ৯৯ দশমিক ৯৯ ভাগ =p~ । ক্রিয়া-ফাউন্ডেশন লটারির মতো যদি লাইগা যায়!!!! শুন্য দশমিক ১ ভাগ সফলতা পাওয়ার আশা ছাড়িয়া দিবার চাই না। আপাতত নিজের বানানো কেকু দিয়া আপনাদেরকে নতুন বর্ষের শুভেচ্ছা।



"উপরে ফিট-ফাট ভিতরে সদর ঘাট" প্রবাদটিকে উল্টা প্রমান করিয়া কেক এর উল্টা দিকটা বড়ই সৌন্দর হইয়াছিল ঠিক খেজুর গুড় দেওয়া ভাপা পিঠার মতো। তবে স্বাদ খানা হইয়া ছিলো পুরান ঢাকার নান্না বিরিয়ানীর মতোই। খইলে চাটবেন না খাইলে পস্তাবেন।



ইত্যাদির নানা ও নাতির মতো কানে-মুখে একটা গুপন কতা কই আপনাদের। কেকের বাটি ওভেনের মধ্যে দিয়া হিটিং বাটন "বেকিং" এ না দিয়া "গ্রিল" দিয়া ১০ ওয়াশ রুমে ঢুকেছিলুম। ১০ মিনিট পরে ওয়াশ রুম থাইকা বাহির হইয়া দেখি রান্না ঘরের অবস্থা চৌধুরী জাফর উল্লা শরাফত এর কর্দমাক্ত আকাশ মেঘ মুক্ত মাঠের অবস্থা। সর্বনাশ যা হওয়ার তা হইয়া গেছে।



কেক বানানোর শেফ এর অবস্থা হয়েছে বাংলাদেশ বিমান এর পাইলট এর মতো। ঢাকা থেকে উড্ডয়নের পরে যে বিমানের সিলেটে যাওয়ার কথা সেই বিমান নিয়া গেছে কোলকাতা বিমানবন্দরে। বিশ্ববিদ্যালয় জীবনে আমার রুমমেটের একটা ডায়লগ মারি এই চান্সে "Man is Mortal" মানুষ মাত্রই ভুল হয় হে হে হে ;)



কয়েক দিন পূর্বে কোন এক জায়গায় পড়লাম যে অভিজ্ঞতা হলো নিজের ঠাকার গল্প। সোজা বাংলা ঠকার বিনিময়ে শেখা। ঘরে কেক বানাতে হলে আপনাকে যা করতে হবে: বাজার থাকে কোন একটা কেক মিক্স কিনে আনুন।



অল্প পরিমাণ ঠান্ডা পানিতে পরিমান মতো কেক মিক্স মিশিয়ে ভাল করে চটকিয়ে নিন। এর পর কেক মিক্স নন-স্টিকি পাত্র বা এলুমিনিয়াম ফয়েলের তৈরি পাত্রে ঢালে নিজের পছন্দ মতো ফল এর কুচি দিয়ে ডেকোরেশন করে বেকিং ওভেনে ১৭৫ ডিগ্রী সেন্টিগ্রেড বা ৩৫০ ডিগ্রী ফারেনহাইট তাপমাত্রায় ১৫ মিনিট রাখুন।





অতঃপর আপনার তৈরী কেকটি দ্যা গ্রেট ব্রিটিশ বেক প্রতিযোগিতায় পাঠিয়ে নাদিয়ার মতো আপনিও বয়ে আনুন দেশের জন্য সম্মাননা।



নতুন বর্ষের শুভেচ্ছা সবাইকে। এই দেশেটা শুধু আওয়ামীলীগ বা বিএনপি এর না। এই দেশটা দরবেশ বাবা বা ফালু-খালুদের না। এই দেশটা কৃষক, কামার, কুমোর, শিক্ষক, গার্মেন্টস/রিক্সা শ্রমিক, আপনার আমার সকলের। পৃথিবীর কোন সরকারের পক্ষেই সম্ভব না কোন দেশকে উন্নতির চরম শিখরে পৌঁছানো যদি না দেশের প্রতিটি মানুষ দল-মত নির্বিশেষে দেশ গঠনে এগিয়ে আসে। প্রত্যেক মানুষকে নিজ নিজ অবস্থান থেকে দল-মত নির্বিশেষে নিজেদের উপর অর্পিত দায়িত্ব পালন করতে হবে। নতুন বছরে ব্লগারদের কাছে প্রত্যাশা এতটুকুই।

২০১৭ সালটি হয়ে উঠুক আপনার জীবনের সবচেয়ে সুন্দর, আনন্দময়, ও সফলতার বছর এই প্রার্থনা করি।
সর্বশেষ এডিট : ০৬ ই জানুয়ারি, ২০১৭ সকাল ৯:৩৭
১৮টি মন্তব্য ১৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

×