somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

প্রথমশ্রেণীর ছাত্রীকে ধর্ষণ : এখানেও কি নারীর বেপর্দা'র দোষ দিবেন ?!!

১৬ ই মে, ২০১৭ রাত ৮:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


যখনি কোন ধর্ষণের সংবাদ আসে গণমাধ্যমে তখনি একদল চিন্তাবিদ ধর্ষণকে নারীর পর্দায় না চলার উপর দোষারোপ করতে থাকেন। তাদের ভাষ্যমতে , নারী পর্দানশীন হলে ধর্ষণ হতো না। আসলে কি তাই ? নারী পর্দায় চলাফেরা করলেই কি ধর্ষণের মতো জঘন্যতম ঘৃণিত অপরাধ বন্ধ হবে ? যারা ধর্ষকদের আড়াল করতে ধর্ষণের দোষ নারীর উপর চাপিয়ে ইসলামের বুলি আওড়ান সেই বিজ্ঞজনদের কাছে প্রশ্ন রেখে গেলাম।

যখন একজন শিক্ষক কর্তৃক ছোট্ট বাচ্চাটি ধর্ষণ হয় ,তখন বুঝাই যায় মানুষের মধ্য থেকে মানুষ হারিয়ে যাচ্ছে দিনদিন! দিনদিন শিক্ষার হার বাড়ছে, কিন্তু! মানুষের মন মানবিক না হয়ে কুকুরের চেয়েও জঘন্যতম হয়ে যাচ্ছে, হয়তো বাকি নেই বেশি !! নিচের সংবাদ থেকে আমার তেমনি মনে হচ্ছে !!

------------যে সকল ধর্ষকের সহায়ক ধর্ষকগুলি ধর্ষণের জন্য পোশাকের দোষ দেন, হ্যানত্যান আউড়িয়ে মেয়েদের দোষ দিচ্ছেন, কোন নাকোনো ভাবে ধর্ষণের দোষ নারীর উপর দিয়ে ধর্ষকের প্রতি সহানুভূতিশীল সুশীলে পরিণত হন, সেই সব সুশীলগুলি এবার কি বলবেন !!?

ছবির এই অমানুষটি একজন শিক্ষক, নাম 'অঞ্জন দেব', বাড়ি বানিয়াচঙ্গ, হবিগঞ্জ। এই বর্বর অমানুষটি প্রথমশ্রেণী পড়ুয়া এক শিশুকে চকলেট দেবার লোভ দেখিয়ে নিয়ে নিজের ঘরে ধর্ষণ করে !!

ছবির এই অমানুষটি একজন শিক্ষক নাম অঞ্জন দেব। বাড়ি হবিগঞ্জের বানিয়াচং এ। এই বর্বর অমানুষ প্রথম শ্রেণিতে পড়ুয়া এক শিশুকে চকলেট দেবার লোভ দিয়ে নিয়ে গিয়ে ধর্ষণ করেছে।

বানিয়াচঙ্গ মহারতœপাড়া এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অঞ্জন দেবের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করাহয়েছে। ধর্ষিতা ছাত্রীর পিতা জিতেন্দ্র চন্দ্র দেব বাদী হয়ে মামলাটি দায়ের করেন। অঞ্জন দেব যাত্রাপাশা এলাকার হরভল্লব দেব ওরফে মাখন দেবের পুত্র।

ধর্ষিত শিশু যাত্রাপাশা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির ছাত্রী। অঞ্জনের অব্যাহত হুমকীতে ভয় পেয়ে শিশু-কন্যার পিতা বিষয়টি নিয়ে মুখ খুলেননি বলে জানান। এদিকে লম্পট অঞ্জন দেবকে বিদ্যালয় থেকে বহিস্কার ও শাস্তির দাবিতে গতকাল রোববার সকালে স্কুল প্রাঙ্গণে অভিভাবকসহ এলাকার শত শত লোক বিক্ষোভ মিছিল করেছে। এ সময় স্কুল কমিটির সভাপতি আমির হুসেন মাস্টারসহ কমিটির সদস্যরা আশ্বস্ত করলে বিক্ষোভকারীরা শান্ত হন।

মামলা উল্লেখ করা হয়, গত ২৬ এপ্রিল সন্ধ্যার দিকে বাড়ির উঠানে শিশুদের সাথে খেলা করছিল ওই শিশুটি। এ সময় পাশের বাড়ির অঞ্জন দেব কৌশলে শিশুটিকে তার ঘরে নিয়ে ধর্ষণ করে। মুমূূর্ষ অবস্থায় ঘরে এসে তার মাকে ধর্ষণের কথা জানায়।

এদিকে ঘটনা কাউকে জানালে হত্যার হুমকি দেয় অঞ্জন। এতে ভীত হয়ে শিশু ধর্ষনের ঘটনাটি চাপাদিয়ে রাখে শিশুর পিতা-মাতা। এক পর্যায়ে নিরূপায় হয়ে ইউপি চেয়ারম্যান রেখাছ মিয়া ও স্থানীয় মেম্বারকে ঘটনাটি অবগত করেন এবং পরবর্তিতে মামলা করা হয়।

কিন্তু এখন বিষয়টি এলাকা ভিত্তিক সমঝোতার মাধ্যমে মিটিয়ে ফেলার জন্য আয়োজন চলছে বলে জানা গিয়েছে।


এমন অবস্থায় বর্বরতম এই ঘটনাটি মূল গণমাধ্যমে না আসাতে এবং আমাদের কাছথেকে প্রতিবাদ না হওয়াতে ধর্ষকের বিরুদ্ধে উপযুক্ত বিচার এখন সন্দেহের পর্যায়ে চলে এসেছে।
সবার কাছে অনুরোধ করছি বিষয়টি সম্পর্কে নিজ নিজ জায়গা থেকে প্রতিবাদ করুন। সব অনাচার শেষ হোক এই প্রত্যাশা।(সংগ্রহ- নাহিদ এনাম)
------------
শুধু উপরোক্ত শিশু নয়, এর আগেও অনেক শিশু ধর্ষিত হয়েছে! তবুও যখন কোন ধর্ষণের সংবাদ গণমাধ্যমে প্রকাশ হয় তখন কিছু বিজ্ঞ সুশীলমনা ভাইয়েরা নারীর পর্দা নিয়ে আলোচনা শুরু করেন। দোষ সব নারীর কাঁধেচাপা দিয়ে বলে দেন 'বেপর্দা , উল্টাপাল্টা চলাফেরার কারণেই এমনটি হয়েছে। তাদের এই ভণ্ডামি কথা যে ধর্ষকপক্ষে উৎসাহ হয়ে যাচ্ছে তার হিসাব তারা করেন না।

যারা পর্দার কথা বলেন তারা এত এত শিশু ধর্ষণ-শিশু বলাৎকার হওয়ার পরও ধর্ষণের জন্য পর্দাপ্রথা না মেনে চলার উপরই দোষারোপ করতে থাকেন !! জানিনা ,তারা পর্দার আড়ালে ধর্ষককে আটকে রাখতে চান কেন ?!!

যে শিশু'রা পর্দার ভেতর থেকে, পবিত্র এলেম শিক্ষা করতে গিয়ে আলেম দ্বারা বলাৎকার হয় তাদেরও কি পর্দার দোহাই দিয়ে ঢেকে রাখবেন ?!!

বলাৎকার, মাদ্রাসা শিক্ষকদের দ্বারা কেন হবে এত !!?? তারা তো যথেষ্ট জ্ঞানী ইসলাম সম্পর্কে তবুও কেন তাদের দ্বারা এমন জঘন্যতম কাজ হয় !! এর উত্তর আমি বললে খারাপ শুনা যাবে, থাক !!!

আমার কথা হচ্ছে, আর কতদিন চুপচাপ থেকে এইসব জঘন্য কাজের মানুষ গুলো কে লুকিয়ে রাখবেন। একজন ইসলামি শিক্ষায় শিক্ষিত মানুষ যদি এমন জঘন্য কাজে লিপ্ত হতে পারে তাহলে বোঝাই যা তার মধ্যে মানবিকতার ছিটেফোঁটাও নেই। অথচ আমরা সেইসব জঘন্য মানুষদের প্রতি মানবিকতার দোকান খুলে বসে থাকি। কেন, এ কি কেবল তারা ইসলামী শিক্ষায় বিজ্ঞ বলে? একজন মাওলানা বলেই তার অপরাধ লুকিয়ে রাখতে হবে? আমি কোন মতেই সেইসব জঘন্য মানুষদের প্রতি মানবিকতা দেখাতে রাজি নই। তাদের জন্য শুধু ঘৃণা ছাড়া সামান্য সম্মানও নেই অবশিষ্ট।

নেট সার্চ দিয়ে যতগুলো বলৎকারের সংবাদ পেলাম তার মধ্যে একটা বলৎকারও হুজুর ছাড়া নেই। সবাই ইসলামী শিক্ষায় শিক্ষিত। কেউ কেউ তো কোরআনের হাফেজ! আর সবগুলো ঘটনার বৃত্তান্ত পড়লে তাদের জন্য ঘৃণা ছাড়া কিছুই আসে না মনে। এরা আমার কাছে কুত্তার চেয়েও খারাপ।

নিচে সার্চ দিয়ে পাওয়া শিরোনাম ও দুই লাইন করে তুলে দিলাম। দেখুন আর ভাবুন, এদের প্রতি মানবিকতা দেখিয়ে লুকিয়ে রেখে আমরা ভুল করেছি নাতো....?

১/ http://www.prothom-alo. com / ১০-০৭-২০১১ইং প্রকাশ / শিরোনাম / "ছাত্রকে যৌন নির্যাতন, মাদ্রাসা শিক্ষক কারাগারে-প্রথম আলো"

বৃত্তাংশ - ছাত্রকে আটকে রেখে যৌন নির্যাতন চালানোর অভিযোগে পুলিশ এক মাদ্রাসা শিক্ষক ( জাকির হোসেন '৪০';)কে গ্রেফতার করেছে। আজ বুধবার আদালতের মাধ্যমে তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।.....

২/ http://www.dhormockery. com / ১৪-০৭-২০১১ইং প্রকাশ / শিরোনাম -"ইসলামী ইতরামি-এক হালি"

বৃত্তাংশ - প্রথম আলোর খবর : ছাত্রকে যৌন নির্যাতন, মাদ্রাসা শিক্ষক.... জাকির গত রোববার আরও একটি ছেলেকে বলৎকার করে বলে স্বীকার করেছেন।

৩/ http://www.banglanews24. com / ২৫-০২-২০১২ইং প্রকাশ /

বৃত্তাংশ - সোনাপুর দারুল ইহসান ক্যাডেট মাদ্রাসার শিক্ষক হাফেজ মাওলানা আবদুস সালাম (৩২)কে অনৈতিক কর্মকাণ্ডে লিপ্ত থাকার অভিযোগে এলাকাবাসী আটক ও গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ করেছে।.... সম্প্রতি মাদ্রাসার একাধিক শিশুকে তিনি বলৎকার করলে অবিভাবকরা ক্ষুব্ধ হয়ে ওঠেন।.....

৪/ http://www.amaderbarisal. com / ০৩-০৭-২০১২ইং প্রকাশ / শিরোনাম - "গৌরনদীতে ছাত্রকে নির্যাতন, মাদ্রাসা শিক্ষককে গ্রেফতার করেছে -আমাদের বরিশাল"

বৃত্তাংশ - ছাত্রকে নির্যাতন করার অভিযোগে গৌরনদী থানা পুলিশ হাফেজ মোঃ মহসিন (৩৭) নামের এক মাদ্রাসা শিক্ষককে গ্রেফতার করেছে। হাফেজ মোঃ মহসিন টরকী বন্দর আদর্শ জামেমসজিদের সহকারী ইমাম ও টরকী বন্দর আদর্শ হাফেজিয়া মাদ্রাসার শিক্ষক।....

৫/ http://www.banglanews24. com / ১৬-০৭-২০১২ইং প্রকাশ / শিরোনাম - "শিশু নির্যাতন : ঝিনাইদহে মাদ্রাসা শিক্ষক গ্রেফতার"

বৃত্তাংশ -.... ঝিনাইদহে আল-ফারুক একাডেমী মাদ্রাসার এক ছাত্রকে বলৎকারের ঘটনায় রোববার দুপুরে হাফেজ মোঃ হাসানুজ্জামান হাসান (২৮) নামে এক শিক্ষককে আটক.....। আটক হাসানুজ্জামান হাসান ঘটনার সত্যতা স্বীকার করে বাংলা নিউজকে জানান, বিষয়টি এত জানাজানি হবে তা তার জানা ছিল না।....

৬/ m.somewhereinblog.net
বৃত্তাংশ - গত কয়েক বছর আগে খুলনাতে এক মাদ্রাসা ছাত্রকে শিক্ষক বলৎকার করে। এর পর ছাত্রটি ঐ কাহিনী সবাইকে বলার হুমকি দিলে শিক্ষক.....

৭/ http://www.djanata. com / ০৫-০৬-২০১৩ইং প্রকাশ / শিরোনাম - "ফরিদপুরে মাদ্রাসা ছাত্রের রহস্যজনক মৃত্যু -দৈনিক জনতা"

বৃত্তাংশ - স্থানীয়দের অভিযোগ মোবাশ্বেরকে বলৎকার করে হত্যা করার পর লাশ ঝুলিয়ে রাখা হয়েছে.....

৮/ http://www.risingbd. com / ১৪-০৮-২০১৩ইং প্রকাশ / শিরোনাম - "মাদ্রাসা ছাত্র হত্যা মামলার আসামী গ্রেফতার"

বৃত্তাংশ - এলাকার মসজিদের ইমাম জানু মুন্সী তাকে বলৎকার করে হত্যা করে পালিয়ে যায়।....

৯/ http://www.amadernabiganj. com / ০২-০২-২০১৪ইং প্রকাশ / শিরোনাম - "নবীগঞ্জের সদরাবাদ গ্রামে এক নরাধম শিক্ষকের কাণ্ড।কিশোর রোমনকে বলৎকার করে ধরাশায়ী যৌন হয়রানীর নায়ক সাজ্জাদের শাস্তি দাবী।"

বৃত্তাংশ - নবীগঞ্জ এক হাফিজিয়া মাদ্রাসার শিক্ষকের কাণ্ড। শিক্ষক কর্তৃক ছাত্র নির্যাতন এমনকি বলৎকার সহ অভিযোগের শেষ নেই গুনধর শিক্ষক সাজ্জাদুর রহমানের বিরুদ্ধে। এই সমালোচিত ঘটনাটি ঘটেছে হযরত শাহ সদর উদ্দিন কোরেশী (রহঃ) পিটুয়া (সদরাবাদ) হাফিজিয়া মাদ্রাসায়। প্রধান শিক্ষক কর্তৃক ছাত্রকে বলৎকার ও অমানুষিক নির্যাতনের ঘটনায় এলাকায় তীব্র নিন্দার ঝড় বইছে।....

১০/ http://www.natunbarta. com / ২১-১০-২০১৪ইং প্রকাশ / শিরোনাম - "বলৎকারে ব্যর্থ হয়ে মাদ্রাসা ছাত্রকে হত্যা করে বাবুর্চি।"

১১/ http://www.nayajug. com / ৩০-১২-২০১৪ইং প্রকাশ / শিরোনাম - "ছাত্রকে বলৎকারের অভিযোগে সিরাজগঞ্জে শিক্ষক গ্রেফতার।"

বৃত্তাংশ - ১৩ বছর বয়সী এক মাদ্রাসা ছাত্রকে বলৎকারের অভিযোগে সিরাজগঞ্জে এক মাদ্রাসা শিক্ষক (আব্দুস সবুর '৩৮';) কে স্থানীয় জনতা মারপিট করে পুলিশে সোপর্দ করেছে।....

১২/ http://www.abnews24bd. com / ০৯-০৮-২০১৫ইং প্রকাশ / শিরোনাম - "ছাত্রকে বলৎকারক অধ্যক্ষ জব্বার গ্রেফতার"

বৃত্তাংশ - গত ২৩ মে তারিখে মাদ্রাসার শিক্ষক আব্দুল জব্বার তার এক ছাত্রকে বলৎকার করে নগরীর নাসিরাবাদ মীজ বাহুল উলুম মাদ্রাসার অধ্যক্ষ....
শিশু ধর্ষক ও তালিকাভুক্ত অপরাধী আব্দুল জব্বারকে অবশেষে গ্রেফতারে সক্ষম হয়েছে বায়েজীদ থানা পুলিশ। শিশু বলৎকারের ঘটনায় আগেও তাকে বিভিন্ন মাদ্রাসা থেকে চাকুরিচ্যুত করা হয়েছে....

১৩/ http://www.sangbadnarayanganj. com /
১৭-০৪-২০১৬ইং প্রকাশ / শিরোনাম - "ফতুল্লায় মাদ্রাসা শিক্ষক কর্তৃক ছাত্র বলৎকার"

বৃত্তাংশ -..... ছেলেকে জোর পূর্বক বলৎকার করে ওই শিক্ষক। পরে এ কথা কাউকে বল্লে ছাদ থেকে ফেলে হত্যা করার হুমকি দেয়া......

১৪/ http://www.bangladeshbartabd24. com / ১৭-০৪-২০১৬ইং প্রকাশ / শিরোনাম - "শিক্ষক কর্তৃক মাদ্রাসা ছাত্র বলৎকারের শিকার;"

বৃত্তাংশ - ফতুল্লা থানার মাসদাইর বাড়ৌইভোগ এলাকার মাদ্রাসাতুল মদীনা'র শিক্ষক কর্তৃক ১০ বছরের ছাত্র বলৎকারের শিকার হয়েছে। বলৎকারে শিকার মাদ্রাসা ছাত্র আলীফকে নারায়ণগঞ্জ হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে। শনিবার রাত ১০টায় মাদ্রাসা শিক্ষক মাওলানা রুহুল আমীন এ ঘটনা ঘটায়। বিষয়টি জানাজানি হয়ে গেলে এলাকাবাসী শিক্ষক মাওলানা রুহুল আমীনকে গণধোলাই দিয়ে বেঁধে রাখে।.....

১৫/ dailyjanakantha. com / ০৫-০৬-২০১৬ইং প্রকাশ / শিরোনাম - "মুন্সীগঞ্জে ছাত্র বলৎকারের অভিযোগে মাদ্রাসা শিক্ষক গ্রেফতার"

বৃত্তাংশ - মুন্সীগঞ্জে ছাত্র বলৎকারের অভিযোগে মাদ্রাসা শিক্ষক গ্রেফতার.... আনাসকে (১১) গত দুই মাস ধরে যৌন নিপীড়ন করে আসছিল।.....

১৬/ http://www.dainikshiksha. com / ০৬-০৬-২০১৬ইং প্রকাশ / শিরোনাম - "ছাত্র বলৎকারের অভিযোগে মাদ্রাসা শিক্ষক গ্রেফতার"

বৃত্তাংশ - মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার ভাবেরচরে 'আবদুল্লাহপুর হাফিজিয়া মাদ্রাসা'র এক শিক্ষার্থীকে বলৎকারের অভিযোগে একই মাদ্রাসার শিক্ষক ক্বারি হায়দার আলী(২৪)কে শনিবার সন্ধ্যায় গ্রেফতার করেছে পুলিশ।....

১৭/ http://www.aporadhbani. com / ২৮-০৭-২০১৬ইং প্রকাশ / শিরোনাম -"সিলেটে মাদ্রাসায় শিক্ষক কর্তৃক ছাত্র বলৎকারে শিকার"

বৃত্তাংশ -...... অভিযুক্ত শিক্ষক মাদ্রাসার হিফজ বিভাগের ছাত্র আশিকুল ইসলাম (১২)কে দীর্ঘ ৩/৪ মাস থেকে বলৎকার আর যৌন নির্যাতন করে আসছিল....

১৮/ http://www.fns24. com / ১০-০১-২০১৭ইং প্রকাশ / শিরোনাম -"সিরাজগঞ্জে মাদ্রাসা ছাত্র বলৎকার, শিক্ষক আটক"

বৃত্তাংশ - সিরাজগঞ্জ কামারখন্দে হাফিজিয়া মাদ্রাসা শিক্ষক কর্তৃক ৮ বছরের শিশু ছাত্র বলৎকারের ঘটনা ঘটেছে। গত ২৭ ডিসেম্বর মধ্যরাতে উপজেলা বিয়াড়া গ্রামের রফিকুল ইসলামের ৮বছরের শিশুকে বলৎকার করে শিক্ষক শাহ আলম (৩৮).....

১৯/ m.u71news. com / ১৬-০১-২০১৭ইং প্রকাশ / শিরোনাম -"সোনাগাজীতে মাদ্রাসা ছাত্রকে বলৎকার : গ্রেফতার-১।"

বৃত্তাংশ - সোনাগাজীতে ষষ্ঠ শ্রেণীতে পড়ুয়া মাদ্রাসা ছাত্রকে বলৎকারের অভিযোগে আব্দুল খালেক (৫০) নামের এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ।......

২০/ dainiksamakal. com / ০৮-০৩-২০১৭ইং / শিরোনাম -"ছাত্রকে বলৎকারের অভিযোগে মাদ্রাসা শিক্ষক আটক।"

বৃত্তাংশ - এবার চাঁদপুরে ছাত্রকে বলৎকারের অভিযোগে শিক্ষক আটকের খবর পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে চাঁদপুর ডিসি অফিস সংলগ আল করিম দারুল উলুম ইসলামিয়া মাদ্রাসায়। কোরআন বিভাগের ছাত্রকে বলৎকারের অভিযোগে শিক্ষক মোঃ মোক্তার হোসেনকে আটক করে এলাকাবাসী, গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ করে।

শিশুটি জানায়, ১০/১২ দিন যাবত রাতে ঘুমালে মোক্তার হুজুর আমার মুখে চাপা দিয়ে খারাপ কাজ করতো। আমি কাউকে একথা বললে আমার মা বাবাকে মেরে ফেলার হুমকি দিত মোক্তার হুজুর।.....

একবার সার্চ দিয়েই উপরোক্ত সংবাদ গুলি বিভিন্ন ওয়েবসাইটে পাই মাত্র তিন পৃষ্ঠায়। আরও কত আছে কে জানে।

ধর্ষণের বিরুদ্ধে বলাৎকারের বিরুদ্ধে জোড়াল প্রতিবাদ না হয়ে, ধর্ষকের শাস্তি নিশ্চিত করার দাবী না তুলে, যখন কোন ধর্ষণের পর দেখি এনিয়ে বিনিয়ে কিছু লোক সরাসরি ধর্ষকের পক্ষ না নিয়ে ঘুরিয়ে পেচিয়ে বিভিন্ন তালবাহানায় পর্দা নিয়ে টানাটানি করে ধর্ষকের অপরাধটি ছোট করে বুঝাতে ব্যস্ত হয়ে পরেন, তখন যেন দীর্ঘশ্বাসের সাথে বেরিয়ে আসে- হায়'রে ভণ্ডের দল!!!!!!

(কাউকে কষ্ট দেওয়ার জন্য নয়, উদ্দেশ্য এই রকম জঘন্যতা সম্পর্কে সচেতনতা বাড়ানো, এইসব ভণ্ডদের উপযুক্ত বিচারের মাধ্যমে শাস্তির দাবী করা।)
সর্বশেষ এডিট : ১৮ ই মে, ২০১৭ সকাল ১১:৩৮
২৫টি মন্তব্য ২৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

শিব নারায়ণ দাস নামটাতেই কি আমাদের অ্যালার্জি?

লিখেছেন ...নিপুণ কথন..., ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৫৭


অভিমান কতোটা প্রকট হয় দেখেছিলাম শিবনারায়ণ দাসের কাছে গিয়ে।
.
গত বছরের জুন মাসের শুরুর দিকের কথা। এক সকালে হঠাৎ মনে হলো যদি জাতীয় পতাকার নকশাকার শিবনারায়ণ দাসের সঙ্গে দেখা করা সম্ভব... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

প্রতি মাসে সামু-ব্লগে ভিজিটর কত? মার্চ ২০২৪ Update

লিখেছেন জে.এস. সাব্বির, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

মার্চ ২০২৪ সালে আমাদের প্রিয় সামু ব্লগে ভিজিটর সংখ্যা কত ছিল? জানতে হলে চোখ রাখুন-

গত ৬ মাসের মধ্যে সবচেয়ে বেশি ভিউ ছিল জানুয়ারি মাসে। ওই মাসে সর্বমোট ভিজিট ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×