somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামহয়ারইন ব্লগে এক বছর ও ২০১৪ সালে যে কাজ গুলো করতে চেয়েছিলম...

৩০ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


২০১৩ খ্রি: সালের ৩১ জানুয়ারী সামহয়ারইনব্লগে একাউন্ট ওপেন করি। সেদিনই প্রথম লেখা পোস্ট করি। সামহয়ারইনব্লগের সকল সদস্য ও বন্ধুদের শুভেচ্ছা জানিয়ে… কিন্তু তখন লেখাটি প্রথম পাতায় প্রকাশিত হয়নি। কারন তখন আমি ছিলাম অনিরাপদ লেখক। যা হোক, ব্লগার হিসেবে সামহয়ারইনব্লগে আজ আমার এক বছর পূর্ণ হতে চলেছে। আমি এখন অনিরাপদ ব্লগার থেকে নিরাপদ ব্লগার হয়েছি। আমার লেখা এখন সরাসরি প্রথম পাতায় প্রকাশিত হয়। হায়দারাবাদের ডায়েরী… বেশ কয়েকবার নির্বাচিত পাতায় প্রকাশিত হয়েছে… এক বছরের ব্লগার জীবনে অনেক নতুন কিছু শিখেছি…. ব্লগার বন্ধুদের সহযোগিতায় সে শেখাকে আরও এগিয়ে নিয়ে যেতে চাই…. যারা কষ্ট করে আমার লেখা পড়েছেন… কখনও কখনও মন্তব্য করে অনুপ্রেরনা দিয়েছেন, তাদের সকলের কাছে আমি কৃতঙ্গ… এই সাধারন জীবনকে যেন আরও সহজ ও সরলভাবে প্রকাশ করতে পারি, সে জন্য সকলের সহযোগিতা কামনা করছি……….

যা হোক, ২০১৪ খ্রি: সালের ১ লা জানুয়ারি লিখেছিলাম ২য় পোস্ট। শিরনাম ছিল “২০১৪ সালে যে কাজ গুলো করতে চাই…।” নতুন বছরের শুরুতে এরকম একটি ব্লগ লিখতে পেরে ব্যক্তিগতভাবে তখন আমি ছিলাম আনন্দিত। কারন যখনই লেখাটি পড়ি, তখনই নিজের পরিকল্পনার কথা মাথায় ঢুকে যায়। নিজের প্রতিদিনের কাজের তালিকায় অনেক অনেক নতুন বিষয় যোগ হয়। একেটা কাজে সফল হই, আর আনন্দ বাড়তে থাকে… নিজেকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য, নিজের জীবনের লক্ষ্যকে বাস্তবায়নের জন্য শক্তি যোগায় লেখাটি…
২০১৪ খ্রি: সালের শেষ লগ্নে এসে তালিকা অনুযায়ী নিজের অগ্রগতি মূল্যায়ন করতে বসেছিলাম… দেখলাম বেশকিছু গুরুত্বপূর্ণ কাজে সফল হয়েছি… অবশ্য বেশিরভগ কাজে অসফল হয়েছি….ব্যাপার না কারন, তালিকায় কিছু-কিছু বিষয় আছে যেগুলো সমগ্র জীবনের সাথে জড়িত… একান্ত ব্যক্তিগত প্রয়োজনে তালিকাটি মূল্যায়ন করে পুনরায় পোস্ট দিলাম…. কারন তালিকাটি আমার অগ্রগতিতে বেশ সহযোগিতা করেছে… প্রিয় ব্লগার বন্ধুরা কিছু মনে করবেন না………………
১) স্বাধীনতা প্রতিষ্ঠার জন্য কাজ করব।চিন্তা-চেতনায়, সম্পর্ক ও ভালবাসায়,বন্ধুত্ব ও মানবতার স্বাধীনতার জন্য নিয়ম করে কাজ করে যাবো…… (চলমান রয়েছে….থাকবে….)
২) নতুন বছরের প্রথম দিন থেকেই নিয়ম করে প্রত্যহ সকাল বেলা ঘুম থেকে ওঠার অভ্যাস গড়ে তোলার চেষ্টা করব। (সফল হইনি… প্রচেষ্টা অব্যাহত থাকবে….)
৩) প্রতিদিন কোন না কোন বইয়ের কিছু অংশ পড়ে ঘুমাতে যাবো। (আংশিক সফল হয়েছি… প্রচেষ্টা অব্যাহত থাকবে…)
৪) পৃথিবীর সর্বকালের শ্রেষ্ট ১০০০ বইয়ের তালিকা করব এবং সে বইগুলো সংগ্রহ করার চেষ্টা অব্যাহত রাখবো।(আংশিক সফল হয়েছি…চেষ্টা চলমান থাকবে)
৫) নিয়ম করে প্রতিদিন ইন্টারনেট থেকে নিজের প্রিয় ই-বুক গুলো ডাউনলোড করব এবং সেগুলো পড়তে থাকবো।কোনটি প্রিন্ট দিয়ে বাধাই করতে মন চাইলে সে কাজটি নিয়মিতভাবে করে যাবো।(সফল হয়েছি)
৬) অফিসের কাজগুলো সুষ্ঠু ও সুন্দরভাবে করার জন্য ফরোয়ার্ড ডাইরী ব্যবহার করব।(সফল হয়েছি)
৭) অফিসের সামগ্রিক কাজের উপর ভিত্তি করে সুদুরপ্রসারী পরিকল্পনা করব এবং সে পরিকল্পনা বাস্তবায়নের জন্য মাসিক এবং সাপ্তাহিক প্লান অনুযায়ী এগিয়ে যাবো।(আংশিক সফল হয়েছি…চেষ্টা অব্যাহত থাকবে)
৮) নিজের ক্যারিয়ারের জন্য পূর্বের বছরের তুলনায় এ বছরে উর্ধ্বতন কতৃপক্ষের সাথে যোগাযোগের সম্পর্ক অব্যাহত রাখবো।(আংশিক সফল…চেষ্টা অব্যাহত থাকবে…)
৯) বাংলা ভাষা শুদ্ধ-সুন্দর-সহজ-সরল ভাবে ব্যবহারের দক্ষতাকে আরও বৃদ্ধি করতে সচেষ্ঠ থাকবো।(সফল.., তবে আরও সময় দিতে হবে… নতুন বছরে আরও সময় দিবো…)
১০) ইংরেজী ভাষা ব্যবহারের দক্ষতাকে আন্তর্জাতিক মানের পর্যায়ে নিয়ে যেতে সচেষ্ঠ থাকবো।(সফল… তবে আরও সময় দিতে হবে)
১১) এ বছরের মাঝামাঝি সময়ে আইএলটিএস পরিক্ষায় বোসবো। সে জন্য বছরের প্রথম থেকেই প্রিপারেশন নিতে উদ্যোগী হবো। (সফল হইনি… নতুন বছরের তালিকায় সংযুক্ত থাকবে…)
১২) আরও একটি মাস্টার্স ডিগ্রী নেওয়ার জন্য বাইরের দেশের কোন ভাল বিশ্ববিদ্যালয়ের স্কলারশীপ সংগ্রহ করার চেষ্টা অব্যাহত রাখবো। (সফল হয়েছি… )
১৩) বছর শুরুর প্রথম সপ্তাহের মধ্যেই নিজের রিজিউমটি আপডেট করতে হবে। (সফল হয়েছি…)
১৪) পরিবারের বড় সন্তান হিসেবে পরিবারের সকল সদস্যের প্রতি দায়িত্ব সুষ্ঠু সুন্দরভাবে পালন করার চেষ্টা অব্যাহত রাখবো।(চেষ্টা অব্যাহত থাকবে…)
১৫) গত বছরে পরিকল্পনা অনুযায়ী চাকুরী স্থায়ীকরনের সকল যোগ্যতা অর্জন করতে সক্ষম হয়েছি।বছরের শুরুতেই চাকুরী স্থায়ীকরনের জন্য আবেদন করার কাজ গুলো সম্পন্ন করতে হবে।(সফল হয়েছি…চাকরী স্থায়ী হয়েছে….)
১৬) নির্দিষ্ট সময়ের মধ্যে অবশ্যই এসিআর ফরম পূরণ করে পাঠাতে হবে।(সফল হয়েছি…নির্দিষ্ট সময়ে পাঠিয়েছি…)
১৭) এ বছরে আরও একটি নতুন ভাষা শিখতে উদ্যোগী হবো। টার্গেট থাকবে হিন্দি ভাষা শেখার। এ বছরের মধ্যেই হিন্দি ভাষা যাতে বলতে ও লিখতে পারি সেই পর্যায়ে নিয়ে যাওয়া।(আংশিক সফল হয়েছি…হিন্দি ভাষায় দক্ষতা বেড়েছে… নতুন বছরের তালিকায় থাকবে…)
১৮) এই নতুন বছরে আমার নতুন হবি হবে অনলাইনের মাধ্যমে বিভিন্ন বিশ্ববিদ্যায়ের বিভিন্ন সর্ট কোর্স সম্পন্ন করে সার্টিফিকেট সংগ্রহ করা।এ বছরে কমপক্ষে ১০টি অনলাইন সার্টিফিকেট কোর্স সম্পন্ন করব।(আংশিক সফল হয়েছি…২টি সম্পন্ন করতে পেরেছি…নতুন বছরের তালিকায় থাকবে…)
১৯) বছরের প্রথম মাসের মধ্যেই আন্তজার্তিক পাসপোর্ট করার প্রয়োজনীয় সকল উদ্যোগ নিবো।(সফল)
২০) পরিবারের সবাইকে নিয়ে এ বছরের মাঝামাঝি সময়ে কক্সবাজারে অথবা ইন্ডিয়াতে বেড়াতে যাবো।(নতুন বছরের তালিকায় থাকবে…)
২১) এ বছরের মধ্যেই ছোট ভাই এর বিয়ের দায়িত্বটি পালন করতে হবে। এ জন্য বছরের প্রথম থেকেই পরিকল্পনা করে এগিয়ে যেতে হবে।(সফল)
২২) ছোট ভাইকে কানাডা পাঠানোর চেষ্টা অব্যাহত রাখতে হবে।(এ বিষয়ে নতুন করে চিন্তা করতে হবে)
২৩) নিয়ম করে আত্নীয় সজনকে ফোন করব।তাদের খোজ-খবর রাখবো।(আংশিক সফল…নতুন বছরের তালিকায় থাকবে…)
২৪) এই বছরের মধ্যে অবশ্যই আমাকে একটুকরো জায়গা কিনতে হবে। সেজন্য বছরের শুরু থেকেই সঞ্চয় ও লোন সংগ্রহ কিভাবে করা যায়, এব্যাপারে উদ্যোগ নিতে হবে। (সফল)
২৫) ফেব্রুয়ারী মাসে ছেলের জন্মদিনটি সকল আত্নীয়-সজন, বন্ধু-বান্ধবকে নিয়ে উৎযাপন করতে হবে।(সফল)
২৬) নিয়মিতভাবে শরীরে যত্ন নিতে হবে।এজন্য সাপ্তাহিক একটি এক্সারসাইজের রুটিন করতে হবে এবং সে অনুযায়ী এক্সারসাইজ অব্যাহতে রাখবো।(আংশিক সফল, নতুন বছরের তালিকায় থাকবে…)
২৭) নিয়মিতভাবে আমাকে মেডিটেশন চর্চা অব্যাহত রাখতে হবে।(আংশিক সফল…নতুন বছরের তালিকায় থাকবে…)
২৮) প্রত্যেক মানুষের জীবনে ভয় আছে।অনিশ্চয়তার ভয়।নিজের সেই ভয়গুলো খুঁজে বের করে সেগুলো দুর করার চেষ্টা অব্যাহত রাখবো।(নতুন বছরের তালিকায় সংযুক্ত থাকবে…)
২৯) এ বছরের শুরুতেই আমাকে একটি ‘জীবন বই’ খুলতে হবে।যে বইতে থাকবে আমার জীবনের স্বপ্নের কথা, আমার লক্ষ্যের কথা এবং সেগুলো বাস্তবায়নের পরিকল্পনার কথা। সফলতার কথা এবং ব্যর্থতার কথা । (অসফল…নতুন বছরের তালিকায় সংযুক্ত হবে…)
৩০) জীবন বই খোলার পাশাপাশি আমাকে একটি চাকুরীর বই খুলতে হবে। যে বইতে আমার চাকুরী জীবনের শুরু থেকে সকল রকম তথ্য থাকবে এবং প্রয়োজনীয় সকল ডকুমেন্ট সংযুক্ত থাকবে।(আংশিক সফল… নতুন বছরের তালিকায় সংযুক্ত ও অব্যাহত থাকবে…)
৩১) ভবিষ্যতের নিয়ামুলের কাছে চিঠি লিখব।এক বছর পরে কেমন নিয়ামুলকে দেখতে চাই, সেই চিঠিতে সেই বিষয়গুলো উল্লেখ থাকবে।(নতুন বছরের তালিকায় সংযুক্ত হবে…)
৩২) বছরের শুরু থেকেই নিয়ম করে নিজের ভাবনা, অনুভুতি, পরিকল্পনার কথা ব্লগে লেখার অভ্যাস করতে হবে। (আংশিক সফল…নতুন বছরের তালিকায় সংযুক্ত থাকবে…)
৩৩) আগামী বছরের বই মেলার আগে আমাকে একটি বইয়ের পান্ডুলিপি শেষ করতে হবে।(অসফল…নতুন বছরে এ ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে…)
৩৪) ২০১৪ সালে আমি ৪টি ডকুমেন্টারী ফিল্ম তৈরি করবো।এজন্য যে ধরনের প্রিপারেশন নেওয়া প্রয়োজন সেগুলো শুরু থেকেই নিতে হবে। (অসফল…নতুন বছরের তালিকায় থাকবে…)
৩৫) এ বছরে আমাকে ন্যূনতম তিনটি ফিল্মের স্ক্রিপ্ট লিখতে হবে। (অসফল…নতুন বছরের তালিকায় থাকবে…)
৩৬) যে কোন দুইটি বিষয়ে আমার দক্ষতা অর্জন করতে হবে। সেটা হতে পারে ব্লগে লেখা ও ইংরেজী ভাষার পারদর্শিতা।(আংশিক সফল…প্রচেষ্টা অব্যাহত থাকবে…)
৩৭) পেন্সিল স্কেচ শেখার আমার অনেক দিনের শথ।পেন্সিল স্কেচ সেখার জন্য বছরের প্রথমেই একটি স্কেচ খাতা তৈরি করবো এবং নিয়মিতভাবে পেন্সিল স্কেচ প্রাকটিস করে যাবো।(অসফল…নতুন বছরের তালিকায় থাকবে…)
৩৮) আমি ডাকবাংলোর যে রুমটিতে থাকি সে রুমটিকে এ বছরের শুরুতেই একটি ইন্সপ্রিসেনাল রুম হিসেবে তৈরি করার উদ্যোগ নিব।এজন্য যা-যা করনীয় দ্রুত করে ফেলবো। (সফল… তবে অব্যাহত থাকবে…)
৩৯) জীবনের বোরিংনেস কাটানোর জন্য আমাকে এমন একটা জায়গা খুঁজে বের করতে হবে যেখানে গেলে আমি কমফোর্ট ফিল করি।জীবনের একঘুয়েমিতা কাটানোর জন্য সেখানে সময় অতিবাহিত করব। (নতুন বছরের তালিকায় সংযুক্ত হবে)
৪০) যে একজনকে চ্যালেন্জ হিসেবে নিয়ে তার থেকে যাতে দ্রুত এগিয়ে যেতে পারি সে উদ্যোগী হবো।(নতুন বছরের তালিকায় সংযুক্ত থাকবে…)
৪১) আমার ব্লাইন্ড স্পটগুলো খুঁজে বের করতে হবে।ব্লাইন্ড স্পট খুঁজে বের করে সেগুলো ওভারকাম করার জন্য চেষ্টা অব্যাহত রাখতে হবে। (চেষ্টা অব্যাহত থাকবে…)
৪২) সবকাজের ফিডব্যাক নিয়মিতভাবে মনিটরিং করতে হবে। (নতুন বছরের তালিকায় থাকবে…)
৪৩) সুদুঢ়প্রসারী বেশ কয়েকটি লক্ষ্য আমাকে ঠিক করতে হবে।জীবনে কি চাই, কেন চাই এবং সেগুলো অর্জনের পথ খুঁজে বের করার উদ্যোগ গ্রহণ করতে হবে। (নতুন বছরে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে…)
৪৪) ২০১৪ সালে নেগেটিভ মানুষকে যতখানি পারি এভয়েড করব।(আংশিক সফল)
৪৫) পজেটিভ মানসিকতার মানুষদের সাথে বন্ধুত্ব বাড়াতে চেষ্টা করবো।(আংশিক সফল)
৪৬) পুরনো বন্ধুদের সাথে নিয়মিত দেখা করার চেষ্টা অব্যাহত রাখবো এবং তাদের সাথে নিয়মিতভাবে ফোনে যোগাযোগ করব।(আংশিক সফল…চেষ্টা অব্যাহত থাকবে…)
৪৭) বিভিন্ন বিষয়ে পারদর্শী এমন কিছু লোকের সাথে বন্ধুত্ব গড়ে তুলব এবং নিয়মিতভাবে বিভিন্ন বিষয় নিয়ে তাদের সাথে শেয়ার করব।(আংশিক সফল…)
৪৮) এ বছরে চাকুরীর পাশাপাশি আমাকে একটি অলটারনেটিভ বিসনেস করার উদ্যোগ নিতে হবে এবং সে অনুযায়ী বছরের শুরু থেকেই পরিকল্পনা অনুযায়ী এগিয়ে যেতে হবে।(অসফল…নতুন বছরের তালিকায় সংয়ুক্ত হবে…)
৪৯) আমাকে সবকাজ সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে সাপ্তাহিক এবং মাসিক চ্যালেন্জ নিতে হবে এবং সে চ্যালেন্জ অনুযায়ী সব ক্ষেত্রে সফল হওয়ার চেষ্টা করতে হবে। (আংশিক সফল, নতুন বছরে চেষ্টা অব্যাহত থাকবে…)
৫০) মানুষ হিসেবে কে কে আমাকে ঘৃনা করে তাদেরকে খুঁজে বের করতে হবে এবং কে কে আমাকে পছন্দ করে, তাদের ব্যাপারে যত্নবান হতে হবে। (অসফল…নতুন বছরের তালিকায় থাকবে…)
৫১) নিজের উন্নতি সংক্রান্ত বিভিন্ন আর্টিক্যাল নিয়মিতভাবে পড়ার অভ্যাস করতে হবে।(আংশিক সফল…অব্যাহত থাকবে…)
৫২) নিজের সামগ্রিক উন্নতির ক্ষেত্রে সবসময় চেষ্টা অব্যাহত রাখতে হবে।(অব্যাহত আছে…)
৫৩) মানুষের প্রতি দয়ালু মানসিকতার অভ্যাসের চর্চা অব্যাহত রাখতে হবে।(অব্যাহত আছে…)
৫৪) বড় পর্দায় সিনেমা দেখার জন্য আমাকে একটি প্রোজেক্টর ও ভাল সাউন্ড সিস্টেম কিনতে হবে। (অসফল…নতুন বছরের তালিকায় থাকবে…)
৫৫) বাসার জন্য বড় পর্দার একটি এলইডি টিভি কিনতে হবে। (অসফল…নতুন বছরের তালিকায় থাকবে…)
৫৬) বাসার মেরামত ও উন্নয়নের কাজ সম্পন্ন করতে হবে। (অসফল…নতুন বছরের তালিকায় থাকবে…)
৫৭) বই রাখার জন্য একটি বড় বুকসেলভ কিনতে হবে। (অসফল…নতুন বছরের তালিকায় থাকবে…)
৫৮) আমার মা সন্মধ্যে একটি বই লিখব।(অসফল…নতুন বছরের তালিকায় থাকবে…)
৫৯) আমার বাবা সন্মধ্যে একটি বই লিখব।(অসফল…নতুন বছরের তালিকায় থাকবে..)
৬০) আমার ফটোগ্রাভি শেখার খুব শখ। এ বছরে শখটি পূরন করব। আমাকে মোটামুটি মানের একটা ক্যামেরা কিনতে হবে।(অসফল…নতুন বছরের তালিকায় থাকবে…)
৬১) যে যে জায়গায় আমি বড় হয়েছি, সময় অতিবাহিত করেছি সে সকল জায়গার ছবি তুলতে হবে এবং সে ছবি দিয়ে একটা অ্যালবাম করতে হবে।(অসফল…নতুন বছরে চেষ্টা অব্যাহত থাকবে…)
৬২) আমার আত্নীয় স্বজনের সবার ছবি তুলে একটি অ্যালবাম তৈরি করতে হবে।(অসফল…নতুন বছরে চেষ্টা অব্যাহত থাকবে…)
৬৩) রক্ত সম্পর্কিত সবাইকে নিয়ে আমাকে একটি ডকুমেন্টরি ফিল্ম তৈরি করতে হবে।(অসফল… নতুন বছরে চেষ্টা অব্যাহত থাকবে…)
৬৪) মৃত্যুর আগে কমপক্ষে আমাকে পৃথিবীর ১০০১ টি দর্শনীয় স্থান ঘুরতে হবে।( এ বছরে ১০টি দর্শনীয় স্থান ঘুরতে সক্ষম হয়েছি, নতুন বছরের তালিকায় থাকবে…)
৬৫) আগামী পাঁচ বছরের মধ্যে বাংলাদেশের সকল দর্শনীয় স্থান দেখব।(নতুন বছরের তালিকায় থাকবে…)
৬৬) এ বছরে আমার খারাপ অভ্যাসগুলো দূর করতে সচেষ্ঠ থাকবো।(আংশিক সফল, প্রায় চার মাস যাবৎ ধুমপান বন্ধ রাখতে সক্ষম হয়েছি, নতুন বছরেও সে চেষ্টা অব্যাহত থাকবে…)
৬৮) এ বছর থেকে ধুমপানের বদঅভ্যাস ছেড়ে দেওয়ার চেষ্টা করব।(সফল….)
৬৯) নিজেকে ব্রানড হিসেবে প্রতিষ্ঠা করব।(নতুন বছরের তালিকায় সংযুক্ত থাকবে…)
৭০) পোষাক-পরিচ্ছদে একটি নিজস্ব স্টাইল তৈরি করব।(নতুন বছরের তালিকায় সংযুক্ত থাকবে…)
৭১) নিজের পছন্দের খাবারগুলো নিজে-নিজেই রান্না করতে শিখবো।রান্না শিখে সেগুলো রান্না করে অন্যদের খাওয়াবো।(আংশিক সফল… চেষ্টা অব্যাহত থাকবে….)
৭২) অর্থনৈতিকভাবে স্বাবলম্বি হওয়ার চেষ্টা অব্যাহত রাখবো।( চেষ্টা অব্যাহত থাকবে…)





৫টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×