somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জেনে নিন আপনার মোবাইল সেট এর কোয়ালিটি ( নকিয়া )

১২ ই মার্চ, ২০১১ রাত ২:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাজারে নকিয়ার সেটই সবচেয়ে জনপ্রিয়, আর এই জনপ্রিয়তাকে পুজি করে এক শ্রেনীর অসাধু আমদানীকারক নিম্নমানের নকিয়া সেট এনে আপনাকে প্রতারিত করছে। আসুন দেখি কিভাবে আপনার সেট এর কোয়ালিটি ভাল মন্দ যাচাই করবেন।


*#06# চাপুন। এতে করে আপনার মোবাইল এর ১৫ ডিজিট এর ( IMEI ) আই.এম.ই.আই নম্বার পাবেন।

নোট: আই.এম.ই.আই ( IMEI ) = ইন্টারন্যাশনাশ মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি।
এখন উক্ত সিরিয়াল নম্বার হতে সাত ( ৭ ) এবং আট ( ৮) নং ডিজিট এর মান হতে আপনার সেট এর মান/ কোয়ালিটি জানতে পারবেন।



* সাত এবং আট নং ডিজিট যদি 02 বা 20 হয় , এটা এর এসেম্বলিং আমিরাত ( যাকে আমরা ডুবাই বলে ডাকি) এবং এর কোয়ালিটি খুবই খারাপ। [ অধিকাংশ সেটই ডুবাই/ আমিরাতের এসেম্বলিং করা, যা আমার চায়না হিসাবে জানি ]

* সাত এবং আট নং ডিজিট যদি 08 বা 80 হয় ,মানে হল এর ম্যানুফেকচারিং দেশ র্জামানী অথবা হাঙ্গেরি এবং এর কোয়ালিটি মোটামুটি মানের।

* সাত এবং আট নং ডিজিট যদি 10, 70, 91 বা 01,07,19 হয় ,মানে হল এর ম্যানুফেকচারিং দেশ ফিন্সল্যান্ড এবং এটি খুবই ভাল কোয়ালিটির।

* সাত এবং আট নং ডিজিট যদি 00 হয় ,মানে হল এটা অরজিনাল ফ্যাক্টরী হতে উৎপাদিত আর এটাই হলো সবচেয়ে নির্ভরযোগ্য ভাল কোয়ালিটির সেট।

* সাত এবং আট নং ডিজিট যদি 13 হয় , মানে হল এর ম্যানুফেকচারিং দেশ আজারবাইযান এবং এর কোয়ালিটি খুবই খবুই নাজুক এবং এটা ব্যবহারে স্বাস্থগত সমস্যার সৃষ্ট হতে পারে।

* সাত এবং আট নং ডিজিট 30 বা 03 হলে কোরিয়ার

* সাত এবং আট নং ডিজিট 40 বা 04 হলে চায়নার

* সাত এবং আট নং ডিজিট 50 বা 05 হলে ব্রাজিল বা যুক্তরাষ্ট্রের

* সাত এবং আট নং ডিজিট 60 বা 06 হলে হংকং বা মাক্সিকোর। .......

আসলে নকিয়া মাল্টিন্যাশনাল কোম্পানী। কোনো একক জায়গায় এটি তৈরী হয়না। মাদারবোর্ড তৈরী হয় একজায়গায় তো স্ক্রিণ ডিসপ্লে তৈরী হয় অন্য কোথাও। 1 এপ্রিল 2004 এর আগের ফোনগুলোতে সেটটি সংযোজন করা হয় যে দেশে, সেই দেশের কোড (Final Assembly Code বা FAC) IMEI এর প্রথম 6 ডিজিট এ থাকতো (TAC+FAC). তবে বর্তমানের ফোনগুলোর IMEI থেকে সেই কোডটি বাতিল করে প্রথম 8 ডিজিটে শুধুমাত্র TAC (Type Allocation Code) প্রকাশ করা হয়। তাই বর্তমানে IMEI থেকে সেটটি কোন দেশে প্রস্তুত জানা সম্ভব নয়।


মোতালেব প্লাজার এক সুত্র থেকে জানা যায়
বেশির ভাগ সেট চুরাই পথে ইন্ডিয়া থেকে আসে কারন ১ টা অরিজিনাল ম্যাড ইন চাইনা ১২০০ সেট বিক্রি করলে লাভ হয় ৫০ টাকা ইন্ডিয়া থেকে যে গুলো চোরাই পথে আসে সে গুলোতে লাভ হয় ১৫০ থেকে ২৫০ টাকা ।
সেট গুলো খুব নিম্ন মানের হয় এবং সেট গুলা আনার পর চোরা কারবারিরা স্টিকার উঠিয়ে নতুন স্টিকার লাগায় তারপর সারা বাংলাদেশ এ সাপ্লাই হয় তাই কোড মিলাতে ভেজাল ও সমস্যা.....

পরামর্শ হলো শোরুম ছাড়া সেট না কেনার তবে সবচেয়ে ভাল হয় বিদেশ থেকে আনাতে পারলে পরে দেশে এনে country lock খুলে use করলে সেটা সবচেয়ে ভাল।

এবার বুঝে শুনে সেট কিনুন। এর পরও যদি আপনার সেটের তথ্য না পান অথবা সন্দেহ থাকে তবে আপনার IMEI নাম্বার পুরোটা দেবেন দেখি কি করা যায়?

কি অবস্থায় আছেন জানাবেন..........
(সংগৃহীত ও
সতর্ক করার উদ্দেশে)
সর্বশেষ এডিট : ২৩ শে মার্চ, ২০১১ রাত ১২:০২
১৭টি মন্তব্য ১৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×