somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

রাষ্ট্রর ধর্ম হয় কেমেন? রাষ্ট্র কি নামাজ পড়ে,রোজা রাখে, পুজা করে, চার্চে যায়? (পড়েন প্লিজ)

০৩ রা নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:৪৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সত্য সুন্দর- এর পোষ্ট টা আবার দিলাম কমেন্টস সহ
পড়েন সত্য সুন্দর এর পোষ্ট।

সত্য সুন্দর বলেছেনঃ

রাষ্ট্রের ধর্ম হয় কেমনে? ধর্ম হইলো মানুষের... রাষ্ট্র কি নামাজ পড়ে,রোজা রাখে, পুজা করে, চার্চে যায়? তাইলে রাষ্ট্রের ধর্ম হয় কেমনে? রাষ্ট্র একটা প্রতিষ্ঠান, প্রতিষ্ঠানের ধর্ম হয় কেমনে? ... তাইলে এই প্রতিষ্ঠানকে ধর্মীয় লেবাস পরানোর মানে কি? কার স্বার্থ? ... রাষ্ট্রের ধর্মীয় লেবাস যারা পরিয়েছে তারা কারা? ... পাকিস্তানের জনক ইংরেজ শিক্ষায় ও জিবনধারায় দিক্ষীত উকিল মেহাম্মদ আলী জিন্নাহ্ কতটা ধর্ম অনুসারী ছিল আর কতটা ধর্ম মেনে চলত খোজ নেন। রাষ্ট্রকে ধর্মের লেবাস না পরালে সে অত বড় নেতা হতে পারতো কি? বাংলাদেশ রাষ্ট্রকে মুসলমান(!) করার মহান দ্বায়িত্ব পালন করলো যে এরশাদ .সে যে কত বড় ধর্মপরায়ন খাঁটি লোক সবাই জানে। অত বড় খাদেমদার পাইয়া ইসলাম ধর্ম ধন্য(!) ... এই ধর্মের লেবাস ধরে ধর্মকে ব্যবহার করে ৭১ এ লাখ লাখ বাংলাদেশের মানুষ মারা কোন ইসলাম জাস্টিফাই করে? ইমলাম ধর্মরে ব্যবহার কইরা আমাগো মা বইনরে গনিমতের মাল বানাইয়া কার লাভ হইছে? . . . . . . . রাষ্ট্র ধর্মের নামে তৈরী গালিচা ধর্মের কি কি উপকারে আইছে কেউ কইতে পারবেন? উপকারে আইছে কাগো ? ... আইজ রাজাকার চু. পো.রা কয় এই দেশে যুদ্ধাপরাধি নাই.. বঙ্গবন্ধুর দল ওগোরে লইয়া আন্দোলন মারায়, মুক্তিযোদ্ধা জিয়ার দলের মহাসচিবের মনে সন্দেহ জাগে এই দেশে যুদ্ধাপরাধী আছে কি না? কয়দিন পরে মা.চো. রা কইবো দেশে যুদ্ধই হয় নাই। ...... এর পরেও ধর্মভিত্তিক রাজনীতি নিষেধ নিয়া আমরা চুপ থাকবো? রাষ্ট্র ধর্মের বিপক্ষে আমরা কথা বলবো না? ...



বিহংগ বলেছেন :
২০০৭-১১-০৩ ০২:০৫:০১
আপনার সাথে একমত। তবে কিছু শব্দ আরেকটু পরিশীলিত করে লিখলে ভালো হতো।

গড় জর কধৎ উউড় ঐৎড়ংযড় ট কধৎ খড় বলেছেন :
২০০৭-১১-০৩ ০২:১৬:১৯
সারা জাতি তো ওগো ব্যাপারে বেশী শিতল, ... এতো শীতল থাকা কি সম্ভব ?

লাল দরজা বলেছেন :
২০০৭-১১-০৩ ০২:২০:৫২
রাষ্ট্রর ধর্ম হয় কেমেন? রাষ্ট্র কি নামাজ পড়ে,রোজা রাখে, পুজা করে, চার্চে যায়?
এই সহজ সত্যটা খোদার কসম কাউরে বোঝানো যায় না!
একটা পপুলার দেশী শ্লোক এই খানে স্মরন করতে চাই, 'বাংলাদেশের মানুষ ধর্মান্ধ নয় ধর্ম ভীরু' শুনছেন না সবাই? এই খানেই যত কিসিঞ্জারী ভইরা দিসে। এর বেশী বলার নাই, শুধু একখান পাতলা রিকোয়েষ্ট দাদু ভাই গালা গালিটা না করলে হয় না।

শাইরি বলেছেন :
২০০৭-১১-০৩ ০২:২০:৫৪
হুম! চিন্তার বিষয়।

সত্য সুন্দর বলেছেন :
২০০৭-১১-০৩ ০২:৩৩:৫২
বিহংগ ও লাল দরজা , গালাগালি তো দিতে চাই না, কিন্তু গালি ছাড়া ওগো নাম মুখে বা লেখায় আসে না। তবু আপনাদের কাছে দুঃখিত... এবং ধন্যবাদ

সত্য সুন্দর বলেছেন :
২০০৭-১১-০৩ ০২:৩৬:২৪
@পথহারা তুই ঊর্দূতে পাকি ব্লগে লেখ। থহারা'র রাজাকারী লেখা আমি মুইছা দিছি কারো কোন আপত্তি আছে?

বিষাক্ত মানুষ বলেছেন :
২০০৭-১১-০৩ ০২:৩৬:৪০
অনেক হইসে আর না ।।। এখন ধরে ধরে শ্রেফ জবাই ।

বিষাক্ত মানুষ বলেছেন :
২০০৭-১১-০৩ ০২:৪০:৫৭
মুইছেন না ।। শকুনের বংশধরগুলিরে চিনা রাখার দরকার আছে ।


বিবর্তনবাদী বলেছেন :
২০০৭-১১-০৩ ০২:৪৭:১৩
আপনার সাথে একমত। কিন্তু, ভাই গালাগালি না করে সুন্দর ভাবে যুক্তি তুলে ধরুন। কিছুক্ষণ আগে জনৈক আরিফের পোস্ট পড়লাম খুব ভাল লিখেছেন এবং সুন্দর ভাষায়।


লাল দরজা বলেছেন :
২০০৭-১১-০৩ ০২:৫১:৪৯
ভাই খেজুর গাছ এ রাষ্ট্রে ১৬ কোটি প্রাণই খেজুর গাছের প্রান না, কার ও কেলা গাছের প্রান কারো ঢেউয়া গাছের প্রান কারো কাঠল গাছের প্রান কারো বড়ই গাছের প্রান এ সব কিছু মিল্লাই সুজলা সুফলা বাংলাদেশ। কেউ ইসলামী শাষন চাইলে যেন পাকিস্তান যায়, সৌদিআরব যায়, আর যেখানে যেখানে যাওয়ার ঐখানে ঐইখানেই যেন যায়। আজকের দুনিয়ায় মাইগ্রেশন কোন ব্যাপার না। বাংলাদেশ কখনো ইসলামি শাষনতন্ত্র কায়েম করার জন্য স্বাধীন হয় নাই, এদেশে আগেও মুসলমান শাপলা শালুক, কচু ঘেচু, শৈল মাগুর খাইয়া ছিল এখনো মুসল মান থাকব খামোখা হেগোরে খোরমাখাজুর উট দুম্বা খাইতে কইয়েন না। আর কথায় কথায় মুসলমান মুসলমান কইরা হা/না ভোটাভুটি লাগাইয়া দেন ক্যা? কে মুসলিম আর কে মুসলিম না সে বিচারের মালিক আল্লাহ্ পাক আপনে বা তিনি না। এই আকামই ত ৭১ সালে পাকিস্তানীরা করতে চাইছিল ফলাফল জানা নাই। না কি ঐখানেই যত পেটের বিশ!

লাল দরজা বলেছেন :
২০০৭-১১-০৩ ০২:৫৩:২৫
কিরে ভাই, খেজুর গাছের লাইগা দুই কলম লিখ ছিলাম আপনি ত দিলেন মুইছা।


ইরতেজা বলেছেন :
২০০৭-১১-০৩ ০৪:২৫:২৩
সত্য সুন্দর পাশে আছি।
সহমত

প্রশ্ন কত বলেছেন :
২০০৭-১১-০৩ ০৭:০৫:২৮
রাষ্ট্রের ধর্ম হয় কেমন? হয়,রাষ্ট্র তো হাওয়াকে বুঝায় না,মানুষকে বুঝায়,রাষ্ট্রের ধর্ম সংখ্যাগরিষ্ঠ মানুষের ধর্মকে বুঝায় ।আর গণতন্ত্র তো সংখ্যাগরিষ্ঠেরই শাসন ।

মাহমুদ রহমান বলেছেন :
২০০৭-১১-০৩ ০৭:২৩:০৭
পরবর্তী পোস্ট..........!
রাষ্ট্রের ভাষা হয় কেমনে! রাষ্ট্র কি কথা বলে, কাউকে গল্প শোনায়! হুকুম করে!

মাহমুদ রহমান বলেছেন :
২০০৭-১১-০৩ ০৭:২৪:৪৫
লেখার মধ্যে যত সৌন্দর্য! দেখা গেল!......সত্য সুন্দর বলে কথা!

এস্কিমো বলেছেন :
২০০৭-১১-০৩ ০৭:৪২:১৭
মুক্তিযুদ্বের কথিত ঘোষক ও মুক্তিযোদ্ধা জিয়ার দলের মহাসচিবের মনে সন্দেহ জাগে এই দেশে যুদ্ধাপরাধী আছে কি না?

সত্য সুন্দর বলেছেন :
২০০৭-১১-০৩ ১০:৩৭:১৫
সংখ্যালঘুদের! তাহলে এই রাষ্ট্র না , আইন কইরা বাইর কইরা দেন পারলে , আর আমরা যারা রাষ্ট্রের ধর্মে বিশ্বাস করি না তাগোরেও বাইর কইরা দেন যদি পারেন। পৃথিবীর সংখ্যা গরিষ্ঠ মানুষদের ধর্ম কি জানেন? খ্রিষ্টান। সুত্র : /www.adherents.com । তাহলে পৃথিবীর ধর্ম হলো খ্রিষ্টান। পৃথিবী চলা উচিত্ খৃষ্টান নিয়মে।রাষ্ট্রের কাজের মধ্যে মানুষকে ধর্ম বুঝানোও যে একটা কাজ জানা ছিল না।
@ প্রশ্ন কত।

সত্য সুন্দর বলেছেন :
২০০৭-১১-০৩ ১০:৪২:৫৪
রাষ্ট্র কথা বলে। রাষ্ট্রের হয়ে সরকার কথা বলে। আদেশ ও দেয় আইন ও জারি করে। রাষ্ট্রের ভাষার দরকার আছে। এটা একটা ব্যবহারিক বিষয়। ১৯৫২ সালের ভাষা আন্দলোনের ঘটনার ইতিহাসটা আর কারনটা একটু ভাল কইরা পড়েন, ব্যবহারিক দরকারটা বুঝতে পারবেন। কিন্তু রাষ্ট্র ধর্মের হয়ে আপনার জন্য ধর্মের নতুন নতুন নিয়ম বানায় না। আপনার জন্য নামাজ বা উপাসনা ও করে না। সত্য মাঝে মাঝেও তিতাও হয় (সবার জন্য না) @ মাহমুদ



অাওরঙ্গজেব বলেছেন :
২০০৭-১১-০৩ ১১:১৬:৪৭
সালাম,
১. ভাল লেখাটা গালাগালি দিয়ে ভরে দিলেন!

২. রাষ্ট্র কার জন্য? দেশের মানুষের জন্য। রাষ্ট্রের সংবিধান তাই দেশের মানুষের জন্য। সংবিধানে রাষ্ট্রের 'ধর্মনিরপেক্ষতা'-র কথা থাকলে, তা রাষ্ট্রের চরিত্র না, দেশের মানুষের চরিত্র বুঝায়। তেমনি রাষ্ট্রধর্মও দেশের মানুষের জন্য। এত সহজ কথা সবার বুঝা উচিত।

৩. মুসলিম, ইসলাম এসব শব্দ দেখলে পিট চুলকানো ভাল লক্ষণ না। ফজলুল হক মুসলিম হলের 'মুসলিম' শব্দ বাদ দিলেন, আওয়ামী মুসলিম লীগের 'মুসলিম' বাদ দিলেন, কাজী নজরুল ইসলাম কলেজের 'ইসলাম'ও বাদ দিলেন, আরো কতকি!

নিধিরাম সর্দার বলেছেন :
২০০৭-১১-০৩ ১১:২১:০৯
আোরন্গজেব আমার প্রশ্নের জবাব দেন কামরুজ্জামান কি ওয়ার ক্রিমিনাল, নিজামী কি ওয়ার ক্রিমিনাল

নাজিম উদদীন বলেছেন :
২০০৭-১১-০৩ ১২:০৭:০০
জাতীয়তাবাদ ভয়ানক জিনিস।
এটা জিইয়ে রাখতে এসব রাষ্ট্র অমুক,রাষ্ট্র তমুক তৈরি করা হয়।

সামী মিয়াদাদ বলেছেন :
২০০৭-১১-০৩ ১২:২২:৩৯
যে দেশের সংবিধান শুরু হ্ইছে "বিসমিল্লাহ" দিয়া সে দেশে রাষ্ট্রধর্ম থাকবোনাতো কি থাকবো। রাষ্ট্রধর্ম আমাগো দেশের ধর্মভীরু মানুষগো আইওয়াশের সবচেয়ে বলিষ্ট মাধ্যম। ধর্মের নামে জনগনকে ধোকা দেয়ার জন্যই রাষ্ট্রধর্ম তৈরী করা হইছে। আমাগো এরশাদ সাব তো আটরশির পিরের লগে দোস্তী পাতাইছিলেন। আর জনগন মনে করছিল কি আমাগো ধার্মিক প্রেসিডেন্ট। পরে না সকলে তারে চিনল।
দেশের রাষ্ট্রধর্ম ইসলাম। কিন্তু যেখানে হিন্দু, খ্রীষ্টান, বৌদ্ধ আছে, সেখানে রাষ্ট্রধর্ম ইসলাম হইবো কেন? বাকিরা কি দোষ করল। এইসব হইলো গিয়া রাজনৈতিকগো ধান্দাবাজী। ইসলাম বেইচা নিজেগো উদর পূর্তী।

সত্য সুন্দর বলেছেন :
২০০৭-১১-০৩ ১৭:৪৩:০৭
@আওরঙ্গজেব।

এই দেশে মুসলমান ছাড়াও অনেক ধর্মের লোক আছে তাহলে রাষ্ট্র ধর্ম দেখে কি বুঝবো (আপনার সুত্রানুসারে) সকল ধর্মের লোকরাই মুসলমান? একই কথা আবার কইতাছি - এই রাষ্ট্র সবার সকল ধর্মের মানুষের- সংখালগু গুরুর কোন ব্যাপার নাই। মুসলমানরা এই দেশে বেশি সংখ্যক দেইখা এতো ফাল পাড়তাছেন? পৃথিবীর সংখ্যা গরিষ্ঠ মানুষদের ধর্ম কি জানেন? খ্রিষ্টান। সুত্র : /www.adherents.com । তাহলে আপনাদের বয়ান অনুসারে পৃথিবীর ধর্ম হলো খ্রিষ্টান। পৃথিবী বলতে যেহেতু বসবাসরত মানুষকে বুঝায় - আর বেশিরভঅগ মানুষ হলো খ্রিষ্টান। ..

ইসলাম ,মুসলিম দেখলে আমাগো পিঠ চুলকায় না। কিন্তু যারা ধর্ম লইয়া ধান্ধা করতে চায় তাগোর পিঠ চুলকায়, জিভ চুলকায় ধর্ম কইরা ব্যবসা করার লোভে। জামাত , মুফতি হান্নান, বাংলা ভাই এবং তাদের দোসর ও ব্যবহারকারীরা ধর্মের দোহাই দিয়া যা যা করলো বুকে সাহস থাকলে কন এইডাই ইসলাম। ইসলামের কপালে এক একটা কলঙ্কের রাজটিকা। ইসলামের কি ব্রান্ডিং টা ই না করলো তারা! আর এসব ধর্ম ব্যবসায়ীরা যে প্রবেশ পথ দিয়ে প্রবেশ করেছে তার নাম রাষ্ট্র ধর্ম। এই রাষ্ট্রধর্মের হওয়ার আগে ও পরের ইসলামের নামে ঘটা অধর্মের হিসাব কইরা দেখেন। হিসাব পরিস্কার হইয়া যাইবো।

ধন্যবাদ নাজিম সহমত

সহমত @ সামী


সত্য সুন্দর বলেছেন :
২০০৭-১১-০৩ ১৮:১৪:০৫
Allama Iqbal, the poet-philosopher who the Islamists don’t tire quoting, was to accept that a separation of religion and state is indeed possible in the Islamic political thought. While defending the Republic of Turkey and its actions, Allama said in his famous lecture on ’The Principle of Movement in the Structure of Islam’ :

"They therefore reject old ideas about functions of state and religion and accentuate the separation of church and state. The structure of Islam as a religio-political system no doubt does permit such a view."
(Reconstruction of religious thought in Islam, Sang-e-Meel Publications, Page 135)

every Mullah quotes the Mesaq-e-Medina as a true Islamic constitution. What does the Mesaq-e-Medina actually say? Does it really envisage the kind of theocratic state that the Mullah today wants to impose on us in the name of Islam? Mesaq-e-Medina historically was a collection of documents which consist of the agreements between Prophet Muhammad, Muslims, non-muslims and the Jews of Medina declaring them to be one ‘Ummah’. A direct translation from Ibne-Hisham’s famous work on the seerat reads:

‘This is a document from Muhammad the Prophet between Muslims of Quraysh and Yathrab and those who joined them and labored with them. They are one community (Ummah) to the exclusion of all men …’


The collection of documents that we today know as ‘Mesaq-e-Medina’ is spread over 47 sections. Amongst these sections is a specific mention of complete equality for the Jews and Pagans of Medina who formed equal part of the Ummah as per the preamble of the document. The city-state of Medina was a federation of all the tribes residing in the Yathrib Area. Member of each tribe was to have complete rights as an equal citizen as well as obligations. Another astounding feature of this document is the nature of authority that the Prophet had over this newly formed Medinan community of Muslims, Jews and Pagans. He was recognized as the political leader and not a spiritual one. Allegiance of the non-Muslims was nothing more than political. Prophet Muhammad (PBUH) as the head of the state did not derive his authority from the fact that he was the Prophet but because he was the leader of the Majority of the people in Yathrib. Therefore there is no divine right to rule, not even for the Prophet (PBUH), as per this collection. Hence the city-state of Medina or more appropriately the Medinan Confederation of tribes, was hardly an ‘Islamic’ state. Rather it was a practical political alliance designed to fulfill the collective needs of all the people who resided in the city, and nothing more.

৫টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×