somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফ্রিল্যান্সিং করতে চান কিন্তু প্রোগ্রামিং,গ্রাফিক্স ডিজাইন বা ডাটা এন্ট্রি কিছুই পারেন না!!! তাহলে ভিতরে ঢুকুন ;)

০৪ ঠা মার্চ, ২০১২ রাত ১০:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আজকাল বাংলাদেশে অনলাইন দুনিয়ায় “ফ্রীল্যান্সিং ” একটি পরিচিত শব্দ।ফ্রিল্যাঞ্চিং করে অনেকে যেমন সচ্ছল হয়েছে তেমনি এটিকে ঘিরে প্রতারনাও বেড়েছে।মানুষের সরলতার সুযোগ নিয়ে এই প্রতারকেরা ফ্রিল্যাঞ্চিং এর নামে এমএলএম কার্যক্রম চালাচ্ছে।X(

সত্যিকার অর্থে ফ্রিল্যান্সিং আসলে কী?

ফ্রিল্যান্সিং শব্দের বাংলা অর্থ মুক্তজীবি।সকল ধরনের পেশাজীবিদের একটা আলাদা আলাদা নাম আছে,যেমন যারা সরকারী চাকুরী করে তারা সরকারী চাকুরীজিবী,যারা ব্যবসা করেন তারা ব্যবসায়ী,মাছ ধরে যারা জীবিকা নির্বাহ করেন তারা মৎস্যজীবি।সবধরনের পেশায় নির্দিষ্ট বিষয়ের উপরে জানতে হয় এবং সেই ধরনের কাজে কর্মক্ষম হতে হয়।মুক্তজীবি হচ্ছে এই সকল ধরনের পেশার মানুষগুলো যারা নির্দিষ্ট কোন কাজের বা কোম্পানীর মধ্যে আবদ্ধ নেই অর্থাৎ কোন কাজ শেষ হলেও তাদের বাধ্যতামুলক সেই কাজ বা কোম্পানীতে সংযুক্ত থাকতে হয় না।তাদের শ্রম বা কাজের জন্য অফিসে যেতে হবে না,চাইলে ঘরে বসেই আরাম করে কাজ সম্পাদন করে দেয়া যাবে।(সংজ্ঞাটা ঠিক মত নাও হতে পারে,কেউ এর চেয়ে ভাল করে বলতে পারলে কমেন্টে জানান, যোগ করে দিব।)

এখন কথা হল, এই ফ্রিল্যান্সিং করতে হলে আপনাকে ফ্রিল্যান্সিং প্ল্যাটফরমে যেইসব কাজের অর্ডার দেয়া হয় সেইসবের যেকোন একটি জানতে হবে।এখন ধরেন আপনি খুব ভাল নাচতে পারেন বা গান গাইতে অথবা কমেডি করে বন্ধুদের হাসাতে পারেন কিংবা এমন অসাধারণ কিছু করতে পারেন যেটা অন্যরা দেখতে মজা পায়।কিন্তু এই ধরনের কাজের ফ্রিল্যান্সার এর জন্য কেউ ওই প্ল্যাটফরমগুলোতে আসেনি।এখন আপনার কি উপায়?নিরাশ হওয়ার কোন কারণ নেই, আপনাদের জন্য আছে এক সাইট যেখানে আপনি এইধরনের কাজের জন্য বিজ্ঞাপন দিতে পারবেন।
চলুন দেখে নেই সেই সাইটের খুঁটিনাটি:




ফাইভার্ কি?

ফাইভার্ হচ্ছে এমন একটি সাইটে যেখানে আপনি ৫ ডলারের বিনিময়ে যেকোন কাজ করার জন্য বিজ্ঞাপন দিতে পারেন।যেকোন বলতে,আপনি যা করতে পারবেন সেগুলোই।যেমন নীচের ভদ্রলোক কে দেখুন,তিনি ৫ ডলারের বিনিময়ে যেকোন লেখাওয়ালা কাগজ(যিনি কাজ দিবেন তার পাঠানো) তার চুলের পিছন থেকে বের করে পুরো ব্যাপারটি ভিডিও করে পাঠাবেন।



গিগটি দেখতে এখানে ক্লিক করুন

অথবা দেখুন নীচের ভদ্রমহিলার কান্ড।তিনি পাঁচ ডলারের বিনিময়ে যেকোন লেখা তার ঠোঁটের উপর নীচের সেটির হাইরেজুলেশানের ছবি পাঠাতে পারার বিজ্ঞাপন দিয়ে।এবং বেশ সাড়াও পেয়েছেন।



গিগটি দেখতে এখানে ক্লিক করুন

এইরকম যেকোন কাজের বিজ্ঞাপন আপনি দিতে পারেন তবে সবগুলোই ৫ ডলারের বিনিময়ে।এগুলো ছাড়াও নিয়মিত যারা ফ্রিল্যান্সিং করেন তাদের জন্যও আছে আলাদা বিভাগ।সেসব বিভাগে প্রোগ্রামিং,লোগো বানানো,আর্টিকেল এসব এর বিনিময় মুল্য দিয়ে বিজ্ঞাপন দিতে পারবেন।বিজ্ঞাপন দেয়ার নিয়মও সোজা।রেজিস্ট্রেশান করে লগিন করুন।এরপর উপরে বার থেকে Seller এ গিয়ে My Gigs থেকে নতুন কাজের বিজ্ঞাপন দিতে পারবেন।

লক্ষ্যনীয় বিষয়সমুহ:

১।ফিভারার থেকে বেশি করে আয় করার জন্য একের অধিক কাজের বিজ্ঞাপন দিন তবে এক কাজের বারবার দেয়া যাবে না।যাতে যেকোন একটি অন্তত প্রথম পাতায় আসতে পারে।
২।বিজ্ঞাপন লেখার সময় ম্যাক্সিমাম কিওয়ার্ড এবং সুন্দর ডেসক্রিপশান ব্যবহার করুন।
৩।প্রতিটি কাজের জন্য ভিডিও আপলোড করার চেষ্টা করুন।ভিডিও সম্বলিত কাজের বিজ্ঞাপনগুলো সাধারনত ফিভারার আগে প্রমোট করার চেষ্টা করে।
৪।কাজ সুন্দরভাবে সম্পন্ন করে বায়ারকে কাজের প্রমান পাঠিয়ে দিবেন গোপনবার্তায় করে পাঠিয়ে দিবেন।মনে রাখবেন, বায়ার যদি কাজে সন্তুষ্ট না হয় তাহলে সেটির টাকা পাওয়া যাবে না।
৫।ম্যাসেজে বায়ারের সাথে ব্যাক্তিগতভাবে যোগাযোগের জন্য মেইল অথবা ডাইরেক্ট পেমেন্টের জন্য পেপ্যাল,এলার্টপে এগুলোর জন্য রিকোয়েষ্ট করবেন না।প্রমান পেলে একাউন্টে টাকা থাকা অবস্থায় ব্যান করে দিতে পারে।
৬।ফিভারার প্রতি ৫ ডলারে ১ ডলার চার্জ হিসেবে কেটে নিবে অর্থাৎ প্রতিটি কাজের বিনিময় মুল্য আপনি পাবেন ৪ ডলার করে।প্রতিটি কাজ বায়ার এর দেয়া কমপ্লিট ঘোষনা দেয়ার ১৫ দিন পরে পেপ্যালে ক্যাশাউট করা যাবে।
৭।এটি স্ক্যাম বা প্রতারক সাইট নয়।

--------------------------------------------------------------------------------
পুর্বে টেকস্পেটে প্রকাশিত
--------------------------------------------------------------------------------

টেকস্পেট থেকে এই সপ্তাহের জনপ্রিয় কিছু স্পেটঃ

১। ডাউনলোড ম্যানেজার দিয়েই ডাউনলোড করুন ফুল স্পিডে যেকোন টরেন্ট ফাইল (আপডেটেড :: A to Z ডিটেইল্ড)


২।শিক্ষাবিষয়ক সার্চ ইঞ্জিন WolframAlpha এর সকল ব্যবহার এক পোস্টেই জেনে নিন

৩।নতুন চমক মজিলার ওয়েব ব্রাউজার ভিত্তিক অপারেটিং সিস্টেম বিটুজি

৪।প্রেম আসলে কোথায় থাকে ???

৫।Scribd.com থেকে যতখুশি pdf ডাউনলোড করুন (সাইন আপ/লগিন/ডকুমেন্ট আপলোডিং ছাড়াই) ছোট একটি কোডের মাধ্যমে

৬।লিনাক্স হোক, কিংবা উইন্ডোজ: একাধিক কম্পিউটারের মাঝে নেটওয়ার্কে ফাইল শেয়ারিং
সর্বশেষ এডিট : ০৮ ই ডিসেম্বর, ২০১২ রাত ১:৪৮
১১টি মন্তব্য ১০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

×